রেসিপি-বেগুন দিয়ে দেশি মুরগির চর্বি ভুনা|[১০% লাজুক খ্যাঁকের জন্য]

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম/নমস্কার


আমি@monira999। আমি একজন বাংলাদেশী। আজকে আমি "আমার বাংলা ব্লগ" সম্প্রদায়ে আমার তৈরি করা মজাদার একটি রেসিপি শেয়ার করতে যাচ্ছি। দেশি মুরগির চর্বি খেতে আমার ভীষণ ভালো লাগে। তাই তো মাঝে মাঝে বেগুন দিয়ে রান্না করা হয়। তাই আজকে আমি বেগুন দিয়ে দেশি মুরগির চর্বি ভুনা রেসিপি নিয়ে আপনাদের মাঝে হাজির হয়েছি আশা করছি এই রেসিপিটি সকলের ভালো লাগবে।


বেগুন দিয়ে দেশি মুরগির চর্বি ভুনা:

IMG_20221129_101210.jpg
Device-OPPO-A15


বেগুন দিয়ে দেশি মুরগির চর্বি ভুনা করলে খেতে খুবই ভালো লাগে। আসলে বেগুন খেতে যারা পছন্দ করেন কিংবা দেশী মুরগির চর্বি খেতে যারা পছন্দ করেন তারা এই খাবারের স্বাদ বুঝতে পারবেন। বেগুন দিয়ে হালকাভাবে ঝোল রেখে দেশি মুরগির চর্বি ভুনা করলে খেতে অনেক মজার হয়। এই রেসিপি রুটি কিংবা পরোটার সাথে খেতে যেমন ভালো লাগে তেমনি গরম ভাতের সাথেও খেতে ভালো লাগে। তাইতো আমার তৈরি করা এই মজার রেসিপি আপনাদের মাঝে শেয়ার করতে চলে এসেছি। এবার চলুন দেখে নেয়া যাক কিভাবে আমি এই রেসিপি তৈরি করেছি এবং কি কি উপকরণ ব্যবহার করেছি।


প্রয়োজনীয় উপকরণ:

নামপরিমান
দেশি মুরগির চর্বি২০০ গ্রাম
বেগুন২০০ গ্রাম
পেঁয়াজ কুচি৩ চামচ
রসুন বাটা১/২ চামচ
জিরা বাটা১ চামচ
আদা বাটা১/২ চামচ
গরম মসলা বাটা১/২ চামচ
মরিচ বাটা১ চামচ
হলুদের গুঁড়া১/২ চামচ
লবণপরিমাণমতো
সয়াবিন তেল৩ চামচ

IMG20221124093822.jpg

IMG_20221129_101306.jpg

IMG20221124093815.jpg


বেগুন দিয়ে দেশি মুরগির চর্বি ভুনা রেসিপি তৈরির ধাপসমূহ:


ধাপ-১

IMG20221124094005.jpg


বেগুন দিয়ে দেশি মুরগির চর্বি ভুনা রেসিপি তৈরি করার জন্য প্রথমে তেল দিয়েছি। এরপর পেঁয়াজ ভালোভাবে ভেজে নিয়েছি।


ধাপ-২

IMG20221124094110.jpg

IMG20221124094139.jpg


এবার প্রয়োজনীয় মসলার উপকরণগুলো দিয়েছি। পরিমাণ অনুযায়ী হলুদের গুঁড়া, মরিচ বাটা, জিরা বাটা, গরম মসলা বাটা, আদা বাটা ও রসুন বাটা দিয়েছি। এরপর লবণ দিয়েছি। এবার চামচ দিয়ে নাড়াচাড়া করে তেলের সাথে মসলাগুলো ভালোভাবে ভেজে নেওয়ার চেষ্টা করেছি।


