আবৃত্তি:বদ অভ্যাস

in আমার বাংলা ব্লগ2 years ago

"আমার বাংলা ব্লগে আপনাদের সকলকে জানাই আমার সালাম"


today 07 November,2022
আজ ২২ কার্তিক,১৪২৯ বঙ্গাব্দ


man-2179358_640.jpg

image source

gPCasciUWmEwHnsXKML7xF4NE4zxEVyvENsPKp9LmDaFuyPyLtziXuiY51n1gLdQGefbfeQ8vHJkyyWXbYNzASDQzaRn7j1W6CqJWVTXjCViStoQuXMQE5T6w296N4TNw1XdTBHp4ReqaBr19y.webp


মার প্রিয় বাংলা ব্লগ পরিবারের সকলের প্রতি সম্মান ও শ্রদ্ধা রেখে শুরু করছি আমার আজকের এই ব্লগ।আশা করি আমি আমার দক্ষতার মাধ্যমে আপনাদের সকলের নিকট ভালো কিছু উপস্থাপন করতে সক্ষম হবো,এবং আপনাদের ও ভালো লাগবে।


অনেকদিন থেকেই আপনাদের সাথে কোনো আবৃত্তি শেয়ার করা হয় না।আসলে সময় সুযোগ দুটোই হয়ে উঠে নাই,আর এ জন্য দুঃখিত আপনাদের কাছে।আসলে লেখালেখি শত ব্যস্ততার মধ্যেও করা যায়,কিন্তু আবৃত্তি করার জন্য একটা স্পেস দরকার হয়।একটা নির্জন থমথমে পরিবেশ দরকার হয় যেটা এতদিন ছিল না।আর একারণেই এতদিন কোনো আবৃত্তি করার ও সুযোগ হয়নি।আর আমার একটা দুর্বলতা আছে সেটা হচ্ছে যেকোনো কাজের বেলায় আমার একটা স্পেস লাগে সে যেই কাজেই হোক না কেনো।আসলে নিরবিলি অবস্থায় একা কাজ করার অনুভূতিটাই অন্যরকম।তবে যাইহোক এত ভিড়ের মধ্যেও আজকে একটু স্পেস বের করে নিয়েছি।বাসার সবাই রুমে আড্ডা মারতে ব্যাস্ত আর আমি সেই ফাঁকে ছাদে বসে বসে করে ফেললাম এই আবৃত্তি।আশা করি আবৃতি টি ভালো লাগবে আপনাদের।


আবৃত্তি:


gPCasciUWmEwHnsXKML7xF4NE4zxEVyvENsPKp9LmDaFuyPyLtziXuiY51n1gLdQGefbfeQ8vHJkyyWXbYNzASDQzaRn7j1W6CqJWVTXjCViStoQuXMQE5T6w296N4TNw1XdTBHp4ReqaBr19y.webp


লিরিক্স:


বদ অভ্যাস


প্রবর রিপন


তোমরা যুদ্ধ ছেড়ে দিলে
আমি সিগারেট ছেড়ে দেবো
অস্ত্র কারখানা বন্ধ করলে সেখানে
তামাকচাষীরা চাষ ছেড়ে খেলবে তাস

তোমরা রক্ত খাওয়া বন্ধ করলে
পানি ছাড়া আর কিছুই খাবো না
একে অপরের মাংস খাওয়া বন্ধ করলে
সবার সামনে দাঁত খোঁচাবো না আর

আমাকে যদি না বেচে দাও
আমি বেচবো না তোমার প্রেম
কবরের কাছে লাশ বেচে পাও যে দাম
আমি নেবো না তার কোনো ভাগ

তোমরা মুখোশ ফেলে দিলে
আমি আর লুকাবো না আর মুখ
তোমরা আবার বেঁচে উঠলে
আমি করবো না লাশের অভিনয়

তোমরা খাঁচা বানানো বন্ধ করলে
আমি পাখিদের করবো না সাবধান
কোনো সিংহাসন না থাকলে
শিশুদের বলবো না মানুষ কত বজ্জাত

আমাকে যদি না বেচে দাও
আমি বেচবো না তোমার প্রেম
কবরের কাছে লাশ বেচে পাও যে দাম
আমি নেবো না তার কোনো ভাগ

