হৃদয়ের রক্তক্ষরণ||আমার বাংলা ব্লগ [10%shy-fox]

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামু আলাইকুম/নমস্কার



আমি@monira999 বাংলাদেশ থেকে।আজ আমি "আমার বাংলা ব্লগ" সম্প্রদায়ে একটি ব্লগ তৈরি করতে যাচ্ছি। যখন আমার খুব মন খারাপ থাকে তখন লেখালেখি করতে ভালো লাগে। তাই এই ভালোলাগা থেকে মনের কোনে জমে থাকা কিছু কথা আমার লেখনীর মাধ্যমে তুলে ধরার চেষ্টা করেছি। আমাদের নিজেদের ভিতর লুকিয়ে রাখা হাজারো কষ্টের অনুভূতি গুলো অপ্রকাশিতই রয়ে যায়। এই কষ্টগুলো সৃষ্টি করে হৃদয়ের রক্তক্ষরণ।আর আজকে আমার লেখার মূল বিষয়বস্তু হচ্ছে হৃদয়ের রক্তক্ষরণ। যদিও শব্দটি অনেক ছোট কিন্তু এর গভীরতা অনেক বেশি।



হৃদয়ের রক্তক্ষরণ:

woman-5234014_1280.jpg

Source



মানুষের জীবনে এমন কিছু কষ্ট রয়েছে যেগুলো সারাজীবন কষ্টই দিয়ে যায়। হৃদয়ের কোণে লুকিয়ে রয়েছে এসব অপ্রকাশিত হাজারো কষ্টের অনুভূতি। হৃদয়ের জমা কষ্টগুলো পাহাড় সমান হতে হতে একসময় শুরু হয়ে যায় হৃদয়ের রক্তক্ষরণ। একটি হৃদয়কে ক্ষতবিক্ষত করে দেয় সেই রক্তক্ষরণ। হয়তো সেই রক্তক্ষরণ বাইরের কেউ উপলব্ধি করতে পারে না। কষ্টগুলো নিজের অজান্তেই স্রোতের ধারা হয়ে বয়ে যায় ক্ষতবিক্ষত হৃদয়ের মাঝে। আর সেই শ্রোতের ধারায় ভেসে যায় হাজারো স্বপ্ন ও ইচ্ছে গুলো। চাপা পড়ে যায় নিজের অনুভূতি ও আবেগের কথা গুলো। তখন আবেগগুলোকে ঠুনকো কাঁচের মতোই মনে হয়। যেগুলো ভেঙে হৃদয়ে রক্তক্ষরনের সৃষ্টি করে। হৃদয়ে জমা আবেগ গুলো একসময় কাঁচের টুকরোর মতো বিধে বিধে ক্ষতবিক্ষত করে দেয় সেই হৃদয়। আর সেই ক্ষত বিক্ষত হৃদয়ে শুরু হয়ে যায় রক্তক্ষরণ।



girl-5560212_1280.jpg

Source



হৃদয়ের কোণে লুকানো সেই কান্না চাপা পড়ে যায় সেই রক্তের স্রোতের মাঝে। ক্ষতবিক্ষত সেই হৃদয় আর জীবনের অনুভূতি দুটোই একই। নিজের চাওয়াগুলোকে অপূর্ব রেখে বুকের কোণে ব্যথার সাগর তৈরি হতে হতে সেই সাগরের বুক চিরে শুরু হয়ে যায় রক্তক্ষরণ। সেই রক্তক্ষরণের স্রোতে ভেসে যায় সেই অপূর্ণ চাওয়া পাওয়া গুলো। হয়তো কেউ দেখতেও পায় না সেই রক্তক্ষরণ। নিজের মধ্যে বয়ে বেড়াতে হয় বিশাল এই ক্ষত বিক্ষত হৃদয়। যদি কখনো হৃদয়ের রক্তক্ষরণ কাউকে দেখানো যেত তাহলে মানুষ ভয়ে আঁতকে উঠতো। হাজারো কষ্ট থেকে হৃদয়ের কোণে রক্তক্ষরণ শুরু হয়। জীবনের বয়ে চলা খরস্রোতা নদী ইচ্ছেগুলোকে ভাসিয়ে নিয়ে যায়। হাজারো ইচ্ছে গুলো অপূর্ণ রয়ে যায়।



