শীতের আবহাওয়া বইতে শুরু করেছে সবজির বাজারে

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু-আলাইকুম/আদাব।

হ্যালো বন্ধুরা, আপনারা সবাই কেমন আছেন? আশা করি আপনারা সবাই অনেক ভালো আছেন।হ্যাঁ, আমিও অনেক ভালো আছি। আমি @mohamad786 🇧🇩 বাংলাদেশের রাজশাহী বিভাগের সিরাজগঞ্জ জেলায় বাস করি।আমির সিরাজগঞ্জ সরকারি কলেজে অধ্যায়নরত আছি।

শীতকালের সকালের মুহূর্তগুলো সত্যিই অসাধারণ, ঘাসের উপরে শিশিরের বিন্দু অপরূপ সৌন্দর্যময় দেখতে লাগে এবং শীতের সকালে কুয়াশা মাখা দৃশ্য গুলো খুবই ভালো লাগে। বিশেষ করে সূর্য উঠতে অনেক দেরি করে আর এই শীতের সকালে রাস্তাঘাট দেখতে পাওয়া যায় আগুন জ্বালিয়ে রাখছে।শীক থেকে বাঁচার জন্য, এই দৃশ্যগুলো দেখে যেমন ভালো লাগে তেমনি আবার খারাপও লাগে। শীতকালে অনেক পথ শিশুদের কাপড় থাকে না, এই বিষয়গুলো আমার খুবই খারাপ লাগে। যাই হোক তার পরেও শীত আমাদের মধ্যে অনেক পরিবর্তন নিয়ে আসে। সবজি থেকে শুরু করে শীতের পিঠা এবং নানা ধরনের আয়োজন থাকে শীতকালে। শীতকালে মুহূর্তগুলো আমার খুবই ভালো লাগে।


GridArt_20221115_213531337.jpg

চারো দিকে শীতের আবহাওয়া বইছে। এই শীতের আবহাওয়ার কারণে নতুন রূপে যেন প্রকৃতি সেজেছে। বিশেষ করে সকাল এবং বিকেল বেলা শীতটা একটু বেশি পড়ছে। শীতের সকালে ঘুম থেকে উঠতে ইচ্ছা করে না। তারপরেও আজকে সকালবেলা ঘুম থেকে উঠে বাজারে গিয়েছিলাম। বাজারে গিয়ে দেখতে পেলাম, শীতের সবজি দিয়ে বাজার ভরপুর। আসলে শীত শুরু হয়েছে যার কারণে বাজারে সবজির সমাহার। শীতের সবজি গুলো দেখতে ভালই লাগলো। আর সবজির দামও অনেক কম ছিলো, আসলে সবজিগুলো আমার খুবই প্রিয়। বিশেষ করে ফুলকপি এবং বাঁধাকপি দেখতে পেলাম,শীতকালে বাজারেন বিভিন্ন রকমের সবজি পাওয়া যায়। আর ফুলকপির তো কথাই নেই,ফুলকপি দিয়ে দিয়ে যেকোনো রেসিপি তৈরি করলে খুবই মজা লাগে।


IMG_20221115_212950.jpg

location

শীতের সকালে ঘুম থেকে উঠতে ইচ্ছা করে না। তো আজকে সকালবেলা ঘুম থেকে উঠলাম বাজার করার উদ্দেশ্যে। সকালবেলা ঘুম থেকে উঠে দেখি অনেক শীত লাগতাছে। তারপরে বাজারে যেতে হবে, রিকশা নিয়ে বাজারের দিকে রওনা দিলাম। রিকশায় দেখি বাতাসে যেন আমার খুব শীত লাগছে। তারপরে বাজারে আসলাম, বাজারে এসে দেখতে পেলাম শীতের সবজি দিয়ে বাজার ভরপুর। নানা রকম সবজি দেখতে পেলাম, বিশেষ করে ফুলকপি দেখতে পেয়ে খুবই ভালো লাগলো।


