নিজের আত্মসম্মান বজায় রেখে পথচলাটাই বুদ্ধিমানের কাজ 🙏

in আমার বাংলা ব্লগ2 years ago

"আমার বাংলা ব্লগে আপনাদের সকলকে জানাই আমার সালাম"


today 15 October,2022
আজ ৩০ আশ্বিন,১৪২৯ বঙ্গাব্দ


worried-girl-413690_640.webp

image source

gPCasciUWmEwHnsXKML7xF4NE4zxEVyvENsPKp9LmDaFuyPyLtziXuiY51n1gLdQGefbfeQ8vHJkyyWXbYNzASDQzaRn7j1W6CqJWVTXjCViStoQuXMQE5T6w296N4TNw1XdTBHp4ReqaBr19y.webp


মার প্রিয় বাংলা ব্লগ পরিবারের সকলের প্রতি সম্মান ও শ্রদ্ধা রেখে শুরু করছি আমার আজকের এই ব্লগ।আশা করি আমি আমার দক্ষতার মাধ্যমে আপনাদের সকলের নিকট ভালো কিছু উপস্থাপন করতে সক্ষম হবো,এবং আপনাদের ও ভালো লাগবে।


জীবনে নিজের আত্মসম্মান বজায় রেখে পথচলাটা খুব জরুরি।যেখানে আপনার কথার কোনো মূল্যায়ন নাই,যেখানে আপনার প্রাপ্য সম্মানটুকু নাই সেখান থেকে ধীরে ধীরে নিজেকে সরিয়ে নিয়ে আসাই সবচেয়ে বুদ্ধিমানের কাজ।আমি মনে করি প্রত্যেকটা মানুষের একটা ব্যাক্তিত্ব আছে এবং সেটাকে ধরে রেখেই সবাই এগিয়ে যেতে চায়।কিন্তু কেউ যখন তাকে উপেক্ষা করে কিংবা উপহাসের ছলে তাকে অপমানিত করে তখন ব্যাপারটা একটু ভিন্ন হয়ে যায়।আর এই অপমানবোধ নিয়ে সেই মানুষগুলার সাথে পথচলাটা মোটেও উচিৎ মনে করি না আমি।


ocean-2203720_640.jpg

image source

gPCasciUWmEwHnsXKML7xF4NE4zxEVyvENsPKp9LmDaFuyPyLtziXuiY51n1gLdQGefbfeQ8vHJkyyWXbYNzASDQzaRn7j1W6CqJWVTXjCViStoQuXMQE5T6w296N4TNw1XdTBHp4ReqaBr19y.webp


আমি ব্যাক্তিগত ভাবে সবসময় নিজের আত্মসম্মান বজায় রাখার চেষ্টা করি আর সেটা যে পরিবেশেই হোক না কেনো।আমি চেষ্টা করি আমার ব্যক্তিত্বকে অক্ষুণ্ণ রেখে সবার সাথে মেশার।এবং সবার সাথে এই পথচলায় আমি সবসময় নিজেকে ছোট করে রাখার চেষ্টা করি যেনো আমার কোনো কাজে বা কথায় কেউ অপমানিত কিংবা মনঃক্ষুণ্ণ না হয়।আর আমি নিজেকে যতটুকু ছোট করে রাখি সেটা আমার একান্ত বিনয় কোনো অহংকার নয়।কিন্তু আমার এই দুর্বলতাকে কাজে লাগিয়ে যারা আমাকে ছোট করে দেখে বা আমাকে অপমানিত করে সেটা আমি মোটেও পছন্দ করি না।আর যারা আমার সাথে এই কাজটা করার চেষ্টা করে আমি বরাবর তাদের তাচ্ছিল্যের চোখে বিবেচনা করি। যারা আমাকে ভাবে আমি তাদের লেভেলে নাই,আমিও ঠিক তাদের ওটাই বোঝাই।আসলে তোমরাই আমার লেভেলে নাই।আর এই মানুষগুলার থেকে যত দ্রুত সম্ভব আমি দূরে সরে আসার চেষ্টা করি।কারণ কিছু ঠুনকো আর অপ্রয়োজনীয় মানুষের জন্য আমি আমার ব্যাক্তিত্ব বিসর্জন দিতে একদম নারাজ।আর বিশেষ করে যারা আমায় অশ্রদ্ধার চোখে দেখবে তাদের প্রতি তো আমার কোনো অভিযোগই নেই।আমি যতদ্রুত সম্ভব সেই মানুষগুলার থেকে দূরে সরে আসি এমনকি তাদের দৃষ্টির বাইরে চলে যাই।আসলে আমি মানুষটাই এমন খুব সহজ সরল এবং সাদাসিধে।কারো প্রতি আমার কোনো রাগ বা অভিযোগ কখনোই পুষে রাখি না।কারণ কারো প্রতি প্রতিশোধ নেওয়ার কোনো ইচ্ছেই আমার নেই।আমি চাই সবাই সবার আত্মসম্মান নিয়ে বেঁচে থাকুক এবং ভালো থাকুক।নিজের আত্মসম্মান নিয়ে বেঁচে থাকা প্রত্যেকটা মানুষের অধিকার। তাই কাউকে অপমান করার আগে সবার উচিত অন্তত একবার ভেবে চিন্তে নেওয়া।