lonely-3862214_1280.jpg

Source



মনে হাজারো কষ্ট নিয়ে বুক বাঁধি তাই নতুন আশায়। কিন্তু এই ক্ষত বিক্ষত হৃদয়ের কষ্ট গুলো বারবার নাড়া দিয়ে ওঠে। আর সেই কষ্টগুলো ভেতরে চাপা কষ্টের সাথে মিশে তৈরি হয় হৃদয়ের রক্তক্ষরণ। হয়তো সেই রক্তক্ষরণ লোকচক্ষুর আড়ালেই রয়ে যায়। এই হৃদয়ের রক্তক্ষরনের মাঝে ভালোবাসার রঙিন স্বপ্নগুলো বিবর্ণ হয়ে যায়। রঙিন স্বপ্নের মাঝে দাগ পড়ে যায় সেই হৃদয়ের রক্তক্ষরনের লাল রক্ত। মাঝে মাঝে হৃদয়ের রক্তঝরা দেখে আঁতকে উঠি। মাঝে মাঝে মনে হয় কেন এই মিছে জীবন। জীবনের মায়া জালে আজ আমরা বন্দি। মায়াজালের সেই গভীর শিকলে ক্ষতবিক্ষত হৃদয় আজ মিলেমিশে একাকার। এই ক্ষতবিক্ষত হৃদয় নিয়েই হয়তো জীবনের পথ চলা।



girl-2823868_1280.jpg

Source



পৃথিবীতে প্রত্যেকটি মানুষ তার কষ্টগুলোকে চাপা রেখে হাসিমুখে বেঁচে থাকতে চায়। কিন্তু সেই কষ্টগুলো তাকে বাঁচতে দেয়না। সেই কষ্ট গুলো বারবার মনে করিয়ে দেয় সে জীবনের কাছে পরাজিত। জীবনে হাজার চাওয়া কাছে হার মেনেছে আমাদের এই জীবন। সব স্বপ্ন অপূর্ণ রয়ে গেছে মরীচিকার মত। আর স্বপ্নগুলোকে আজ মরীচিকা মনে হয়। বিলীন হয়ে গেছে সেই দূর আকাশের তারার মত। আর সেই স্বপ্নের পিছে ছুটতে ছুটতে কখন যে ক্লান্ত হয়ে নিজেকে হারিয়ে ফেলেছি তাই ভেবে পাই না। তবুও স্বপ্নগুলোর কাছে আজ আমরা খুবই অসহায়।



girl-3403261_1280.jpg

Source



সময় বড় কঠিন। সময় মানুষকে যেমন বদলে দেয় তেমনি ধীরে ধীরে ভেতরের মানুষটির আসল রূপ সামনে প্রকাশিত হয়। কারণ কারো ভিতর লুকিয়ে রাখা অন্য এক মানুষকে কখনো লুকানো যায়না। সেই চিরো চেনা হাত দুটো অচেনা হয়ে যায়। মুখোশের আড়াল থেকে বেড়িয়ে তৈরি করে হৃদয়ের রক্তক্ষরণ। এর মাঝে খুঁজে পায় সে অনেক বেশি আনন্দ। বিন্দু বিন্দু কষ্ট গুলো জমে জমে আজ কষ্টের পাহাড় গড়ে উঠেছে। সেই কষ্টগুলো তিলে তিলে গড়া জীবনটাকে শেষ করে দিয়েছে। হয়তো জীবনের নিষ্টুর খেলায় আমি আজ পরাজিত।



desktop-1753683_1280.jpg

Source



পৃথিবীতে এমন কিছু মানুষ রয়েছে যারা অন্যের হৃদয়ের রক্তক্ষরণ দেখে আনন্দ পায়। আর এসব মানুষদের যদি মনুষত্ব বোধ থাকতো তাহলে ক্ষতবিক্ষত হৃদয়ের সেই কষ্টের হাহাকার শুনতে পেত। হৃদয়ের রক্তক্ষরণ দেখে ভয়ে আঁতকে উঠতো। তাহলে অন্যের কষ্ট গুলো অনুভব করতে পারতো। সুখ গুলোকে আজকাল অচেনা লাগে। আর কষ্ট গুলো দেখলে আঁতকে উঠে এই ক্ষতবিক্ষত হৃদয়।



