আলু দিয়ে শিং মাছের ঝোল রেসিপি🍲||[১০% লাজুক খ্যাঁকের জন্য]

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম/নমস্কার


আমি@monira999। আমি একজন বাংলাদেশী। আজকে আমি "আমার বাংলা ব্লগ" সম্প্রদায়ে আমার তৈরি করা মজাদার একটি রেসিপি শেয়ার করতে যাচ্ছি। মজার মজার রেসিপি তৈরি করতে আমার যেমন ভালো লাগে তেমনি আমার পছন্দের রেসিপিগুলো আপনাদের সকলের মাঝে শেয়ার করতে আমার অনেক বেশি ভালো লাগে। তাই আজ আমার খুবই পছন্দের একটি রেসিপি আপনাদের সকলের সাথে শেয়ার করতে যাচ্ছি। আজ আমি আমাদের সকলের প্রিয় শিং মাছের মজাদার রেসিপি তৈরি করে আপনাদের মাঝে উপস্থাপন করতে যাচ্ছি। আলু দিয়ে শিং মাছের ঝোল রেসিপি তৈরি করে আমাদের মাঝে উপস্থাপন করতে যাচ্ছি।


🍲আলু দিয়ে শিং মাছের ঝোল রেসিপি:🍲

IMG20220203135541.jpg
Device-OPPO-A15


আলু দিয়ে শিং মাছের ঝোল রেসিপি আমার খুবই প্রিয়। আমি শিং মাছ খেতে খুবই পছন্দ করি। আলু দিয়ে শিং মাছ রান্না করলে খেতে আরো বেশি ভালো লাগে। বিশেষ করে আলু সেদ্ধ করে শিং মাছের ঝোল রেসিপি তৈরি করলে খেতে অনেক বেশি সুস্বাদু হয়। আমি মজাদার এই রান্না শিখেছি আমার মায়ের কাছ থেকে। আমি যখন অসুস্থ হয়ে পরতাম তখন আমার মা মাঝে মাঝেই এই মজাদার রেসিপি তৈরি করে দিতেন। গত কয়েকদিন থেকে আমি কিছুটা অসুস্থ ছিলাম। তাই আমি আমার পছন্দের এই রেসিপি তৈরি করেছি। যখন কিছু খেতে ইচ্ছে হয় না তখন যদি নিজের পছন্দের কিছু রেসিপি তৈরি করে খাওয়া হয় তাহলে খেতে ভালো লাগে। তাই আমি আমার খুবই পছন্দের একটি রেসিপি আলু দিয়ে শিং মাছের ঝোল রেসিপি তৈরি করেছি। আর আমার পছন্দের এই রেসিপি তৈরির পুরো পদ্ধতি আপনাদের মাঝে উপস্থাপন করতে যাচ্ছি।


প্রয়োজনীয় উপকরণ:

নামপরিমান
শিং মাছ২৫০ গ্রাম
আলু৩০০ গ্রাম
পেঁয়াজ কুচি১/২ কাপ
রসুন বাটা১/২ চামচ
জিরা বাটা১ চামচ
হলুদের গুঁড়া১/২ চামচ
মরিচের গুঁড়া১ চামচ
লবণ১ চামচ
সয়াবিন তেল৩ চামচ
ধনিয়া পাতাপরিমাণমতো

IMG20220203131336.jpg

IMG20220203131604.jpg

IMG20220203131703.jpg


রেসিপি তৈরির ধাপসমূহ:


🍲ধাপ-১🍲

IMG20220203131757.jpg


আলু দিয়ে শিং মাছের ঝোল রেসিপি তৈরি করার জন্য প্রথমে আমি আলু গুলো ভালোভাবে প্রেসার কুকারে সেদ্ধ করে নিয়েছি। প্রেসার কুকারে আলু সেদ্ধ করলে সময় খুবই কম লাগে। আলু ভালোভাবে সেদ্ধ হওয়ার পর আমি আলুগুলো খোসা ছাড়িয়ে নিয়েছি। এরপর আমি খোসা ছাড়ানো আলু গুলো হাল্কাভাবে ভেঙে নিয়েছি।


