"ঝাল ঝাল খাসির মাংস ভুনা"👩‍🍳 রেসিপি ||[১০% আমার প্রিয় লাজুক খ্যাঁকের জন্য]

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামু আলাইকুম/নমস্কার



আমি@monira999 বাংলাদেশ থেকে।আজ আমি "আমার বাংলা ব্লগ" সম্প্রদায়ে আমার একটি স্পেশাল রেসিপি শেয়ার করছি। আজ আমি বাঙালির অতি প্রিয় একটি রেসিপি শেয়ার করতে যাচ্ছি। "ঝাল ঝাল খাসির মাংস ভুনা" খেতে সবাই অনেক পছন্দ করি। খাসির মাংস আমার খুবই প্রিয়। তবে আমি ঝাল ঝাল খাসির মাংস ভুনা খেতে বেশি পছন্দ করি। তাই আজ আমি আমার এই স্পেশাল রেসিপি আপনাদের সাথে শেয়ার করলাম।



🍲"ঝাল ঝাল খাসির মাংস ভুনা" রেসিপি:🍲

IMG20210729102151.jpg
Device-OPPO-A15
IMG20210729101921.jpg
Device-OPPO-A15



ভোজনরসিক বাঙালির খুবই জনপ্রিয় একটি খাবার হচ্ছে "ঝাল ঝাল খাসির মাংস ভুনা"। ভোজনরসিক বাঙ্গালী ঝাল খেতে ভালোবাসে। আমিও ঝাল ঝাল খাসির মাংস খেতে খুব পছন্দ করি। তাই আজ আমি আমার প্রিয় "ঝাল ঝাল খাসির মাংস ভুনা" রেসিপি আপনাদের সাথে শেয়ার করলাম।



🍲"ঝাল ঝাল খাসির মাংস ভুনা" রেসিপি তৈরি করতে যে সকল উপকরনের প্রয়োজন সেগুলো হলো:🍲

১.খাসির মাংস
২.পেঁয়াজ কুচি ও পেঁয়াজ বাটা
৩.জিরা বাটা
৪.আদা বাটা
৫.রসুন বাটা
৬.গরম মসলা বাটা
৭.হলুদের গুঁড়া
৮.মরিচের গুঁড়া
৯.কাঁচা মরিচ
১০.সয়াবিন তেল
১১.লবণ

IMG20210729093940.jpg

IMG20210729094003.jpg



🍲"ঝাল ঝাল খাসির মাংস ভুনা" রান্নার ধাপসমূহ:🍲



🍲ধাপ-১🍲

IMG20210729094306.jpg

IMG20210729094710.jpg



"ঝাল ঝাল খাসির মাংস ভুনা" রেসিপি তৈরি করার জন্য প্রথমে আমি একটি পরিষ্কার শিল পাটায় পেঁয়াজ, আদা, রসুন, গরম মসলা ও জিরা ভালোভাবে বেটে নিয়েছি। শিল পাটার মধ্যে মসলা বাটলে খাবারের স্বাদ অনেকটা বৃদ্ধি পায়।



🍲ধাপ-২🍲

IMG20210729095056.jpg



"ঝাল ঝাল খাসির মাংস ভুনা" রেসিপি তৈরি করার জন্য প্রথমে একটি কড়াই চুলার উপর দিয়েছি। এবার কড়াই গরম হয়ে গেলে আমি কড়াইয়ে সয়াবিন তেল দিয়েছি। এরপর কিছুক্ষন পর তেল ভালোভাবে গরম হয়ে গেলে পরিমাণমতো পেঁয়াজকুচি দিয়েছি। এভাবে কিছুক্ষণ সময় ধরে নেড়েচেড়ে নিয়েছি।



🍲ধাপ-৩🍲

IMG20210729095203.jpg

IMG20210729095237.jpg



পেঁয়াজ বাদামি রং হয়ে গেলে এবার আমি তেলের মধ্যে পেঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা, জিরা বাটা ও গরম মসলা বাটা দিয়েছি। এবার ভালোভাবে তেলের সাথে সবগুলো মসলা মিশিয়েছি



