রেসিপি-মসুর ডাল দিয়ে বড় মাছের মাথা ভুনা|[১০% লাজুক খ্যাঁকের জন্য]

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম/নমস্কার


আমি@monira999। আমি একজন বাংলাদেশী। আজকে আমি "আমার বাংলা ব্লগ" সম্প্রদায়ে আমার তৈরি করা মজাদার একটি রেসিপি শেয়ার করতে যাচ্ছি। মজার মজার রেসিপি তৈরি করতে যেমন ভালো লাগে তেমনি সকালের মাঝে উপস্থাপন করতেও ভালো লাগে। তাই আজকে আমি আমার তৈরি করা নতুন একটি রেসিপি নিয়ে আপনাদের মাঝে চলে এলাম। এবার আমি এই রেসিপি আপনাদের মাঝে উপস্থাপন করব।


মসুর ডাল দিয়ে বড় মাছের মাথা ভুনা রেসিপি:

IMG20220715162320.jpg
Device-OPPO-A15
IMG20220715162226.jpg
Device-OPPO-A15


বড় মাছের মাথা খেতে কার না ভালো লাগে। বড় মাছের মাথা যদি ভিন্ন সাথে খাওয়া যায় তাহলে খেতে আরো বেশি ভালো লাগে। মসুর ডাল দিয়ে বড় মাছের মাথা ভুনা করলে খেতে অনেক মজার হয়। আমি মাঝে মাঝেই মসুর ডাল দিয়ে বড় মাছের মাথা রেসিপি তৈরি করি। মসুর ডাল দিয়ে বড় মাছের মাথা রান্না করলে খেতে খুবই ভালো লাগে। তাই আমি এই রেসিপি তৈরি করার পদ্ধতি উপস্থাপন করতে যাচ্ছি। এবার চলুন দেখে নেয়া যাক কিভাবে আমি এই মজার রেসিপি তৈরি করছি এবং এই মজার রেসিপি তৈরির জন্য কি কি উপকরণ ব্যবহার করেছি।।


প্রয়োজনীয় উপকরণ:

নামপরিমান
মাছের মাথা১টি
মসুর ডাল২০০ গ্রাম
পেঁয়াজ কুচি৩ চামচ
রসুন১/২ চামচ
জিরা গুঁড়া১/২ চামচ
পাঁচফোড়ন১/২ চামচ
মরিচের গুঁড়া১ চামচ
হলুদের গুঁড়া১/২ চামচ
লবণপরিমাণমতো
সয়াবিন তেল4 চামচ

IMG20220715153855.jpg

IMG20220715154735.jpg


মসুর ডাল দিয়ে বড় মাছের মাথা ভুনা রেসিপি তৈরির ধাপসমূহ:


🍲ধাপ-১🍲

IMG20220715154106.jpg

IMG20220715155031.jpg


মসুর ডাল দিয়ে মাছের মাথা ভুনা রেসিপি তৈরি করার জন্য প্রথমে মাছের মাথা ভালোভাবে ধুয়ে নিয়েছি। এরপর ছোট ছোট পিস করে কেটে নিয়েছি। যাতে করে ভুনা করলে খেতে ভালো লাগে। এবার একটি কড়াইয়ের মধ্যে তেল গরম করে নিয়েছি। এরপর গরম তেলে পেঁয়াজ দিয়েছি।


🍲ধাপ-২🍲

IMG20220715155056.jpg

IMG20220715155252.jpg


এরপর রসুন দিয়েছি। রসুন দেওয়া হয়ে গেলে পাঁচফোড়ন দিয়েছি। এরপর নাড়াচাড়া করে ভালোভাবে ভেজে নিয়েছি।


🍲ধাপ-৩🍲

IMG20220715155339.jpg

IMG20220715155402.jpg


এবার পরিমাণ অনুযায়ী হলুদের গুঁড়া, মরিচের গুঁড়া, জিরা গুঁড়া ও পরিমাণ অনুযায়ী লবণ দিয়েছি। এরপর চামচ দিয়ে নাড়াচাড়া করে ভালোভাবে ভেজে নিয়েছি।


🍲ধাপ-৪🍲

IMG20220715155434.jpg

IMG20220715155614.jpg


এবার সামান্য পরিমাণে পানি দিয়েছি। কিছুক্ষণ রান্না করার পর মসলা ভালোভাবে ভুনা হয়েছে। মসলা ভালোভাবে ভুনা হলে যেকোন রেসিপি খেতে বেশি ভালো লাগে।