তোমরা বাধ্য করো না এই কান্নায়
আমি হাসতেই জন্মেছিলাম
তোমরা যদি তাই শুধু করে যাও
অট্টহাসি হাসবো লাশের পাশে তোমার

তোমরা থামাও ক্ষমতার পাগলামী
প্রেমিক ছাড়া কাউকে ভাবতে চাই না কসাই
পৃথিবীর সব পাগলাগারদ বন্ধ করে
সেখানে চাষ করবো সূর্যমুখীর বাগান

আমাকে যদি না বেচে দাও
আমি বেচবো না তোমার প্রেম
কবরের কাছে লাশ বেচে পাও যে দাম
আমি নেবো না তার কোনো ভাগ

পৃথিবীকে শান্তিতে ঘুমাতে দিলে
দুপুরে ঘুম থেকে উঠবো না আর
ভোরে এক থুড়থুড়ে বুড়ীর সাথে
নাচবো প্রেমের মাতাল নাচ

যদি না পোড়াও আর হরিণের বন
নিজেকে পোড়াবো না নিঃসঙ্গতায়
এগিয়ে এসো আগে তোমরা
আমি পা মিলিয়ে হবো সবাই

আমাকে যদি না বেচে দাও
আমি বেচবো না তোমার প্রেম
কবরের কাছে লাশ বেচে পাও যে দাম
আমি নেবো না তার কোনো ভাগ


যাইহোক কবিতা নিয়ে বেশিকিছু বলার নেই।কবিতাটা আমার ভীষণ পছন্দের,অনেক আগেই সিলেক্ট করে রেখেছিলাম যে আবৃত্তি করবো কিন্তু ঐযে বলল সুযোগের অভাবে হয়ে উঠে নি।তবে যাইহোক কবিতাটি কিন্তু দারুন।আমার আবৃত্তি নাও ভালো লাগতে পারে কিন্তু কবিতাটা আপনারা পছন্দ না করে উপেক্ষা করতে পারবে না।যাইহোক আজকের মত তাহলে এখানেই শেষ করছি।আর আপনাদের ভালোবাসা পেলে সামনে এরকম নিত্য নতুন আরো আবৃত্তি নিয়ে উপস্থিত হব ইনশাল্লাহ।ততদিন নাহয় আপনারা সুস্থ থাকেন।




Sort:  
 2 years ago 

ঠিকই বলেছেন ভাইয়া লেখালেখি শত ব্যস্ততার মাঝেও এক জায়গায় বসে করে ফেলা যায় যদি লেখালেখির হাত থাকে। আর আবৃতি করার জন্য অবশ্যই নিরিবিলি একটা স্পেস এর দরকার হয়, আশেপাশে কোন ধরনের কোলাহল থাকলে সেই স্থানে কি আবৃত্তি সম্ভব কখনোই না। নিরিবিলি ছাদে গিয়ে আবৃত্তিটা করে ভালোই করেছেন আমরা ও অনেকদিন পরে সুন্দর একটি আবৃত্তি শুনলাম। দারুন লাগলো ভাই আপনার কবিতাটি আপনার গলাটা অন্যরকম সুন্দর লাগে।

 2 years ago 

জ্বি আপু।এই জন্য অনেকদিন ধরে তেমন আর্ট ও করা হয়ে উঠছে না।আসলে এমন পরিবেশে থেকে কখনো পোস্ট লেখার অভ্যাস নাই তো তাই।তবে এখন থেকে চেষ্টা করবো নিয়মিত আবৃত্তি করার।

 2 years ago 

আপনার আবৃত্তি মানেই ওসাম ও অনেক ব্যতিক্রম।
আপনার আবৃত্তি শুনে মনে হয় হচ্ছে বাস্তব চিত্র দেখতে পাচ্ছি চোখের সামনে।

 2 years ago 

আসলে আমি সবসময় বাস্তবমুখী লেখা পছন্দ করি তো এই জন্যে এই ধরনের লেখা গুলো বেশি পছন্দ করি আরকি।যাইহোক আপনিও কিন্তু অসাধারণ কবিতা লেখেন আপু।আপনার কবিতাও একদিন চেষ্টা করবো আবৃত্তি এর।

