❝মজাদার মুরগির মাংসের বিরিয়ানি রেসিপি❞ By mohamad786 [10% @shy-fox]

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু-আলাইকুম/আদাব।

হ্যালো বন্ধুরা, আপনারা সবাই কেমন আছেন? আশা করি আপনারা সবাই অনেক ভালো আছেন।হ্যাঁ, আমিও অনেক ভালো আছি। আমি @mohamad786 🇧🇩 বাংলাদেশের রাজশাহী বিভাগের সিরাজগঞ্জ জেলায় বাস করি।আমির সিরাজগঞ্জ সরকারি কলেজে অধ্যায়নরত আছি।

আজ আমি আপনাদের মাঝে আমার সবচেয়ে প্রিয় একটি খাবার রেসিপি নিয়ে হাজির হয়েছি।বিরিয়ানি খেতে পছন্দ করেনা এরকম মানুষ নাই বললেই চলে। আমিতো বিরিয়ানি খেতে খুব পছন্দ করি। আমাকে যদি প্রতিদিনই বিরিয়ানি দেয়া হয় তাহলে আমি প্রতিদিনই বিরিয়ানি খাব।এক কথায় আপনারা আমাকে একজন বিরিয়ানি পাগল মানুষ বলতে পারেন।আর নিজের সবচেয়ের পছন্দের খাবার নিজেই প্রস্তুত করার মজাই আলাদা।আমি আজ আপনাদের মাঝে আমার নিজের হাতে তৈরি করা মুরগির মাংসের বিরিয়ানি রেসিপি উপস্থাপন করতে যাচ্ছি। রেসিপিটির প্রত্যেকটা ধাপ আপনাদের মাঝে প্রথম থেকে শেষ পর্যন্ত খুবই সুন্দর ভাবে উপস্থাপন করার চেষ্টা করব। আশা করি আপনাদের সকলের অনেক ভালো লাগবে। তো চলুন তাহলে আর বেশি দেরি না করে শুরু করা যাক।


IMG_20221026_144009.jpg

Picsart_22-06-19_17-14-20-812.jpg

IMG_20211220_200136.jpgIMG_20211220_200205.jpg
উপাদানপরিমাণ
মুরগী১টি।
পোলাও চাউল১ কেজি।
পেঁয়াজ কুচি৭ টি।
কাঁচা মরিচ কুচি৫টি।
বিরিয়ানির মসলাপরিমাণমতো।
মরিচের গুঁড়াপরিমানমতো।
হলুদের গুঁড়াপরিমানমতো।
সজের গুঁড়াপরিমাণমতো।
জিরা গুঁড়াপরিমানমতো।
আদা বাটাপরিমানমতো।
রসুন বাটাপরিমানমতো।
লবণপরিমানমতো।
সয়াবিন তেলপরিমানমতো।
কিসমিসইচ্ছে মতো।
তেজপাত৩টি।
সাদা এলাচ৪টি।
কালো এলাচ৫টি।
দারচিনি৪টি।

IMG_20211220_200223.jpg

প্রথমেই একটি কড়াইয়ে সবিন তেল দিয়ে পেঁয়াজ কুচি,মরিচ কুচি, সাদা এলাচ, কালো এলাচ এবং দারচিনি ভেজে নিলাম।

IMG_20211220_200803.jpgIMG_20211220_201616.jpg

এরপর কড়াইয়ে মধ্যে অল্প পরিমাণ পানি দিলাম। পানি দেওয়ার পর এর মধ্যে সকল প্রকার মসলা দিয়ে মাখানো মুরগির মাংস গুলো দিলাম।

IMG_20211220_201627.jpgIMG_20211220_202638.jpg

এবার মুরগির মাংস গুলো ভালোভাবে মিশ্রণ করে নিলাম। দশ মিনিট ধরে মুরগির মাংস গুলো কষিয়ে নিলাম ।

IMG_20211220_201309.jpgIMG_20211220_201322.jpg

এবার একটি পাতিলের মধ্যে অল্প পরিমাণ সয়াবিন তেল দিয়ে পেঁয়াজ কুচি, তেজপাতা, দারচিনি,সাদা এবং কালো এলাচ ভাজলাম।

