জেনারেল রাইটিং-আশ্রয়||

in আমার বাংলা ব্লগ7 months ago (edited)

আসসালামু আলাইকুম/নমস্কার


আমি @monira999 বাংলাদেশ থেকে। আজকে আমি ভিন্ন ধরনের একটি পোস্ট আপনাদের মাঝে শেয়ার করতে চলে এসেছি। মাঝে মাঝে নিজের অনুভূতি নিয়ে কিংবা নিজের চিন্তাধারা থেকে কিছু কথা লিখতে ইচ্ছে করে। তাইতো আজকে আমি ভিন্ন ধরনের একটি বিষয় নির্বাচিত করেছি এবং সেই বিষয় নিয়ে লিখতে যাচ্ছি। আশা করছি আমার লিখাগুলো সবার ভালো লাগবে।


আশ্রয়:

IMG_20231218_184011.jpg


আমরা আমাদের এই ক্ষুদ্র জীবনে কতটা অসহায় সেটা তখনই উপলব্ধি করতে পারি যখন আমরা নিজের আশ্রয় হারিয়ে ফেলি। কিংবা নিজের আশ্রয় ছেড়ে চলে যেতে বাধ্য করা হয়। পৃথিবীতে বেঁচে থাকা যখন কঠিন হয়ে পড়ে তখন মনে হয় যেন জীবনের প্রত্যেকটা মুহূর্ত অনেক কঠিন ভাবে পার করছি আমরা। প্রত্যেকটা মানুষ তখনই অসহায় হয়ে পড়ে যখন তার কোন আশ্রয় থাকেনা। ছেলে হোক কিংবা মেয়ে প্রত্যেকটি মানুষের জন্য একটি নিজস্ব আশ্রয় দরকার। যেখানে অন্তত শান্তিতে নিঃশ্বাস নিতে পারবে। যেখানে অন্তত প্রাণ খুলে হাসতে পারবে। কিংবা হৃদয়ের মাঝে জমা কান্না চিৎকার করে প্রকাশ করতে পারবে। নিজের অনুভূতিগুলো ব্যক্ত করার জন্য হলেও নির্দিষ্ট একটি আশ্রয় প্রতিটি মানুষের দরকার।


আমাদের এই ক্ষুদ্র জীবনে হয়তো অনেক বাঁধা আসে। হয়তো অনেক হতাশায় দিন কাটে। কখনো বা ঘর ছাড়তে হয় কখনো বা আপন মানুষগুলোকে। আসলে এই পৃথিবীর বিচিত্র সব মানুষগুলোর সাথে নিজেকে মানিয়ে নেওয়া অনেক বেশি কঠিন। এই ক্ষুদ্র জীবনের মুহূর্তগুলো যদি লড়াই করেই কাটিয়ে দেই তাহলে জীবনটা হেলায় শেষ হয়ে যাবে। আসলে আমাদের এই ক্ষুদ্র জীবনের ছোট ছোট চাওয়া গুলো যখন অপূর্ণ থেকে যায় তখন মনের মাঝে চাপে কষ্ট এসে ভিড় করে। কখনো প্রকাশ করা হয় কখনো বা মনের অগোচরেই চাপা কষ্টগুলো রয়ে যায়। হয়তো না বলা কথাগুলো কাউকে বলা হয়ে ওঠে না। কিংবা বলার মত উপায় থাকে না।


মাঝে মাঝে মনে হয় আমরা কতটা অসহায়। নিজের বলতে কিছু নেই। প্রাণ ভরে যে নিঃশ্বাস নিবো সেই জায়গাটুকুও নেই। মাঝে মাঝে মনে হয় প্রত্যেকটা মানুষের জীবনে নিজস্ব একটি আশ্রয়স্থল অনেক বেশি দরকার। যেখানে মন খারাপের দিনগুলোতে কিংবা বিষন্নতার সময়গুলোতে একটু প্রাণ ভরে চিৎকার করে কাঁদা যায়। হয়তো সেগুলো শুধুই আমার মনের অনুভূতি। মাঝে মাঝে মনে হয় অসহায়ত্ব যখন জীবনে নেমে আসে তখন আমরা খুঁজে বেড়াই এক টুকরো আশ্রয়। কিন্তু সেটা যদি ক্ষণিকের হয় তাহলেও মনে অজানা ভয় বাসা বাঁধে। মাঝে মাঝে জীবনটাকে বৃথা মনে হয়। মনে হয় হয়ত কষ্ট পেয়ে শেষ হয়ে যাওয়াই জীবনের গন্তব্য।


