লাইফস্টাইল-বন্যার সময় গ্রামে কিছুটা সময় কাটানো||

in আমার বাংলা ব্লগ4 days ago

আসসালামু আলাইকুম/নমস্কার


আমি @monira999 বাংলাদেশ থেকে। আজ আমি "আমার বাংলা ব্লগ" কমিউনিটিতে একটি লাইফস্টাইল পোস্ট শেয়ার করবো। যদিও ভালোলাগার কিংবা মন্দ লাগার বিষয়গুলো নিয়েই সব সময় লেখার চেষ্টা করি। তবে এবার একটি বিষয় দেখে খুবই খারাপ লেগেছিল আর সেই বিষয় নিয়ে লিখবো। সব সময় আনন্দের বিষয়গুলো নিয়ে লেখা হয়ে ওঠে না। মাঝে মাঝে কিছু কষ্টের বিষয়গুলো লিখতে হয়। কারণ সুখ কিংবা দুঃখ সবকিছু মিলিয়ে হচ্ছে আমাদের জীবন। আশা করছি আমার এই পোস্ট সবার ভালো লাগবে।


বন্যার সময় গ্রামে কিছুটা সময় কাটানো:

IMG_20241023_182540.jpg
Device-OPPO-A15
Location


বেশ কিছুদিন আগে আমাদের এদিকে নতুন করে বন্যা দেখা দিয়েছিল। উত্তরবঙ্গে বন্যা পরিস্থিতি খারাপের দিকে চলে গিয়েছিল। খুব একটা বেশি দিন আগের কথা নয়। হয়তো বড়জোর মাস খানেক আগের কথা। হঠাৎ করেই কয়েক দিন টানা বৃষ্টি হওয়ার কারণে অনেক মানুষ পানি বন্দী হয়ে পড়েছিল। অন্যদিকে তিস্তা ব্যারেজ খুলে গিয়েছিল। তাই উত্তর অঞ্চলের মানুষগুলো বন্যা পরিস্থিতির কবলে খারাপ সময় কাটিয়েছে।


IMG_20241023_182639.jpg
Device-OPPO-A15
Location


আমাদের বাসার পাশের অঞ্চলটাতে বন্যার পানি ঢুকে পড়েছিল। আর এরকম পরিস্থিতিতে ঘরে বসে থাকতে পারিনি। তাই ভাবলাম সেখানে গিয়ে দেখি কি অবস্থা। হয়ত তাদেরকে সাহায্য করার মত সামর্থ্য আমার নেই। তবে তাদের কষ্টগুলো ভালোভাবে উপলব্ধি করতে পেরেছিলাম। আমি যখন সেখানে গিয়েছিলাম তখন একটি বাড়ি থেকে অনেক কান্নার শব্দ শুনতে পাচ্ছিলাম। যদিও আমি মহিলাটিকে চিনি তাই তার বাড়ির কাছাকাছি চলে গিয়েছিলাম।


IMG_20241023_182444.jpg
Device-OPPO-A15
Location


মহিলাটির কান্নার আওয়াজে চারপাশ একদম ভারী হয়ে উঠেছিল। কি হয়েছিল বুঝতেই পারছিলাম না। এমন অবস্থা হয়েছে যে তার বাড়িতে যাওয়ার মতো কোনো অবস্থা ছিল না। পুরো বাড়িতে পানি দিয়ে ভরা। এমনকি কোমর পর্যন্ত পানি ছিল রাস্তায়। বাড়িতে ঢোকার মত যেমন কোনো রাস্তা ছিল না তেমনি মহিলাটির কাছে যাওয়ার মতো কোনো রাস্তা ছিল না। এরপর অনেকটা সময় অপেক্ষা করার পর জানতে পারি তাদের বিছানার উপর পর্যন্ত পানি উঠে পড়েছে। তাই মহিলাটি অসহায় হয়ে কান্নাকাটি শুরু করেছে।


