টমেটোর বীজ তৈরির কার্যক্রম

in আমার বাংলা ব্লগlast year (edited)

IMG20230204123439_01.jpg

আসসালামু আলাইকুম/আদাব
আমার বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধুগন
আমি @mostafezur001 বাংলাদেশ থেকে
আজকে শুক্রবার , ফেব্রুয়ারি ১০/২০২৩

আশা করি আপনারা সবাই ভাল আছেন আমিও ভাল আছি। গতকালকে আমি আপনাদের মাঝে একটা পোস্ট শেয়ার করেছিলাম যেখানে আমি বলেছিলাম যে কয়েকদিন আগে বিভিন্ন সবজির বীজ তৈরির বিষয়টি দেখতে গিয়েছিলাম। সেই বীজ তৈরির পর্ব গুলোর মধ্য থেকে আমি আপনাদের মাঝে ইতিমধ্যেই লাল শাকের বীজ তৈরির বিষয়টি শেয়ার করেছি। আজকেও আমি আপনাদের মাঝে একটি বিল তৈরির পদ্ধতি শেয়ার করছে। ছবিগুলো দেখেই হয়তো বা আপনারা বুঝতে পেরে গিয়েছেন কালকে আমি কি বিষয় নিয়ে কথা বলতে চলেছি। কালকে আমি কথা বলব হাইব্রিড টমেটো বীজ নিয়ে।

IMG20230204122632.jpg

IMG_20230210_144348.jpg

আসলে এত বড় টমেটোর জমি এর আগে আমি কোন সময় দেখেছিলাম না।। তিন একর জায়গা নিয়ে এই টমেটোর চাষ করা হচ্ছে।আমরা প্রথমে মনে করেছিলাম যে এই টমেটোগুলো বাজারে বিক্রয় করার জন্য চাষ করা হচ্ছে। পরে আমি যখন সংশ্লিষ্ট কর্মীদের সাথে কথা বললাম তখন তাদের মুখ থেকে জানতে পারলাম যে এগুলো বীজ তৈরির জন্য উৎপাদন করা হয়েছে। আসলে এই টমেটোগুলো দেখলেই আপনার কিছুটা মাথা ঘুরে যেতে পারে। কেননা আমরা সাধারণভাবে অনেক ছোট আকৃতির টমেটো দেখে থাকে কিন্তু টমেটো যে এত বড় বড় আকৃতির হতে পারে তা আমি নিজে চোখে না দেখলে বিশ্বাসই করতে পারতাম না। খুব বেশি হলে ছয় থেকে সাতটি টমেটোতেই এক কেজি হয়ে যাবে। আবার কিছু টমেটো ছিল যেগুলো তিন থেকে চারটিতেই এক কেজি হয়ে যাবে।

IMG_20230210_144300.jpg

IMG20230204122649.jpg

জানিনা ছবি দেখে আপনারা টমেটো গুলোর আকৃতি বুঝতে পারছেন কিনা। কিন্তু হঠাৎ করে যদি কোন ব্যক্তি এই ধরনের টমেটো সরাসরি দেখে থাকে তাহলে আমার মনে হয় সে ভয় পেয়ে যাবে। যেমনটি আমারও হয়েছিল।

IMG_20230210_144327.jpg

IMG_20230210_144315.jpg

IMG_20230210_144247.jpg

আধুনিক চাষ পদ্ধতি ব্যবহার করে এই ধরনের ফসলগুলো উৎপাদন করা হয়। মূলত বাংলাদেশের বীজ উন্নয়ন কর্পোরেশন কর্তৃক এই হাইব্রিড টমেটোর বীজ উৎপাদন প্রক্রিয়া চলছে এখানে। এই বীজগুলো যখন প্যাকেট করা হবে তখন সেগুলো ছড়িয়ে পড়বে পুরো দেশের মধ্যে। টমেটোগুলো দেখে আমার কাছে যা মনে হল তাতে যে ব্যক্তিরা এই টমেটোর বীজ ক্রয় করে গাছ তৈরি করবে তারা অনেক বেশি লাভবান হবে। বিশেষ করে যারা ব্যবসায়ীর উদ্দেশ্যে এই ধরনের টমেটো চাষ করবে তারা সব থেকে বেশি লাভবান হবে বলে আমার কাছে মনে হয়।

IMG20230204123124.jpg

IMG20230204123234.jpg

আমরা যখন টমেটোর জমির পাশে পৌঁছালাম তখন দেখতে পেয়েছিলাম কিছু কৃষক টমেটো তুলে আনছে। আর সেই টমেটোগুলো একটা জায়গায় রাখছে নিয়ে যাবার জন্য। জিনিসটা অনেকটা ঠেলাগাড়ির মত। আমি দেখলাম জিনিসটা এবং দেখার পরে সেটাতে একটা ছবিও তুললাম। এই জায়গাটিতে অনেক বেশি ওজনের টমেটো একসাথে নিয়ে যাওয়া যায় এবং এতে তেমন কোন কষ্ট করতে হয় না।

আজকে আমি আপনাদের মাঝে টমেটোর হাইব্রিড ব্রীজের বিষয়ে কিছুটা লেখালেখি করার চেষ্টা করলাম। বিষয়গুলো আপনাদের কাছে কেমন লেগেছে তা অবশ্যই আমাকে কমেন্ট করে জানাবেন। পরবর্তী সময়ে আপনাদের মাঝে হাজির হব নতুন কোন একটা পোষ্টের মাধ্যমে।

g6br9NKHvSo72r7xnHSpj1hkcv6csCddDyMEi1jUecgDw3N4Yfy6YpdUvdCyw6kiWy8pVjCrDNVML5aQoBLFZoYCEFX6JNcKgvs5UsgTeh...vc46UPdpEf1AVVuUWBn8RUMuwUdmFWuyrwZEyyuDTDyVbPcmkcnLzvaPhyPaKzykkdRpMiY3R5t15G2er9hQQRrN59nMWe2xMnGw1fVdX6StCUsD1ukGkadgPX.gif

