📱 সুতায় বাধা জীবিকা।৯টি ছবি । 10% Benefit of Shy-Fox

পবিত্র জুম্মা মোবারক।

আলহামদুলিল্লাহ, আমি ভাল আছি।
আশাকরি আপনারও সবাই ভাল থেকে, ছুটির আমেজ গ্রহণ করছেন এবং সাপ্তাহিক ঈদের দিনে পরিবার-পরিজন নিয়ে, আনন্দ বেদনায় মাতিয়ে উঠেছেন

IMG_20211008_122637~2.jpg

আজ শুক্রবার। বেলা সাড়ে এগারোটা। আজ আমার ভেন্ডাবাড়ি হাট।
সকালে পাইকারি বাজার হয়ে গেছে। লোকজন একেবারে কম।
দু একটা দোকান খোলা আছে। এখন কাটায় কাটায় দুপুর বারোটা।
১৫-২০ পরে জুম্মার নামাজের আজান দিবে। এর মধ্যেই প্রায় সব কিছু বন্ধ হয়ে যাবে।
আবার বিকেলে বাজার সরগরম হবে,চলবে রাত বারোটা- দুটা পর্যন্ত । আমিও এক কাপ কফি খেয়ে বাসায় প্রবেশ করব।

এমন সময় এই ফেরিওয়ালা ভাইটীর সাথে দেখা। প্রখর রোদ। তার উপর গরম।
আমি চা দোকানের বারান্দায় বসে আছি। একে বারে মেইন রাস্তার ধারে।

ফেরিওয়ালা ভাইটিকে ইশারা করে দাড়াতে বললাম। আবার বসতে বললাম।
তার হাতে এসব থাকায়, আমাকে বলল আছি স্যার, কিছু বলবেন?

আবার উল্টো আমার দিকে প্রশ্ন ছুড়ে দিল, আপানার বাড়ি কোথায়?
আমি হাতের ইশারা করে দেখে দিলাম। ঐ যে ওটাই আমার ঠিকানা।
সে আবার বলল, কিছু বলবেন?
আমি বললাম, না তেমন কিছু না। ছবি তুলতাম। খুব ভাল জিনিস।

আমি তাকে কিছু খেতে বললাম। সে খেয়েছে, তাই খাবে না। আমি বললাম তোমার বাড়ি কই?
বলল, নওগা ।
আমাকে আবার বলল, তাড়াতাড়ি ছবি তোলেন। আমি সামনে যাব।

আমি এতক্ষণে কফির কাপ খালি করেছি। ছবি তোলার জন্য মোবাইল অন করেছি। দাড়ালাম।

আমাকে বলল স্যার, আমার ছবি তুলবেন না।
এই কথা বলে সে মুখ ফিরিয়ে নিল। আমি বললাম কেনরে? সে বলল হ, আপনী বুঝবেন না। আরো বলল, শুধু মাছের ছবি তুলবেন।

আমি বললাম, তুমি ঐভাবেই থাকো। মুখটা না দেখা গেলেই হলো।

এতক্ষণে আমার দশ-বারোটি ছবি তোলা হয়েছে।
এবার আমি জিজ্ঞেস করলাম। এই রোদে, এখনতো লোকজন নাই।

স্যার, আজ দশদিন হয় এসেছি। বাড়িতে মাত্র ৩িনশ টাকা পাঠিয়েছি। ছয়জন মানুষের কি হয়। সন্ধ্যায় টাকা নাদিলে বাড়ির খাওয়া বন্ধ হবে।
এই বলে সে জোর কদমে সামনের দিকে এগিয়ে গেল। বাকি কথাটা বলার তার আর সময় হলোনা।

মনে মনে ভাবলাম, পেটের ক্ষুদা বলে কথা-----

আমিও বাড়িতে প্রবেশ করলাম।
মুহুর্তটি এখন ভাগ করছি ।

IMG_20211008_122613~2.jpg

IMG_20211008_122611~2.jpg

IMG_20211008_122622~2.jpg

IMG_20211008_122643~2.jpg

IMG_20211008_122655~2.jpg

IMG_20211008_122645~2.jpg

IMG_20211008_122658~2.jpg

IMG_20211008_122700~2.jpg

Best Regard by @mrnazrul, Bangladesh.