🍲ধাপ-২🍲

IMG20220203131838.jpg

IMG20220203131853.jpg


এবার আলু দিয়ে শিং মাছের ঝোল রেসিপি তৈরি করার জন্য কড়াইয়ের মধ্যে সয়াবিন তেল দিয়েছি। এরপর তেল গরম হওয়ার পরে পেঁয়াজ দিয়েছি। এবার আমি পরিমাণমতো জিরা বাটা, রসুন বাটা দিয়েছি।


🍲ধাপ-৩🍲

IMG20220203131918.jpg

IMG20220203131952.jpg


এবার মরিচের গুঁড়া, হলুদের গুঁড়া ও লবণ দিয়েছি। সবগুলো উপকরণ দেওয়া হয়ে গেলে এবার চামচ দিয়ে হালকাভাবে নাড়াচাড়া করে সব গুলো একত্রে মিশিয়েছি।


🍲ধাপ-৪🍲

IMG20220203132120.jpg

IMG20220203132154.jpg


এভাবে কিছুক্ষণ সময় মসলাগুলো ভালোভাবে ভুনা করার পর শিং মাছের টুকরোগুলো ভুনা মসলা মধ্যে দিয়েছি।


🍲ধাপ-৫🍲

IMG20220203132220.jpg


শিং মাছের টুকরোগুলো ভালো ভাবে ভুনা করার জন্য চামচ দিয়ে নাড়াচাড়া করে মিশিয়েছি। শিং মাছের টুকরোগুলো ভালোভাবে ভুনা মসলার সাথে মিশিয়েছি যাতে করে শিং মাছ গুলো ভালোভাবে ভুনা করা হয়।


🍲ধাপ-৬🍲

IMG20220203132316.jpg

IMG20220203132336.jpg


এবার মাছগুলো আরো ভালোভাবে ভুনা করার জন্য পানি দিয়েছি। আমি যেহেতু শিং মাছের ঝোল রেসিপি করব তাই একটু বেশি পরিমাণে পানি দিয়েছিল মাছ ভুনা করার জন্য।


🍲ধাপ-৭🍲

IMG20220203133001.jpg


মাছ ভালোভাবে ভুনা হওয়ার পর সেদ্ধ করে রাখা আলু গুলো মাছ ভুনার মধ্যে দিয়েছি। সেদ্ধ আলু দিয়ে শিং মাছ ভুনা খেতে অনেক ভালো লাগে। তাই আমি সেদ্ধ আলু গুলো মাছ ভুনার মধ্যে দিয়েছি।


🍲ধাপ-৮🍲

IMG20220203133057.jpg

IMG20220203133146.jpg


এবার সেদ্ধ আলু গুলো ভুনা করার জন্য মাছ ভুনার সাথে মিশানোর চেষ্টা করেছি। চামচ দিয়ে নাড়াচাড়া করার মাধ্যমে সেদ্ধ আলু গুলো ভুনা মসলার সাথে ও মাছের সাথে মিশিয়েছি। এরপর আলু দিয়ে শিং মাছের ঝোল রেসিপি তৈরি করার জন্য পরিমাণ অনুযায়ী পানি দিয়েছি।


🍲ধাপ-৯🍲

IMG20220203133310.jpg

IMG20220203133322.jpg


এবার আলু দিয়ে শিং মাছের ঝোল রেসিপি খেতে অনেক সুস্বাদু করার জন্য ধনিয়াপাতা দিয়েছি। ধনিয়াপাতা দিলে শিং মাছের ঝোল খেতে আরো বেশি ভালো লাগে।


