You are viewing a single comment's thread from:

RE: নারিকেল দিয়ে কচি কুমড়োর ঘন্ট রেসিপি ।। বাঙালি রেসিপি

in আমার বাংলা ব্লগ2 years ago

নারিকেল দেওয়ার ফলে ঘন্টটা এতো সুন্দর লেগেছিলো খেতে যা না খেলে বোঝানো যাবে না। আপনারাও বাড়িতে এইভাবে ট্রাই করে দেখতে পারেন।

দাদা এত সুন্দর ভাবে আপনার এই রেসিপি সকলের মাঝে পরিবেশন করলেন যে দেখে খেতে ইচ্ছে করছে। ইচ্ছে করছে এখনই তৈরি করে ফেলি। নারিকেল দিয়ে বিভিন্ন রেসিপি তৈরি করা দেখেছি। তবে নারিকেল ও কুমড়ো দিয়ে রেসিপি আমার কাছে একেবারে নতুন লাগছে। আসলে দাদা আপনার রেসিপি গুলো যখন আমি দেখি খুবই মনোযোগ দিয়ে দেখি। কারণ আপনার রেসিপি গুলো দেখে দেখে আমি শেখার চেষ্টা করি। আমি যখন আপনার রেসিপি গুলো দেখে আমার মাকে বলি তখন তিনি বলেন আসলে আপনি অনেক দক্ষ একজন রাঁধুনি। আপনার রান্না করার মাঝে যে নিপুণতা লুকিয়ে আছে তা শুধুমাত্র একজন দক্ষ রাঁধুনির মাঝে থাকা সম্ভব। আসলে আমি হয়তো খুব ভালো রেসিপি তৈরি করতে পারি না তবে আমি যখন আপনার তৈরি করা রেসিপি গুলোর কথা আমার মাকে জানাই এবং দেখাই তখন মা বারবার বলেন সত্যিই অসাধারণ সব রেসিপি। যখন সবাই মিলে কোন রান্নার এত প্রশংসা করে তখন খুবই ভালো লাগে। আপনার মত একজন মানুষের কাছে আমরা রেসিপি শিখছি এটা আমাদের কাছে অনেক বড় পাওয়া। আর আমার একটি কথা বারবারই মনে হয় আমাদের মাসিমা অর্থাৎ আপনার প্রিয় মা অনেক ভালো রান্না করেন নিশ্চয়ই। কারণ আমরা আমাদের রান্না গুলো আমাদের মায়ের কাছ থেকেই শিখেছি। মা যদি ভালো রান্না করতে পারেন তাহলে সন্তানেরাও মায়ের দেখে দেখে ভালো রান্না শিখতে পারে। হয়তো অনেকের ক্ষেত্রে সেটা ভিন্ন হতে পারে। তবে আমরা বাঙালিরা যেমন মজার মজার রান্না খেতে পছন্দ করি তেমনি মজার মজার রান্না করতেও পছন্দ করি।সব রেসিপি তৈরি করতে বাঙালিরা বেশ পারদর্শী। আর আমার যেটা মনে হয় আমরা যখন আমাদের বাসার রান্না গুলো খাই তখন সেই রেসিপি গুলো তৈরি করাও শিখে নেই। আপনার ক্ষেত্রে নিশ্চয়ই তাই হয়েছে দাদা। আপনি আমাদের প্রিয় মা অর্থাৎ আমাদের মাসিমার কাছ থেকেই আমার মনে হয় এত মজার সব রেসিপি শিখেছেন। সেজন্য আপনার এই রেসিপি তৈরির দক্ষতার পিছনের সেই মানুষটিকে আমি অনেক অনেক ধন্যবাদ জানাতে চাই। আসলে এই পৃথিবীতে মা একজন মানুষ যিনি তার সন্তানকে নিজের মতো করে গড়ে তোলার চেষ্টা করেন। মায়ের হাতের রান্না পছন্দ করেন না এমন মানুষ খুবই কম রয়েছে। তাই আমরা আমাদের মাদের কাছ থেকে রান্নার প্রক্রিয়া গুলো শিখে নেই। তবে দাদা যাই বলুন না কেন আজকে আপনি যে রেসিপি শেয়ার করেছেন সেটা আসলেই অসাধারণ হয়েছে। আমি যখন প্রথমে আপনার রেসিপি দেখছিলাম তখন আপনাকে কি মন্তব্য করবো ভেবে পাচ্ছিলাম না। কারণ কিছু কিছু ভালোলাগা রয়েছে যেগুলো প্রকাশ করা যায় না। ভালো লাগা প্রকাশ করার মাঝে অনেক সময় কমতি রয়ে যায়। তাই হয়তো আমি আমার মন্তব্য সঠিক ভাবে প্রকাশ করতে পেরেছি কিনা জানিনা তবে এতটুকু বুঝে নিয়েন দাদা যে আজকের রেসিপি আমার কাছে অনেক অনেক ভালো লেগেছে। আপনার হাতের দাদু ও দক্ষতায় এত মজার রেসিপি তৈরি করতে সক্ষম হয়েছেন। কুমড়ো, কুমড়ো বড়ির সাথে নারিকেল দিয়ে যেই সুন্দর এক রেসিপি তৈরি করেছেন আসলেই অসাধারণ হয়েছে। নারিকেল দিলে খাবারের মাঝে আলাদা একপ্রকার স্বাদ আসে। বাঙালিরা যেহেতু বিভিন্ন রেসিপি তৈরিতে নারিকেল ব্যবহার করে তাই নারিকেলের স্বাদ সবসময় ভালো লাগে। দাদা আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাচ্ছি মজার এই রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 56248.57
ETH 2324.42
USDT 1.00
SBD 2.34