রেসিপি-আলু ও শাক দিয়ে ছোট মাছের ঝোল🍲|[১০% লাজুক খ্যাঁকের জন্য]

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম/নমস্কার


আমি@monira999। আমি একজন বাংলাদেশী। আজকে আমি "আমার বাংলা ব্লগ" সম্প্রদায়ে আমার তৈরি করা মজাদার একটি রেসিপি শেয়ার করতে যাচ্ছি। আলু ও শাক দিয়ে মাছ রান্না করলে খেতে অনেক ভালো লাগে। তাই মাঝে মাঝেই এই রেসিপি তৈরি করার চেষ্টা করি। তেমনি আজকে মজার এই রেসিপি আপনাদের মাঝে শেয়ার করতে চলে এসেছি।


আলু ও শাক দিয়ে ছোট মাছের ঝোল:

IMG20220719131217.jpg
Device-OPPO-A15


আলু ও শাক দিয়ে ছোট মাছের ঝোল রেসিপি তৈরি করলে খেতে অনেক ভালো লাগে। বিশেষ করে ছোট মাছ দিয়ে এই রেসিপি তৈরি করলে খেতে বেশি ভালো লাগে। এই রেসিপিটি আমার খুবই প্রিয়। তাই মাঝে মাঝেই তৈরি করা হয়। যদিও এই শাকের নাম আমার জানা নেই। তবে বিভিন্ন রকমের শাক দিয়ে এই রেসিপি তৈরি করা যেতে পারে। আপনারা যারা যেই শাক খেতে পছন্দ করেন তারা সেই শাক দিয়েই এই রেসিপি তৈরি করে খেতে পারেন। এবার চলুন দেখে না যাক কিভাবে আমি এই রেসিপি তৈরি করেছি এবং এই রেসিপি তৈরিতে কি কি উপকরণ ব্যবহার করেছি।


প্রয়োজনীয় উপকরণ:

নামপরিমান
ছোট মাছ২০০ গ্রাম
শাক১০০ গ্রাম
আলু২০ গ্রাম
পেঁয়াজ কুচি২ চামচ
রসুন১/২ চামচ
জিরা বাটা১/২ চামচ
মরিচের গুঁড়া১ চামচ
হলুদের গুঁড়া১/২ চামচ
লবণপরিমাণমতো
সয়াবিন তেল৩ চামচ

IMG20220719124642.jpg

IMG20220719124652.jpg

IMG20220719125034.jpg


আলু ও শাক দিয়ে ছোট মাছের ঝোল রেসিপি তৈরির ধাপসমূহ:


🍲ধাপ-১🍲

IMG20220719125057.jpg

IMG20220719125122.jpg


আলু ও শাক দিয়ে ছোট মাছের ঝোল রেসিপি তৈরির জন্য প্রথমে মাছ নিয়েছি।


🍲ধাপ-২🍲

IMG20220719125134.jpg

IMG20220719125151.jpg


এবার এই মাছের মধ্যে পরিমাণ অনুযায়ী পেঁয়াজ দিয়েছি। এরপর রসুন দিয়েছি। এবার পরিমাণ অনুযায়ী জিরা বাটা দিয়েছি।


🍲ধাপ-৩🍲

IMG20220719125213.jpg

IMG20220719125235.jpg


এবার তৃতীয় ধাপে হলুদের গুঁড়া, মরিচের গুঁড়া ও পরিমাণ অনুযায়ী লবণ দিয়েছি। এরপর পরিমাণ অনুযায়ী সয়াবিন তেল দিয়েছি।


🍲ধাপ-৪🍲

IMG20220719125245.jpg

IMG20220719125305.jpg


ছোট মাছগুলো যাতে ভেঙে না যায় এজন্য হাত দিয়ে সুন্দরভাবে মাখিয়ে নিয়েছি। যাতে করে ছোট মাছের ভেতরে সব মসলাগুলো ভালোভাবে মেশানো হয় এবং মাছ ভেঙে না যায়।


