কয়েকটি সুন্দর ফুল এবং গাছের ফটোগ্রাফি

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম,

আমার বাংলা ব্লগের সকল বন্ধুরা ,আপনারা সবাই কেমন আছেন ? আশা করি সবাই খুব ভালো আছেন। আমিও আপনাদের দোয়ায় আল্লাহর রহমতে খুব ভালো আছি।

আজকে আমি আপনাদের সামনে আরো একটি নতুন পোস্ট নিয়ে হাজির হয়েছি। কয়েকদিন আগে আমি সামারা ভিলেজ পার্ক ভ্রমণ করতে গিয়েছিলাম এবং তা নিয়ে আপনাদের মাঝে একটি ভ্রমণ পোস্টও শেয়ার করেছিলাম। সামারা ভিলেজ পার্কে আমি কয়েকটি সুন্দর ফুল এবং গাছের ফটোগ্রাফি করেছিলাম। কিন্তু সামারা ভিলেজ পার্ক ভ্রমণ পোস্টে আমি ফুল এবং গাছের ফটোগ্রাফিগুলো শেয়ার করতে পারিনি,কারণ পোস্টটি অনেক বড় হয়ে যাবে সেটা ভেবে। যাইহোক আমি সামারা ভিলেজ পার্ক ভ্রমণের সময় যে ফুল এবং গাছের ফটোগ্রাফি করেছিলাম, সেগুলো আপনাদের সাথে শেয়ার করার জন্য। ফুল আমার বরাবরই ভীষণ ভালো লাগে, আর ফুল ভালোবাসে না এমন মানুষ খুব কমই পাওয়া যাবে। ফটোগ্রাফিগুলো আপনাদের সাথে আজকে শেয়ার করার চেষ্টা করছি। আশা করি আপনাদের কাছে খুব ভালো লাগবে। তো কথা না বাড়িয়ে শুরু করা যাক।

ফটোগ্রাফি-১

IMG-20230103-WA0013.jpg

এই ফুলটির নাম হচ্ছে গেইট ফুল। গেইট ফুলের পাপড়িগুলো একেবারে পাতলা হয়ে থাকে, তাই অনেকে এই ফুলটিকে পেপার ফুলও বলে থাকে। সাধারণত বাসা বাড়ির গেইটে এই ফুল উৎপাদন হয় বলে, এই ফুলকে গেইট ফুল বলা হয়ে থাকে।এই ফুল বিভিন্ন রংয়ের হয়ে থাকে, যেমন: গোলাপি, লাল এবং সাদা।

ফটোগ্রাফি-২

IMG-20230103-WA0014.jpg

এটা হচ্ছে রুদ্রপলাশ গাছের ফুল। এই ফুলটিকে আফ্রিকান টিউলিপও বলা হয়ে থাকে। এই ফুলটি এর আগেও আমি বিভিন্ন জায়গায় দেখেছিলাম। এই ফুল এবং ফুলের কলি দেখতে আমার ভীষণ ভালো লাগে। অনেক জায়গায় হলুদ রংয়ের রুদ্রপলাশ ফুলও ফুটতে দেখা যায়। বসন্তের শুরুতে এই ফুল ফোটে থাকে।

ফটোগ্রাফি-৩

IMG-20230103-WA0022.jpg

এই ফুলটি হচ্ছে একেবারে পরিচিত একটি ফুল, যার নাম হচ্ছে রঙ্গন ফুল। বাগানের সৌন্দর্য বৃদ্ধির ক্ষেত্রে এই ফুলটি অতি জনপ্রিয়। রঙ্গন ফুল বিভিন্ন রংয়ের হয়ে থাকে, যেমন: লাল,হলুদ, সাদা এবং গোলাপি ইত্যাদি। ছাদ বাগানে টবের মধ্যে খুব সহজেই রঙ্গন ফুল লাগানো যায়।

ফটোগ্রাফি-৪

IMG-20230103-WA0023.jpg

এটা হচ্ছে রক্ত জবা ফুল। বাগানের শোভা বর্ধনকারী হিসেবে এই ফুলের ভূমিকা অপরিসীম। এই ফুল বিভিন্ন জায়গায় চাষ করতে দেখা যায়। বর্তমানে বিভিন্ন ধরনের হাইব্রিড জবা ফুলও দেখা যায়। এই ফুল প্রায় সারা বছরই দেখা যায়।

