শিক্ষণীয় বাস্তব ঘটনা: শাশুড়ি ও কিন্তু মায়ের সমতুল্যsteemCreated with Sketch.

in আমার বাংলা ব্লগ2 years ago

বিসমিল্লাহি ওয়াস সালাতু ওয়াস সালামু আলাইকা ইয়া রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম।

আসসালামু আলাইকুম
সবাই কেমন আছেন? আশা করি আমার বাংলা ব্লগ পরিবারের সবাই ভাল আছেন। আমিও আল্লাহর অশেষ রহমতে ভালো সুস্থ আছি। আমার বাংলা ব্লগ পরিবারের সকলের সুস্বাস্থ্য কামনা করে নতুন ব্লগ শুরু করলাম।

2022-09-14-13-07-00-423.jpg
Source

আমাদের সমাজের প্রায় শোনা যায় শাশুড়ির সাথে ছেলের বউয়ের ঝামেলার কথা। এই নিয়ে ছোট্ট একটি ঘটনা শেয়ার করবো আপনাদের মাঝে। আমাদের ব্যক্তিগত জীবনে কিছু বিষয় আছে যেগুলো অনেকেই মেনে নিতে পারে না। তার মধ্যে অন্যতম হলো ছেলের বউ তার শাশুড়িকে মা হিসেবে, এবং শাশুড়ি ছেলের বউকে মেয়ে হিসাবে। যুগ যুগ ধরেই একজন একজনকে মেনে নিতে পারে না। সত্যি বলতে আসলে সব জায়গায় সমান নয়। কিছু কিছু জায়গায় শাশুড়ি আর বউ এর মধ্যে খুবই ভালো সম্পর্ক রয়েছে। আমার চোখের দেখা ও কয়েকজন এমন দেখেছি। কিন্তু ঝামেলার সংখ্যা সবচেয়ে বেশি।

এই নিয়ে ছোট্ট একটি ঘটনা শেয়ার করব শিক্ষার জন্য। কয়েকদিন আগে শাশুড়ি র ছোট্ট একটি দুর্ঘটনা হয়। বর্ষা চলাকালীন শাশুড়ি ঘরের বাহিরে উঠোনে পড়ে যায়। প্রথমে পড়ে যাওয়ার কারণে শাশুড়ি অনেক ব্যথা পেয়েছিল। প্রথম অবস্থায় শাশুড়ির তা বুঝতে পারেনি। পড়া থেকে উঠে বাকি কাজগুলো শেষ করে নিল। কিন্তু যখন দুপুরে খাওয়া দাওয়া করার পর বিশ্রাম নিল। বিশ্রাম থেকে যখন উঠতে চাইলো সে আর ব্যথার জন্য উঠতে পারছিল না। অনেক কষ্ট করেও হাঁটতে পারতেছিল না পায়ের ব্যথার জন্য।

তখন ছেলের বউটা বাড়িতে ছিল না। ছেলের বউ বাপের বাড়িতে ছিল। প্রথমে কাউকে শাশুড়ি না বললেও পরবর্তীতে সবাইকে বলল। শশুর সবাইকে ফোন দিয়ে বিষয়টা বলেছে। তার ছেলের বউকেও বিষয়টা বলেছে। একে একে একদিন দুইদিন করে এক সপ্তাহ হয়ে গেল কিন্তু শাশুড়িকে দেখতে ছেলের বউ আসলো না। সবাই এই নিয়ে অনেক মনে কষ্ট পেয়েছিল। ঘরের সবাই এবং ছেলে মেয়ে সবাই এ নিয়ে অনেক কষ্ট পেয়েছে কিন্তু ছেলের বউকে কিছুই বলে নাই কেউ।

প্রথম দিন যখন শাশুড়ি উঠোনে পড়ে গিয়েছে ওই দিন শোনা মাত্রই ছেলের বউ শাশুড়িকে ফোন করে অনেক বকাঝকা করছিল। কেন বৃষ্টির মধ্যে বাইরে গিয়েছে, এক কথায় ঐদিন ফোন করে ভালো সাজার চেষ্টা করেছিল।

প্রায় সাত থেকে দশ দিন পর বাড়িতে আসলো, এরমধ্যে মায়ের অসুস্থতা কিছুটা সুস্থ হল। তার কিছুদিন পরেই ছেলের শাশুড়ি অসুস্থ হয়ে গেল । কিন্তু ছেলের কাছে যখন তার বাবার বাড়িতে যেতে বউ চাইল তখন ছেলে, পিছনের গল্পটা তার বউকে বলল। তখন রাগ করে বউ কয়েকদিন বাপের বাড়ি গেল না। পরবর্তীতে বলতেছে যে মা মরে গেলেও সে মাকে দেখতে যাবে না। পরে শাশুড়ি এবং তার ছেলে তাকে বাড়িতে যেতে বলল। বউ রাগ করে কয়েক দিন মাকে দেখতে যায়নি। পরে আবার গিয়েছে।

