বয়স বাড়ার সাথে সাথে শিখি সব বন্ধু, বন্ধু নয়। যত দিন না বুঝি ততদিন ঠকি।

in আমার বাংলা ব্লগ5 days ago

প্রিয় আমার বাংলা ব্লগবাসী



প্রিয় বন্ধুরা, কেমন আছেন? আশা করি আপনারা ভালই আছেন। নানান টানাপোড়নের মধ্য দিয়ে আমিও মোটামুটি ভালোই আছি। আজ আপনাদের সাথে যা নিয়ে কথা বলব তা জীবনে ঘটে যাওয়া অভিজ্ঞতা ছাড়া আর অন্য কিছুই নয়। এই অভিজ্ঞতা যে আগে হয়নি তা নয়। তাই নিজেকে বলি যতদিন না শিখি ততদিন ঠকি।

moon-3084617_1280.webp

সোর্স

মানুষকে বিশ্বাস করা আমার স্বভাব। সেটা খারাপ না ভালো সেই বিচারে যায় না তবে এই ক্ষুদ্র জীবনে বহুবার বিশ্বাস করেছি বহুবার ঠকেছি। আসলে যারা সামান্য জায়গা দেয় তাদের ভাবি এই মানুষটা বোধহয় আমার বোঝে কিন্তু দিনশেষে দেখি সে আসলে তার ফায়দা লোটে আরেকজনের কাছে ভালো হওয়ার জন্য।

এরকমই এক বন্ধু যে সবার জীবনে বন্ধু হতে চায় ভালো বন্ধু হয়ে থাকতে চায়, দীর্ঘদিন ধরে আমায় নানান মনের কথা বলে, আমার কোথাও জানতে চায়। নানান কথার মধ্যে তার মনে আমার জন্য বন্ধুত্বের জায়গা খুলে দেয়। সেই মানুষটির একটি আত্মবিশ্বাস যথেষ্ট আছে, তাহলেও সে মানুষ ভীষণ ভালো চেনে। এবং আমাকেও সে দারুন চেনে। এই কথাটা আমার কাছে প্রতিষ্ঠা করার জন্য অনেক কথাও বলেছে। এই বয়সে এসে আমিও তার কথায় মজে তাকে বিশ্বাস করেছি। কখনো কারোর উপর রাগ হলে তাকে বলেছি। সে আমায় বলতো আমি নাকি বড্ড রাগী রেগে গেলে আমার কোন হুঁশ থাকে না। এ কথা আমিও জানি, আমি যতটাই শান্ত, ততটাই বদ মেজাজি। আসলে সব মানুষই ভালো-মন্দ দুই স্বভাব নিয়েই তৈরি। কেউ যে শুধু ভালো কেউ যে শুধু খারাপ তা হয় না। এটাই হয়তো আমার খারাপ দিক। কারোর উপরে রাগ হলে নিজেকে সামলাতে না পেরে তাকে অনেক কটু কথা বলে ফেলি। আবার পর মুহুর্তে রাগ কমে গেলে তাকে মানিয়ে গুছিয়ে নিয়ে গুছিয়ে নিই। এমনিতেই এই জীবনে বন্ধুর সংখ্যা অনেক কম তার মধ্যেও কে যে কখন পেটে ছুরি মেরে দিয়ে যায় বুঝতেই পারি না।

এরকমই এক ঘটনা বিগত দুদিন আগে ঘটলো। ভদ্রমহিলা জানতেন আমি যা কিছু বলেছি সবটাই আমার হঠকারিতার কথা কিংবা প্রচন্ড রাগের কথা। আমি যার উপর রাগ করেছি সে যে আমার কতখানি আপন সে কথাও সে বেশ জানে। অথচ কি নির্দ্বিধায় আমারি রাগের কথাগুলো আমার ভীষণ প্রিয় মানুষটির কাছে গিয়ে বলেছে। সে জানতো এ মানুষটি কতখানি নরম, কোন কথায় তার কতটা কষ্ট হতে পারে। কারণ আমার সাথে পরিচয় এর অনেক আগে থেকেই তারাও বন্ধু। ঘটনাচক্রে ওই ভীষণ প্রিয় মানুষ আর আমার মধ্যে হরিহর আত্মার বন্ধুত্ব তৈরি হয়। সবাই তো অন্তরের বন্ধু হয় না কেউ হয়।

যে কোন সম্পর্কের মাঝে অন্য একটি ব্যক্তি যদি নিজেকে ভালো সাজানোর জন্য কথা চালাচালি করে তাহলে ওই সম্পর্কটির মাঝ অন্ধকার নেমে আসে। এভাবেই কত ভালো সম্পর্ক নষ্ট হয়ে যায়। বিগত দুদিন ধরে আমি সেটাই ভেবে গেছি। এই অন্ধকারে ডুবে নিজের সাথে নিজেই লড়ছি। এমন অনেক লড়াই থাকে যা কাউকে বলা যায়না৷ এও হয়তো সেরকমই।

আমার ভুল আমি বুঝেছি, কখনোই রাগের বসে নিজের প্রিয় মানুষগুলো সম্পর্কে কোন খারাপ কথা অন্য কারো কাছে বলতে নেই। আমি যাকে বন্ধু ভাবছি সে যে আমার প্রকৃত বন্ধু নয় সে কথা সময় বলে দেয়। তাই নিজের অতি আবেগের মুহূর্ত গুলোও লুকিয়ে রাখতে হয়। আচ্ছা আপনারাই বলুন তো রাগ কি সবার উপর হয়? নাকি অভিমান সবার ওপর হয়? হয় না। যেমন এই বন্ধু (যিনি কথা চালাচালি করলেন) তার ওপর আমার রাগ নেই৷ শুধু রাগ কেন আমার কোন অনুভূতি আজ আর নেই। আমার মনে হয়েছে জীবনে এমন বন্ধু থাকার থেকে কিছু থাকা অনেক শ্রেয়। যে মানুষ পেছন থেকে ছুরি মারে সে আর যাই হোক বন্ধু হতে পারেনা। বন্ধু নামক মুখোশ পরে ভালো মানুষ হাজার ভান করে।

