শিক্ষণীয় বাস্তব ঘটনা: দুই বোনের সাথে একমাত্র ভাইয়ের চিটিংবাজিsteemCreated with Sketch.

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

বিসমিল্লাহি ওয়াস সালাতু ওয়াস সালামু আলাইকা ইয়া রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম।

আসসালামু আলাইকুম
সবাই কেমন আছেন? আশা করি আমার বাংলা ব্লগ পরিবারের সবাই ভাল আছেন। আমিও আল্লাহর অশেষ রহমতে ভালো সুস্থ আছি। আমার বাংলা ব্লগ পরিবারের সকলের সুস্বাস্থ্য কামনা করে নতুন ব্লগ শুরু করলাম।

2022-09-14-13-07-00-423.jpg
Source

সত্য ঘটনা অবলম্বনে আজ এই ঘটনাটি লিখেছি। আমাদের দেশের প্রায় অনেক জায়গায় এ ধরনের চিটিংবাজী হয়ে থাকে। সহজ সরল বোনদের কাছ থেকে চিটিংবাজী করে তাদের সম্পত্তি নিয়ে গেল তাদের একমাত্র ভাই। কিন্তু দুই বোন এখনো তা জানেনা। আমি বিষয়টা জেনেছি অন্য একভাবে। বিষয়টা আপনাদের অনেক ভালো এবং খারাপ লাগবে। ঘটনাটি ফুটলে ভালো লাগবে কিন্তু বাস্তবতা চিন্তা করলে খুবই খারাপ লাগবে। আমি ঘটনাটি বোনদের একটি ছেলে থেকে জেনেছি। ছেলেটি মা এবং খালাকে এখনো কিছু বলেনি। কারণ তাদের বললেও কিছুই লাভ হবে না। তারা অনেক সরল মানুষ।

ছেলেটি নাম ছিল জামাল। জামালের নানার বাড়ি ছিল তাদের বাড়ি থেকে দুই একটি গ্রাম পরেই। প্রতি সপ্তাহে নানা নানুর কবর জিয়ারত করতে জামাল যায়। কারণ তার নানা নানা ছিল তার খুবই প্রিয়। আত্মীয়-স্বজনের মধ্যে সবচেয়ে বেশি ভালবাসত জামালের নানা নানু জামালকে। ওই ভালোবাসা যেন তার মধ্যেও রয়েছে। এজন্য প্রতি সপ্তাহে কমপক্ষে একবার তার নানানের কবর জিয়ারত করতে যায়।

তার নানার তিনটি ছেলে মেয়ে ছিল। দুইটি মেয়ে ও একটি ছেলে। বড় খালার জন্মের পর বাকি দুজন জমজ হয়েছিল। জামালের নানা নামে ছিল খুবই ভালো মানুষ। অনেক সহজ সরল ছিল দুজনে। কিন্তু তাদের ঘর থেকে তাদের ছেলে হয়েছে অনেক চালাক দুষ্ট। বড় বাড়ির মধ্যে একজন পরিবারের সাথেও ছেলের সম্পর্ক ভালো নয় বর্তমানে।

মূল কথায় আসা যাক। জামালের নানা নানু থাকাকালীন , নানা তার ভাইয়ের সাথে সম্পত্তি অদল বদল করেছিল। যেমন জামালের নানা বাড়ির মধ্যে জায়গা নিয়েছিল, আর জামালের নানার ভাইকে রাস্তার পাশে জায়গা দিয়েছিল। অদল বদল হওয়ার পর দীর্ঘ দিন যাব ত কোন প্রকার কাগজপত্র হয়নি। মুখে মুখে দেওয়া হয়েছিল। অনেকদিন পর জামালের নানা নানু মারা যায়। তারও দীর্ঘদিন চলে গেল এভাবেই। কিন্তু সম্পত্তির কোন কাগজ হয়নি।

গত দুই বছর আগে, জামালের মামা দুই বোনকে কল দিয়ে বলল কাগজপত্রের কথা। এক কথায় জামালের মামার চাচাতো ভাইদের তাদের সম্পত্তি দিয়ে দেওয়ার কথা এবং তাদের থেকে সম্পত্তি নেওয়ার কথা। একটি দিন নির্ধারণ করে তারা সবাই সম্পত্তি রেজিস্টার অফিসে গিয়েছে। সেখানে কথা ছিল অন্যদের তাদের জায়গা বুঝিয়ে দেওয়া এবং নিজেদের জায়গা বুঝিয়ে নেওয়া। এজন্য কাগজপত্র ঠিক করবে।

সেখানে যাওয়ার পর দুই বোন সিগনেচার দিয়ে তাদের জায়গা সহ ভাইয়ের জায়গা তাদের চাচাতো ভাই-বোনদের নামে করিয়ে দিল। কিন্তু এখানেই চালাকি করল তাদের একমাত্র ভাই। বোনদের জায়গা চাচাতো ভাই-বোনের নামে দিয়ে দিল কিন্তু চাচাতো বোনরাও তো তাদের সবার নামে দেওয়ার কথা। কিন্তু জামালের মামা চালাকি করে ওদের পুরো সম্পত্তি শুধু তার নামে করে ফেলে। জামালের মা এবং তার খালা দুজনে কাজ শেষ করে বাড়িতে চলে আসে। কিন্তু পরবর্তীতে তার মামা সবগুলো সম্পত্তি নিজের নামে করে ফেলে।