 2 years ago 

আরে ভাই এতো দুর্দান্ত আবৃত্তি করেছেন শুনে সত্যি খুব ভালো লাগলো। আসলে ভাই আপনার কন্ঠ খুবই অসাধারণ।
আসলে কবিতাটির প্রতিটি ছন্দে মাঝে অনেক অর্থ লুকিয়ে আছে। কবি বাস্তবতা অনেক চিত্র এই কবিতার মাঝে প্রকাশ করেছেন। আবেগময় এই কবিতাটি আমাদের মাঝে আবৃত্তি করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই।

 2 years ago 

হ্যা ভাই খেয়াল করে যদি কেউ কবিতাটা পড়ে তবে সে কবিতার প্রতিটি অর্থ উপলদ্ধি করতে পারবে।আর হ্যা এটা আবেগের কবিতা কি না সেটা জানি না তবে চরম সত্য একটা লেখা।🙏

 2 years ago 

আসলে ভালো কাজ করার ক্ষেত্রে প্রথমেই ভালো পরিবেশ প্রয়োজন। ভালো পরিবেশ ছাড়া কিছুই করা সম্ভব নয়। আপনার কবিতা আবৃত্তি সবসময়ই অসাধারণ। বলতে আপনি এটাকে হৃদয় দিয়ে করেন, তাই চমৎকার মিলে যায় আপনার কন্ঠে।
দোয়া রইল এগিয়ে যান।

 2 years ago 

আসলেই ভাই কথাটা খুব সুন্দর গুছিয়ে বলেছেন।আর আবৃত্তির ক্ষেত্রে জানি না কতটা উপলদ্ধি করে আবৃত্তি করতে পারি।কিন্তু যখন আবৃত্তি করি তখন আর নিজের মধ্যে থাকি পুরা কেরেকটারে ঢুকে যাই।🥶

 2 years ago (edited)

আপনি অনেক দুর্দান্ত আবৃতি । আপনার পোস্টের পড়ে বুঝতে পারলাম আপনি আবৃত্তি অনেক ভালোবাসেন ‌। ধন্যবাদ আপনাকে ভাইয়া এত সুন্দর একটি আবৃতি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আবৃত্তি লিখি না আপু,আবৃত্তি করি।আর হ্যা আপু আবৃত্তি অনেক ভালোবাসি কিন্তু সুযোগ পায় না সবসময় আবৃত্তি করার।যাইহোক আপনাদের উৎসাহ আমাকে অনুপ্রেরণা জাগবে আরো আবৃত্তি করার জন্য।🙏

 2 years ago 

আমার আবৃত্তি সম্পর্কে খুব একটা ধারণা নেই।এই জন্য এমন হয়েছে। ধন্যবাদ আপনাকে ভাইয়া।

 2 years ago 

অসাধারণ হয়েছে ভাই,যেমন গভীর লিরিক্স তেমনই মনোমুগ্ধকর আবৃত্তি। সবমিলিয়ে একদম ফাটিয়ে দিয়েছেন।
শুভ কামনা রইলো আপনার জন্য।

 2 years ago 

হ্যা লিরিক্স গুলো আসলেই অনেক গভীর।কেউ যদি মনোযোগ দিয়ে পড়ে বোঝার চেষ্টা করে তবে তার কাছে অবশ্যই ভালো লাগবে।

 2 years ago 

আমি একমনে কবিতাটা শুনলাম। সত্যিই সমাজটা এত অবক্ষয়ে ভরে গেছে যে তা আর বলার মত জায়গায় নেই। কবি ঠিকই হয়তো বলেছেন যে বড় বড় ভুল দিকগুলো থেকে মানুষ সরে আসলেই ছোট বিষয় বা ছোট সমস্যাগুলোর সমাধান হবে। আর আপনার পাঠ এবং উচ্চারণ বেশ সুন্দর এবং স্পষ্ট।

 2 years ago 

এটা আমার সৌভাগ্য যে আপনাদের মত সব গুণী লেখকেরা আমার আবৃত্তি শুনেছে।আর কবির কথা হয়তো সত্যই সেই সাথে আমার প্রশংসা করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।🖤

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 63968.11
ETH 2756.38
USDT 1.00
SBD 2.66