ধাপ-৩

IMG20221124094156.jpg

IMG20221124094503.jpg


এবার মসলাগুলো ভুনা করে নেওয়ার জন্য পরিমাণ অনুযায়ী পানি দিয়েছি। এভাবে কিছুক্ষণ রান্না করার পর মসলা ভালোভাবে ভুনা হয়েছে।


ধাপ-৪

IMG20221124094525.jpg

IMG20221124094545.jpg


এবার পরিষ্কার করে রাখা মুরগির মাংসের চর্বি গুলো এর মধ্যে দিয়েছি।


ধাপ-৫

IMG20221124094559.jpg

IMG20221124094831.jpg


এরপর মসলার সাথে মুরগির মাংসের চর্বি গুলো ভালোভাবে ভুনা করে নেওয়ার জন্য নাড়াচাড়া করেছি। যাতে করে ভালোভাবে ভুনা হয় এবং মসলা ভালোভাবে মিক্স হয়।


ধাপ-৬

IMG20221124094845.jpg

IMG20221124094908.jpg


এবার চর্বি আরো ভালোভাবে ভুনা করে নেওয়ার জন্য সামান্য পরিমাণে পানি দিয়েছি। এরপর ঢাকনা দিয়ে ঢেকে দিয়েছি।


ধাপ-৭

IMG20221124095120.jpg


এভাবে আরো কিছুক্ষণ রান্না করার পর দেশি মুরগির মাংসের চর্বি গুলো ভালোভাবে ভুনা হয়েছে।


ধাপ-৮

IMG20221124095131.jpg

IMG20221124095150.jpg


মুরগির মাংসের চর্বি গুলো ভালোভাবে ভুনা হওয়ার পর এর মধ্যে বেগুন দিয়েছি।


ধাপ-৯

IMG20221124095206.jpg

IMG20221124095323.jpg


এবার সুন্দর করে নাড়াচাড়া করে বেগুন এবং চর্বি ভুনা ভালোভাবে মিক্স করে নিয়েছি। যাতে করে খেতে ভালো লাগে। এরপর ঢাকনা দিয়ে ঢেকে দিয়েছি।


ধাপ-১০

IMG20221124095433.jpg

IMG20221124095721.jpg


কিছুক্ষণ সময় ঢাকনা দিয়ে ঢেকে দেওয়ার পর বেগুন গুলো ভালোভাবে ভুনা হয়েছে। এরপর সেদ্ধ করার জন্য পরিমাণ অনুযায়ী পানি দিয়েছি।


শেষ ধাপ

IMG20221124100947.jpg


এভাবে আরো কিছুক্ষণ সময় রান্না করার পর বেগুন দিয়ে দেশি মুরগির চর্বি ভুনা রেসিপি তৈরি হয়েছে।


উপস্থাপনা:

IMG_20221129_102136.jpg
Device-OPPO-A15


বেগুন দিয়ে দেশি মুরগির চর্বি ভুনা করলে খেতে খুবই ভালো লাগে। আসলে চর্বিতে যে পরিমাণ তেল থাকে তা দিয়ে বেগুন সুন্দর করে ভুনা হয়ে যায়। তাইতো খেতে আরও বেশি মজার হয়। এই রেসিপি আমার ভীষণ প্রিয়। মাঝেমাঝেই তৈরি করে খাওয়া হয়। তাইতো এবার আপনাদের মাঝে এই রেসিপি শেয়ার করলাম। এই রেসিপি যদি আপনাদের কাছে ভালো লাগে তাহলে আপনারাও এই রেসিপি তৈরি করে খেতে পারেন।


ধন্যবাদ সকলকে।

Sort:  
 2 years ago 

এভাবে দেশি মুরগির চর্বি কখনো বেগুন দিয়ে খাইয়া হয়নি আমার।আপনি একটি ইউনিক রেসিপি শেয়ার করেছেন আমাদের মাঝে।রান্নার প্রক্রিয়া গুলো দেখে মনে হচ্ছে খেতে সুস্বাদু হয়েছিল রেসিপিটি।ধন্যবাদ আপি সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago (edited)

