রেসিপি: নারিকেলের ফুল পিঠা

in আমার বাংলা ব্লগ2 years ago
হ্যালো আমার বাংলা ব্লগের সকল বন্ধুরা❣️❣️
  • সবাই কেমন আছেন?
    আশাকরি আপনারা সবাই সৃষ্টিকর্তার রহমতে ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমিও তার রহমতে ভালো আছি। আজকে আমি আপনাদের মাঝে একটি নতুন রেসিপি নিয়ে হাজির হয়েছি। রেসিপিটি হলো নারিকেলের ফুল পিঠার মজাদার রেসিপি😋। এটি খাওয়ার মজাই আলাদা। আমার এটি খুবই প্রিয় একটি রেসিপি। প্রায় সময় আমার আম্মু এটি করে,বাসার সবাই মজা করে খায়।

  • বিকেলের নাস্তার ও সকালের নাস্তার জন্য এটি একদম পারফেক্ট। তাছাড়া অতিথিদের সামনে ও পরিবেশনের জন্য এটি দেওয়া যাবে। তো কথা না বাড়িয়ে রেসিপির মধ্যে যাওয়া যাক। যদি রেসিপিটি ভালো লাগে অবশ্যই বাসায় ট্রাই করে দেখবেন।

আমি নিচে রেসিপিটি তৈরির পদ্ধতি ধাপে ধাপে বর্ণনা দিয়েছি। আশা করি এটি আপনাদের ও ভালো লাগবে।
রেসিপিটির ফাইনাল লুক

GridArt_20220906_164428341.jpg

GridArt_20220906_163840516.jpg

20220730_103524.jpg

প্রয়োজনীয় উপকরণঃ
  • নারিকেল
  • চালের গুঁড়ো
  • লবন
  • চিনি
  • তেল

GridArt_20220906_143744950.jpg

প্রথম ধাপ:
  • প্রথমে আমি চুলায় একটি পাতিল বসিয়ে দিলাম পাতিল এর মধ্যে কোড়ানো নারিকেল দিয়ে দিলাম। তারপর পরিমাণ মতো লবণ ও চিনি দিয়ে ৬ থেকে ৭ মিনিট ভেজে নিলাম।

GridArt_20220906_145055227.jpg

দ্বিতীয় ধাপঃ
  • এখন আমি পানি গরম করে নিলাম ও গরম পানির মধ্যে পরিমাণ মতো লবণ দিয়ে চাউলের গুঁড়ো দিয়ে দিলাম।

GridArt_20220906_145118386.jpg

তৃতীয় ধাপ:
  • তারপর সামান্য ডো নিয়ে বেলে একটি রুটি তৈরি করলাম।

GridArt_20220906_145136743.jpg

চতুর্থ ধাপ:
  • এখন ভেজে নেওয়া নারিকেল গুলো থেকে সামান্য পরিমাণ নারিকেল নিয়ে রুটির‌ এক অংশের মধ্যে ডিজাইন করে দিয়ে দিলাম। তারপর রুটির অন্য অংশ নারিকেলের উপর ঢেকে দিলাম।

GridArt_20220906_145232976.jpg

পঞ্চম ধাপ:
  • তারপর হাত দিয়ে চেপে চেপে ডিজাইনের সাইজ তৈরি করলাম। তারপর একটি পিঠা কাটার দিয়ে চারপাশ কেটে নিলাম।

GridArt_20220906_145314727.jpg

ষষ্ঠ ধাপঃ
  • এভাবে বিভিন্ন ডিজাইনের পিঠা তৈরি করলাম।

GridArt_20220906_145345807.jpg

সর্বশেষ ধাপ:
  • এখন চুলায় একটি পাতিল বসিয়ে দিলাম এবং পরিমাণ মতো তেল দিয়ে দিলাম। তেল গরম হয়ে আসলে একটি করে পিঠা দিয়ে ভেজে নিলাম।

GridArt_20220906_145404145.jpg

মজাদার রেসিপিটি এখন সম্পূর্ণ তৈরি।

GridArt_20220906_163840516.jpg

20220730_103516.jpg

20220730_103455.jpg

আশা করি আপনাদের সকলের কাছে আমার আজকের এই রেসিপির পোস্টটি ভালো লেগেছে। কেমন লেগেছে তা অবশ্যই মন্তব্য করে জানাবেন। ভুলক্রটি হলে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।
সবাইকে আমার আন্তরিক শুভেচ্ছা
@naimuu
ধন্যবাদ সবাইকে আমার পোস্টটি দেখার জন্য ও পড়ার জন্য🥰🥰
Sort:  
 2 years ago 

নারিকেলের পিঠা তো অনেকেই তৈরি করে। কিন্তু খুব আর্টিস্টিক ভাবে আপনি এটা বানিয়েছেন। খুবই ভালো লাগলো। দেখে ধন্যবাদ সুন্দর একটা পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

এগুলো তৈরি করতে সময় লাগে তাই এগুলো দেখতেও সুন্দর লাগে। তাই এটিতে একটু আর্টিস্টিক ভাব আছে 🤪

দারুন লোভনীয় একটা রেসিপি শেয়ার করেছেন। নারকেলের পিঠা অনেক আগে একবার খেয়েছিলাম তবে সেটা দেখতে একটু অন্যরকম ছিল। আজকে আপনার বানানো টা একদম নতুন ছিল আমার কাছে। বেশ ভালো লাগলো। আর মোটামুটি সহজ ছিল রেসিপিটা।