ফটোগ্রাফি-৫

IMG-20230103-WA0012.jpg

এটা হচ্ছে বুনো ডেইজি ফুল। এটা এক ধরনের বন্য ফুল। গ্রামগঞ্জের বিভিন্ন আনাচে-কানাচে এই ফুল দেখা যায়। শুনেছি পিঠ ব্যাথা রোগীদের এই পাতা সেদ্ধ করা পানি দিয়ে, গোসল করালে ব্যাথা নাকি অনেকটা লাঘব হয়।

ফটোগ্রাফি-৬

IMG-20230103-WA0015.jpg

এটা হচ্ছে পাতাবাহার গাছ। পাতাবাহার গাছ ফুলের বাগান, ছাদ বাগানে লাগানো হয়ে থাকে। এমনকি অনেকে ঘরকে দৃষ্টিনন্দন করতে ব্যালকনি, ড্রয়িং রুম এবং ঘরের কোণেও পাতাবাহার গাছ টবের মধ্যে লাগিয়ে রাখেন।

ফটোগ্রাফি-৭

IMG-20230103-WA0020.jpg

এটা হচ্ছে সাইকাস পাম গাছ। এই গাছটি দেখতে অনেকটা খেজুর, নারকেল এবং তাল গাছের মতো দেখা যায়। এই গাছটির মাঝখানে মোচার মত যেটা দেখা যায়, সেটা দেখতে অনেকটা ফুলের মত হলেও আসলে এটা কোন ফুল নয়। সৌন্দর্য্য বৃদ্ধি করার জন্য অনেকে বাগানে এই গাছ লাগিয়ে থাকে।

Location

বন্ধুরা আজকে এই পর্যন্তই। আপনাদের কাছে পোস্টটি কেমন লাগলো, তা কমেন্টে জানাতে ভুলবেন না। আবারো ইনশাল্লাহ দেখা হবে অন্য কোন পোস্টে।সেই পর্যন্ত ভালো থাকবেন,সুস্থ থাকবেন আল্লাহ হাফেজ।

ক্যাটাগরিফটোগ্রাফি
ফটোগ্রাফার@mohinahmed
ডিভাইসSamsung Galaxy Note 20 Ultra 5g
তারিখ৪.১.২০২৩
স্থানw3w
Sort:  
 2 years ago (edited)

শুনেছি পিঠ ব্যাথা রোগীদের এই পাতা সেদ্ধ করা পানি দিয়ে, গোসল করালে ব্যাথা নাকি অনেকটা লাঘব হয়।

এটা এর আগে জানতাম না আজকে আপনার পোস্টের মাধ্যমে জানতে পারলাম।

খুব সুন্দর কিছু ফটোগ্রাফি শেয়ার করেছেন ভাইয়া। গেইট ফুলের ফটোগ্রাফি এবং পলাশ ফুলের ফটোগ্রাফি আমার কাছে বেশ ভালো লেগেছে। সাইকাস উদ্ভিদের ফটোগ্রাফি টাও বেশ চমৎকার হয়েছে। অসাধারণ কিছু ফটোগ্রাফি শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

আমি এটা অনেকের মুখ থেকে শুনেছি, যদি কারো পিঠ ব্যাথা থেকে থাকে তাহলে ট্রাই করে দেখতে পারেন। আপনার কাছে ফটোগ্রাফিগুলো সুন্দর লেগেছে, জেনে খুব ভালো লাগলো আপু। সুন্দর মন্তব্যের মাধ্যমে প্রতিনিয়ত পাশে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে। সব সময় বেশি বেশি ভালো থাকুন, সুস্থ থাকুন সেই কামনা করছি।

