ভ্রমণ-নার্সারিতে ভ্রমণ (পর্ব ২)||

in আমার বাংলা ব্লগ29 days ago

আসসালামু আলাইকুম/নমস্কার


আমি @monira999 বাংলাদেশ থেকে। আজ আমি "আমার বাংলা ব্লগ" কমিউনিটিতে একটি ভ্রমন পোস্ট শেয়ার করতে যাচ্ছি। এর আগের সপ্তাহে আমি নার্সারিতে ভ্রমণের একটি পোস্ট সবার মাঝে উপস্থাপন করেছিলাম। আর এবার নার্সারিতে ভ্রমণের দ্বিতীয় পর্ব সবার মাঝে উপস্থাপন করতে যাচ্ছি। যেহেতু দূরে কোথাও ভ্রমণ করার সুযোগ খুব একটা হয় না তাই কিছুদিন আগে আমার বাসা থেকে ২ কিলোমিটার দূরে একটি নার্সারিতে ভ্রমণ করতে গিয়েছিলাম। আর সেই ভ্রমণ বিষয়ে একটি পোস্ট সবার মাঝে উপস্থাপন করতে যাচ্ছি।


নার্সারিতে ভ্রমণ (পর্ব ২):

IMG_20240519_155024.jpg
Device-OPPO-A15
Location
IMG_20240519_155455.jpg
Device-OPPO-A15
Location


কাছে কিংবা দূরে যে কোন জায়গায় ভ্রমণ করতে আমার অনেক ভালো লাগে। যেহেতু দূরে কোথাও ভ্রমণ করার সুযোগ এখন আর হয় না তাই মাঝে মাঝে কাছে কোথাও ভ্রমণ করার চেষ্টা করি। আর নার্সারিতে ভ্রমণ করতে আমার বেশ ভালো লাগে। আগে তো মাঝে মাঝেই নার্সারিতে যেতাম বিভিন্ন রকমের গাছ কেনার জন্য। এখন সময় স্বল্পতার কারণে কোথাও যাওয়ার সুযোগ কিংবা সময় কোনটাই হয়ে ওঠে না। তবুও সেদিন বেরিয়ে পড়েছিলাম নার্সারিতে যাওয়ার জন্য। আর সেখানে গিয়ে তো মন ভালো হয়ে গিয়েছিল।


IMG_20240519_132225.jpg
Device-OPPO-A15
Location


নার্সারির সৌন্দর্য দেখে আমার খুবই ভালো লেগেছে। গত পর্বেও আমি নার্সারীর বিভিন্ন অংশ আপনাদের মাঝে তুলে ধরেছিলাম। এবার ধীরে ধীরে অন্যান্য অংশগুলো তুলে ধরার চেষ্টা করে যাচ্ছি। তবে নার্সারির বিভিন্ন অংশ যেন একেবারে নতুন কিছু দিয়ে সাজানো গোছানো। এত বড় নার্সারি একবারে ঘুরে শেষ করা অনেক সময়ের ব্যাপার। আমি অনেকটা সময় সেখানে ছিলাম। আর নিজের পছন্দের গাছগুলো দেখার চেষ্টা করেছি।


IMG_20240519_132005.jpg
Device-OPPO-A15
Location


মজার ব্যাপার হল এই নার্সারীর লোকটি আমার অনেকটাই পরিচিত হয়ে গিয়েছিল। কারণ এর আগে আমি উনার নার্সারি থেকে বেশ কিছু গাছ কিনেছিলাম। বিভিন্ন রকমের ইনডোর প্লান্ট কিনেছিলাম। সেই সাথে উনার নার্সারি থেকে ফুলের টপ থেকে শুরু করে সবকিছুই কিনেছিলাম। তাইতো সম্পর্কটা বেশ ভালোই ছিল। আর সেদিন যখন নার্সারিতে গিয়েছিলাম সেদিনও চেষ্টা করেছিলাম পছন্দের কিছু গাছ কেনার। তবে আগের তুলনায় গাছের দাম অনেকটাই বেশি হয়ে গিয়েছে। এখন গাছের চাহিদা যেমন বেড়েছে তেমনি দামের দিক থেকেও অনেকটা বেশি মনে হয়েছিল।


