জীবনের সেই প্রান্তে দাড়িয়ে.....

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

"আমার বাংলা ব্লগে আপনাদের সকলকে জানাই আমার সালাম"


today 05 October,2022
আজ ২০ আশ্বিন,১৪২৯ বঙ্গাব্দ


Picsart_22-10-05_17-07-42-122.jpg


মার প্রিয় বাংলা ব্লগ পরিবারের সকলের প্রতি সম্মান ও শ্রদ্ধা রেখে শুরু করছি আমার আজকের এই ব্লগ।আশা করি আমি আমার দক্ষতার মাধ্যমে আপনাদের সকলের নিকট ভালো কিছু উপস্থাপন করতে সক্ষম হবো,এবং আপনাদের ও ভালো লাগবে।


খুব একটা ভালো নাই,তবে সব সব শূন্যতা কাটিয়ে একটু ভালো থাকার চেষ্টা করছি।যাইহোক 17 পৃষ্ঠার সেই লাইন চারটির কথা বলতেই হয়।


"কি যেনো কি হয়ে গেছে আমার
সারাটা আকাশ তারার মেলায়
লাগছে না ভালো অসুখটা আর
আজ আমার মন ভালো নেই"


সত্যিই আজ আমার মন ভালো নাই।জীবনের এই প্রান্তে এসে বড্ডো একা হয়ে গেলাম।চারদিকে শুধু শূন্যতা বিরাজমান।সবকিছু কেমন যেনো ফ্যাকাসে হয়ে যাচ্ছে।আর সবকিছু থেকে আমি যেনো ক্রমশ দূরে চলে যাচ্ছি।এই একাকীত্ব বোধ যেনো আর নিতে পারছি না।শূন্যতায় ডুবে যাচ্ছি ক্রমশ জানি না এই শূন্য হৃদয় আবার কবে পরিপূর্ণ হবে।


LMC_20220927_122222783_📸DSLR premium by Riyan (lmc8.4).jpg

image source


আজ থেকে 10 দিন আগেও ভাবি নি এমন দৃশ্যপটের সাক্ষী হবো।সবকিছুই ঠিকঠাক চলছিল প্রিও ক্যাম্পাস,প্রিও জায়গা প্রিয় মেস গভীর রাতের আড্ডা সেই আগের মতই চলছিল।কথায় কথায় ঝগড়া,খুনসুটি অল্পতেই অভিমান করা সবকিছু সেই আগের মতোই ছিল।কারো মাথাতেই ছিল না সময়টা ঘনিয়ে আসতেছে।আর এভাবে চলতে চলতে কখনো যে বিদায় ঘণ্টা বেজে উঠলো,ঠিক কিছু বুঝে উঠার আগেই বিদায় এসে দোরগোড়ায় হাজির।বুঝেই উঠতে পারলাম না জীবনের চারটি বছর পার হয়ে গেলো।কত প্রিও বন্ধু প্রিও সব মানুষ সবাইকে ছেড়ে নাকি নতুন উদ্যমে নতুন গন্তব্যে পাড়ি দিতে হবে।আসলেই জীবনটা বড়ো উদ্ভুত।জীবনের এই পথচলাটা সবসময় সুখকর হয়,কিন্তু শেষটা যে কেনো এত বিষাদে ভরা সেটাই আমি বুঝি না।


IMG-20220929-WA0001.jpg

image source


ঠিক বিদায় ঘণ্টা বুঝে উঠার পর সবাই বুঝতে পারলো। বিদায় আসলে কি জিনিস?হটাৎ করে সবার মন ভার।কারো প্রতি আর করো অভিযোগ নেই,নেই কোনো আক্ষেপ।সবাই অনেকটা পরিপক্ব হয়ে নিরবে নিভৃতে অশান্ত মনকে সান্তনা দেওয়ার চেষ্টা করছে।আবার অনেকেই তো নিজেকে ধরেই রাখতে পারে নাই।সেই রাতে আমি বুঝতে পেরেছিলাম মায়া কি জিনিস আর বন্ধুত্ব কি জিনিস। আমার চোখ দিয়ে খুব সহজে অশ্রু ঝরে না,কিন্তু বিশ্বাস করেন সেইদিন আমি নিজেকে ধরেই রাখতে পারি নাই।অলক্ষে আঁচলে দু ফোঁটা অশ্রু ফেলে দির্ঘ এক শ্বাস নিয়ে বলেছিলাম "তোদের খুব মিস করবো"।