🍲ধাপ-৫🍲

IMG20220719125320.jpg

IMG20220719125352.jpg


এবার এর মধ্যে কয়েক টুকরো আলু দিয়েছি। এরপর শাক দিয়েছি। শাক দেওয়ার পর সবগুলো মাছের সাথে ভালোভাবে মেশানোর জন্য চামচ দিয়ে নেড়েচেড়ে নিয়েছি।


🍲ধাপ-৬🍲

IMG20220719125527.jpg


সবকিছু পরিমাণমতো দেওয়া হয়ে গেলে এবার সামান্য পরিমাণে পানি দিয়েছি শাক এবং মাছ ভালোভাবে সিদ্ধ হওয়ার জন্য। এরপর ঢাকনা দিয়ে ঢেকে দিয়েছি।


🍲ধাপ-৭🍲

IMG20220719130939.jpg


আলু ও শাক দিয়ে মাছের ঝোল রেসিপি তৈরি হওয়ার জন্য বেশ কিছুক্ষণ সময় অপেক্ষা করেছি। এরপর যখন আলু ও শাক দিয়ে মাছের ঝোল রেসিপি তৈরি হয়েছে তখন চুলার উপর থেকে কড়াই নামিয়ে রেখেছি। এভাবেই এই রেসিপি তৈরি করেছি।


🍲উপস্থাপনা:🍲

IMG20220719131226.jpg
Device-OPPO-A15


আলু ও শাক দিয়ে মাছের ঝোল রেসিপি খেতে খুবই দারুন হয়েছিল। এই রেসিপি খুব সহজেই তৈরি করা যায়। আমি মাঝে মাঝেই চেষ্টা করি আমার প্রিয় এই রেসিপি তৈরি করার। আপনারা চাইলে আলু ও শাক দিয়ে ছোট মাছের এই মজার রেসিপি তৈরি করে খেতে পারেন। আমার মনে হয় এই রেসিপি কম বেশী সকলের কাছে ভালো লেগেছে। আপনারা এই রেসিপি তৈরি করে খেয়ে দেখলেই বুঝতে পারবেন এই রেসিপি খেতে সত্যি অনেক ভালো লাগে।


ধন্যবাদ সকলকে।

Sort:  

@tipu curate

;)

--
This is a manual curation from the @tipU Curation Project.

 2 years ago 

আলু ও শাক দিয়ে ছোট মাছের ঝোল অনেক সুস্বাদু মনে হচ্ছে। আপনি খুবই মজাদার রেসিপি তৈরি করলেন।দেখে খেতে ইচ্ছা করছে, শুভকামনা রইল।

 2 years ago 

একদম ঠিক বলেছেন ভাইয়া আলু ও শাক দিয়ে ছোট মাছের ঝোল খেতে সত্যি অনেক সুস্বাদু হয়েছিল। তাইতো আমি আমার প্রিয় এই রেসিপি আপনাদের মাঝে উপস্থাপন করেছি। ধন্যবাদ আপনার মতামতের জন্য।

 2 years ago 

একদম ঠিক বলেছেন ভাইয়া আলু ও শাক দিয়ে ছোট মাছের ঝোল খেতে সত্যি অনেক সুস্বাদু হয়েছিল। তাইতো আমি আমার প্রিয় এই রেসিপি আপনাদের মাঝে উপস্থাপন করেছি। ধন্যবাদ আপনার মতামতের জন্য।

 2 years ago 

আসলেই আপু শাক আলু দিয়ে ছোট মাছের রেসিপি বেশ দারুন হয়।আমার মা ও মাঝে মাঝে রান্না করে।যাই হোক প্রতিটি ধাপ খুব সুন্দর করে দেখিয়েছেন। ভালো লাগলো।ধন্যবাদ

 2 years ago 

মায়ের হাতের রান্না সব সময় সেরা হয়। আপনার মাও এভাবে রেসিপি তৈরি করেন জেনে অনেক ভালো লাগলো। আপু আপনি অনেক সুন্দর ভাবে আপনার মন্তব্য প্রকাশ করেছেন এজন্য ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 