🍲শেষ ধাপ🍲

IMG20220203135134.jpg


এভাবে আরো কিছুক্ষণ সময় নিয়ে রান্না করার পর আলু দিয়ে শিং মাছের ঝোল রেসিপি তৈরি হয়েছে। আমি খুব সহজেই এবং খুব দ্রুত এই মজাদার রেসিপি তৈরি করেছি।


🍲উপস্থাপনা:🍲

IMG20220203135620.jpg
Device-OPPO-A15


আলু দিয়ে শিং মাছের ঝোল রেসিপি আমার পছন্দের খাবারের তালিকায় শীর্ষে রয়েছে। আমি এই রেসিপি খেতে খুবই পছন্দ করি। আমি সবসময় চেষ্টা করি আমার পছন্দের রেসিপিগুলো আপনাদের মাঝে শেয়ার করার জন্য। তেমনি আজ আমি আমার খুবই পছন্দের একটি রেসিপি আপনাদের মাঝে শেয়ার করেছি। আশা করছি আলু দিয়ে শিং মাছের ঝোল রেসিপি আপনাদের সকলের কাছে ভালো লেগেছে।


ধন্যবাদ সকলকে।

Sort:  
 2 years ago 

শিং মাছ অত্যন্ত দামি ও সুস্বাদু একটি মাছ। সব সময় সব জায়গায় পাওয়া যায় না বললেই চলে। আর আপনি আলু দিয়ে খুব সুন্দর করে শিং মাছের মজাদার একটি রেসিপি তৈরি করেছেন।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

অনেক সুন্দর একটি মন্তব্য করেছেন এ জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি। আপনি একদম ঠিক বলেছেন শিং মাছ সময় সব জায়গায় পাওয়া যায় না।

 2 years ago 

আপনি একটি রেসিপি তৈরি করেছেন যা দেখতে খুব সুস্বাদু এবং সুন্দর, এবং আপনি এটি তৈরি করার সময় ভালভাবে ব্যাখ্যা করেছেন, আপনাকে শুভকামনা শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

দারুন একটি মন্তব্য করেছেন এই জন্য আপনাকে অনেক ধন্যবাদ জানাচ্ছি।শুভকামনা রইলো আপনার জন্য।

 2 years ago 

আপনাকে স্বাগতম

 2 years ago 

আলু দিয়ে শিং মাছের রেসিপি দেখি সুস্বাদু মনে হচ্ছে। তাই বারবার খেতে ইচ্ছা করছে আপনি খুবই লোভনীয় রেসিপি। আমাদের মাঝে উপস্থাপন করলেন। আপনার উপস্থাপনা দেখে আমি শিখতে পারলাম। আপনার জন্য রইল শুভকামনা।

 2 years ago 

আমার এই রেসিপি আপনি শিখতে পেরেছেন এটা জেনে অনেক ভালো লাগলো ভাইয়া।আপনার মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 

অসাধারন হয়েছে আপনার রেসিপিটি। আসলে সত্যি বলতে আমি মাছ খাই না তবে আপনার ছবি গুলো দেখে খুব লোভনীয় লাগছে। ধন্যবাদ এতো সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আমার তৈরি এই রেসিপি আপনার ভালো লেগেছে এটা জেনে অনেক ভালো লাগলো ভাইয়া। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 2 years ago 

আপনি অসাধারণ একটি শিং মাছের রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার শিং মাছের রেসিপি টি দেখতে চমৎকার লাগছে তার মানে বোঝা যাচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছে। এবং প্রথম থেকে শেষ পর্যন্ত আপনি অনেক সুন্দর ভাবে ধাপে ধাপে রেসিপিটি সম্পর্কে উপস্থাপনা করছেন। এতে যে কারো বুঝতে অনেক সুবিধা হয়েছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 
ওয়াও!! আপু আপনি খুবই সুন্দর করে আলু দিয়ে শিং মাছের ঝোল রেসিপি আমাদেরকে উপহার দিয়েছেন এবং প্রতিটি ধাপ খুবই চমৎকার ভাবে উপস্থাপন করেছে শিং মাছ আমার বাবার খুবই প্রিয় একটি মাছ ছিল সেই সাথে আমাদেরও খুব প্রিয় ছিল ধন্যবাদ আপু মনি এত চমৎকার একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।♥♥
 2 years ago 