IMG_20221115_213004.jpg

location

অনেকদিন পর বাজারে এসেছি। বাজার এসে দেখতে পেলাম শীতের সবজির অনেক বাজারে উঠেছে।বিশেষ করে ফুলকপি ও মূলা দেখতে পেলাম। এই শীতে মুলার সবজি বেশি পাওয়া যায়। আর শীতের সবজির মধ্যে অন্যতম মূলা ও ফুলকপি। ফুলকপি আমার প্রিয় সবজি তাই ভালোই লাগলো আমার।


IMG_20221115_212846.jpg

location

শুধু ফুলকপি না, শীতের সবজির মধ্যে রয়েছে পাতাকপি।আর পাতাকপি ভাজি খেতে খুবই মজা লাগে। শীতের দিনে ফুলকপির সাথে যখন পাতাকপি ভাজি করা হয়। তখন আরো বেশি ভালো লাগে। পাতাকপি কুচি কুচি করে কেটে ভাজি করলে খুবই ভালো লাগে। তাই বাজারে আমি পাতাকপি দেখতে পেলাম,আর সাথে রয়েছি কাঁচা পেঁপে। কাঁচা পেঁপে সবজি খেতে খুবই ভালো লাগে। আর কাঁচা পেঁপে অনেক উপকার রয়েছে। তাই আমি পাতাকপি এবং কাঁচা পেঁপে কিনলাম।


IMG_20221115_212935.jpg

location

শীতের সবজির মধ্যে সিমের সবজি অন্যতম। এই শিম ভর্তা খেতে খুব মজা লাগে, আবার তরকারির সাথে খাওয়া যায়। তাই আমি বাজারে সিসে সবজি দেখতে পেলাম। আর বাজার থেকে তাই সিম কিনলাম এবং সিমের দোকানে রয়েছি জলপাই। আর এই জলপাই আমার খুবই প্রিয়। বিশেষ করে জলপাই টক খেতে বেশি মজা লাগে। তাই আমি বাজার থেকে জলপাই কিনলাম।


IMG_20221115_212834.jpg

location

বাজারে যেমন সবজি উঠেছে তেমনি শাকেরও সমাহার রয়েছে। বিভিন্ন রকমের শাক বাজারে দেখতে পেলাম। সবুজ শাক লাল শাক থেকে শুরু করে বিভিন্ন রকমের শাক।আর শাক কেনার জন্য অনেক ভিড় করেছে। তাই আমি মুলার শাক শীতের অন্যতম শাক, আর মুলা শাক ভাজি খেতে আমার খুবই ভালো লাগে


IMG_20221115_212902.jpg

location

শীতকালের এই প্রকৃতির দৃশ্য গুলো যেমন ভালো লাগে, তেমনি কিছু কষ্ট রয়েছে। যেমন মীতের মধ্যে গরিব-দুঃখীদের অনেক কষ্ট হয়ে যায়। তারপরেও প্রকৃতির নিয়ম মানতে হবে। গরমের দিনে চায়তে শীত আমার বেশি প্রিয়। বিশেষ করে শীতের মধ্যে নানা রকমের পিঠার আয়োজন করা হয় এবং খেজুরের রস খাওয়া হয়।শীত ঐ ভাবে পরেনি তাই খেজুরের রস সংগ্রহ করা হচ্ছে না। আমাদের বাড়ির পাশেই খেজুরের রস সংগ্রহ করা হয়। আর এই খেজুরের রস আমার খুবই প্রিয়।তো বন্ধুরা আজকে আপনাদের মাঝে শীতের প্রকৃতির সবজি বাজারের মুহূর্তগুলো শেয়ার করলাম। পরবর্তীতে আরো শীতের সুন্দর মুহূর্তগুলো শেয়ার করব, সবাই ভাল থাকবেন।


আজ এখানেই শেষ করছি। অন্য কোন একদিন ভিন্ন ধরনের কনটেন্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হব। ততক্ষন পর্যন্ত আপনারা সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন, আল্লাহ হাফেজ।