🍲ধাপ-৫🍲

IMG20220715155703.jpg

IMG20220715155712.jpg


এবার মাছের মাথার পিস গুলো দিয়েছি। মাছের মাথার পিসগুলো বেশ কিছু খন্ডে কেটে নিয়েছি। যাতে করে এর ভিতরে মসলা ভালোভাবে প্রবেশ করে এবং খেতে ভালো লাগে। এই মাছের মাথা যেহেতু বড় ছিল তাই ভালোভাবে কেটে নিয়েছি।


🍲ধাপ-৬🍲

IMG20220715155741.jpg


এরপর চামচ দিয়ে হালকাভাবে নাড়াচাড়ার চেষ্টা করেছি। যাতে করে মসলা ভালো ভাবে ভিতরে প্রবেশ করে।


🍲ধাপ-৭🍲

IMG20220715155759.jpg

IMG20220715155836.jpg


এবার আমি মসুর ডাল দিয়ে এই মজার রেসিপি তৈরির জন্য মসুর ডাল ভালোভাবে ধুয়ে নিয়েছি। এরপর মসুর ডালের পানি ঝরিয়ে নিয়েছি। মসুর ডালের পানি ঝরানো হয়ে গেলে এবার মাছের মধ্যে মসুর ডাল গুলো দিয়েছি।


🍲ধাপ-৮🍲

IMG20220715160200.jpg

IMG20220715160236.jpg


এরপর চামচ দিয়ে নাড়াচাড়া করেছি। এবার এই মজার রেসিপি খেতে আরো ভালোভাবে তৈরি করার জন্য এবং সিদ্ধ করার জন্য পানি দিয়েছি। এরপর ঢাকনা দিয়ে ঢেকে দিয়েছি।


🍲ধাপ-৯🍲

IMG20220715161414.jpg

IMG_20220716_173347.jpg


এভাবে কিছুক্ষণ রান্না করার পর যখন মসুর ডাল ভালোভাবে সিদ্ধ হয়েছে এবং মাছের মাথা ভালো ভাবে সিদ্ধ হয়েছে তখন বারবার নাড়াচাড়া করেছি যাতে করে খেতে ভালো লাগে। এভাবে এই রেসিপি তৈরি করেছি। এভাবে আরও কিছুক্ষণ রান্না করার পর এই মজার রেসিপি পুরোপুরি ভাবে তৈরি হয়েছে।


🍲উপস্থাপনা:🍲

IMG20220715162336.jpg
Device-OPPO-A15


মসুর ডাল দিয়ে বড় মাছের মাথা ভুনা খেতে দারুন হয়েছিল। এই রেসিপি খেতে যেমন সুস্বাদু হয়েছিল তেমনি দেখতেও অনেক লোভনীয় লাগছিল। আমি মাঝে মাঝে এই রেসিপি তৈরি করে খাওয়ার চেষ্টা করি। আমার কাছে খুবই ভালো লাগে। অনেকে হয়তো বিভিন্ন প্রকারের ডাল দিয়ে মাছের মাথা রান্না করে খেয়ে থাকে। তবে আমার কাছে মসুর ডাল দিয়ে বড় মাছের মাথা রান্না করলে খেতে দারুন লাগে। তাই মাঝে মাঝেই তৈরি করে খাই। আশা করছি সবার কাছে ভালো লেগেছে।


ধন্যবাদ সকলকে।

Sort:  
 2 years ago 

মসুর ডাল দিয়ে বড় মাছের মাথা ভুনা দেখে অনেক সুস্বাদু মনে হচ্ছে। আপনি খুবই মজাদার রেসিপি তৈরি করলেন। আপনার রেসিপির উপস্থাপন এবং পরিবেশন আমার খুবই ভালো লেগেছে।

 2 years ago 

একদম ঠিক বলেছেন ভাইয়া বড় মাছের মাথা দিয়ে মসুর ডালের এই মজার রেসিপি খেতে অনেক সুস্বাদু হয়েছিল। আপনি চাইলে আপনিও তৈরি করে খেতে পারেন। আপনার মতামতের জন্য ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 

