"বাবা"|| আমার বাংলা ব্লগ

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামু আলাইকুম/নমস্কার



আমি@monira999 বাংলাদেশ থেকে।আজ আমি "আমার বাংলা ব্লগ" সম্প্রদায়ে একটি ব্লগ তৈরি করতে যাচ্ছি। আর আমার ব্লগের মূল বিষয়বস্তু হচ্ছে "বাবা"। আমি আমার লেখনীর মাধ্যমে বাবার প্রতি আমার কিছু অনুভূতির কিছু কথা আপনাদের মাঝে তুলে ধরার চেষ্টা করেছি। আশা করি আপনাদের ভালো লাগবে।



"বাবা":

dad-father-child-kid-family-people.jpg

Source



"বাবা" কথাটি খুবই ছোট একটি শব্দ। কিন্তু এই শব্দটির সাথে মিশে আছে অনেক দায়িত্ব, কর্তব্য ও ভালোবাসা। "বাবা" পৃথিবীতে এমন একজন মানুষ যিনি তার সন্তানদেরকে জীবনের সবটুকু দিয়ে ভালোবাসেন। তার ভালোবাসায় নেই কোন বিন্দু পরিমাণে অযত্ন। "বাবা" মাথার ওপরে ছায়ার মত রয়েছে বলেই আজ আমরা জীবনে সফলতার দিকে এগিয়ে যাচ্ছি। পৃথিবীতে সকল সমস্যার সমাধান যেন "বাবা"। যখনই জীবনে কোন সমস্যার সম্মুখীন হই তখনই ছুটে যাই বাবার কাছে। তিনি যেন আমার সকল সমস্যার একমাত্র সমাধান।



people-father-man-baby.jpg

Source



একজন মানুষের সফলতার পিছনে রয়েছে তার বাবার হাজারো ঘামের গন্ধ। আর বাবার শরীর থেকে ঝরা এক ফোঁটা ঘামের মূল্য আমরা কখনো দিতে পারব না। "বাবা" পৃথিবীতে এমন একজন মানুষ যিনি নিঃস্বার্থভাবে তার সন্তানদের মঙ্গল কামনা করে যাচ্ছেন। হয়তো সন্তানদের কাছে তার একটাই চাওয়া সন্তানদের থেকে বিন্দু পরিমান ভালবাসা পাওয়া। একজন বাবার তার সন্তানের কাছে চাওয়া পাওয়া খুবই অল্প। তিনি শুধু চান তার সন্তান যেন এই পৃথিবীতে ভালো ভাবে বেড়ে উঠতে পারে। একজন বাবা সব সময় তার সন্তানের সুখী জীবন কামনা করেন। হয়তো সন্তানের সুখের কাছে তার হাজারো কষ্ট গুলো খুবই তুচ্ছ।



labour-pain-humanity-poor.jpg

Source



নিজের জীবনের সবটুকু সুখ বিসর্জন দিয়ে সন্তানের মুখে হাসি ফোটানোর নামই "বাবা"। সন্তানের মঙ্গল কামনায় নিজের শেষ সম্বলটুকু বিলিয়ে দিতেও বিন্দু পরিমান দ্বিধাবোধ করেননা। আর এই নিঃস্বার্থ ভালোবাসার নামই "বাবা"। বাবাদের ভালোবাসায় নেই বিন্দু পরিমান খাদ। বুকে হাজারো কষ্ট নিয়ে সন্তানের মঙ্গল কামনা করার নামই "বাবা"। জীবনের সবটুকু দিয়ে সন্তানকে ভালো রাখার চেষ্টা প্রতিটি বাবার জীবনের একটি চিরচেনা দৃশ্য।



People-Adult-Beggar-Man-Old-Man-Portrait-3706461.jpg

Source



বাবার মায়া ভরা মুখ দেখলে যেন আমার মন আনন্দে ভরে যায়। বাবার কষ্টগুলোকে মনে করলে যেন পৃথিবীর সবকিছুই অন্ধকার হয়ে যায়। বাবা আমাদেরকে তার জীবনের সবটুকু দিয়ে ভালো রাখার চেষ্টা করেন। একজন "বাবা" তার শত কষ্টের মাঝেও সন্তানের কথা চিন্তা করে তাদের মঙ্গল কামনা করেন। পৃথিবীতে সব বাবারা এ যেন এক উদারতার প্রতীক।



poor-black-poverty-homeless.jpg

Source



একজন "বাবা" যখন তার সন্তানের মুখে দু'মুঠো ভাত তুলে দিতে অপারগ হয় তখন সেই ব্যর্থতার গ্লানি তার জীবনকে কুরে কুরে খায়। নিজে না খেয়ে সন্তানের মুখে দু'মুঠো ভাত তুলে দেওয়ার মধ্যে যে আনন্দ রয়েছে তা শুধু একজন বাবাকে দেখলে উপলব্ধি করা যায়। তারা সব সময় আমাদেরকে তাঁর জীবনের একমাত্র অবলম্বন ভাবেন। কিন্তু আমরা কি সত্যিকার অর্থে কখনো তাদের জীবনের অবলম্বন হতে পেরেছি? আমরা কি কখনো একজন বাবাকে নিঃস্বার্থভাবে ভালবাসতে পেরেছি?