আশা করি আমার মনের আবেগ থেকে লিখা কিছু কথা আপনাদের ভাল লাগবে। আমার পোস্টটি পড়ার জন্য সকলকে জানাচ্ছি অনেক অনেক ধন্যবাদ।

Sort:  
 3 years ago 

অন্যরকম একটি পোস্ট খুব ভালো লাগলো পড়ে। আসলে পৃথিবীতে যে কত মানুষ রয়েছে যারা হাজারো কষ্ট লুকিয়ে রেখে হাসিমুখে জীবন-যাপন করার চেষ্টা করছে। তবে দিনশেষে অনেকের মনের মধ্যে রয়েছে দুঃখ এবং হতাশা। সকল মানুষজন সকল ধরনের দুঃখ-কষ্ট ভুলে গিয়ে সুখী জীবনযাপন করতে পারে এই প্রত্যাশায় থাকে আমার সব সময়। শুভকামনা রইল আপু আপনার জন্য।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে আপনার গুরুত্বপূর্ণ মতামত আমাদের মাঝে শেয়ার করার জন্য। শুভকামনা রইলো ভাইয়া।

 3 years ago 

পৃথিবীতে এমন কিছু মানুষ রয়েছে যারা অন্যের হৃদয়ের রক্তক্ষরণ দেখে আনন্দ পায়। আর এসব মানুষদের যদি মনুষত্ব বোধ থাকতো তাহলে ক্ষতবিক্ষত হৃদয়ের সেই কষ্টের হাহাকার শুনতে পেত। হৃদয়ের রক্তক্ষরণ দেখে ভয়ে আঁতকে উঠতো। তাহলে অন্যের কষ্ট গুলো অনুভব করতে পারতো। সুখ গুলোকে আজকাল অচেনা লাগে। আর কষ্ট গুলো দেখলে আঁতকে উঠে এই ক্ষতবিক্ষত হৃদয়।

যেসব মানুষ অন্যের কষ্ট দেখে আনন্দ পায় আমি বুঝিনা তাদেরও তো এরকম কষ্ট হয় তারা কেন এই কষ্ট গুলো বুঝতে চায় না। আসল কথা হচ্ছে তাদের অন্যের কষ্ট বোঝার ক্ষমতাই নেই, যার কারণে অন্যের কষ্টে নিজে হাসে। খুব সুন্দর একটি ব্লগ আমাদের উপহার দিয়েছেন আপু। এজন্য আপনাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ।

আমার পক্ষ থেকে একটি সাজেশন যদি সেরকম কোনো চাপা কষ্টে আপনি ভুগে থাকেন আমার মতামত হবে সম্পূর্ণভাবে সেখান থেকে বের হয়ে সেই কষ্ট থেকে নিজেকে মুক্ত করে নেওয়ায় উত্তম, কারণ এরকম কষ্ট মানুষকে আরও বেশি কষ্ট বাড়িয়ে দেয়।

 3 years ago 

পৃথিবীতে এমন কিছু মানুষ রয়েছে যাদের ভিতর লুকিয়ে রাখা চাপা কষ্টগুলো আমি আমার লেখনীর মাধ্যমে তুলে ধরার চেষ্টা করেছি। ধন্যবাদ আপনাকে আপনার মতামতের জন্য।

কষ্ট আমাদের জীবনে ওতপ্রোতভাবে জড়িত,কেউ সেই কষ্ট কাটিয়ে উঠে সুখের দেখা পায় আর কেউ পায় না। না পাওয়ার সংখ্যা টা খুব কম না। আপনার মনের অবস্থা বুঝতে পারছি,কিন্ত আপু যদি সব অতীত ভুলে গিয়ে বর্তমানে যা আছে তাই নিয়ে যদি আমরা ভালো থাকার চেষ্টা করি হয়তো বা সম্ভব। গভীর মনের কোনে অনেক কষ্টই লুকিয়ে থাকে, প্রকাশ করলে কিছু টা হালকা মনে হইলেও আবার ও তা জেগে যায়। ছোট ছোট স্বপ্ন,ইচ্ছাগুলো পুরন করতে থাকুন দেখবেন একটা আত্মবিশ্বাস চলে আসবে নিজের প্রতি। দোয়া ও ভালোবাস রইলো আপনার জন্য। এগিয়ে যান আপু সৎ সাহসে।