New_Benner_ABB.png

standard_Discord_Zip.gif

ফোনের বিবরণ

ক্যামেরারেডমি নোট ৬ প্রো
ধরণশীতের আবহাওয়া বইতে শুরু করেছে সবজির বাজারে।
ক্যমেরা মডেলনোট ৬ প্রো
ক্যাপচার@mohamad786
অবস্থানসিরাজগঞ্জ- বাংলাদেশ

IMG_20220404_165348.jpg

আমার পরিচয়

IMG_20220525_014109.jpg

আমার নাম মোঃ ফয়সাল আহমেদ ।আমি বাংলাদেশের রাজশাহী বিভাগে সিরাজগঞ্জ জেলায় বসবাস করি। আমি বাংলাদেশের নাগরিক হিসেবে নিজেকে গর্বিত মনে করি। আমি আমার জন্মভূমিকে খুবই ভালোবসি ।আমি সর্বদাই গরীব-দুঃখীদের সেবায় নিজেকে প্রতিষ্ঠিত করতে চাই। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি এবং নতুন সৃজনশীলতার মাধ্যমে কিছু তৈরি করতে আমার খুবই ভালো লাগে।এই ছিল আমার সংক্ষিপ্ত পরিচয়, আপনারা সবাই আমার পাশে থেকে আমাকে সাপোর্ট দিয়ে উৎসাহিত করবেন, ধন্যবাদ সবাইকে।

Amar_Bangla_Blog_logo_png.png

👉বিশেষভাবে ধন্যবাদ সকল বন্ধুদের যারা এই পোস্টকে সমর্থন করছেন🌺🌹🌺

Sort:  
 2 years ago 

একদম ঠিক বলেছেন শীতের শুরুতে, বিভিন্ন রকম তরতাজা শাকসবজির সমাহার, দেখতে পাওয়া যায় বাজারে। তবে এটাও ঠিক সকালবেলা ঘুম থেকে উঠতে অনেক কষ্ট হয়। মনে হয় আরেকটু যদি পিঠ লাগিয়ে থাকতে পারতাম বিছানায়। চমৎকার ছিল আপনার অভিজ্ঞতা ও ফটোগ্রাফি গুলো।

 2 years ago 

মতামতের জন্য ধন্যবাদ ভাই

 2 years ago 

শীতের সময়টাতেই বেশি সবজি পাওয়া যায়। তবে বাজারদর বেড়েছে। কিছুদিন আগে গিয়েছিলাম বাজারে। সবকিছুর দাম যেন একটু বেশি। আর ফুল কপি আর বাধাকপি আমারও প্রিয় সবজি। এখনও এ দুটি সবজি খাওয়া হয়নি।

 2 years ago 

আপনার মতামতের জন্য অনেক ধন্যবাদ

 2 years ago 

আসলেই এখন বাজারে শীতের সবজির আনাগোনা শুরু হয়ে গিয়েছে আর বিশেষ করে শাকের সমাহার যেন। তবে এবারে শীতের সবজির বাজারে যেন আগুন লেগেছে। প্রতিটা সবজির দাম এত বেশি যেটা বলার না।

 2 years ago 

আপনাকে অনেক ধন্যবাদ

 2 years ago 

ভাই আপনার পোস্টে সবজিগুলোর ফটোগ্রাফি দেখে মনে হচ্ছে এই মুহূর্তে হাতে বাজারের ব্যাগ নিয়ে বাজারে চলে যাই টাটকা টাটকা সবজি কেনার জন্য। শীতের শুরুতে সবজির সমারোহ অনেক বেড়ে গেছে বাজারে। তবে আমি এই টাটকা সবজি কিনে আনার আগেই, আমার অর্ধাঙ্গিনী তার স্কুল থেকে ফেরার সময় গ্রামের বাজার থেকে টাটকা টাটকা সবজি কিনে নিয়ে আসে। তাই আমি এই শাক সবজিগুলো কেনার থেকে বঞ্চিত হয়ে আছি। কিন্তু আপনার পোস্টে টাটকা টাটকা সবজি গুলো দেখে, টাটকা শাক সবজি কেনার ভীষণ লোভ ধরে গেল। তাই ভাবছি আজ বাজারটা আমিই করব।