grand-father-2734325_1280.jpg

Source



একজন "বাবা" যেমন তার জীবনের সবটুকু দিয়ে তার সন্তানকে আগলে রাখে তেমনি আমাদেরও উচিত তার প্রতিদান দেওয়া। তারা নিঃস্বার্থভাবে আমাদের ভালোবাসেন। আমাদের উচিত তার শেষ বয়সে তার জীবনের একমাত্র অবলম্বন হওয়া। আমরা যদি আমাদের জীবনের এই মহৎ মানুষটিকে ভালো রাখতে না পারি তবে এই জীবন মূল্যহীন। তারা যেমন আমাদের জীবনের প্রতিটি পদক্ষেপে আমাদের পাশে ছিলেন তেমনি তাদের শেষ বয়সে আমাদেরকে তাদের পাশে ছায়ার মতো থাকাটাই আমাদের কর্তব্য। একজন "বাবা" সারা জীবন শুধু কষ্টই করে গেলেন। আর আমরা সন্তানরা যদি তাদের জীবনের শেষ বয়সে সুখ দিতে না পারি তবে এই জীবন ব্যর্থ। এই জীবনের সফলতা, সুখ-সমৃদ্ধি সবকিছুর সাথে মিশে রয়েছে প্রতিটি বাবার স্নেহ, মায়া ও ভালবাসার প্রতিদান। ভালো থাকুক পৃথিবীর সব "বাবা"।



এই সম্প্রদায়ের সম্মানিত এডমিন মডারেটর ও অন্যান্য সদস্যদেরকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি আমার পোস্টটি পড়ার জন্য। আর আমার লেখনীতে কোন প্রকার ভুল ত্রুটি হলে ক্ষমাসুলভ দৃষ্টিতে দেখবেন।

Sort:  
 3 years ago 

আপনি সুন্দর লিখেছেন। বাবা মানে হচ্ছে একটি বটবৃক্ষ। যার বাবা নেই সেই সবচেয়ে ভালো জানে জীবনে বাবার গুরুত্ব কতখানি। বাবা আমাদেরকে সমস্ত রকম বিপদ আপদ থেকে ঢাল হয়ে রক্ষা করে। আজ তিন বছরের বেশি হল আমার বাবা মারা গিয়েছে এখন বুঝি বাবা আসলে আমাদের জন্য কি করতো। বাবা নামের এই মানুষগুলো পৃথিবীতে আসে অন্যরকম একটা শক্তি নিয়ে। নিঃস্বার্থভাবে সারাজীবন পরিবারের জন্য কষ্ট করে যায়। নিজের দিকে তাকানোর সুযোগ কখনো তার পায় না। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

ভাইয়া আপনার কমেন্টটি পড়ে আমার অনেক ভালো লাগলো।আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার পোস্টটি পড়ার জন্য এবং এত সুন্দর একটি কমেন্ট করার জন্য।

 3 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ।

ভাই লেখাটা ভালো হইছে

 3 years ago 

ভাই এই ধরনের কমেন্ট করবেন না। এই ধরনের কমেন্ট কে স্পামিং বলে। আপনি যদি এই ধরনের কমেন্ট করতে থাকেন। তাহলে খুব তাড়াতাড়ি বিপদের সম্মুখীন হবেন। আপনার অবস্থান কমিউনিটিতে কখনোই ভালো হবে না। আপনাকে সবাই খারাপ দৃষ্টিতে দেখবে। এজন্য সব সময় চেষ্টা করবেন একটু বড় করে অর্থবহ এবং বিশ্লেষণধর্মী কমেন্ট করতে। তাতে আপনার অবস্থান কমিউনিটিতে সুসংহত হবে। আপনি লাভবান হবেন। ধন্যবাদ।

বুঝলাম না আমি কি কোন বাজে ধরনের কমেন্ট করছি নি উনার পোস্টে

 3 years ago 

@haidarf ভাই এটা মনে হয় আপু , কি বলেন @monira999

 3 years ago 

জ্বী ভাইয়া আমি আপনাদের আপু।

ভাইয়া আমি কি আপনার পোস্টে কোন বাজে ধরনের কমেন্ট করছি নি আমি বললাম আপনার লেখাটা ভালো হয়েছে এখানে আমার দোষ কোথায়।