Device : Walton Primo-6 Max

w3w Location

https://w3w.co/induces.touchy.deducted

image.png

Regard : @mrnazrul

Sort:  
 3 years ago 

আপনার কথা গুলো পরে খুবই খারাপ লাগলো।আসলে মানুষের জীবনে কত সমস্যা আছে যা বাইরে থেকে বোঝা যায় না।আপনার ফটোগ্রাফি গুলো কিন্তু খুবই সুন্দর হয়েছে।ধন্যবাদ আপনাকে আমাদের সঙ্গে শেয়ার করার জন্য।

আপনাকে সবসময় স্বাগতম জানাচ্ছি। আশাবাদী যে পরামর্শে রাখবেন।

 3 years ago 

এই সব মানুষ অনেক কষ্টে জীবন জীবিকা নির্বাহ করে থাকে। তাদের থেকেও অনেক কিছু শিখতে ও বুঝতে পারা যায়। আসলে জীবনের মানেটা কি।তাদের কর্ম জীবনের দৃশ্যের ফটোগ্রাফি করেছেন।

পোস্টটি জীবন জীবিকার বাস্তব ধর্মী কিছু অংশ বয়ে আনবে ভাবিনি। আপনাকে অনেক অনেক শুভেচ্ছা।

 3 years ago 

আমি হাতের ইশারা করে দেখে দিলাম। ঐ যে ওটাই আমার ঠিকানা।
সে আবার বলল, কিছু বলবেন?
আমি বললাম, না তেমন কিছু না। ছবি তুলতাম। খুব ভাল জিনিস।

আপনি মানুষ এবং মানুষের জীবিকা তুলে ধরেছেন। আর সাথে অনেক সুন্দর করে ফটোগ্রাফি করেছেন। তবে ছবিগুলোর লোকেশন এড করলে আরও সুন্দর হতো। ধন্যবাদ আপনাকে ভাইয়া আপনার জন্য শুভকামনা রইলো

আপনার পরামর্শ মাথায় রাখলাম। শেষের দিকে তো লোকেশন দেওয়া আছে। এতে চলেনা। শুভেচ্ছা রইল।

 3 years ago 

এতক্ষণে আমার দশ-বারোটি ছবি তোলা হয়েছে।এবার আমি জিজ্ঞেস করলাম। এই রোদে, এখনতো লোকজন নাই।স্যার, আজ দশদিন হয় এসেছি। বাড়িতে মাত্র ৩িনশ টাকা পাঠিয়েছি। ছয়জন মানুষের কি হয়। সন্ধ্যায় টাকা নাদিলে বাড়ির খাওয়া বন্ধ হবে।
এই বলে সে জোর কদমে সামনের দিকে এগিয়ে গেল। বাকি কথাটা বলার তার আর সময় হলোনা।

আসলেই অনেক কষ্ট পরিশ্রম করে সংসার চালায়। আমরা তাদের জীবনযাপন আসলে বুঝতে পারি না। এরা এত কষ্ট করে তার জীবন জীবিকা করে অত্যন্ত রোদের ভিতর কষ্ট পরিশ্রম করে। খুবই ভালো লাগলো। অনেক বাস্তব একটি গল্প আমাদের মাঝে তুলে ধরেছেন হৃদয় মর্মান্তিক একটি ঘটনা।

আপনাকে সবসময় স্বাগতম জানাচ্ছি।

 3 years ago 

খুব সুন্দর হয়েছে আপনার ফটোগ্রাফি ও লেখনিগুলো।সুন্দরভাবে ফুটে তুলেছেন আপনার আর্টিকেল ও ফটো গুলো।ধন্যবাদ ও শুভকামণা রইল আপনার জন্য।

তোমার জন্যও রইল শুভকামনা।

 3 years ago 

জীবন কত বিচিত্র। কেউ টাকা ইচ্ছামত ওড়াচ্ছে আবার কেউ ৬ জনের সংসার সামলানোর জন্য দিনরাত এরকম খেলনা নিয়ে শহরের অলিগলি ঘুরে বেড়াচ্ছে। সবাই যেন ভালো থাকে এই দোয়া রইল। অন্তত কেউ যাতে না খেয়ে থাকে এই দোয়া রইল সবার জন্য।

ইন্জিনিয়ার সাহেব , আপনাকে সবসময় স্বাগতম।

 3 years ago 

ধন্যবাদ ও শুভকামনা আপনার জন্য।

 3 years ago 

জীবন সংগ্রামে টিকে থাকা যে কতটা কঠিন,তা এ ধরনের মানুষদের না দেখলে বুঝতাম না।বিষয়টি উপলব্ধি করানোর জন্য আপনাকে ধন্যবাদ ভাই।

উপলব্ধি করার জন্য আপনাকে সবসময় শুভেচ্ছা রইল।

You have been upvoted by @sm-shagor A Country Representative, we are voting with the Steemit Community Curator @steemcurator07 account to support the newcomers coming into steemit.


Follow @steemitblog for the latest update. You can also check out this link which provides the name of the existing community according to specialized subject

There are also various contest is going on in steemit, You just have to enter in this link and then you will find all the contest link, I hope you will also get some interest,

For general information about what is happening on Steem follow @steemitblog.

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.027
BTC 59226.54
ETH 2603.16
USDT 1.00
SBD 2.42