শিক্ষনীয় বাস্তব ঘটনা : বড় ভাইয়ের বোনের বিয়ের আগে দুই পক্ষের মধ্যে কিছু কথোপকথন।steemCreated with Sketch.

in আমার বাংলা ব্লগ2 years ago

বিসমিল্লাহি ওয়াস সালাতু ওয়াস সালামু আলাইকা ইয়া রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম।

আসসালামু আলাইকুম
সবাই কেমন আছেন? আশা করি আমার বাংলা ব্লগ পরিবারের সবাই ভাল আছেন। আমিও আল্লাহর অশেষ রহমতে ভালো সুস্থ আছি। আমার বাংলা ব্লগ পরিবারের সকলের সুস্বাস্থ্য কামনা করে নতুন ব্লগ করলাম।

2022-09-14-13-07-00-423.jpg

কিছুদিন আগে সত্যিকারের একটি ঘটনা আজ শেয়ার করলাম। আমার একজন বড় ভাইয়ের খুবই সুন্দর একটি বোন ছিল। তাদের পরিবারটা ছিল মধ্যবিত্তের। বিয়ের বয়স হওয়ার কারণে চারিদিক থেকে বিয়ের প্রস্তাব আসতে শুরু করল। বোনটি সুন্দর হওয়ার কারণেই মূলত অনেক বেশি প্রস্তাব আসে। একদিন বড় ভাইকে একটি প্রস্তাব দিয়েছে অনেক জোরপূর্বক। তারা মেয়েটাকে বিয়ে করিয়ে নিতে অনেক ইচ্ছুক ছিল।

একদিন তারা একটি নিরিবিলি জায়গায় বসল। মেয়েটার বড় ভাইকে বলল আমরা শুধু আপনার বোনকে নিয়ে যাব, আর কোন কিছুই লাগবে না। শুধু মেয়েটি হলেই হবে। কিন্তু বড় ভাই ছিল অনেক চালাক। সব বিষয়ে খতিয়ে দেখার খুবই অভ্যাস তার। বড় ভাই বলল আসলেই কি ঠিক যে আপনাদের কিছুই লাগবে না। ছেলেদের পক্ষের লোকজন বলল না আমাদের কিছুই লাগবেনা শুধু মেয়েটাকেই।

আর শুধু মেয়েটির ভালো হলেই হবে। ভদ্র ভালো একজন মেয়ে প্রয়োজন আমাদের ছেলের পক্ষের লোকজন বলল। তখনই বড় ভাই বলল বিয়ের দিনের পরে মেয়েকে কোন কিছুই দেওয়া হবে না। কোন প্রকার টাকা-পয়সা আসবাবপত্র বিভিন্ন জিনিসপত্র সহ কোন কিছুই। এছাড়াও যে কোন সময় কোন কিছুর আবদার করলেও নয়। সমাজের দৃষ্টিতে যেগুলোকে সম্মান বলা হয় সেগুলোও করা হবে না।

তারপর আসি মেয়েটা ভালো এবং ভদ্রতা বানিয়ে। আমার বোন এখন পর্যন্ত অনেক ভালো এবং ভদ্র। ৬ মাস পর বোন ভালো থাকবে তার গ্যারান্টি কি। হয়তো প্রতিদিন আপনাদের লোকজন তাকে কটু কথা শোনাবে। বিভিন্ন সময় বিভিন্ন খোঁচা দিয়ে কথা বলবে। বিভিন্ন সময় খোঁটা দিবে। তাহলে কোন মেয়ে ভালো থাকা সম্ভব নয়।

মেয়েকে ভালো রাখার দায়িত্ব আপনাদের, এবং ভদ্র রাখার দায়িত্ব ও আপনাদের। এই সত্ত্বে যদি রাজি থাকেন তাহলে, আমি একটি স্ট্যাম্প করব। এখানে আপনারা যারা রয়েছেন তারা সবাই সাক্ষী দিয়ে এই স্ট্যাম্পটি হবে। যদি রাজি থাকেন তাহলে বলেন। আপনারা তো বলেছেন মেয়েটার সাথে কিছুই লাগবেনা, শুধু মেয়েটা ভালো হলেই চলবে। এই সপ্তাহে যদি রাজি থাকেন তাহলে আমি একটি উকিলের দাঁড়ায় স্ট্যাম লেখাবো। তখন ছেলের পক্ষের লোকজন কিছুক্ষণ চুপ করে ছিল। এরপর উঠে চলে গেল।

মূলত অনেক মেয়ে ছেলের বিয়ের ক্ষেত্রে। বলা হয় আমাদের কিছুই লাগবে না কিন্তু পরবর্তীতে সব কিছুই দিতে হয়। এজন্য পরিবারের অনেক ক্ষতি হয়। অনেক পরিবার বাড়ি বন্ধ দিয়ে, বিভিন্ন জায়গা সম্পত্তি বিক্রি করে, বিভিন্ন ব্যাংক থেকে লোন নিয়ে, বিভিন্ন লোকজন থেকে টাকা দিয়ে মেয়ে বিয়ে দেয়। কিন্তু তারপরও মেয়ের কপালে সুখ থাকে না। মুখে অনেক কিছুই বলে কিন্তু বাস্তবতা অনেক কঠিন। আমি আশা করি বিষয়টা বুঝতে পেরেছেন। এ ধরনের লোকজন সমাজে অনেক বেশি দেখা যায়।