 2 years ago 

আমার পোস্টের মাধ্যমেই নতুন কিছু দেখতে পেরেছেন শুনে ভালো লাগলো।

 2 years ago 

দারুন লোভনীয় মজাদার এবং সুস্বাদু একটি খাবার প্রস্তুত করেছেন আমার খুবই ফেভারি।। যদিও নিজে প্রস্তুত করতে পারে না তবে মায়ের হাতের প্রস্তুত করা এই পিঠা আমি অনেক খেয়েছি।। আপনার প্রস্তুত করা দেখে খুবই লোভ হচ্ছে খেতে নিশ্চয়ই খুব মজা হয়েছিল।।

 2 years ago 

তাহলে মাকে বলবেন আপনার জন্য এই পিঠা তৈরি করার জন্য।

 2 years ago 

অবশ্যই বলতে হবে কেননা ছুটিতে বাড়ি যাচ্ছি এবার বাড়ি গিয়েই এই পিঠা গুলা খেয়ে আসবো ইনশাল্লাহ

 2 years ago 

অনেক ধরনের পিঠা আমার ভাল লাগে। আপনার নারকেলের ফুল পিঠার রেসিপি খুব ভাল হয়েছে। এই পিঠা আমাদের বাড়িতেও মাঝে মাঝে বানায়। এক্ষেত্রে পিঠার ডো বানানো আমার কাছে মনে হয়েছে অনেক কঠিন। আপনার পিঠার ডো খুব ভাল হয়েছে। আপনার পিঠার ডিজাইন ও পরিবেশন খুব সুন্দর হয়েছে। ধন্যবাদ আপু।

 2 years ago 

প্রথম প্রথম না হলেও পরবর্তীতে আস্তে আস্তে ঠিক হয়ে যায়। যাই হোক ধন্যবাদ আপনাকে সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 2 years ago 

একদম ঠিক বলেছেন আপু বিকেলের নাস্তা ও সকালের নাস্তা হিসেবে পারফেক্ট একটি রেসিপি। আপনার পিঠার রেসিপি দেখে আমার অনেক খেতে ইচ্ছে করছে। অন্যরকম পিঠা তৈরির ডিজাইন শিখে নিলাম। ধন্যবাদ আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

ঠিকানা দেন আপু আপনার জন্য পিঠাগুলো পাঠিয়ে দিচ্ছি।

 2 years ago 

ওয়াও আপু এখন কি জিনিস দেখালেন যা দেখে লোভ সামলানো মুশকিল হয়ে পড়েছে। নারকেলের যেকোন নাস্তা আমার প্রিয়। নারকেলের অনেক পিঠা খেয়েছি তবে নারিকেলের ফুল পিঠা খাওয়া হয়নি।ধন্যবাদ এত সুন্দর একটা পিঠা আমাদের মাঝে শেয়ার করার জন্য ।

 2 years ago 

এভাবে একটা তৈরি করে দেখবে না তো ভালো লাগবে।

 2 years ago 

নারিকেলের ফুল পিঠা রেসিপি দারুন হয়েছে আপু। পিঠা খেতে আমার অনেক ভালো লাগে। আপনার কাছে এই পিঠা তৈরির পদ্ধতি দেখে খুবই ভালো লাগলো। পিঠা গুলো দেখতে বেশ লোভনীয় লাগছে।

 2 years ago 

ধন্যবাদ আপু আপনারই মন্তব্যের জন্য।

 2 years ago 

আপনার নারিকেলের ফুল পিঠা দেখতে অনেক সুন্দর লাগছে। খেতেও সুস্বাদু হয়েছিল বোঝাই যাচ্ছে। কারণ নারিকেলের তৈরি। ধন্যবাদ আপু আপনাকে সুন্দর আনকমন রেসিপিটি শেয়ার করার জন্য।

 2 years ago 

আমার এই রেসিপিটি আপনার ভালো লেগেছে শুনে খুবই ভালো লাগছে আমার।

 2 years ago 

নারকেলের ফুল পিঠা দেখে জিভে জল চলে আসলো। পিঠাগুলো দেখে খেতে ইচ্ছে করছে। নারকেলের ফুল পিঠা খেতে আমার কাছে খুবই ভালো লাগে। নানুর বাড়িতে গেলে খাওয়া হয়। আপনার পিঠাগুলোর ডিজাইন আমার কাছে অনেক ভালো লেগেছে। অসংখ্য ধন্যবাদ আপনাকে সুস্বাদু একটি পিঠা তৈরির রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

সাধারণত অতিথি আপ্যায়নে পিঠাগুলো তৈরি করা হয় তাই হয়তো নানুর বাড়িতে খেয়েছেন। যাই হোক ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য।

 2 years ago 

মজাদার একটি রেসিপি শেয়ার করেছেন আপু। নারিকেলের পুলি পিঠা খেতে ভিশন ভালো লাগে। সন্ধ্যার নাস্তার জন্য একদম পারফেক্ট। দেখে মনে হচ্ছে যদি এখন খেতে পারতাম। এগুলো তৈরি করতে অনেক সময় লেগে যায়। আপনার পিঠার ডিজাইন টা আমার কাছে বেশ ভালো লেগেছে। এইরকম ডিজাইন এর পিঠা খাওয়া হয়নি।পুলি পিঠা ধাপগুলো অনেক সুন্দর ভাবে ফুটিয়ে তুলেছেন প্রথম থেকে শেষ পর্যন্ত। ধন্যবাদ আপু আপনাকে সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

এগুলো তৈরি করতে আসলেই অনেক সময় লাগে। গ্রামের মহিলারা সবাই একসাথে বসেগুলো তৈরি করে। ফুল করে তৈরি করলে দেখতে খুবই সুন্দর লাগে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 59404.52
ETH 2610.92
USDT 1.00
SBD 2.41