আপনি যেহেতু দেশি মুরগির চর্বি কখনো বেগুন দিয়ে খাননি তাই একবার অবশ্যই তৈরি করে খেয়ে দেখতে পারেন। আমার মনে হয় আপনার কাছে ভালই লাগবে। আমার রন্ধন প্রণালী দেখে দেখে এই মজার রেসিপি তৈরি করতে পারেন আপু।

 2 years ago 

আপু আপনাকে দেখলাম এগারোটি উপকরন দিয়ে দেশি মুরগির চর্বি ভুনা করেছেন। অনেকের কাছে দেশি মুরগির চর্বি গুলো খুব পছন্দ। আমার কাছেও ভাল লাগে। বেশি অংশ মানুষকে দেখি আলু দিয়ে ভুনা করে। আপনাকে দেখলাম বেগুন দিয়ে ভুনা করেছেন। কালার দেখে মনে হচ্ছে অনেক মজা হয়েছে। ধন্যবাদ আপু।

 2 years ago 

নির্দিষ্ট উপকরণ দিয়ে যদি কোন কিছু তৈরি করা হয় তাহলে খেতে বেশি ভালো লাগে। দেশি মুরগির ছবি ভুনা করলে খেতে যেমন ভালো লাগে তেমনি বেগুন দিয়েও ভালো লাগে। আলু দিয়ে মাঝে মাঝে খাওয়া হয়। আলু দিয়ে ভুনা করলেও খেতে ভালো লাগে ভাইয়া।

 2 years ago 

আপু এগুলোকে আপনারা চর্বি বলেন আমরা তো অন্য নামে জানি।এগুলোকে বলি আমরা দেশি মুরগির চামড়া এবং হাড় অংশ।আপনি বেগুন দিয়ে রান্না করেছেন খেতে কিন্তু খুব ভালো লাগবে।দেশি মুরগির চামড়া এবং হাড় অংশ খেতে আমার তো খুব ভালো লাগে।আপনি যে পদ্ধতিতে রান্না করছেন খেতে কিন্তু অসাধারণ হবে।

 2 years ago 

দেশি মুরগির চর্বি গুলো আমাদের এখানে দেশি মুরগির চামড়াও বলে। তবে মূলত এগুলো মুরগির চর্বি। যাইহোক আপু এই রেসিপি আপনার ভালো লাগে খেতে জেনে ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 2 years ago 

বেগুন এবং মুরগির চর্বির মিশ্রণে খুবই মজাদার একটি রেসিপি প্রস্তুত করেছেন। এমন রেসিপি আমার খুবই ফেভারিট তবে কখনো বেগুন দিয়ে প্রস্তুত করে খাওয়া হয়নি।। প্রথমবারের মতো এ ধরনের খাবার বেগুন দিয়ে প্রস্তুত করতে দেখলাম আপনার।। তবে রেসিপিটি দেখতে খুবই লোভনীয় দেখাচ্ছে খেতে মজা হবে দেখেই বোঝা যাচ্ছে। এই ধরনের রেসিপি রুটি অথবা পরোটা দিয়ে খাওয়ার মজাই অন্যরকম।।

 2 years ago 

বেগুন ও দেশি মুরগির চর্বির মিশ্রণে তৈরি করা এই রেসিপিটি খেতে দারুন হয়েছিল ভাইয়া। আপনার যেহেতু এই ধরনের রেসিপি পছন্দ তাই একদিন বাসায় এভাবে তৈরি করে খেয়ে দেখতে পারেন। আশা করছি আপনার কাছে ভালই লাগবে। রুটি কিংবা পরোটার সাথে খেতে বেশি ভালো লাগে।