IMG_20241023_182349.jpg
Device-OPPO-A15
Location


বন্যার সময় আসলে মানুষ কতটা অসহায় হয় এটা কাছ থেকে না দেখলে কখনো বোঝা যায় না। তাদের এই কষ্ট হয়তো আমরা সেভাবে উপলব্ধি করতে পারি না। কিন্তু আমি সেদিন যখন কাছ থেকে এই মানুষগুলোর কষ্ট দেখেছিলাম সেদিন সত্যি অনেক খারাপ লেগেছিল। একজন মানুষ কতটা নিরুপায় হলে এরকম চিৎকার করে কাঁদতে পারে সেটা ভেবে ভীষণ খারাপ লেগেছিল। তার বাড়ির উঠোনে যখন পানি ছিল তখনও তার কোন সমস্যা ছিল না। কিন্তু যখন একদম বিছানার উপরে উঠে গেছে তখন হয়তো তিনি একদম অসহায় হয়ে পড়েছিলেন।


IMG_20241023_182415.jpg
Device-OPPO-A15
Location


মাঝে মাঝে মনে হয় সৃষ্টিকর্তা যেন এরকম বিপদ কাউকে না দেন। আসলে পানি বন্দী জীবন যাপন করা অনেক বেশি কষ্টের। আমরা হয়তো সেই কষ্টটা বুঝতে পারি না। কিন্তু সেদিন যখন কাছ থেকে সেই মানুষগুলোর হাহাকার দেখেছি সেদিন এই কষ্টটা উপলব্ধি করতে পেরেছিলাম। আমার খুবই খারাপ লেগেছিল। এরকম পরিস্থিতিতে এমনিতেই মন খারাপ হয়ে যায়। আর সেই দৃশ্যগুলো দেখে আর মহিলাটির আর্তনাদ শুনে মনটা ভীষণ খারাপ লেগেছে। সারাদিন যেন বারবার তার কান্নার আওয়াজ কানে ভেসে আসছিল।


মাঝে মাঝে আমরা অনেক খারাপ অভিজ্ঞতা অর্জন করি। আর সেই খারাপ অভিজ্ঞতাগুলোর কথা ভাবতেও অনেক কষ্ট লাগে। সেদিন আমার সেরকমটাই হয়েছিল। তাই এই লাইফ স্টাইল পোস্ট এর মাধ্যমে সেই অনুভূতিটাই তুলে ধরলাম।



আমার পরিচয়

photo_2021-06-30_13-14-56.jpg

IMG_20230828_190629.jpg

আমি মনিরা মুন্নী। আমার স্টিমিট আইডি নাম @monira999 । আমি ইংরেজি সাহিত্যে অনার্স ও মাস্টার্স কমপ্লিট করেছি। গল্প লিখতে আমার ভীষণ ভালো লাগে। মাঝে মাঝে পেইন্টিং করতে ভালো লাগে। অবসর সময়ে বাগান করতে অনেক ভালো লাগে। পাখি পালন করা আমার আরও একটি শখের কাজ। ২০২১ সালের জুলাই মাসে আমি স্টিমিট ব্লগিং ক্যারিয়ার শুরু করি। আমার এই ব্লগিং ক্যারিয়ারে আমার সবচেয়ে বড় অর্জন হলো আমি "আমার বাংলা ব্লগ" কমিউনিটির একজন সদস্য।

Sort:  
 4 days ago 

আসলে এভাবে যদি বন্যা সৃষ্টি হয় তাহলে মানুষ বিপদে পড়লে তাকে সহায়তা করার মত মানুষ খুবই কম থাকে এবং হঠাৎ কোন ঝামেলা হলে উদ্ধার করাটাও কঠিন হয়। চারিদিকে যদি এভাবে ভুল পানি বৃষ্টির পানি মানুষকে আবদ্ধ করে ফেলে তাহলে মানুষ এক প্রকার অসহায় হয়ে যায়। ফটোগ্রাফির পাশাপাশি বাস্তব কিছু বিষয় শেয়ার করেছেন সত্যি এগুলো বেশ বেদনাদায়ক।