 2 years ago 

ভাইয়া আপনার প্রতিটা ফটোগ্রাফি অসাধারণ হয়েছে। আপনারা গেইট ফুল বলেন আর আমরা এই ফুলকে কাগজ ফুল বলি। এই ফুলগুলো আমার কাছে অনেক ভালো লাগে। এছাড়া পলাশ ফুলগুলো দেখতে অনেক সুন্দর লাগে। তাছাড়া সাইকাস পাম গাছ দেখতে খুবই সুন্দর। ধন্যবাদ ভাইয়া এত সুন্দর সুন্দর ফটোগ্রাফি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

জি আপু অনেকে এই ফুলটাকে পেপার ফুল বা কাগজ ফুল বলে থাকে। এই ফুলগুলো দেখতে আমারও খুব ভালো লাগে। সুন্দর মতামত প্রকাশ করার জন্য অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনার সবগুলো ফটোগ্রাফি খুবি সুন্দর হয়েছে ভাইয়া। কাগজ ফুলের ফটোগ্রাফিটাও খুব সুন্দর হয়েছে। আপনার ফটোগ্রাফির মধ্যে কাগজ ফুল গুলোকে খুবই সুন্দর লাগছে। সাইকাস পাম গাছটা খুবই সুন্দর লাগছিল। তবে ভাইয়া আপনার দুই নং ফটোগ্রাফিতে যে ফুলগুলো নাম আপনি বলেছেন রুদ্রপলাশ গাছের ফুল আমার জানামতে এই ফুলগুলোকে রাধাচূড়া বলে। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর সুন্দর ফুলের ফটোগ্রাফি গুলো আমাদের সাথে শেয়ার করার জন্য এবং সেই সাথে খুব সুন্দর বর্ণনা দিয়েছেন প্রত্যেকটা ফুলের। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

আমি যখন সাইকাস পাম গাছটির ফটোগ্রাফি করেছিলাম, তখন আমার কাছেও ভীষণ ভালো লেগেছিল। কি জানি আপু হতে পারে রাধাচূড়া ফুল, আমি একজনের কাছে জিজ্ঞেস করেছিলাম সে বলেছিল এটি নাকি রুদ্র পলাশ ফুল। এই ফুলটি আমি এর আগেও অনেকবার দেখেছিলাম, কিন্তু এর সঠিক নাম আমার জানা ছিল না। যাইহোক সুন্দর মন্তব্যের মাধ্যমে পাশে থাকার জন্য অনেক ধন্যবাদ আপনাকে। আশা করি সব সময় এভাবেই সাপোর্ট করে যাবেন।

 2 years ago 

খুবই সুন্দর সুন্দর ফুলের ফটোগ্রাফি করেছেন। এই ফটোগুলো দেখে খুবই ভালো লাগলো। আসলে ফুলের ফটোগ্রাফি দেখে খুবই ভালো লাগে আমার।

 2 years ago 

ফুলের ফটোগ্রাফি আমারও খুব ভালো লাগে ভাইয়া। অনেক ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

আপনার তোলা ফুল ও গাছের ছবি গুলো অসাধারন ছিলো। আপনি খুব ভালো ছবি তুলেন। সাইকাস পাম গাছ এর ছবিটা বেশি ভালো লেগেছে আমার।৷ এমনিতে বাকি ছবি গুলোও দারুন ছিলো।

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া ফটোগ্রাফিগুলোর এত প্রশংসা করার জন্য। সাইকাস পাম গাছের ছবিটা আপনার কাছে বেশি ভালো লেগেছে, জেনে খুব ভালো লাগলো।

 2 years ago 

আপনি সুন্দর সুন্দর কিছু ফটোগ্রাফি করেছেন। রুদ্র পলাশ ফুল গাছ আজকে প্রথম দেখলাম। আপনি যেটাকে গেইট ফুল বলছেন এটাকে বাগান বিলাসী বলা হয়ে থাকে। ধন্যবাদ ভাইয়া সুন্দর কিছু ফটোগ্রাফি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

হতে পারে ভাইয়া,তবে আমাদের এদিকে এই ফুলটিকে পেপার ফুল বা গেইট ফুল বলে থাকে। সুন্দর মন্তব্য করার জন্য অনেক ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.15
JST 0.029
BTC 62613.64
ETH 2438.01
USDT 1.00
SBD 2.67