আসলে বেঁচে থাকার জন্য প্রাণভরে নিঃশ্বাস নেওয়ার জায়গাটা অনেক বেশি দরকারি। এই পৃথিবীতে বেঁচে থাকার জন্য কেউ রাজপ্রাসাদের স্বপ্ন দেখে কেউবা প্রাণ ভরে নিশ্বাস নেওয়ার জন্য একটি ছোট্ট কুড়ে ঘরের প্রত্যাশা করে। তবুও আমরা কেন জানি সেই প্রত্যাশা গুলোই পূর্ণ করতে পারি না। কেন জানি নিজের জন্য ঘর বাঁধতে পারি না। কেন জানি সারা জীবন অন্যের উপর নির্ভরশীল হতে হয়। ছোট্ট একটি কুড়ে ঘরে যদি আনন্দ নিয়ে বাঁচতে পারি তাহলে হয়তো জীবনটা পূর্ণ পেতো। হয়তো প্রাণভরে নিঃশ্বাস নিয়ে বাঁচতে পারতাম। কিন্তু জীবনের জটিল সমীকরণের কাছে আমরা সবাই অসহায়। হয়তো কখনোই সেটা হবে না। হয়তো এভাবেই তিলে তিলে অন্যের আশ্রয়ে নিজেকে শেষ করে দিতে হবে। হয়তো কখনোই বলতে পারবোনা নিজের ছোট্ট কুঁড়েঘরে প্রাণ ভরে নিঃশ্বাস নিয়ে ভালো আছি।


মাঝে মাঝে জীবনের সমীকরণ মেলাতে পারি না। আসলে আমার কাছে কেন জানি মনে হয় প্রত্যেকটা মানুষের নিজস্ব একটি আশ্রয়স্থল দরকার। যেখানে অপমান, অবহেলা, কিংবা লাঞ্ছনা থাকবে না। শান্তিতে নিঃশ্বাস নিতে পারব আমরা। যেখানে থাকবে না কোন হতাশা। সময়টা তখন হবে শুধুই নিজের জন্য।



আমার পরিচয়

photo_2021-06-30_13-14-56.jpg

IMG_20230828_190629.jpg

আমি মনিরা মুন্নী। আমার স্টিমিট আইডি নাম @monira999 । আমি ইংরেজি সাহিত্যে অনার্স ও মাস্টার্স কমপ্লিট করেছি। গল্প লিখতে আমার ভীষণ ভালো লাগে। মাঝে মাঝে পেইন্টিং করতে ভালো লাগে। অবসর সময়ে বাগান করতে অনেক ভালো লাগে। পাখি পালন করা আমার আরও একটি শখের কাজ। ২০২১ সালের জুলাই মাসে আমি স্টিমিট ব্লগিং ক্যারিয়ার শুরু করি। আমার এই ব্লগিং ক্যারিয়ারে আমার সবচেয়ে বড় অর্জন হলো আমি "আমার বাংলা ব্লগ" কমিউনিটির একজন সদস্য।

Sort:  
 7 months ago 

আপনি আজকে অনেক সুন্দর একটা বিষয় নিয়ে পুরো পোস্ট লিখেছেন, যেটা আমার খুব ভালো লেগেছে। আসলে এই বিষয়টা আমিও মনে করি, সব মানুষের নিজস্ব একটা আশ্রয়স্থল থাকা দরকার। তবেই তো সব মানুষ প্রাণ খুলে নিশ্বাস নিতে পারবে সেখানে। অনেক সুন্দর একটা টপিক তুলে ধরে পুরো পোস্টে লিখেছেন আপনি, যেটা অনেক দারুন ছিল। এক কথায় জাস্ট অসাধারণ ছিল সম্পূর্ণটা।

 7 months ago 

মাঝে মাঝে ভিন্ন ধরনের টপিক নিয়ে লিখতে ভালো লাগে। প্রাণ ভরে নিশ্বাস নেওয়ার জন্য সুন্দর কোন টপিক নিয়ে লিখতে ভালো লাগে। ধন্যবাদ আপনাকে মন্তব্যের জন্য।

 7 months ago 

আজকের লিখনীটি পড়ে বেশ চিন্তায় হারিয়ে গেলাম।
যাইহোক সবার একটা আশ্রয় দরকার। সে প্রানভরে নিঃশ্বাস আর প্রশান্তির সাথে বসবাস করতে পারবে। সেই মানুষ অভাগা যার এই আশ্রয়টুকু নেই। সবাই তার সঠিক আশ্রয় খুঁজে পাক এই কামনা করছি।

Posted using SteemPro Mobile

 7 months ago 

জীবন এক গোলকধাঁধার মতো। অনেক সময় জীবনের প্রয়োজনে অনেক কিছু ভাবতে হয়। তাইতো ভিন্ন ধরনের একটি পোস্ট শেয়ার করার চেষ্টা করেছি ভাইয়া।

 7 months ago 

আসলে আপু সবার জীবনে কিন্তু বাধা আসে এক পর্যায়ে গিয়ে সে বাধা পেরিয়ে সে জীবনটাকে উপভোগ করতে পারে বলতে গেলে মুক্তভাবে নিঃশ্বাস নিতে পারে। অনেক ক্ষেত্রে কিন্তু কুঁড়েঘরে থেকে ও মানুষ সুখে থাকে আবার অট্টালিকার উপরে থেকেও নানান মানসিক প্রেসারে ভুগতে থাকে সবমিলিয়ে সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করলেই আমার মনে হয় সুখের দেখা পাওয়া যায়।