LMC_20220926_225829834_📸DSLR premium by Riyan (lmc8.4).jpg

image source


প্রত্যেকবার পরীক্ষা শেষ হওয়ার পর মনের মাঝে একটা আলাদা আনন্দ অনুভূত হয়।কিন্তু এবার যখন পরীক্ষা শেষ হলো তখন ব্যাপারটা ছিল সম্পূর্ণ বিপরীত।আসলে বন্ধু গুলা যখন কাছে থাকে তখন তাদের উপস্থিতি খুব একটা টের পাওয়া যায় না।কিন্তু যখন দূরে থাকে তখন বুঝা যায় আসলে তারা কি।জীবনের প্রতিটি ধাপে এই মানুগুলোক যেভাবে মিশে আছে তাদেরকে ভুলে যাওয়ার মত কোনো কারণ দেখি না আমি।আমি কোনো সন্দেহ ছাড়াই বলতে পারি আমি আমার জীবনে সেরা কিছু বন্ধু পেয়েছি এবং জীবনের সেরা সময়টা তাদের সাথেই পার করেছি।তবে যাদের সাথে একটা দিন দেখা না হলে রাত কাটত না আজ তাদের সাথে দেখা করার কোনো সুযোগ নাই।তবে হয়তো একদিন হবে,সেদিন হয়তো টংয়ের চায়ের দোকানে চা খেতে খেতে কিছু আড্ডা আর গল্প হবে।আর বলতেই হয় জীবনের এই প্রান্তে দাড়িয়ে,আজ আমি বড্ডো একাকী।


Sort:  
 2 years ago 

বন্ধুদের সাথে খুব সুন্দর মুহূর্ত অতিবাহিত করেছেন। দেখে সত্যি খুব ভালো লাগলো। আসলে বন্ধুদের থেকে বিদায় নেওয়ার মুহূর্ত খুবই কষ্টের। বন্ধুদের একসাথে থাকার মুহূর্ত খুবই আনন্দে যা কখনো ভুলার মত নয়। বিদায়ের পর এই মুহূর্তগুলো মনে পড়লে হৃদয় বারবার শিরিতে উঠবে। পোস্টটি শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 2 years ago 

বন্ধুদের থেকে দূরে যাওয়া খুব কষ্টের না,তবে খুব কাছের বন্ধু থেকে দূরে সরে যাওয়া সত্যিই অনেক কষ্টের।আর আপনাকে ধন্যবাদ আমার অনুভূতি উপলদ্ধি করার জন্য।🙏

@tipu curate

;) Holisss...

--
This is a manual curation from the @tipU Curation Project.

 2 years ago 

আসলে ভাইয়া এটাই আমাদের জীবন যে জীবনে সবাইকেই এইভাবে আলাদা হয়ে যেতে হয়। বছরখানেক আগে আপনার মত আমারও অবস্থা হয়েছিল যখন আমি অনার্সের ফাইনাল পরীক্ষা শেষ করেছিলাম। প্রত্যেকবার আমারও পরীক্ষা শেষ হবার পরে মনের মধ্যে আনন্দ হয় কেননা বাড়িতে ঘুরতে যাব কিন্তু অনার্সের ফাইনাল পরীক্ষা যখন শেষ করলাম তখন যেন চোখের কোনে পানি চলে আসছিল কারণ আর ফিরে পাবোনা এই বন্ধু মহলের জীবনটা। হয়তোবা তাদের সাথে রাতের পর রাত আর মেসে আড্ডা দেয়া হবে না। সত্যি ভাইয়া খুব মিস করি সেই জীবনটা।

 2 years ago 

তবে আপনার প্রেক্ষাপট থেকে আমারটা একটি আলাদা।কারণ অন্যান্য বন্ধু চলে যাওয়ায় আমি এতটা কষ্ট পাই নি,যতটা সাগর চলে যাওয়ায় কষ্ট পেয়েছি।কারণ সাগর এর সাথে আমার প্রায় 10 বছর এর বন্ধুত্ব।🙏

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 63977.42
ETH 2760.27
USDT 1.00
SBD 2.65