 3 years ago 

আমাদের সমাজে এমন কিছু মানুষ রয়েছে যারা তাদের এই কষ্ট গুলো থেকে বের হয়ে আসতে পারে না। তাদেরকে উদ্দেশ্য করেই আমি আমার এই লেখাগুলো আপনাদের সাথে শেয়ার করেছি। আপনার মতামতের জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া।

 3 years ago 

আপু আপনি আপনার মনের ভাবগুলো আমাদের মাঝে শেয়ার করেছেন। আসলে একটা মানুষ যখন কষ্টের বোঝা সইতে পারেনা তখন কিছুটা হালকা করার জন্য প্রকাশ করে। পৃথিবীতে সুখী মানুষ কয়জন আছে আমার তা জানা নাই। তবে কিছু না কিছু দাগ, কষ্ট,থাকেই। আমার জীবনে আমি অনেক কাঠ-খড় পুড়েছি। বুকের চেপে রাখা বোবাকান্না হৃদয়ের রক্তক্ষরণ যা আমি কখনও আমার নিজের সাথে শেয়ার করিনি। কারণ পৃথিবীতে মানুষ অন্যকে কাঁদাতে জানে হাসাতে নয়। আর বর্তমানে নিজের ছায়াও নিজের সাথে বেইমানি করে। আমার বাংলা ব্লগ একটা উন্মুক্ত প্লাটফর্ম হয়তো কখনো শেয়ার করতেও পারি। যাইহোক নিজে কখনো ভেঙে পড়বেন না নিজের কে শক্ত হয়ে দাঁড়াতে হবে। এবং কি সামনের দিকে এগিয়ে যেতে হবে। এবং নিজেকে সফল হতে হবে। যাদের কারণে হৃদয়ের রক্তক্ষরণ হয়েছেন তারা যেন দেখে আফসোস করে জেকি করলাম কার সাথে করলাম। আপনি এত কঠিন ভাষায় লিখেছেন সত্যি বুকটা কাপছে চোখের কোনে জল ছল ছল করছে। তবে এটা সত্য পৃথিবীতে যত মানুষ আছে যে যার মত যার কষ্টটা তার কাছেই বেশি। কেউ অনুভব করতে পারে না বুঝতে পারে না। হয়তো কেউ কেউ সহানুভূতি দেখায়। আমি যতোটুকু বুঝতে পেরেছি আপনি কষ্টে কষ্টে পাথর হয়ে গেছেন এরকম বুঝায়। আমাদের সাথে এত সুন্দর করে সবকিছু ভাগাভাগি করে নেওয়ার জন্য ভালোবাসা অবিরাম আপু।

 3 years ago 

যারা লেখালেখি করতে পছন্দ করে তারা তাদের কল্পনার রাজ্যে হারিয়ে গিয়ে নিজের এবং অন্যের মনের কথাগুলো তুলে ধরার চেষ্টা করে। আমি শুধুমাত্র যে আমার মনের কথাগুলো তুলে ধরেছি এমনটা নয় আমাদের সমাজে হাজার হাজার মানুষের মনের কথা তুলে ধরার চেষ্টা করেছি। আমার লেখা আপনাদের ভাল লেগেছে এটা জেনে ভালো লাগলো। ভাইয়া শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

আপনি দারুণ একটি বিষয় উপস্থাপন করেছেন আপু।সত্যিই আমাদের হৃদয়ে এমন কিছু কথা লুকিয়ে থাকে যা কারো সঙ্গে কখনো বা সারাজীবন ও মুখ ফুটে বলা যায় না।শুধু মনের গভীরে থেকেই কুড়ে কুড়ে খায় ও যন্ত্রনা দেয়।আপনার লেখাটি পড়ে ভালো লাগলো,ধন্যবাদ আপু।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.15
JST 0.029
BTC 63267.39
ETH 2572.65
USDT 1.00
SBD 2.80