man-3915438_640.jpg

image source

gPCasciUWmEwHnsXKML7xF4NE4zxEVyvENsPKp9LmDaFuyPyLtziXuiY51n1gLdQGefbfeQ8vHJkyyWXbYNzASDQzaRn7j1W6CqJWVTXjCViStoQuXMQE5T6w296N4TNw1XdTBHp4ReqaBr19y.webp


যাইহোক আপনারাও নিজের আত্মসম্মান এর ব্যাপারে যথেষ্ট শ্রদ্ধাশীল থাকবেন এটাই আশা করি।কেউ যদি আপনাকে পাত্তা না দেয় তবে তার থেকে দূরে সরে যাবেন এটাই বুদ্ধিমানের কাজ।খেয়াল রাখবেন অন্যকে বেশি সম্মান করতে গিয়ে সে যেনো আপনার দুর্বলতা নিয়ে আপনাকে অসম্মান বা অশ্রদ্ধা করার সুযোগ না পায়। যে যতটুকুর প্রাপ্য তাকে ঠিক ততটুকুই সম্মান দিবেন অন্যথায় আপনিই অসম্মান হবেন।আর আজকের মত অনেক বক বক করলাম এবং মনে যা এসেছিল তাই লিখে দিলাম। তাই আমার কথাকে এত গুরুত্ব দেওয়ার কিছু নাই কারন আমি জানি আপনারা আমার থেকে ভালো জানেন ও বুঝেন।সবাই ভালো থাকেন সবার সুস্বাস্থ্য কামনা করি।



8SzwQc8j2KJZWBXFXnbnQ1FtoZhRqrTWozhqoqWHpGmpmnKbH2aXgvEHL86Grag4XAKog4igp4yqWuDvpB3jnZYauA71PhjLSqVVjyBkKwBxpSheevA.png

আমি এই সমাজের তথাকতিত সকল নিয়ম এর ঊর্ধ্বে।আমি কেবল আমার সত্তায় বিশ্বাস করি,আর বুক ভরা সাহস নিয়ে পথ চলি।একদিন এই ঘুনে খাওয়া সমাজের পরিবর্তন আমার মত কারো হাত ধরেই হবে এটাও আমি জানি।সেদিন সকল পরাধীনতার শিকল ভেঙ্গে আমি উড়বো মুক্ত নীল আকাশে,তখন লোকে কি বলে বলুক কিছুই যায় না আসে মোর তাতে।আজ শুনেছি আমি বিজয়ের গান,আমি পেয়েছি নতুন আহ্বান।আজ মুক্ত আমি বাঙালি হয়ে বাংলাই আমার প্রাণ।


45GhBmKYa8LQ7FKvbgfn8zqd6W2YEX34pMmaoxBszxVcFZuj6oTYKs1WsMYL4GjvYG8jyHvkLUASU9U7Y2WqhDjpgqe1KPEzN7jG6YN7NQ...mcwa2hjjKJYshWHKGUWNaMKwm8JQJfFkzq1wnaVJP8bHftgupwV2ndY1mzFkthygVSsL4V9Rt51ksbGZpNUu9FPxSstPSnWwHgF3SYhKeeZuufdGBrCXiJ8gAS.png

cyxkEVqiiLy2ofdgrJNxeZC3WCHPBwR7MjUDzY4kBNr81R73dHAE6Ew3WjyveXn6UfQ8ahESLfvvdHjthdnPNKJby2matSBUDur7QMrVroCpwxQmohTSZHpBAXjQT9ZkpEa.png

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9xBEnshRDSVua5J9tfneqYmTykad6e45JWJ8nD2xQm2GCLhDHXW9g25SxugWCoAi3D22U3571jpHMFrwvchLVQhxhATMitu.gif

45GhBmKYa8LQ7FKvbgfn8zqd6W2YEX34pMmaoxBszxVcFZuj6oTYKs1WsMYL4GjvYG8jyHvkLUASU9U7Y2WqhDjpgqe1KPEzN7jG6YN7NQ...mcwa2hjjKJYshWHKGUWNaMKwm8JQJfFkzq1wnaVJP8bHftgupwV2ndY1mzFkthygVSsL4V9Rt51ksbGZpNUu9FPxSstPSnWwHgF3SYhKeeZuufdGBrCXiJ8gAS.png