 2 years ago 

মেসে মাঝে মাঝে রান্না করি কিন্তু ছোট থেকেই মুরগির চর্বি কেনজানি খেতে পারিনা।তাই আলাদা করে ডিম ভেজে নিই।
সুন্দর ছিল আপনার রেসিপিটি।উপস্থাপনাও ভালো ছিল।শুভ কামনা রইলো।

 2 years ago 

আপনি যেহেতু ছোটবেলা থেকেই মুরগির চর্বি খেতে পারেন না তাই হয়তো এই খাবারটির স্বাদ এখনো বুঝতেই পারেননি। দেশি মুরগির চর্বিগুলো খেতে অনেক ভালো লাগে। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

এই রেসিপি টা অনেকের কাছে খুব ভালো লাগে। কিন্তু আমার কাছে এই রেসিপি টা ভালো লাগে না। আমার চামড়া খুব একটা পছন্দ না। কিন্তু এইভাবে রান্না করলে আমি শুধু তরকারি খায়। চামড়া আলাদা করে রেখে দেয়।যাই হোক সবমিলিয়ে সুন্দর ভাবে রান্না করেছেন। কালার অনেক সুন্দর এসেছে।

 2 years ago 

আপনি যেহেতু চামড়া খেতে পছন্দ করেন না তাই হয়তো এই রেসিপি আপনার ভালো লাগেনা। যেহেতু আপনি পছন্দই করেন না তাই তো খাওয়ার দরকার নেই। আসলে কোন খাবারের প্রতি যদি আগ্রহ না থাকে তখন সেই খাবারটি জোর করে খাওয়া উচিত।

 2 years ago 

যদিও আমি মুরগীর এ অংশটা খাই না ,তবুও দেখতে বেশ সুন্দর লাগছে। ধন্যবাদ রান্নার প্রতিটি ধাপ অনেক সুন্দর করে উপস্থাপনের জন্য।

 2 years ago 

আসলে মুরগির এই অংশ অনেকেই খেতে চায় না। তবে দেশি মোরগ যদি বড় সাইজের হয় তাহলে চামড়া বেশ পরিপক্ক হয়। সেগুলো এভাবে রান্না করলে খেতে ভালো লাগে। তবে সে ক্ষেত্রে ছোট মুরগির চামড়া বা চর্বি খেতে ভালো লাগে না।

 2 years ago 

বেগুন দিয়ে দেশি মুরগির চর্বি ভুনা খেতে ভীষণ সুস্বাদু লাগে। আমি অনেক দিন আগে খেয়েছিলাম। আজকে আপনার রেসিপি দেখে মনে পড়ে গেল। আপনার রেসিপি দুপুর বেলায় দেখে লোভ সামলাতে পারলাম না খেতে ইচ্ছা করছে। চমৎকার একটি রেসিপি শেয়ার করেছেন।

 2 years ago 

দেশি মুরগির চর্বি খেতে সত্যি অনেক ভালো লাগে। বর্তমানে দেশি মুরগি খুব একটা পাওয়া যায় না। যাই হোক ভাইয়া আমার রেসিপি আপনার কাছে ভালো লেগেছে জেনে ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

বেগুন দিয়ে কখনো মুরগির চর্বি খাওয়া হয়নি। আসলে এইভাবে যে খাওয়া যায় সেটি আমার আগে জানা ছিল না। তাই জানিও না এটা খেতে কেমন। তবে আপনার রেসিপিটা দেখে মনে হচ্ছে খেতে বেশ ভালো হয়েছে। আমি মুরগি আনলে অবশ্যই একবার ট্রাই করে দেখব।

 2 years ago 

দেশি মুরগির চর্বি দিয়ে বেগুন রান্না করলে খেতে খুবই ভালো লাগে। একবার যদি খেয়ে দেখেন তাহলেই বুঝতে পারবেন। আপনি অবশ্যই একদিন ট্রাই করে দেখতে পারেন আপু। ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.21
TRX 0.13
JST 0.030
BTC 68156.06
ETH 3517.56
USDT 1.00
SBD 2.81