ছোট মাছ এবং শাক দুটিই আমার খুব পছন্দের খাবার। আর এই দুটির সংমিশ্রণে আপনার রেসিপি যা দেখে অনেক লোভ লেগেছে।এতো সুন্দর রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ আপু।

 2 years ago 

ছোট মাছ এবং শাক এই দুটোই আপনার পছন্দের খাবার জেনে ভালো লাগলো। এভাবে একদিন রেসিপি তৈরি করে খেয়ে দেখবেন আপু। আশা করছি আপনার কাছে ভালো লাগবে। আপনার রেসিপিগুলোও দারুণ হয়। আপনার মতামতের জন্য ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 

আলু ও শাক দিয়ে আপনি অনেক মজাদার ছোট মাছের রেসিপি তৈরি করেছেন আপু। এভাবে ছোট মাছের রেসিপি রান্না করে খেতে অনেক ভালো লাগে। আমাদের বাসায় ও এভাবে রান্না করা হয়। দেখে বোঝা যাচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছে। ধন্যবাদ আপনাকে

 2 years ago 

শাক ও মাছ দিয়ে রেসিপি তৈরি করলে খেতে সত্যি অনেক ভালো লাগে। তাই আমরা সবাই এই রেসিপি পছন্দ করি। আপনার বাসায় এই রেসিপি তৈরি করা হয় জেনে ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে আপু।

 2 years ago 

আলু ও শাক দিয়ে আপনি খুবই মজাদার এবং লোভনীয় ছোট মাছের ঝোল রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। আলু এবং শাক দিয়ে এরকম ছোট মাছের ঝোল খেতে খুবই সুস্বাদু লাগে। মজাদার এই রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

আলু ও শাক দিয়ে ছোট মাছের এই রেসিপি দেখতে যেমন লোভনীয় হয়েছে খেতেও অনেক সুস্বাদু হয়েছিল ভাইয়া। ছোট মাছের ঝোল খেতে সত্যি অনেক ভালো লাগে। মতামতের জন্য ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 

আলু ও শাকের সমন্বয় তৈরি ছোট মাছের ঝোল রেসিপি বেশ সুস্বাদু মনে হচ্ছে। সত্যি বলতে যে রেসিপিগুলো সুস্বাদু হয় সেটা একবার দেখলেই বোঝা যায়। দেখেই লোভ লেগেছে আপু আর এমন লোভ নিয়ে রেসিপি শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 2 years ago 

একদম ঠিক বলেছেন ভাইয়া আলু এবং শাক দিয়ে তৈরি করা ছোট মাছের ঝোল রেসিপি অনেক সুস্বাদু হয়েছিল। এই রেসিপিগুলো খেতে অনেক সুস্বাদু হয়। আর দেখলেই খেতে ইচ্ছা করে। তাইতো আমি এই রেসিপি আপনাদের মাঝে শেয়ার করেছি। বাসায় তৈরি করে খেয়ে দেখবেন ভাইয়া।

 2 years ago 

বড় বড় মাছ থেকে ছোট মাছ আমার সব থেকে বেশি ফেভারিট যেমন পুষ্টিকর তেমন সুস্বাদু। আপনার প্রস্তুত করার রেসিপি দেখে লোভ হচ্ছে খেতে নিশ্চয়ই খুব মজা হবে সুন্দর উপস্থাপনা করেছেন রন্ধন প্রণালী শুভকামনা রইল আপনার জন্য

 2 years ago 

একদম ঠিক বলেছেন ভাইয়া বড় মাছের থেকে ছোট মাছ খেতে বেশি ভালো লাগে। আর ছোট মাছ অনেক বেশি পুষ্টিগুণ রয়েছে। তাইতো সকলের উচিত বেশি বেশি করে ছোট মাছ খাওয়া। আপনার মতামতের জন্য ধন্যবাদ জানাচ্ছি।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.027
BTC 57941.45
ETH 2579.63
USDT 1.00
SBD 2.39