IMG_20211220_201345.jpgIMG_20211220_201418.jpg

এরপর পাতিল এর মধ্যে ভিজিয়ে রাখা পোলার চাউল দিয়ে দিলাম।

IMG_20211220_202735.jpg

এবার পাত্রের মধ্যে পরিমাণমতো গরম পানি দিলাম।

IMG_20211220_203454.jpg

আমি কিসমিস খেতে খুব পছন্দ করি। তাই এবার বেশি করে কিসমিস দিলাম।

IMG_20211220_204519.jpgIMG_20211220_204549.jpg

পোলার চাউল সিদ্ধ হওয়ার পর কষে রাখা মুরগির মাংস গুলো এবার পাতিলের মধ্যে দিলাম।

IMG_20211220_204659.jpg

এখন মুরগির মাংস এবং পোলাও ভালোভাবে মিশ্রণ করে নিলাম। আপনারা কেউ যদি মিষ্টি মিষ্টি বিরিয়ানি খেতে চান তাহলে মুরগির মাংসের ভিতরে হালকা পরিমাণ চিনি দিয়ে দিবেন।

IMG_20211220_205335.jpg

মুরগির মাংস গুলো ভালোভাবে সংমিশ্রণ করার পর পাঁচ মিনিট ধরে চুলার উপর রেখে দিলাম। আর এরই মধ্য দিয়ে সুস্বাদু বিরিয়ানি রেসিপি প্রস্তুত হয়ে গেল।

5ShzsKnKF7vppG3m3GS4XkNDpzmbXENk2cirUBvdJGUwmDc4GwkjCedWRWATRsS8gCNEAQoZTLmHRdDTpNFbJpCdG1T5B3rYxXGjqixZpN58JAzdvMoCA91h7wJ6.jpeg

IMG_20221026_143924.jpg

আজ আমি আপনাদের মাঝে আমার সবচেয়ে প্রিয় খাবার অর্থাৎ বিরিয়ানির রেসিপি উপস্থাপন করলাম।আমার তৈরি মুরগির মাংস দিয়ে বিরিয়ানি রেসিপি খেতে খুবই সুস্বাদু হয়েছিল। আপনাদের মাঝে রেসিপিটি উপস্থাপন করতে পেরে আমি খুবই আনন্দিত।মুরগির বিরিয়ানি তৈরির রেসিপির প্রত্যেকটা ধাপ আপনাদের মাঝে খুবই সুন্দরভাবে উপস্থাপন করার চেষ্টা করেছি। আশা করি আপনাদের সকলের অনেক ভালো লেগেছে।

আজ এখানেই শেষ করছি। অন্য কোন একদিন ভিন্ন ধরনের কনটেন্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হব। ততক্ষন পর্যন্ত আপনারা সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন, আল্লাহ হাফেজ।

New_Benner_ABB.png

standard_Discord_Zip.gif

ফোনের বিবরণ

ক্যামেরারেডমি পোকো x2
ধরণ❝ মজাদার মুরগির মাংসের বিরিয়ানি রেসিপি ❞
ক্যমেরা মডেলPoco X2
ক্যাপচার@mohamad786
অবস্থানসিরাজগঞ্জ- বাংলাদেশ

IMG_20220404_165348.jpg

আমার পরিচয়

IMG_20220525_014109.jpg

আমার নাম মোঃ ফয়সাল আহমেদ ।আমি বাংলাদেশের রাজশাহী বিভাগে সিরাজগঞ্জ জেলায় বসবাস করি। আমি বাংলাদেশের নাগরিক হিসেবে নিজেকে গর্বিত মনে করি। আমি আমার জন্মভূমিকে খুবই ভালোবসি ।আমি সর্বদাই গরীব-দুঃখীদের সেবায় নিজেকে প্রতিষ্ঠিত করতে চাই। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি এবং নতুন সৃজনশীলতার মাধ্যমে কিছু তৈরি করতে আমার খুবই ভালো লাগে।এই ছিল আমার সংক্ষিপ্ত পরিচয়, আপনারা সবাই আমার পাশে থেকে আমাকে সাপোর্ট দিয়ে উৎসাহিত করবেন, ধন্যবাদ সবাইকে।

Amar_Bangla_Blog_logo_png.png

👉বিশেষভাবে ধন্যবাদ সকল বন্ধুদের যারা এই পোস্টকে সমর্থন করছেন🌺🌹🌺

Sort:  
 2 years ago 

বিরিয়ানি রান্না করেছেন ভালো কথা। এভাবে সাজিয়ে আমাদের মাঝে উপস্থাপন না করলেও পারতেন ভাইয়া 🤪🤪। দেখে তো জিভে জল চলে এসেছে। মন চাচ্ছে আপনার বাসায় চলে যাই। সত্যি ভাইয়া চিকেন বিরিয়ানি দারুন ছিল। অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন।