ঠিকই বলেছেন অসুস্থ হলে সবাই শিং মাছ বেশি খাওয়া হয় ।শিং মাছ কে বলা হয় রোগীর পথ্য ।আপনি খুব সুন্দর ভাবে আলু দিয়ে শিং মাছের রেসিপি শেয়ার করেছেন ।আলু আর শিং মাছ আমার অনেক পছন্দের ।আলু দিয়ে যেকোন মাছ রান্না করলে ভালো লাগে। কিন্তু আমি কখনো এভাবে আলু সিদ্ধ করে ভেঙে শিং মাছ দিয়ে রান্না করিনি। আপনার কাছ থেকে নতুন একটি রেসিপি শিখতে পারলাম।

 2 years ago 

বাহ্ আপু আপনি অনেক সুন্দর করে আলু দিয়ে শিং মাছের ঝোল রেসিপি টা বেশ সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপনা করেছেন। যা দেখে খুবই ভালো লাগলো আমার। আর যাই হোক সব মিলিয়ে আপনার পোস্টটি অনেক সুন্দর হয়েছে। আর তাই আপনাকে আমার পক্ষ থেকে জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন ধন্যবাদ আপনাকে আপু।

 2 years ago 

EZrGNWcrMDNczaEXa66AEJHcKH7nrfa7r2fnEEb26owGbKmVZzVNY38ZTpQGcSKBRTWKQQ1NYenwo9LEQ2PvU7bfyvF5uQyBcpg9GAJ2va...2w7ep3LhhQa9kvWQkCLWjKffNejcyyHjp9ScganhREzkD3tjt9Po5p3UVrueKo7yazdVpNDXMDDSuBxwSR2of5d3Hw7x1SEccV31Hi7jLan7SSYxXeu1BPFSh4.png

আলু দিয়ে শিং মাছের ঝোলের রেসিপি দেখে জিভে জল চলে আসলো। আপনার রেসিপির কালার টা অনেক আকষর্ণীয় লেগেছে। আপনি খুব সুন্দর ভাবে রেসিপির প্রতিটি ধাপ আমাদের সাথে শেয়ার করেছেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইলো।

EZrGNWcrMDNczaEXa66AEJHcKH7nrfa7r2fnEEb26owGbKmVZzVNY38ZTpQGcSKBRTWKQQ1NYenwo9LEQ2PvU7bfyvF5uQyBcpg9GAJ2va...2w7ep3LhhQa9kvWQkCLWjKffNejcyyHjp9ScganhREzkD3tjt9Po5p3UVrueKo7yazdVpNDXMDDSuBxwSR2of5d3Hw7x1SEccV31Hi7jLan7SSYxXeu1BPFSh4.png

 2 years ago 

আলু দিয়ে শিং মাছের অনেক সুন্দর একটা রেসিপি তৈরি করলেন। শিং মাছ আমার তেমন একটু খেতে ভালো লাগে না। কিন্তু আমার আব্বুর শিং মাছ খেতে খুবই ভালো লাগে। আমার আম্মু প্রায় সময় আব্বুর জন্য বাড়িতে শিং মাছ রান্না করে। পুকুর থেকে বড় বড় শিং মাছ ধরে নিয়ে আসলে সেগুলা শুধুমাত্র আমার আব্বুর জন্য রান্না করা হয়। তেমনি আপনার রেসিপিটাও আমার কাছে খুবই ভালো লাগলো দেখে। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল 😍😍

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 59238.58
ETH 3176.28
USDT 1.00
SBD 2.45