🍲ধাপ-৪🍲

IMG20210729095327.jpg

IMG20210729095434.jpg



আমি যেহেতু খাসির মাংসে ঝাল বেশি খেতে পছন্দ করি তাই আমি এবার মরিচের গুঁড়া তেলের মধ্যে দিয়েছি। এরপর হলুদের গুঁড়া ও লবণ দিয়েছি।এবার আমি তেলের সাথে মসলাগুলো ভালোভাবে ভুনা করে নিয়েছি। মসলা ভালোভাবে ভুনা করার জন্য আমি এখানে পানির ব্যবহার করিনি। কারণ খাসির মাংস ভুনা করার জন্য মসলা মধ্যে পানি ব্যবহার না করলে খাবারটি খেতে আরো বেশি সুস্বাদু হয়। খাসির মাংসের মধ্যে যেহেতু একটু আলাদা ঘ্রাণ রয়েছে তাই আমি মসলাগুলো ভালোভাবে তেলের সাথে মিশিয়ে ভুনা করেছি।



🍲ধাপ-৫🍲

IMG20210729095545.jpg

IMG20210729095621.jpg



এবার আমি মসলা ভুনা হয়ে গেলে খাসির মাংসের টুকরোগুলো ভুনা মসলার মধ্যে দিয়েছি।এরপর বেশ কিছুক্ষণ সময় ধরে ভুনা মসলার সাথে খাসির মাংসের টুকরোগুলো মিশিয়েছি। কিছুক্ষণ পরপর নাড়াচাড়া করেছি।



🍲ধাপ-৬🍲

IMG20210729095903.jpg



এভাবে আমি মসলার সাথে খাসির মাংসের টুকরোগুলো খুব ভালোভাবে ভুনা করেছি। আমি বেশ কিছুক্ষন সময় ধরে বারবার মাংসগুলো নাড়াচাড়া করেছি।



🍲ধাপ-৭🍲

IMG20210729100200.jpg



খাসির মাংস যেহেতু অনেকটা ভুনা হয়ে এসেছে তাই আমি সামান্য পরিমাণে পানি দিয়েছি। খাসির মাংস ভালোভাবে সিদ্ধ হওয়ার জন্য ঢাকনা দিয়ে ঢেকে দিয়েছি। এভাবে কিছুক্ষণ রান্না করার পর আমি কয়েক পিচ কাঁচা মরিচের টুকরা খাসির মাংসের মধ্যে দিয়েছি। কারণ কাঁচামরিচ খাসির মাংসের স্বাদ আরও বাড়িয়ে তোলে।



🍲শেষ ধাপ🍲

IMG20210729101614.jpg



কিভাবে আমি আরো কিছুক্ষণ সময় রান্না করার পর ঝাল ঝাল খাসির মাংস ভুনা তৈরি হয়েছে। এরপর আমি খাবারের স্বাদ পরীক্ষা করেছি।সবকিছু ঠিকঠাক থাকায় এবার আমি চুলার আঁচ নিভিয়ে দিয়েছি। এভাবেই আমি মজাদার ও ঝাল ঝাল খাসির মাংস ভুনা রেসিপি তৈরি করেছি



🍲পরিবেশন:🍲

IMG20210729101918.jpg
Device-OPPO-A15
IMG20210729102214.jpg
Device-OPPO-A15



বাঙালির অতি প্রিয় খাবার "ঝাল ঝাল খাসির মাংস ভুনা" রেসিপি তৈরি হয়ে গেলে আমি একটি পরিষ্কার বাটিতে তুলে নিয়েছি পরিবেশন করার জন্য। এবার আমি গরম ভাতের সাথে এই মজাদার ঝাল ঝাল খাসির মাংস ভুনা খেয়েছি। খেতে খুবই সুস্বাদু ও মজাদার হয়েছে। তবে ঝাল ঝাল খাসির মাংস গরম গরম পরোটা বা খিচুড়ি দিয়ে খাওয়া যেতে পারে। বাঙালির প্রিয় খাবার যেহেতু ভাত ও মাংসের ঝোল তাই আমি গরম ভাতের সাথে ঝাল ঝাল খাসির মাংস ভুনা খেয়েছিলাম।



উপরের এই পদ্ধতি গুলো অবলম্বন করে আপনারা চাইলে খুব সহজেই এই মজাদার ও সুস্বাদু "ঝাল ঝাল খাসির মাংস ভুনা" রেসিপিটি তৈরি করে খেতে পারেন। আশা করি আমার এই স্পেশাল রেসিপি আপনাদের ভালো লাগবে।