Posted using SteemPro Mobile

 7 months ago 

জীবনের বাস্তবতা অনেক বেশি কঠিন। কুঁড়েঘরে থেকেও অনেক ভালো থাকা যায়। অট্টালিকার মাঝেও অনেক সময় সুখ থাকে না। মন্তব্যের জন্য ধন্যবাদ জানাচ্ছি।

 7 months ago 

ঠিক বলেছেন আপু একেক জনের চাওয়া পাওয়া একেক রকম।কেউ বেঁচে থাকার জন্য একটু শান্তি চায়।আবার কেউ স্বপ্ন দেখে অনেক ধন সম্পদের। জীবনে চলার পথে অনেক বাধা আসবে সেই বাধা কে উপেক্ষা করে আমাদেরকে প্রকৃত সুখ খুঁজে নিতে হবে।তাই দিনশেষে নিজের একটি শান্তির আশ্রয়স্থল থাকা দরকার।

Posted using SteemPro Mobile

 7 months ago 

সত্যি আপু একেক জনের চাহিদা একেক রকমের। তবুও দিন শেষে আমরা সবাই ভালো থাকতে চাই। মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ জানাচ্ছি আপু।

 7 months ago 

আপনি আপনার আজকে এই পোস্টের মাধ্যমে বাস্তবিক এবং অনেক সত্য কথা তুলে ধরেছেন। আপনার লেখাগুলো পড়ে আমার কাছে খুব ভালো লেগেছে আপু। যখন আমরা আশ্রয়স্থল ছেড়ে যেতে বাধ্য হই এবং আমাদের আশ্রয়স্থল হারিয়ে ফেলি তখনই বুঝি আমরা কথাটা অসহায়। একটা মানুষের নিজের একটা আশ্রয়স্থল থাকা অনেক বেশি গুরুত্বপূর্ণ। তাহলে আমরা প্রাণভরে নিঃশ্বাস নিতে পারব সেই জায়গাটাতে। তখন আমাদের আশ্রয় নিয়ে কোন চিন্তা ভাবনা কিছুই থাকবে না।

 7 months ago 

বাস্তবতার মুখোমুখি হলে অনেক কথাই লিখতে ইচ্ছে করে। আমার লেখাগুলো পড়ে আপনার ভালো লেগেছে জেনে ভালো লাগলো। মন্তব্যের জন্য ধন্যবাদ জানাচ্ছি।

 7 months ago 

দিন শেষ এটাই তো জীবন আসলে । ছোট্ট কুঁড়েঘরে থেকে আপনি যে শান্তি পাবেন বৃহৎ অট্টালিকা ঘরে থেকে কখনোই সে শান্তি পাওয়া যায় না । আপনার কথাগুলো খুবই ভালো লাগলো আপু

 7 months ago 

জি ভাইয়া আমাদের জীবন থেকে হারিয়ে যাওয়া সুখ গুলো আজ মরীচিকার মত। ভালো থাকাও অনেক কঠিন। মন্তব্যের জন্য ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া।

 7 months ago 

খুব দরকার একটি নিজস্ব আশ্রয়স্থাল।হোন না সেটা কুঁড়ে ঘর তবুও মন খুলে প্রাণ খুলে শান্তির নিশ্বাস নিতে পারা যায়।আশ্রয়স্থল না থাকলে কিংবা কোন ভাবে আশ্রয়হারা হলে পৃথিবীর সব কিছু নিষাদ লাগে।আসলে প্রাণ ভরে নিশ্বাস নিতে রাজপ্রাসাদের দরকার পড়ে না।কুঁড়ে ঘরেই মন, প্রাণ ভরে শান্তির আশ্রয়ে প্রাণ ভরে নিঃস্বাস নেওয়া সম্ভব। ধন্যবাদ আপু সুন্দর পোস্ট টি শেয়ার করার জন্য।

 7 months ago 

টিক বলেছেন আপু নিজস্ব আশ্রয়স্থাল থাকা অনেক বেশি দরকারি। একটু ভালো থাকা আজকাল অনেক কঠিন। মন্তব্যের জন্য ধন্যবাদ জানাচ্ছি আপু।

 7 months ago 

আমাদের এই ছোট্ট জীবনে চাহিদার কোনো শেষ নেই। যার বেশি আছে তার আরো চাই। সেজন্যই তো অনেকে রাজ প্রাসাদে থেকেও প্রকৃত সুখ পায় না। আবার যার চাহিদা কম,সে কুঁড়েঘরে থেকেও নিজেকে সুখী মনে করে। আমি মনে করি সুখ যার যার মনে রয়েছে। আমি আমার মনকে যেভাবে সাজাবো, মন সেভাবেই চলতে এবং মানতে বাধ্য। আসলে জীবনের হিসাব মেলানো খুবই কঠিন একটি কাজ। তবে যার অবস্থান যেমন ই হোক না কেনো, সবার নিরাপদ আশ্রয়স্থল দরকার। যেখানে মন খুলে কথা বলা যায়, প্রাণ ভরে নিঃশ্বাস নেওয়া যায়। যাইহোক পোস্টটি পড়ে আসলেই খুব ভালো লাগলো আপু। শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 57440.82
ETH 3108.89
USDT 1.00
SBD 2.42