এই বিষয়গুলো থেকে অনেক কিছুই শিখার রয়েছে। যারা বিষয়টি ভালোভাবে পড়বেন তা বুঝতে পারবেন। আমাদের সমাজে এ ধরনের অনেকেই রয়েছে যারা নিজের মাকে প্রাধান্য দেয় কিন্তু শাশুড়িকে নয়। আমার দৃষ্টিতে দুটি আপন দুটিই মা।

নিজেকে নিয়ে কিছু কথা

IMG_20210309_131346_125.jpg

আমার নাম নুরুল আলম রকি। আমার steemit I'd narocky71। আমি বাংলাদেশী নাগরিক । বাংলাদেশে বসবাস করি। তার সাথে সাথে আমি বিশ্বনাগরিক। আমি বাংলা ভাষায় কথা বলি। বাংলা ভাষায় মনের ভাব প্রকাশ করি। আমি বাংলা ভাষাকে ভালবাসি। আমি ফটোগ্রাফি করতে ও ছবি আঁকতে ভালোবাসি। বিশেষ করে জল রং দিয়ে পেইন্টিং করতে পছন্দ করি। এছাড়াও আমি ভ্রমণ করতে পছন্দ করি। যখনই আমার সময় এবং হাতে টাকা থাকে তখন ভ্রমণ করতে বেরিয়ে পড়ি। বিশেষ করে আমি ম্যাক্রো ফটোগ্রাফি করতে পছন্দ করি। আমি অনেক বছর আগ থেকে ফটোগ্রাফি করে থাকি। কিন্তু বিশেষ করে ম্যাক্রো ফটোগ্রাফি বেশি করা হয়। বর্তমানে তার সাথে আর্ট করতে অনেক ভালোবাসি। বর্তমানে আমি বেশি সময় কাটাই আর্ট শিখতে। বর্তমানে আমার স্বপ্ন, আমি একজন ভালো ফটোগ্রাফার, ও একজন ভালো আর্টিস্ট হব। ( ফি আমানিল্লাহ)


3W72119s5BjVs3Hye1oHX44R9EcpQD5C9xXzj68nJaq3CeF5StuMqDPqgYjRhUxqFbXTvH2r2mDgNbWweA4YGBo825oLh4oqEqeynn5EZL11LdCrppngkM (1).gif


VOTE @bangla.witness as witness

witness_vote.png

OR

SET @rme as your proxy


witness_proxy_vote.png

আমার ব্লগটি ভিজিট করার জন্য আপনার প্রতি কৃতজ্ঞ,
💖ধন্যবাদ💖

Sort:  
 2 years ago 

সত্যি বলেছেন ভাইয়া মা ও শাশুড়ি দুটি আপন দুটিই মা।তবে একথা ও সত্য শাশুড়ি কখনো মা হয় না, আর বউ কখনো মেয়ে হয় না।বউ যদি ভালো হতো তাহলে শাশুড়ির অসুস্থতার কথা শুনা মাএ চলে আসতো।ছেলেটা ঠিক করেছে যাতে বউ কিছু অনুভব করতে পারে, যে শাশুড়ির বেলা আসিনি এখন মায়ের অসুস্থতার সময় না গেলে কেমন লাগবে।আপনার পোস্ট পড়ে অনেক ভালো লাগল।

 2 years ago 

আপনার কথার সাথে আমি একমত। অনেক ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য। আপনার কথাগুলো ভালো লেগেছে।

 2 years ago 

অনেক সময় থাকে যেটা কিছু দেখেও কিছু বলা যায় না। আবার বুঝেও কিছু বোঝানো যায় না। যতক্ষণ না নিজের থেকে নিজের তাগিদে সে ঠিক হবে।আর সেটাই ঘটেছে আপনার এই গল্পের মধ্যে। যাইহোক আশা করি যার যার ভুল বুঝে সংশোধন করাই শ্রেয় হবে।

 2 years ago 

সংশোধন করাই শ্রেয় হবে

সংশোধন করতে গেলে বিপরীত হবে। কারণ মানুষটা একদমই সুবিধার নয়।

 2 years ago 

যাক সে বিষয়ে আমি অজ্ঞ তবে আশা করি সময় মত ঠিক হয়ে যাবে। ধন্যবাদ ফিডব্যাক দেয়ার জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 66937.04
ETH 3270.78
USDT 1.00
SBD 2.74