অনেক চমৎকার একটি রেসিপি আজকে আপনি আমাদের সাথে তুলে ধরেছেন। বড় মাছের মাথা দিয়ে মসুরের ডাল এবং লেবু পাতা দিয়ে যেভাবে আপনি পরিবেশন করেছেন, দেখতে খুবই ইউনিক মনে হচ্ছে ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ভাইয়া আমি চেষ্টা করেছি মজার রেসিপি তৈরি করে উপস্থাপন করার জন্য। আর লেবু পাতা দিয়ে ডেকোরেশন করে সুন্দরভাবে উপস্থাপন করার জন্য আপনার। মতামতের জন্য ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 

অনেক ভালো লাগলো আপু আপনার রেসিপিটি। ধন্যবাদ আপনাকে ফিডব্যাক দেওয়ার জন্য।

 2 years ago 

মসুরের ডাল দিয়ে বড় মাছের মাথা রেসিপি ওয়াও অসাধারন আর আপনার রেসিপি দেখে মনে হচ্ছে অনেক মজাদার এবং সুস্বাদু ছিল। রেসিপির প্রতিটি ধাপ ছবিসহ এত সুন্দরভাবে বর্ণনা করেছে যা আমার অনেক ভালো লেগেছে। এতো সুন্দর একটি রেসিপি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপু।

 2 years ago 

আমার তৈরি করা এই রেসিপি এবং পদ্ধতি আপনার কাছে ভালো লেগেছে জেনে অনেক ভালো লাগলো। আপু আপনি অনেক সুন্দর ভাবে আপনার মতামত প্রকাশ করেছেন এজন্য আপনাকে জানাচ্ছি ধন্যবাদ।

 2 years ago 

আপনি খুব সুন্দর একটা রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। আমার শেষে পাতা দিয়ে খুব সুন্দর ডেকোরেশন করেছেন। ধন্যবাদ আপনাকে খুব সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আমি চেষ্টা করেছি আমার রেসিপি যাতে দেখতে আরো বেশি লোভনীয় হয়। তাই তো আমি লেবুর পাতা দিয়ে সুন্দরভাবে সাজিয়ে নিয়েছি। আপনার মতামতের জন্য ধন্যবাদ জানাচ্ছি আপু।

 2 years ago 

মসুরের ডাল এবং মাছের মাথা দিয়ে লোভনীয় একটি রেসিপি প্রস্তুত করেছেন দেখেই জিভে জল চলে আসলো খেতে নিশ্চয়ই খুব মজা হবে প্রস্তুত প্রণালী খুব সুন্দরভাবে তুলে ধরেছেন শুভকামনা রইল আপনার জন্য

 2 years ago 

জ্বী ভাইয়া এই রেসিপি খেতে অনেক সুস্বাদু হয়েছিল। আপনার কাছে যদি এই রেসিপি ভালো লাগে তাহলে আপনি বাসায় তৈরি করতে পারেন। আপনার সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 

মসুর ডাল দিয়ে বড় মাছের মাথা ভুনা 😋
আমার বাসায় একমাত্র আমি মাছের মাথা খেতে বেশি পছন্দ করি। মাছের মাথা খেতে ভীষণ ভাল্লাগে আমার। সকাল সকাল কি দেখালেন আপু 🤤
দোয়া রইল তাড়াতাড়ি সুস্থ হয়ে উঠুন।

 2 years ago 

আগের তুলনায় এখন অনেকটা ভালো আছি ভাইয়া। তবে যাই হোক আমার রেসিপি আপনার কাছে ভালো লেগেছে জেনে অনেক ভালো লাগলো। আপনার মতামতের জন্য ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 

মসুরের ডাল দিয়ে বড় মাছের মাথা ভুনার অনেক মজাদার একটা রেসিপি আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন। মসুরের ডাল দিয়ে আপনার মত করে বড় মাছের মাথা ভুনা আমি অনেকদিন আগে খেয়েছিলাম খুবই সুস্বাদু লেগেছিল। এত মজাদার একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

ডাল দিয়ে বড় মাছের মাথা খেতে সত্যি অনেক ভালো লাগে। আপনি একদিন বাসায় তৈরি করে খেতে পারেন ভাইয়া। তাহলে বুঝতে পারবেন এই খাবারের স্বাদ কেমন। আপনার মতামতের জন্য ধন্যবাদ জানাচ্ছি।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.027
BTC 58004.44
ETH 2579.54
USDT 1.00
SBD 2.40