 2 years ago 

আপনাকে অনেক ধন্যবাদ

 2 years ago 

হুম ভাই শীত কালে সবকিছু নতুন নতুন লাগে ৷ বিশেষ করে প্রকৃতি তার রুপ সৌন্দর্য নিংড়ে দেয় ৷ সেই কুয়াশা ভরা সকাল আগুন তাপানোর দৃশ্য সত্যি অনেক সুন্দর লাগে ৷
আর এই সময় নতুন শাখ সবজি বাজারে সবমিলিয়ে শীতকাল দারুন লাগে ৷

 2 years ago 

আপনার মতামতের জন্য ধন্যবাদ

 2 years ago 

ভাইয়া আমাদের এদিকে আরও আগেই শীতের সবজির আমেজ শুরু হয়ে গিয়েছে। আমার কাছে শীতের সিজনে সবজি খেতে খুবই ভালো লাগে। এই সময়ে বিভিন্ন ধরনের সবজির পাওয়া যায় বলে আমারও প্রচুর সবজি খাওয়া হয়।ধন্যবাদ ভাইয়া সুন্দর মুহূর্ত শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনার মতামতের জন্য ধন্যবাদ আপু

 2 years ago 

শীতের সময় অন্য সময় থেকে সবজিটা বেশি পাওয়া যায়।আসলে এই সময় বিভিন্ন ধরনের সবজি উৎপাদন হয়ে থাকে এর মধ্যে উল্লেখযোগ্য ফুলকপি পাতাকপি,পালং শাক,মুলা, গাজ, টমেটো ইত্যাদি। সবজির উৎপাদন বেশি হলেও এই সময় দামও থাকে অনেক।যা মানুষের কেনার সাধ্যের বাইরে থাকে।তবে এই সময়ে এ ধরনের সবজিগুলো খাওয়া মানুষের শরীরে পক্ষে অত্যন্ত উপকার।

 2 years ago 

আপনাকে অনেক ধন্যবাদ ভাই

 2 years ago 

আসলে ঠিক বলেছেন, শীতকাল আমারও ভীষণ পছন্দের। বিশেষ করে আগুন পোহানোর যে ব্যাপারটা বলেছেন এই বিষয়টা ভীষণ ভালো লাগে। কিন্তু অনেক পথ শিশুদের শীতের জামা কাপড় থাকে না, এই জন্য বিশেষ করে খারাপ লাগে। আপনি তো দেখছি বাজারে গিয়ে অনেক সুন্দর সুন্দর সবজির ফটোগ্রাফি করেছেন। শীতের সবজির মধ্যে আমার সব থেকে বেশি প্রিয় সবজি হচ্ছে ফুলকপি। এছাড়াও ভিন্ন ভিন্ন সবজিগুলো রান্না করলেও কিন্তু শীতকালে খেতে ভীষণ ভালো লাগে। আপনার পোস্ট পড়ে একদম খেজুরের রসের কথা মনে পড়ে গেল। শীতকাল মানেই খেজুরের রস।শীতকালের বিভিন্ন অনুভূতিগুলো আপনার পোস্ট পড়ে মনে পড়ল।

 2 years ago 

সুন্দর মতামতের জন্য ধন্যবাদ আপু

 2 years ago 

শীতকালের এই একটাই আলসেমি আর সেটা হচ্ছে সকালে ঘুম থেকে উঠতে ইচ্ছে করে না।আর এটা ঠিক ওই পথের মানুষ গুলার কথা মনে হলে নিজেকে অপরাধী মনে হয়।🥺
আর বাজারে দেখি শীতকালীন সবজির বেশ আনাগোনা।😍

 2 years ago 

আপনাকে অনেক ধন্যবাদ ভাই

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 64041.25
ETH 2762.17
USDT 1.00
SBD 2.66