মধ্যবিত্ত মানে জীবনের ভয়ংকর মহাপ্রলয় || ১০% প্রিয় লাজুক খ্যাকের জন্য 🇧🇩

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

আজ-২৪ই আশ্বিন | ১৪২৮ বঙ্গাব্দ | ৯অক্টোবর | ২০২১ খ্রিস্টাব্দ |২রা রবিউল আউয়াল |১৪৪৩হিজরি |শনিবার | শরৎকাল


আমি নামজুল -সাকিব।আমার স্টিমেট ইউজার নেমঃ @nazmul-sakib আমি একজন বাংলাদেশি। আমার বাংলা ব্লগ কমিউনিটির সকল ভাই ও বোনদের প্রতি আমার প্রাণ ঢালা শুভেচ্ছা ও অভিনন্দন এবং আমার হৃদয় নিঙড়ানো ভালোবাসা রইলো। সকলেই কেমন আছেন? আশা করি ভালো আছেন আমিও ভালো আছি।


মধ্যবিত্ত মানুষের জীবন যাপন নিয়ে আমার নিজস্ব কিছু মন্তব্য লেখনীর মাধ্যমে তুলে ধরার চেষ্টা করছি। মধ্যবিত্ত মানুষের জীবন যাপন নিয়ে গল্প আকারে লিখছি সকলেই আমার পোস্টটি পড়বেন আশা করি ভালো লাগবে।



মধ্যবিত্ত খুব একটি সাধারণ শব্দ। কিন্তু, এই মধ্যবিত্ত শব্দটা কতটা ভয়ানক তা একমাত্র ভুক্তভোগীরাই ভালো জানে। মধ্যবিত্ত একটি জীবনের নির্মম পরিহাসের আরেক নাম। মধ্যবিত্ত জীবনের অধিকারী মানুষদের হরেক রকম স্বাদ থাকে কিন্তু পূরণের জন্য প্রয়োজনীয় সাধ্য থাকে না। মধ্যবিত্ত জীবনের দুঃখ আর কষ্ট সহ্যক্ষমতা অনেক। কারণ, জন্ম থেকে কষ্ট করার অভ্যাস তাদেরকে এটা শিখিয়ে দেয়। হাজারো যন্ত্রণা ভোগ করেও মুখে একটি মিথ্যা হাসি দিয়ে তাঁরা বেদনার দরিয়া পার হতে পারে সহজেই। এর কারন তাঁরা মধ্যবিত্তের সন্তান। এতকিছুর পরেও তাঁরা প্রকাশ করতে সাহস পায় যে 'তাঁরা গর্বিত, তাঁরা মধ্যবিত্ত।

মধ্যবিত্ত জীবনের মানুষগুলো স্বপ্ন দেখতে ভীষণ ভয় পায়।এর কারণ হলো জীবনটা স্বপ্ন নয়,জীবনের ক্ষেত্রই হলো বাস্তবতায় পরিপূর্ণ। আর স্বপ্ন ভাঙ্গার কষ্ট নিজেকে তিলে তিলে ধ্বংস করে দেয়।


Source

আমার মতে,মধ্যবিত্ত বলতে কোনোকিছু পৃথিবীতে থাকার কোনো মানেই হয় না এবং এটা অনুচিত। উচিত হলো উচ্চবিত্ত আর নিম্নবিত্তের।কারণ, মধ্যবিত্ত এমন একটি ভয়ানক বিষয় যেটা তার চাহিদা পূরণের জন্য প্রয়োজনীয় সম্পদের সংকুলান দিতে পারে না আবার কারো কাছে কিছু বলতেও পারে না। এজন্য বলতে পারে না যে,তাদের আত্মসম্মান বলে একটা মহামূল্যবান সম্পদ কিন্তু আছে। আর বিপরীতে উচ্চবিত্ত মানেই তো উচ্চাবিলাসীতায় মত্ত থাকা। কারণ, সেখানে প্রয়োজনের চাহিদায় অনেক বেশি বরাদ্দ থাকে বিধাতার পক্ষ থেকেই।আর নিন্মবিত্তের কথা যদি বলতে যাই তাহলে বলতে হয় যে,তাদের একেবারেই কোনো অবস্থান নেই। ফলে তাদের কোনোকিছুর প্রয়োজন হলে সহজেই অপরের কাছে হাত পাততে সক্ষম হয়।কারণ, এতে তাদের লজ্জা পায় না। আর লজ্জা পেয়েও কোনো লাভ নেই। লজ্জা করলে যে জীবনের শেষ রক্ষাও মিলবে না।