নিজেকে নিয়ে কিছু কথা

IMG_20210309_131346_125.jpg

আমার নাম নুরুল আলম রকি। আমার steemit I'd @narocky71। আমি বাংলাদেশী নাগরিক । বাংলাদেশে বসবাস করি। তার সাথে সাথে আমি বিশ্বনাগরিক। আমি বাংলা ভাষায় কথা বলি। বাংলা ভাষায় মনের ভাব প্রকাশ করি। আমি বাংলা ভাষাকে ভালবাসি। আমি ফটোগ্রাফি করতে ও ছবি আঁকতে ভালোবাসি। বিশেষ করে জল রং দিয়ে পেইন্টিং করতে পছন্দ করি। এছাড়াও আমি ভ্রমণ করতে পছন্দ করি। যখনই আমার সময় এবং হাতে টাকা থাকে তখন ভ্রমণ করতে বেরিয়ে পড়ি। বিশেষ করে আমি ম্যাক্রো ফটোগ্রাফি করতে পছন্দ করি। আমি অনেক বছর আগ থেকে ফটোগ্রাফি করে থাকি। কিন্তু বিশেষ করে ম্যাক্রো ফটোগ্রাফি বেশি করা হয়। বর্তমানে তার সাথে আর্ট করতে অনেক ভালোবাসি। বর্তমানে আমি বেশি সময় কাটাই আর্ট শিখতে। বর্তমানে আমার স্বপ্ন, আমি একজন ভালো ফটোগ্রাফার, ও একজন ভালো আর্টিস্ট হব। ( ফি আমানিল্লাহ)


3W72119s5BjVs3Hye1oHX44R9EcpQD5C9xXzj68nJaq3CeF5StuMqDPqgYjRhUxqFbXTvH2r2mDgNbWweA4YGBo825oLh4oqEqeynn5EZL11LdCrppngkM (1).gif

আমার ব্লগটি ভিজিট করার জন্য আপনার প্রতি কৃতজ্ঞ,
💖ধন্যবাদ💖

Sort:  
 2 years ago 

আপনার বাস্তবমুখী ঘটনাটি পড়ে আমার কাছে আসলে খুবই ভালো লেগেছে। যেকোনো কথা মুখে বলা খুবই সোজা কিন্তু সেটা বাস্তবায়ন করা তার থেকে অনেক বেশি কঠিন। এই ঘটনাটিও সেরকমই হয়েছিল ।মেয়েটি সুন্দর হওয়াতে বলেছিলে যে আমাদের কিছু লাগবে না। কিন্তু যখন শুনেছিল অনেক লোক সাক্ষী থাকবে স্ট্যাম্প সই হবে তখন তারা সুরসুর করে চলে গেল। মূলত এটাই আমাদের দেশের রীতিনীতি। অসংখ্য ধন্যবাদ আপনাকে বাস্তবমুখী একটি ঘটনা আমাদের মাঝে তুলে ধরার জন্য।

 2 years ago 

বড় ভাইয়ের মতো যদি সবাই এভাবে বলতো তাহলে আজ দেয়া নেয়ার বিষয়টা হয়তো থাকবো না। আর যারা স্বইচ্ছায় দিবে তাদের এক হিসাব। কিন্তু এই নিয়ে অন্যায় অবিচার করা হয় মেয়েদের সাথে। সুন্দর মন্তব্য শেয়ার করার জন্য ধন্যবাদ

 2 years ago 

সত্যিই আপনি অনেক বাস্তব কথা তুলে ধরেছেন। বিয়ের আগে মেয়েদেরকে নিয়ে এসব কথা বলে থাকে। আমাদের কিছু লাগবে না শুধু মেয়েটা হলে চলবে এরকম করে আমি নিজেও দেখেছি অনেক ফ্যামিলি বিয়ের প্রস্তাব নিয়ে এসেছে। মধ্য ফ্যামিলির মেয়েদের নিয়ে এমন কথা বলে থাকে ছেলের ফ্যামিলি। খুব সুন্দর করে আপনি আমাদের মাঝে উপস্থাপনা করেছেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

এভাবে যদি সব ভাইয়েরা বলতে পারতো তাহলে হয়তো এই বিষয়টা আজ থাকতো না। বিষয়টা আমার কাছে খুবই খারাপ লাগে। আপনার উপলব্ধি শেয়ার করার জন্য ধন্যবাদ।

মেয়ের বড় ভাই তো দেখছি বেশ চালাক এবং বুদ্ধিমান। তবে এটা সত্যি কথা কোন প্রকার যৌতুক নেবেনা বলার পরেও বিয়ের পর অনেক মেয়ের উপর অত্যাচার চলে এসব নিয়ে। আমার তো মনে হয় সব মেয়ে পক্ষের এরকম যাচাই করে নেয়া উচিত তার মেয়েকে বিয়ে দেওয়ার আগে। খুব সুন্দর লাগলো আপনার আজকের গল্পটা এবং যথেষ্ট শিক্ষামূলক ছিল।

 2 years ago 

ঠিক বলেছেন ভাই এরকম যদি প্রত্যেকটা পরিবার একজন লোক থাকতো তাহলে আজ সমাজটা এমন হতো না। আমার পুরো পোস্ট করার জন্য আপনাকে ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.029
BTC 62497.97
ETH 2428.72
USDT 1.00
SBD 2.65