5zGozCj1raAPxR2gxtAcC4PqrgwoJ7g4fhsaZBQiGiZqD8TG2URyGVeS9wfGC6bbv9GSFJJ7cs9hhhzg9bBWB2YWdJJwcvoKQM9J4d27PR...KPKF6zqAovEmYL1T3UophX8h4Vurjb89ULGf4rkgt5dtawbAQzfqC1a6RfjNVLwj8U29EuYyYkv5jrrkhKTV7iz4S2EEfCFWVMc9QFV9HDhKqYRqgectoFAwRP.gif

hPb2XtKwBGiwRzkrzveR1sSPznD4Wv2miQhHXdT4AQFLAHkykY3jBdZmCxJjk6ztifZuRFBV7zoGPBbLN7Lkye6VFmom81baPfeUCEyY7A...YVvDBETk3mJPgn7FZvEHUXrxkZzx8XXwvxZ1XaAXaUKMY1J4Jnwp1qFNdww2VMXKd9tbLkXzNUZiDGZRtCm2dynbYGBzJduBamEPX9ALJK2XX9TDqYeaKh8Gtd.gif

New_Benner_ABB-6.png

31d69a34-baa1-4541-99d9-2ad763f636c6.gif

20220219_134311.gif

IMG_20220219_131222.jpg

আমি মোঃ মোস্তাফিজুর রহমান।আমি বাংলাদেশের খুলনা বিভাগে মেহেরপুর জেলার গাংনী থানায় বসবাস করি।আমি বাংলাদেশের নাগরিক হিসেবে নিজেকে গর্বিত মনে করি। আমি আমার জন্মভূমি বাংলাদেশকে খুবই ভালোবাসি।বর্তমানে আমি গ্রীনরেইন ল্যাবরেটরী স্কুলের একজন শিক্ষক।আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি এবং সৃজনশীলতার মাধ্যমে নতুন নতুন জিনিস তৈরি করতে আমার খুবই ভালো লাগে।আমি বিশ্বাস করি, আমার এই সৃজনশীল কাজের মাধ্যমে থেকে কেউ যদি উপকৃত হয় বা নতুন কিছু শিখতে পারে তবেই আমার সৃজনশীল কাজটি সার্থক হবে। তাই আমি চেষ্টা করবো আপনাদের মাঝে প্রতিনিয়ত নতুন নতুন সৃজনশীল জিনিস নিয়ে উপস্থিত হতে।

আমার কিছু সামাজিক যোগাযোগ মাধ্যম

ফেসবুক টুইটার


VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

Sort:  
 last year 

অনেক বড় টমেটো বাগান। আমার মনে হয় এত বড় টমেটো বাগান আগে দেখিনি। তবে আপনার ফটোগ্রাফির মধ্যে টমেটোগুলো তেমন বড় দেখা যাচ্ছে না। এখন আধুনিক সময় সেই কারণে অনেক কিছুর বীজ উৎপাদন করে থাকে। এখানে হাইব্রিড টমাটোর বীজ উৎপাদন করে শুনে খুব ভালোই লাগলো। তবে টমেটো কালার গুলো বেশ চমৎকার লাগতেছে। আপনি সব সময় অনেক চমৎকার পোস্ট করে থাকেন। যে পোস্টগুলোর মধ্যে অনেক কিছু জানা যায় এবং শেখা যায়। ধন্যবাদ আপনাকে পোস্টে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last year 

জ্বী আপু ছবিটা টমেটোগুলো খুব একটা বড় দেখাচ্ছে না কিন্তু সত্য কথা বলতে এগুলো আকৃতিতে অনেক বড় ছিল।

 last year 

যদিও ছবিতে টমেটোগুলো দেখতে খুব বেশি একটা বড় দেখা যাচ্ছে না। কারণ ছবিতে অনেক বড় কিছু ছোট দেখা যায়। তাছাড়া তিন একর জমিতে এই আকারে টমেটো চাষ করা হয়েছে এটা দেখেই আমি খুব অবাক হয়ে গেলাম। কারণ এরকম বড় পরিসরে টমেটো চাষ করতে আমি কখনোই দেখিনি নিজ চোখে। তবে এগুলো শুধু মাত্র বীজ তৈরি করার জন্যই চাষ করা হয়েছে তা জেনে তো আরো অবাক হলাম। তাছাড়া আপনি যে ঠেলাগাড়িতে টমেটোগুলো নিয়ে একটা ছবি তুলেছেন সেটা দেখে মনে হচ্ছে টমেটোগুলো অনেক বড় জাতের। যাইহোক আপনার মাধ্যমে এত সুন্দর একটা প্রজেক্ট দেখতে পেলাম।

 last year 

এই ধরনের যদি চাষ করা যায় তাহলে খুবই ভালো হবে বলে আমার কাছে মনে হয়

Your post has been rewarded by the Seven Team.

Support partner witnesses

@seven.wit
@cotina
@bangla.witness
@xpilar.witness

We are the hope!

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.029
BTC 65927.86
ETH 3481.42
USDT 1.00
SBD 2.66