❣️ধন্যবাদ সকলকে❣️

Sort:  
 3 years ago 

বাহ আপনার খাসির মাংসের রেসিপি দেখতে অসম্ভব সুন্দর হয়েছে। দেখে মনে হচ্ছে যে অনেক সুস্বাদু হয়েছে। অনেক ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 years ago 

ধন্যবাদ আপু।

 3 years ago 

কি কালার রে ভাই খাসির মাংসের। দেখে জিহ্বায় জল চলে এসেছে। খুব লোভনীয় দেখাচ্ছে।
এ রকম ভালো মানের রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া

 3 years ago 

রান্নায় পেয়াজ বাটার সাথে পেয়াজ কুচিটা দিলে আমার খুব ভালো লাগে। অনেকে বলে দরকার নেই, তবে দিলে দারুণ একটা স্বাদ আসে।
কি যে মজার মজার রান্না করেন আপু।

 3 years ago 

জ্বি আপু আমি রান্নায় পেঁয়াজ কুচি ও পেঁয়াজ বাটা দুটোই ব্যবহার করি।ঝোল সু-স্বাদু করতে পেঁয়াজ কুচি ও পেঁয়াজ বাটা খুবই উপকারী।

 3 years ago 

খাসির মাংসের রেসিপি ছবিগুলো খুব সুন্দর হয়েছে। ছবিগুলো দেখে জিভে জল এসে গেল। খুব সুন্দর হবে রেসিপি বর্ণনা করেছেন।ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

খাসির মাংসে একটু ঝাল না হলে ভালো লাগে না। আপনি অত্যন্ত সুন্দরভাবে উপকরণগুলো আমাদের মাঝে বুঝিয়ে দিয়েছেন। যা আমরা ইচ্ছা করলে বাড়িতে সহজে রান্না করতে পারব। আর খাসির মাংস খেতে অনেক ভালো লাগে এবং আপনার পরিবেশনাটি আমার অনেক ভালো লেগেছে। শুভকামনা রইল আপু

 3 years ago 

জি ভাইয়া ঝাল ঝাল খাসির মাংস ভুনা খেতে আমার বেশি ভালো লাগে।

 3 years ago 

আপু অনেক সুন্দর করেন খাসির মাংস রান্না করছেন। গরুর থেকে খাসির মাংস আমার বেশি ভালো লাগে।

 3 years ago 

ধন্যবাদ আপু

 3 years ago 

মাংস এর ভিতর সব চাইতে পছন্দ আমার খাসির মাংস। একটু দিবেন খাব 😆😆😆😆😆। খুব ভাল একটা রেসিপি ছিল আপু এটা।

 3 years ago 

সব খেয়ে নেন ভাইয়া 😄😄।ধন্যবাদ আপনাকে সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 3 years ago 

বাহ্।আপনার আজকের খাসির মাংসের রেসিপি অনেক সুন্দর হয়েছে। রান্নাটাও বোধ হয় ভালোই হয়েছে ফটোগ্রাফি দেখে মন হচ্ছে। তাছাড়া আপনি প্রত্যেকটি বিষয় ধাপে ধাপে অনেক ভালো করে উপস্থাপন করেছেন।যা আমার কাছে ভালো লেগেছে। ধন্যবাদ আপনাকে আমাদের সাথে শেয়ার করার জন্য। শুভকামনা নিরন্তর।

 3 years ago 

সুন্দর একটি মন্তব্য করার জন্য অনেক ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

ঝাল ঝাল খাসির মাংস ভুনা রেসিপি দেখেই জিভে পানি চলে আসলো। খাসির মাংস ভুনা গরম গরম সাদা ভাতের সাথে খেতে খুবই সুস্বাদু হয়। এটি আমার খুব পছন্দের একটি খাবার। অসংখ্য ধন্যবাদ আপনাকে আপু ‌এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 years ago 

ঝাল ঝাল খাসির মাংস ভুনা গরম গরম ভাতের সাথে খেতে খুবই সুস্বাদু। ধন্যবাদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.029
BTC 59214.68
ETH 2622.69
USDT 1.00
SBD 2.44