IMG_20240519_132109.jpg
Device-OPPO-A15
Location


আমরা যারা স্বল্পায়ের মানুষ তারা হয়তো অনেক সময় ভালোলাগা থেকে কিংবা পছন্দের জন্য গাছ কেনার চেষ্টা করি। কিন্তু অনেক সময় যদি দেখি গাছের দাম অনেকটা বেশি তখন আর গাছ কেনার সাহস হয়ে ওঠে না। মিডিয়াম দামের গাছগুলোই আমি দেখার চেষ্টা করেছিলাম। আর ছোট ছোট কিছু গাছ কেনার চেষ্টা করেছিলাম। সবচেয়ে বেশি ভালো লেগেছিল বাগানে ঘোরাঘুরি করতে। এত সুন্দর বাগান দেখে সত্যি অনেক ভালো লাগে।


IMG_20240519_132028.jpg
Device-OPPO-A15
Location


আমি যখন বাগানের বিভিন্ন অংশ ঘুরে ঘুরে সব কিছু দেখছিলাম তখন দেখতে পেয়েছিলাম আরো বেশ কিছু মানুষ সেখানে ছিল। তারাও নিজেদের পছন্দের গাছগুলো দেখার চেষ্টা করছিল। তবে আগে যেই দেশি ফুলগুলো দেখা যেত সেগুলো এখন খুবই কম ছিল। বিভিন্ন রকমের বিদেশী প্রজাতির ফুলের ভিড়ে দেশি ফুলগুলো হারিয়ে যেতে বসেছে। তবে কেন জানি দেশি ফুলগুলোর সৌন্দর্য আমার কাছে অনেক বেশি মনে হয়। আর বিদেশি ফুলগুলো যেহেতু দেখতে ভালো লাগে তাই তো বিদেশি ফুলের চাহিদাটা অনেক বেশি। আশা করছি নার্সারি ভ্রমণের এবারের পর্বটি সবার ভালো লেগেছে। আবারও নতুন কোন পর্ব নিয়ে হাজির হব আপনাদের মাঝে। ধৈর্য সহকারে আমার পোস্ট করার জন্য সবাইকে ধন্যবাদ জানাচ্ছি।



আমার পরিচয়

photo_2021-06-30_13-14-56.jpg

IMG_20230828_190629.jpg

আমি মনিরা মুন্নী। আমার স্টিমিট আইডি নাম @monira999 । আমি ইংরেজি সাহিত্যে অনার্স ও মাস্টার্স কমপ্লিট করেছি। গল্প লিখতে আমার ভীষণ ভালো লাগে। মাঝে মাঝে পেইন্টিং করতে ভালো লাগে। অবসর সময়ে বাগান করতে অনেক ভালো লাগে। পাখি পালন করা আমার আরও একটি শখের কাজ। ২০২১ সালের জুলাই মাসে আমি স্টিমিট ব্লগিং ক্যারিয়ার শুরু করি। আমার এই ব্লগিং ক্যারিয়ারে আমার সবচেয়ে বড় অর্জন হলো আমি "আমার বাংলা ব্লগ" কমিউনিটির একজন সদস্য।

Sort:  
 29 days ago 

যেকোনো ধরনের নার্সারিতে ভ্রমণ করতে আমার তো ভীষণ ভালো লাগে আপু। কেননা নার্সারিতে গেলেই মনে হয় সবুজ প্রকৃতির মধ্যে চলে এসেছি। সবুজ গাছ পাতা আর বিভিন্ন রকমের ফুল নিয়ে পরিবেশটা অসাধারণ। তবে আপনি ঠিকই বলেছেন আপু নার্সারিতে বিভিন্ন ধরনের গাছ থাকে। কিন্তু বেশি টাকা দামের কাজগুলো কিনতে গেলে আমাদের কেমন জানি একটা লাগে। তবে আমি নার্সারিতে গেলে কম হোক আর বেশি যেকোনো ধরনের গাছ কিনেই আনি। আপনার সম্পূর্ণ পোস্ট পড়ে খুবই ভালো লাগলো আপু।