এই অন্ধকারের মধ্যেও আমি নিজেকে বুঝিয়েছি, অনেক তো হলো এবার মানুষ চিনতে শেখা উচিত। কেউই আসলে কাউকেই জায়গা দেয় না নিজের জায়গা তৈরি জন্য অন্য কাউকে ব্যবহার করে। তাতে কারোও ক্ষতি হলেও নিজের স্বার্থটাই আগে৷ এই মানুষগুলোকে আমার বরাবরই ক্ষতিকারক মনে হয়েছে। অথচ আমিই চিনতে পারিনি। না চেনার ফলও ভুগছি। এ আমারই কর্মফল।

আমার প্রিয় মানুষটি যার ওপর অনেকখানি রেগে অভিমানে আমি খারাপ কথা বলেছি তার কাছে ভুল স্বীকার করেছি। কারণ আমি মনে করি নিজের ভুল নিজে স্বীকার করে নেওয়াতে কোন লজ্জা নেই। বরং এতে কিছু প্রিয় সম্পর্ক জীবনের থেকে যায়। যাকে হারাতে চাইনা তার কাছে মাথা নত করা আসলেই মাথা নত নয় ।

এই মুহূর্তেও কবিতার আশ্রয় নিয়েছি। সেই কবিতাটি আজ রাখলাম,




প্রবল একাকীত্বের চিতায় গুটিকয় আত্মা
বন্ধু বেশে পিঠে ছুরি মারে
প্রমাণিত হয় আমি নিকৃষ্ট মানের

অদ্ভুত বিষয়, ছুরির ক্ষতে কোন রক্তপাত নেই
ভুলের প্রায়শ্চিত্ত হবে ভেবে
দ্বারস্থ হয়েছি ত্রিশূলের

—হে মহাদেব আমায় আরও বিষ দাও
কণ্ঠ রোধ করো
বাক্য ফিরিয়ে নাও—

এখনও সোজা আছি দেখে
কেউ কেউ অবাক হয়,
কেউ ভাবে জেদের আঁতুড়ঘরে জাঁকিয়ে বসেছে ধ্বংসলীলা

তুমি তো জানো
আরও কতখানি একা হতে চেয়ে
অনন্ত মানুষের পথে নিজেকে হনন করেছি

পাপের ওপর পাপ
ক্রমশ নিকৃষ্ঠতম উল্লাস আজ বেঁচে থাকার একমাত্র উপাদান।



1000205476.png


1000216462.png

পোস্টের ধরণঅভিজ্ঞতা শেয়ার
ছবিওয়ালানীলম সামন্ত
লোকেশনপুণে,মহারাষ্ট্র


1000216466.jpg


৫% বেনেফিশিয়ারি এবিবি স্কুলকে এবং ১০% বেনেফিশিয়ারি লাজুকখ্যাঁককে


1000192865.png


~লেখক পরিচিতি~

1000162998.jpg

আমি নীলম সামন্ত। বেশ কিছু বছর কবিতা যাপনের পর মুক্তগদ্য, মুক্তপদ্য, পত্রসাহিত্য ইত্যাদিতে মনোনিবেশ করেছি৷ বর্তমানে 'কবিতার আলো' নামক ট্যাবলয়েডের ব্লগজিন ও প্রিন্টেড উভয় জায়গাতেই সহসম্পাদনার কাজে নিজের শাখা-প্রশাখা মেলে ধরেছি। কিছু গবেষণাধর্মী প্রবন্ধেরও কাজ করছি। পশ্চিমবঙ্গের নানান লিটিল ম্যাগাজিনে লিখে কবিতা জীবন এগিয়ে নিয়ে যাচ্ছি৷ ভারতবর্ষের পুনে-তে থাকি৷ যেখানে বাংলার কোন ছোঁয়াই নেই৷ তাও মনে প্রাণে বাংলাকে ধরে আনন্দেই বাঁচি৷ আমার প্রকাশিত একক কাব্যগ্রন্থ হল মোমবাতির কার্ণিশইক্যুয়াল টু অ্যাপল আর প্রকাশিতব্য গদ্য সিরিজ জোনাক সভ্যতা



কমিউনিটি : আমার বাংলা ব্লগ

আমার বাংলা ব্লগ পরিবারের সব্বাইকে আমার আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন৷ ভালো থাকুন বন্ধুরা। সৃষ্টিতে থাকুন।

🌾🌾🌾🌾🌾🌾🌾🌾


1000205458.png

puss-in-boots_02.png

puss_mini_banner3.png

1000205505.png

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 5 days ago 

একদমই ঠিক বলেছেন আপনি নিজের আপনজনের সম্পর্কে রাগের বশে কাউকে কিছু বলতে নেই।মনের দুঃখকে না বুঝে সে কথা গুলো বলে দিয়ে বিভেদ সৃষ্টি করে দেয়।সত্যি বন্ধুর মুখধারী কারো সাথে পাওয়া মুসকিল। ধন্যবাদ পোস্ট টি ভাগ করে নেয়ার জন্য।

 5 days ago 

সকলেই যেন সুযোগ সন্ধানী।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.15
JST 0.030
BTC 65678.25
ETH 2669.38
USDT 1.00
SBD 2.88