আমি যখন ঘটনাটি শুনেছি খুবই খারাপ লেগেছে। আমি জানতে পারি, জামালের মা এবং খালা দুজনের ই তাদের বাবার সম্পত্তির উপর কোন লোভ নেই। কিন্তু তারাও ছিল খুব গরীব। জামাল অনেক দুঃখ কষ্টের পরিবার চালায়। ১০ থেকে ১২ লাখ টাকা লোন রয়েছে তার। তারপরও কখনো বিষয়টা তাদের মা-বাবাকে বলেনি। কারণ বললেও কোন লাভ হবে না। আসলে দুই বোনের কাছ থেকে চিটিংবাজি করেই জায়গা সম্পত্তি নিয়ে নিয়েছিল। বিষয়টা আমার খুবই খারাপ লাগে।

নিজেকে নিয়ে কিছু কথা

IMG_20210309_131346_125.jpg

আমার নাম নুরুল আলম রকি। আমার steemit I'd @narocky71। আমি বাংলাদেশী নাগরিক । বাংলাদেশে বসবাস করি। তার সাথে সাথে আমি বিশ্বনাগরিক। আমি বাংলা ভাষায় কথা বলি। বাংলা ভাষায় মনের ভাব প্রকাশ করি। আমি বাংলা ভাষাকে ভালবাসি। আমি ফটোগ্রাফি করতে ও ছবি আঁকতে ভালোবাসি। বিশেষ করে জল রং দিয়ে পেইন্টিং করতে পছন্দ করি। এছাড়াও আমি ভ্রমণ করতে পছন্দ করি। যখনই আমার সময় এবং হাতে টাকা থাকে তখন ভ্রমণ করতে বেরিয়ে পড়ি। বিশেষ করে আমি ম্যাক্রো ফটোগ্রাফি করতে পছন্দ করি। আমি অনেক বছর আগ থেকে ফটোগ্রাফি করে থাকি। কিন্তু বিশেষ করে ম্যাক্রো ফটোগ্রাফি বেশি করা হয়। বর্তমানে তার সাথে আর্ট করতে অনেক ভালোবাসি। বর্তমানে আমি বেশি সময় কাটাই আর্ট শিখতে। বর্তমানে আমার স্বপ্ন, আমি একজন ভালো ফটোগ্রাফার, ও একজন ভালো আর্টিস্ট হব। ( ফি আমানিল্লাহ)


3W72119s5BjVs3Hye1oHX44R9EcpQD5C9xXzj68nJaq3CeF5StuMqDPqgYjRhUxqFbXTvH2r2mDgNbWweA4YGBo825oLh4oqEqeynn5EZL11LdCrppngkM (1).gif

আমার ব্লগটি ভিজিট করার জন্য আপনার প্রতি কৃতজ্ঞ,
💖ধন্যবাদ💖

Sort:  
 2 years ago (edited)

দুই বোনের সাথে এক ভাইয়ের চিটিংবাজীর গল্পটি পড়ে আমার কাছে খুব খারাপ লেগেছে। এতো আমাদের দেশে অনেক জায়গায় সচরাচর চলতে থাকে। কিন্তু আমার জানামতে বোনেরা কখনো ভাইদের ঠকাই না। ভাইয়েরা তার বোনদেরকে বেশি ঠকায়। আপনার ঘটনা তো তাই হয়েছে। তার ভাই চালাকি করে তাদের সম্পত্তি নিয়ে যায়। আরেকটি জিনিস আমার কাছে ভালো লেগেছে। তা হলে জামাল তার নানা নানার কবর সপ্তাহে একদিন জিয়ারত করতে যায় এটা জেনে আমার কাছে খুবই ভালো লেগেছে।

 2 years ago 

আমার লেখা ঘটনাটি পুরোটা আপনি পড়েছেন এজন্য আপনাকে ধন্যবাদ। সমাজের এ ধরনের ঘটনা এভেলেবেল রয়েছে।

 2 years ago 

এরকম ঘটনা সমাজে এখন এভেল এভেল ঘটে থাকে। দুই বোন সরল হওয়াতে ভাইটি এই কাজ করলো। আসলে সরল মানুষের এখনকার তেমন দাম নেই। আর জামাল এখন কিছু করতে পারবে না। আপনার লেখা ঘটনাটি পড়ে খুব কষ্ট লাগলো এবং খুব দুঃখজনক ঘটনা। সুন্দর করে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

দুঃখজনক হলেও ঘটনাটি একদমই সত্য। আপনি অনেক সময় দিয়ে আমার লেখাটি পড়ার জন্য আপনাকে ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 59631.75
ETH 2622.60
USDT 1.00
SBD 2.41