 28 days ago 

নার্সারিতে বিভিন্ন রকমের গাছ পাওয়া যায়। তবে যেই গাছগুলোর দাম অনেক বেশি সেগুলো কখনো কেনা হয় না। ছোটখাটো গাছ গুলোই সব সময় কেনা হয়। ধন্যবাদ আপনাকে আপু।

 29 days ago 

নার্সারিতে যেতে আমার বেশ আনন্দ লাগে , সত্যিই নানান রকম গাছ পালা দেখে মনটা ভরে যায়। আপনার ফোটোগ্রাফি গুলোও বেশ সুন্দর হয়েছে , আপনি আজকে নার্সারি ভ্রমণের দ্বিতীয় পর্ব শেয়ার করলেন দেখে খুবই ভালো লাগল। ধন্যবাদ আপনাকে আপু।

 28 days ago 

ঠিক বলেছেন আপু নার্সারিতে গেলে অনেক সুন্দর সময় কাটানো যায়। আর ফটোগ্রাফি করা যায়। আপনার মন্তব্য পড়ে অনেক ভালো লাগলো আপু। ধন্যবাদ আপনাকে।

 28 days ago 

এটি ঠিক বলেছেন আপু বিদেশি ফুলের ভিড়ে দেশি ফুলগুলো হারিয়ে যাচ্ছে। তবে বর্তমান সময়ে বিদেশী জাতের ফুল বেশি দেখা যায় নার্সারিতে। আর নার্সারিতে গেলে আপু এমনিতে বেশ ভালো লাগে। কারণ বিভিন্ন ধরনের ফুল গাছ ও অন্যান্য গাছ দেখলে মন এমনিতে সতেজ হয়ে যায়। আপনাদের বাসা থেকে ২ কিলোমিটার দূরে নার্সারি বাগানে গেলেন। যাইহোক আপু নার্সারি বাগানে ঘুরতে যাওয়া দ্বিতীয় পর্বটি খুব সুন্দর করে আমাদের মাঝে শেয়ার করেছেন।

 28 days ago 

সত্যি ভাইয়া বিভিন্ন রকমের বিদেশি ফুলের ভিড়ে বর্তমানে দেশি ফুল এখন দেখাই যায় না। ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 28 days ago 

নার্সারিতে দারুন মুহূর্ত কাটিয়েছেন আপু। আপনার নার্সারি ভ্রমণের প্রথম পর্ব দেখা হয়েছিল। আজকে দ্বিতীয় পর্ব দেখে খুবই ভালো লাগলো। বেশ দারুন মুহূর্ত কাটিয়েছেন নার্সারিতে। ফুলের ফটোগ্রাফি গুলো আকর্ষণীয় ছিল। বর্তমানে কিছু কিছু গাছ রয়েছে যেগুলোর দাম অনেক বেশি। অনেকের শখ থাকলেও সেগুলো কিনতে পারেনা। মুহূর্তগুলো শেয়ার করার জন্য ধন্যবাদ আপু।

 28 days ago 

সত্যিই আপু কিছু কিছু গাছের দাম অনেক বেশি।অনেক সুন্দর সময় কাটানোর চেষ্টা করেছি। আর দারুন সব ফটোগ্রাফি গুলো করেছি। ধন্যবাদ আপু মন্তব্যের জন্য।

 26 days ago 

এই ব্লগের প্রথম পর্ব আমি পড়েছিলাম এবং দ্বিতীয় পর্বটি পড়েও ভীষণ ভালো লাগলো আপু। নার্সারিতে গিয়ে সময় কাটাতে আসলেই খুব ভালো লাগে। আমি গতকালকে নার্সারিতে গিয়ে ৩ টা গাছ কিনেছি ১৮০০ টাকা দিয়ে। তাছাড়া মাটি এবং জিও ব্যাগ সহ মোট ২৬০০ টাকা লেগেছে। গাছের দাম এখন অনেকটা বৃদ্ধি পেয়েছে। যাইহোক আমাদের সবার উচিত পরিবেশ রক্ষার জন্য গাছ লাগানো। ফটোগ্রাফি গুলো বেশ উপভোগ করলাম আপু। এতো চমৎকার একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.22
TRX 0.12
JST 0.029
BTC 66524.25
ETH 3616.53
USDT 1.00
SBD 2.81