 2 years ago 

ভাইজান কিসমিসের যে ছড়াছড়ি আপনার বিরিয়ানির মধ্যে। তবে আরো দুইটা উপাদান যুক্ত করতে পারতেন হালকা করে বাদাম আর কিছু চুলা। এমনিতে বেশ লোভনীয় মনে হচ্ছে তবে এই উপাদানগুলো আরো টেস্ট বৃদ্ধি করত। মধ্যবর্তী স্থানে মাংস ছেড়ে দিয়ে বেশ ভালো করেছেন কারণ আগে থেকে চাউল সিদ্ধ হয়ে ভাতে রূপ নেওয়ার মধ্যে সিদ্ধ করা মাংস দিলে পারে বেশ ভালো হয় কারণ আমিও এভাবে রান্না করছি আগে মাংসটা রান্না করে নিয়েছি অনুভূতিতে চাল সিদ্ধ করে নিয়েছি যেন দুইটা জিনিসই সঠিকভাবে সিদ্ধ হওয়ার মধ্য দিয়ে একত্রে বিরিয়ানি হয়।

 2 years ago 

মুরগির মাংসের রেসিপি দেখে খেতে খুব ইচ্ছে করতেছে। আপনি খুব চমৎকার রেসিপি তৈরি করেছেন। আপনার রন্ধন প্রক্রিয়া অনেক দুর্দান্ত হয়েছে । চমৎকারভাবে প্রতিটি ধাপ আমাদের মাঝে তুলে ধরেছেন। এত অসাধারণ রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই।

 2 years ago 

আমিও এইমাত্র মুরগির মাংসের বিরিয়ানি খেয়ে উঠলাম। আপনার মুরগির মাংসের রেসিপি দেখে খুবই লোভনীয় মনে হচ্ছে খেতে ইচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। বিরিয়ানির কালার খুবই সুন্দর এসেছে। শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

ভাই মুরগির মাংসের বিরিয়ানি রেসিপি দেখে খেতে খুব ইচ্ছে করতেছে। আপনি খুব চমৎকার রেসিপি তৈরি করেছেন। যদিও আমি বিরানি খুব একটা খেতে পারি না কিন্তু আপনার আজকের রেসিপি দেখে মনে হচ্ছে আপনার রন্ধন প্রক্রিয়া অনেক দুর্দান্ত হয়েছে । তাছাড়া চমৎকারভাবে প্রতিটি ধাপ আমাদের মাঝে ফুটিয়ে তুলেছেন। সত্যি ভাই এতটা অসাধারণ সুস্বাদ রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 
 2 years ago (edited)

ঠিক বলেছেন বিরানি পছন্দ করেন না এমন লোক খুঁজে কম পাওয়া যাবে। বিরানি খেতে আমারও খুবই ভালো লাগে। দেখে বোঝা যাচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছে। আমাদেরকে দাওয়াত দিতে পারতেন। ধন্যবাদ আপনাকে সুস্বাদু একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

মজাদার মুরগির মাংসের বিরিয়ানি রেসিপি। দেখে তো খেতে ইচ্ছা করছে ভাই। আমিও ঠিক আপনার মতো বিরিয়ানি পাগল। বিরিয়ানি আমার খুবই প্রিয় খেতে অনেক মজা লাগে। আপনার রেসিপি দেখে ভালো লাগলো। শুরু থেকে শেষ পর্যন্ত অনেক সুন্দর করে সাজিয়ে উপস্থাপনা করেছেন। ধন্যবাদ আপনাকে ভাইয়া।

 2 years ago 

আমাকে যদি প্রতিদিনই বিরিয়ানি দেয়া হয় তাহলে আমি প্রতিদিনই বিরিয়ানি খাব

আপনার মত আমারও একই ধরনের অবস্থা ভাইয়া বিরিয়ানি আমার এতটাই বেশি ভালো লাগে প্রত্যেকদিন দিলেও আমি খেতে পারব বলে মনে করি।

মুরগির মাংসের বিরিয়ানি তৈরি করার খুবই চমৎকার একটা পদ্ধতি আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন ভাইয়া। মুরগির মাংস গুলো আগে থেকে রান্না করে বিরিয়ানির মধ্যে দিলে সেগুলো খেতে খুবই সুস্বাদু হয়।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.034
BTC 64029.44
ETH 2756.43
USDT 1.00
SBD 2.65