আর মধ্যবিত্ত হলো জুলুমের স্টিমরোলার। কারণ, মধ্যবিত্তের জীবনে কোনোকিছুর প্রয়োজন হলে সেটি পূরণ করতে তাদের অনেক কষ্ট হয়। হয়তোবা কখনো অপূর্ণই থেকে যায়। কারণ, আত্মসম্মান তাদেরকে নিচেও নামতে দেয় না কোনোভাবেই।ফলে, হৃদমাঝারেই গুমরে মরে যায় তাদের অনেকগুলো আশা-আকাঙ্ক্ষা। কারণ, অপূর্ণতায় পরিপূর্ণ তাদের জীবন। বিয়োগ-ব্যাথা তাদের কাছে নিতান্তই রুপকথার মতো।


Source

ছোট বেলা থেকেই তাদের যে শব্দটা শুনতে শুনতে বড় হতে হয় সেটি হলো 'খোকা মানুষ হ।'শৈশব থেকেই সংসারের হাল ধরার জন্য যাকে প্রস্তুত হতে হয় সেই সমস্ত ছাত্ররা বা কিশোর কিংবা তরুণদের হয়তো গাড়িতে করে কলেজে যাওয়া না হলেও হেঁটে কলেজ যেতে হয় প্রতিনিয়তই।উচ্চবিত্ত পরিবারের সন্তানদের মতো তাদের বিলাসবহুল হোটেলে একবেলা নাস্তা করারও সুযোগ থাকে না। তবুও খালিপেটে মুখ শুকিয়ে পার করে তাদের কলেজের সময়টুকু। শহরের কলেজে ভর্তি হলেও কোনোরকমে একটি বাসা তো নয় থাকার মতো একটি জায়গা জোটে তাদের ভাগ্যে।তারপরও যখন বাড়ি থেকে বাবা-মায়ের ফোনটা বেজে ওঠে তখন কিছুক্ষণ চিন্তাভাবনা করে অতঃপর কতগুলো মিথ্যে কথা বলে পার করে দেয় তার শত কষ্টগুলোকে।মনের ভিতরে থাকে ভীষণ বিষণ্ণতা। তবুও লক্ষ্য অর্জনে অটুট থাকে সর্বদাই।কারণ, মধ্যবিত্ত মানেই তো জীবনে বেঁচে থাকার জন্য এক মহাসংগ্রামের ছদ্মনাম।

ইতি,

@nazmul-sakib

Sort:  
 3 years ago 

আপনি অনেক সুন্দর ভাবে মধ্যবিত্ত দের নিয়ে লিখেছেন।আসলেই একজন মধ্যবিত্ত পরিবারের ছেলেই বোঝে অন্য আরেকজন মধ্যবিত্তের ভাষা।জীবনে অনেক চাওয়া থাকে শুধু স্বপ্নে তবে বাস্তবে তা পুর্নতা খুবই কম পায়।ধন্যবাদ আপনাকে সুন্দর লিখেছেন।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে। লেখনীর ভিতর থেকে কিছু কথা বুঝতে পেরে এবং একটি প্রত্যাশিত কমেন্ট করার জন্য।

সুন্দর ভাবে মধ্যবিত্ত দের নিয়ে লিখেছেন।একজন মধ্যবিত্ত পরিবারের ছেলেই বোঝে রৌদ্রের তাপ কতটা প্রখর। সুন্দর ভাবে মধ‍্যবিত্ত সম্পর্কে উপস্থাপন করেছেন। শুভকামনা রইল।

 3 years ago 

জি ভাই। চেষ্টা করবো এভাবে প্রতিনিয়ত কোনোকিছু আপনাদের সামনে তুলে ধরার জন্য। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

এতকিছুর পরেও তাঁরা প্রকাশ করতে সাহস পায় যে 'তাঁরা গর্বিত, তাঁরা মধ্যবিত্ত।

আপনার আজকের এই ব্লগের উপরের অংশটুকু আমার খুব ভালো লেগেছে। এই কারণেই যে আমিও একজন মধ্যবিত্ত ফ্যামিলির সন্তান। আমি জানি আমি বুঝি এই মধ্যবিত্ত হওয়া টার মধ্যে কতটুকু শান্তি আর কতটুকু কষ্ট বিদ্যমান। অসাধারণ লিখেছেন ভাই একেবারে মধ্যবিত্ত ফ্যামিলির মানুষের মনের কথাটি আপনি তুলে ধরেছেন। আপনার আজকের এই পোস্টটি আমার হৃদয়কে সাড়া দিয়েছে। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আপনার কমেন্টটিও আমার হৃদয়কে নাড়া দিয়েছে অন্যভাবে।খুব সুন্দর একটি কমেন্ট করেছেন আপনি। বলা যায়, আপনার পোস্টের একটি সংক্ষিপ্ত বিবরণ তুলে ধরেছেন।আমিও এটাই আশা করি। আপনার জন্য রইলো অকৃত্রিম ভালোবাসা ও অভিনন্দন। ধন্যবাদ আপনাকে ভাই।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 64544.47
ETH 3417.27
USDT 1.00
SBD 2.48