Sort:  
 2 years ago 

ভাই আপনার পোস্টটি আমার কাছে খুবই ভালো লেগেছে। নিজের আত্মসম্মান নিয়ে আপনি খুব সুন্দর একটি পোস্ট করেছেন। ঠিক বলেছেন আমাদের সকলেরই উচিত নিজের আত্মসম্মান আত্ম মর্যাদা ধরে রাখার। যাদের আত্মসম্মান নেই তারা আসলে কখনো কোনো সম্মানী ব্যক্তি হতে পারেন না। আপনার এ কথাটা শুনে ভালো লাগলো যে আপনি যেকোনো পরিবেশে আপনার আত্ম সম্মান ধরে রাখার চেষ্টা করেন। তবে আমার মনে হয় আত্মসম্মান বজায় রাখতে হলে কথা খুব কম বলতে হবে। কারণ কথা যখন একটু বেশি বলা হয় তখনই অন্যজন আস কথার দোষ ধরতে এবং নিচু প্রমাণ করতে। তাই আমার মনে হয় গুরুত্বপূর্ণ কথাটুকু ছাড়া অহেতুক কথা কম বলাই ভালো। এবং অশিক্ষিত মূর্খ মানুষকে এড়িয়ে চলা।

 2 years ago 

হ্যা আপু একদম ঠিক বলেছেন আপনি।এই জন্য আমি যেকোনো পরিবেশে সবসময় বিনয়ী থাকার চেষ্টা করি।

 2 years ago 

ভাই আপনার কথার সঙ্গে আমিও একমত নিজের আত্মসম্মান বজায় রেখে মানুষের পথ চলা উচিত। যেখানে নিজের কথার কেউ মূল্যায়ন করবে না এবং যেখানে নিজেকে কেউ দাম দেবে না তাদের সঙ্গে চলাফেরা না করাই উচিত । আপনার একটা কথা আমার কাছে খুবই ভালো লেগেছে সেটি হচ্ছে আমি নিজেকে যতটুকু ছোট করে রাখি এটা একান্তই আমার বিনয়, এটা আমার অহংকার নয়। আসলে যারা অন্যকে মূল্যায়ন করতে পারে না প্রতিনিয়ত অপমান করে তাদের ধারের কাছে না যাওয়াই ভালো। নিজের আত্মসম্মান নিয়ে দূরে থাকাটাই শ্রেয়। আপনার লেখাটি পড়ে সত্যি ভীষণ ভালো লাগলো ।একদম বাস্তববাদী লেখা লিখেছেন ।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করার জন্য।এরকম মন্তব্য বরাবর উৎসাহিত করে নতুন কিছু লেখার জন্য।বরাবর এভাবেই পাশে থাকবেন 🙏

 2 years ago 

সত্যিই তাই ভাই, নিজের সম্মান নিজেকেই ধরে রাখতে হবে। মানুষ সর্বদা নিজের জায়গা ধরে রাখতে অন্যকে বিপদে ফেলতে এবং অসম্মান করতে পছন্দ করে। কিন্তু নিজের বুদ্ধি কাজে লাগিয়ে সময় থাকতে সেই অসুস্থ মানুষের কাছ থেকে দূরে সরে আসতেই হবে । যদি দেরি হয়ে যায় তবে ঘোর বিপদ।

আজকের টপিকসটা ভীষণ অর্থবহ ছিল।

 2 years ago 

ধন্যবাদ ভাই সুন্দর মন্তব্য করার জন্য।

আর আপনি একদম ঠিক ধরেছেন,মানুষ আসলেই হিংস্র।মানুষের মানবিক বোধ এখন নেই বললেই চলে।

 2 years ago 

নিজের আত্মসম্মান বজায় রেখে পথচলাটাই বুদ্ধিমানের কাজ।আপনার সাথে সহমত পোষন করি বলছি। আত্ম সম্মান বজায় রেখে পথ চলা প্রত্যেকটা মানুষেরই জরুরি একটা বিষয়।আত্মসম্মান বিসর্জন দিয়ে কোন কাজ করায় আমাদের উচিত নয়।আপনার পোষ্টটি পড়ে, আমার আত্মসম্মানবোধ আরো বেশি জাগ্রত হল। ধন্যবাদ আপনাকে।♥♥

 2 years ago 

একদম আপু ঠিক বলেছেন।একজন মানুষের জীবনে কিছু থাক বা না থাক আত্নসম্মানটা থাকা খুব জরুরী।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 64349.87
ETH 2775.11
USDT 1.00
SBD 2.65