 4 days ago 

পানিবন্দি জীবন যাপন করা সত্যিই অনেক কষ্টের। আমরা দূর থেকে এই কষ্টগুলো উপলব্ধি করতে পারিনা। বন্যার সময় আপনি গ্রামে ছিলেন। পানিবন্দি মানুষগুলোর জীবন-যাপন দেখেছেন। এই ধরনের অনুভূতিগুলো আসলে খারাপ লাগে। আপনার এই অভিজ্ঞতাগুলো আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 4 days ago 

আপনার পোস্ট পড়ে মহিলাটির জন্য সত্যি অনেক খারাপ লাগলো। আসলে আপু বন্যা হলে সত্যি কিছু করার থাকে না। আপনার ফটোগ্রাফি দেখে বুঝা যাচ্ছে কি হারে বন্যা হয়েছিল।চারপাশে পানিতে পরিপূর্ণ। ধন্যবাদ আপনাকে।

 4 days ago 

বন্যার সময় যদি এভাবে অনেক অনেক পানি বৃদ্ধি হয় তাহলে খুবই খারাপ লাগে। চারিপাশে পানির পরিপূর্ণ হয়ে যায়। আর এর জন্য বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হয় সকল শ্রেণীর মানুষের।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 4 days ago 

বন্যার সময় আপনি যে দুর্গত মানুষদের পাশে গিয়েছিলেন তা সত্যই এক ভালো কাজ। বন্যা মানুষকে ভিটে মাটি ছাড়া করে দেয়। তখন আর কোন কুল থাকে না। খাদ্য বস্ত্রের অভাব মানুষকে পথে নিয়ে দাঁড় করায়। এমন অবস্থায় তাদের সাহায্যের জন্য অনেকগুলি মানুষের প্রয়োজন হয়। আপনি এই সময়টা সেই দুর্গত জায়গায় গিয়েছিলেন। এর জন্য আপনাকে অনেক শ্রদ্ধা জানালাম। সকলে ভালো থাকুন।

 3 days ago 

ওই মহিলাকে পরে কিভাবে উদ্ধার করা হলো? জল যখন বাড়ছে উঠোন পর্যন্ত চলে এসেছে তখন ওনারা বেরিয়ে যাওয়ার ব্যবস্থা করেননি কেন? এত ভয়ানক এক পরিস্থিতি। বন্যা হোক বা খরা প্রবল ঝড় বৃষ্টি প্রত্যেকটা প্রাকৃতিক দুর্যোগে মানুষের জীবনকে তছনছ করে দেয়। যাদের উপর দিয়ে যায় তাদের হাহাকার সত্যিই হজম করা যায় না। এখন নিশ্চয়ই পরিস্থিতি ঠিক হয়ে গেছে বন্যার জল আর নেই আশা করি। মানুষগুলো ভালো থাকুক সুস্থ থাক।

 3 days ago 

হ্যাঁ আপু মাঝে মাঝে আমরা অনেক খারাপ অভিজ্ঞতা অর্জন করি তখন ভাবতেও খুব কষ্ট লাগে। আসলে বন্যার কারণে আপনাদের বাসার পাশে অঞ্চলে অনেকটা ডুবে গেছে। তবে এইবার বন্যা আমি নিজেও দেখেছিলাম আমাদের ফেনীতে। আর মানুষের হাহাকার শুনলে নিজের কাছেও খারাপ লাগে। যেমনটি আপনি মহিলাটির কান্নার আওয়াজ শুনে খারাপ লাগলো। আর বন্যার সময় এসব মানুষের পাশে দাঁড়ালে নিজের কাছেও ভালো লাগে। সুন্দর করে পোস্টটি আমাদের মাঝে শেয়ার করেছেন আপু।

 2 days ago 

বন্যার সময়ই এমন ভাবে পানি উঠে আসলে গ্রামের মানুষদের সত্যি অনেক বেশি কষ্ট হয়ে থাকে আমিও নিজেও নদীর পাড়ে রয়েছি এখানে দেখছি নদীর আশপাশের মানুষের অনেক বেশি সমস্যা হচ্ছে তবে এটি প্রাকৃতিক দুর্যোগ আমাদের কিছু করার নেই। ধন্যবাদ আপনাকে আপনার অভিজ্ঞতাগুলো আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.029
BTC 67675.25
ETH 2482.42
USDT 1.00
SBD 2.51