 3 years ago 

আসলে আমি আপু আর আপনি ভুল করে ভাই বলেছেন। ধন্যবাদ ভাইয়া আমার পোস্টটি পড়ার জন্য।

ভাই আপনার পোস্টে কি কোন বাজে কমেন্ট করছি নি আমি বললাম আপনার লেখাটা ভালো হয়েছে এখানে আমার দোষ কোথায় আর আপু কি আপনি।

 3 years ago 

লেখাটা হৃদয়ে নাড়া দিয়ে গেল। পৃথিবীতে অনেক খারাপ মানুষ আছে কিন্তু একটাও খারাপ বাবা নাই। প্রতিটা বাবাই চাই তার ছেলে ভালো মানুষ হিসেবে সমাজে প্রতিষ্ঠিত হোক। আজ আপনার পোস্ট টা পড়ে বাবার কথা খুব মনে পড়ছে😢😢। ভালো থাকুক পৃথিবীর সকল বাবা💖💖।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া আমার পোস্টটি পড়ার জন্য। আবারো ধন্যবাদ জানাচ্ছি এত সুন্দর একটি কমেন্ট করার জন্য।

 3 years ago 

🙂🙂

 3 years ago (edited)

নিজের জীবনের সবটুকু সুখ বিসর্জন দিয়ে সন্তানের মুখে হাসি ফোটানোর নামই "বাবা"। আপু আপনার এই কথাটি আমার অনেক ভালো লেগেছে তাই আপনাকে আন্তরিক ভাবে ধন্যবাদ।

 3 years ago 

আপনাকে ধন্যবাদ ভাইয়া আমার পোস্টটি পড়ার জন্য।

 3 years ago 

সত্যিই তাদের বাবা আছে তাদের প্রত্যেকের সফলতার পিছনে লেগে আছে বাবার ক্ষুদ্র ক্ষুদ্র পরিশ্রম এবং ঘামের গন্ধ। অনেক আবেগাপ্লুত মনে হচ্ছে আপনার পোস্ট পড়ে। ১৫ বছর আগে আমি আমার বাবা-কে হারিয়েছি। সেই থেকে এই দীর্ঘ সময়ে বুঝতে পেরেছি আসলে বাবা কি জিনিস।

 3 years ago 

আপনাকে ধন্যবাদ ভাইয়া আমার পোস্টটি পড়ার জন্য এবং সুন্দর একটি কমেন্ট করার জন্য।

 3 years ago 

আপনার পোস্ট বাবা নিয়ে হওয়াতে আমার কাছে অনেক ভালো লেগেছে এবং খুবই আবেগাপ্লুত হয়ে পড়েছিলাম। আপনাকেও ধন্যবাদ

 3 years ago 

🧕🧕

 3 years ago 

আমার বাবা ও আমাকে খুব আদর করত আজ আপনার পোস্টটি পড়ে আবার বাবার কথা মনে হলো কিন্তু দুঃখের কথা আমি অনেকদিন ধরেই এতিম আমার বাবা হারিয়ে গেছে সেই অনেক বছর আগে বাবাকে অনেক মিস করি আসলে প্রত্যেকটা সন্তানের উচিত বাবা-মায়ের প্রতি তার সঠিক দায়িত্ব কর্তব্য পালন করা আপনার পোস্টটি আমার অনেক ভালো লেগেছে ধন্যবাদ

 3 years ago 

ধন্যবাদ আপু আমার পোস্টটি পড়ার জন্য।

 3 years ago 

লেখাটি পড়ার সময় আমি অনেক আবেগ কন্ট্রোল করতে পারিনি। সত্যিই চোখের কোনে পানি চলে আসছে।।।।।।। আপনার উপস্থাপনা টি অসাধারন ছিল বাবা নিয়ে অনেক কথাই বলার ছিলো কিন্তু আমার বর্তমানে এখন কেমন অবস্থায় নেই কিছু বলার জন্য,,,, শুধুমাত্র একটা কথাই বলতে চাই আপনার লেখাটি অসাধারণ হয়েছে।। বাবা তোমাকে অনেক ভালোবাসি।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া আমার পোস্টটি পড়ার জন্য ।আমি আমার ক্ষুদ্র প্রচেষ্টায় বাবা নিয়ে কিছু কথা আপনাদের সাথে শেয়ার করার চেষ্টা করেছি। বাবা এমন একটি শব্দ যার সম্পর্কে লিখে শেষ করার মতো নয়। তবুও আমি আমার মনের ভাবগুলো আপনাদের সাথে শেয়ার করার চেষ্টা করেছি।

 3 years ago (edited)

সত্যি বলতে আপু আপনার পোস্টটি অসম্ভব সুন্দর হয়েছে, কারো পোস্ট পড়ে কেউ কেঁদে ফেলতে পারে আপনার পোস্টটি জ্বলন্ত প্রমাণ. আপনার পোষ্টের রেটিং 10 out of 10, ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.12
JST 0.027
BTC 63049.68
ETH 3022.53
USDT 1.00
SBD 2.50