You are viewing a single comment's thread from:

RE: জীবনের চলার পথে কিছু কথা বলে যাই।।১০ অগাস্ট ২০২২।।

in আমার বাংলা ব্লগ2 years ago

দাদা আপনার সরল কথাগুলো পড়ে অনেক ভালো লাগলো অনেক অনুপ্রাণিত হলাম। এডিসন আমার প্রিয় বিজ্ঞানের মধ্যে একজন বিজ্ঞানী যে আমার মনে হয় সে অনেক বেশি পরিশ্রমী। এডিসনের প্রাতিষ্ঠানিক শিক্ষাগত যোগ্যতা না থাকলেও সে মায়ের শিক্ষায় শিক্ষিত একজন বিজ্ঞানী।

হ্যাঁ দাদা জীবনের চড়াই উৎরাই আছে জীবনে সুখ দুঃখ আছে বলেই তো জীবনে এত আনন্দের জীবন কখনো সরলরেখা চলে না।

Sort:  
 2 years ago 

আপনার মন্তব্য পড়ে এই আবিষ্কারক এর একটা ঘটনা মনে পড়ে গেলো।একবার টমাস আলভা এডিসন এর স্কুল থেকে একটি চিঠি আসে।তাঁর মা চিঠিটি পড়লেন এবং চিঠিতে রেখে দিলেন।বেশ কিছুদিন কেটে গেলে এডিসন কে তাঁর মা স্কুলে আর পাঠাচ্ছেন না।তো একদিন এডিসন মা কে জিগ্যেস করলেন চিঠিতে কি লেখাছিলো?
উত্তরে মা বললেন,প্রধান শিক্ষক লিখেছেন যে তুমি খুব মেধাবী।এতটাই মেধাবী যে তোমাকে শেখানোর মতো যোগ্য কোনো শিক্ষক নেই।তাই আজ থেকে তোমাকেই আমি বাড়িতে শিক্ষা দান করবো।এরপর বহু বছর কেটে গেল, এডিসন এখন বিখ্যাত আবিষ্কারক।আজ মা ও বেঁচে নেই।হঠাৎ সেই চিঠিটি এডিসন খুঁজে পেলেন।সেই চিঠিতে লেখা ছিলো,আপনার ছেলেটি মানসিক ভাবে এক প্রকার প্রতিবন্ধী।তার দ্বারা কিছুই হবে না।আমাদের স্কুল তাই আপনার ছেলেকে বহিস্কার করলো।

 2 years ago 

এত সুন্দর ঘটনাটি আমার জানা ছিল না দাদা, যাইহোক জেনে বেশ ভালো লাগলো।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59928.39
ETH 2649.32
USDT 1.00
SBD 2.42