মজাদার দম বিরিয়ানির রেসিপি।

in আমার বাংলা ব্লগ3 years ago

আজ- ২১ই কার্তিক ১৪২৮ , বঙ্গাব্দ |শনিবার | হেমন্ত-কাল |


আসসালামু-আলাইকুম। আদাব - নমস্কার। মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি আমার বাংলা ব্লগ এর ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, আশা করি সবাই ভাল আছেন।

আজ আমি আপনাদের সাথে দম বিরিয়ানির রেসিপি শেয়ার করব।




IMG_20211105_145516.jpg
ছবিঃ দম বিরিয়ানি।

বিরিয়ানি সকলেরেই কম বেশি পছন্দের একটি খাবার। আমারতো বিরানি কথা শুনলেই জিভে জল চলে আসে। আমাদের বাসায় সাধারণত দুই ভাবে বিরানী রান্না করা হয়। একটি হচ্ছে নরমাল প্রসেসে মানে সকলে যেভাবে তৈরি করে এইভাবে আর অন্যটি হচ্ছে এখন যে রেসিপিটি দিয়েছি এভাবে। আমার থেকে এইভাবে বিরিয়ানি তৈরি করলে খেতে বেশি ভালো লাগে। আর আজকের এই বিরিয়ানির মূল বৈশিষ্ট্য হচ্ছে এটিকে দমে দিয়ে তৈরি করা হয়েছে। সাধারণত কাচ্চি ও এই প্রসেসএ তৈরি করা হয়। তবে এটির থেকে ওইটির কিছুটা ভিন্নতা রয়েছে।

তো চলুন কথা না বাড়িয়ে রেসিপিটি শুরু করি।

প্রয়োজনীয় উপকরণঃ


  • পেঁয়াজ কুচি।
  • মরিচের গুঁড়া।
  • লবণ।
  • তেল।
  • পেঁয়াজ বাটা।
  • আদা বাটা।
  • রসুন বাটা।
  • চিনিগুড়া চাল।
  • মুরগির মাংস।
  • রেডিমিক্স বিরিয়ানি মসলার প্যাকেট।
  • কিসমিস।
  • তরল দুধ।
  • আলু।


প্রস্তুত প্রণালীঃ


ধাপ -১ঃ

  • প্রথমে মাংসগুলোকে কেটে ভালোভাবে ধুয়ে হালকা লবণ দিয়ে ভেঁজে নিব।

ধাপ-২ঃ


  • কিছুটা ভেঁজে নেওয়ার পর মাংসগুলোকে নামিয়ে নিব।

ধাপ-৩ঃ


  • আলু ভেঁজে নিব।

ধাপ-৪ঃ


  • কুঁচি করে রাখা পিঁয়াজ গুলোকে ভেঁজে নিব।

ধাপ-৫ঃ


  • পাত্রে তেল গরম করে দিব। তেল গরম হয়ে গেলে এতে রেডিমিক্স বিরানী মসলা, পেঁয়াজ বাট, রসুন বাটা, আদা বাটা দিয়ে দিব ।

ধাপ-৬ঃ


  • কিছুক্ষণ মসলা গুলোকে তেলের মধ্যে কষিয়ে নিব। এরপর এর মধ্যে পর্যাপ্ত পরিমাণে পানি দিয়ে দিব।

ধাপ-৭ঃ


  • পূর্বের ভেঁজে রাখা মাংসগুলো এর মধ্যে দিয়ে দিব।

ধাপ-৮ঃ


  • কিছুক্ষন মাংসগুলোকে রান্না করার এরমধ্যে ভেজে রাখা রাখা আলু গুলো দিয়ে দিব।

ধাপ-৯ঃ


  • আবারো কিছুক্ষণ রান্না করবো।

ধাপ-১০ঃ


  • যখন দেখব মাংসটা সিদ্ধ হয়ে এসেছে এবং ঝোল ঘন হয়ে এসেছে তখনই এটিকে নামিয়ে নিব।

ধাপ-১১ঃ


  • এরপর পাত্রে হালকা লবন দিয়ে পানি
    গরম করতে বসিয়ে দিব। পানি গরম হয়েগেলে এতে চাল গুলো দিয়ে দিব।

ধাপ-১২ঃ


  • চালগুলোকে ৭০ শতাংশ সিদ্ধ হয়ে গেলে একটি চালনি ঢেলে পানি ঝরিয়ে নিব।

IMG_20211105_134642.jpg

ধাপ-১৩ঃ


  • এরপর একটি বড় পাতিল নিব। পাতিলের তলাতে প্রথমে মাংসের যে তেল ছিল ওগুলো কিছুটা দিব। এরপর ভাত দিব এবং মাংস দিব।

ধাপ-১৪ঃ


  • এরপর এরমধ্যে বেরেস্তা, কিসমিস তরল দুধ, এবং ঘি দিয়ে দিব।

ধাপ-১৫ঃ


  • এরপর আবারো এটির উপর ভাত এবং মাংস দিয়ে দিব।

ধাপ-১৬ঃ


  • সবার উপরে লেটার দিয়ে কিসমিস, বেরেস্তা, তরল দুধ ও ঘি দিয়ে দিয়েছি।

IMG_20211105_135635.jpg

ধাপ-১৭ঃ


  • আটা দিয়ে ভালোভাবে ঢাকনার মুখ বন্ধ করে দিয়েছি যাতে ভাপ গুলো বাহিরে না আসতে পারে।

IMG_20211105_140520.jpg

ধাপ-১৮ঃ


  • টানা ৪০ মিনিট ধরে লোহিট এ রান্না করব। এরপর নামিয়ে নিব।

ধাপ-১৯ঃ


  • ব্যাস এইভাবে তৈরি হয়ে গেল মজাদার বিরিয়ানি।

সকলকে ধন্যবাদ।


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

Sort:  
 3 years ago 

অনেক সুন্দর হয়েছে আপনার তৈরি করা
মজাদার দম বিরিয়ানির রেসিপি।সেই সাথে ফটোগ্রাফি গুলো অনেক ভালো হয়েছে।
ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

অসাধারণ হয়েছে আপনার রেসিপিটি। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য। রেসিপিটি দেখে মুখে জল চলে আসলো। আপনি অনেক সুন্দর করে তৈরি করেছেন রেসিপিটি।🤤🤤🤤

 3 years ago (edited)

ভাইয়া ধাপ -১৮ তে নামিয়ে নেওয়ার পর একটু নক করলেই ধাপ - ১৯ টি নিজের চোখে দেখতে পারতাম। আর খেতে কেমন হয়েছে তাও একটু বলে দিতে পারতাম। কিন্তু কি আর করার, দাওয়াত তো আর আপনি দিবেন না। 🤪
দাওয়াত এর কথা বাদ দি, আমি কখনোই দমে দিয়ে বিরিয়ানি করিনি। আজকে আপনার রেসিপি দেখে মনে হচ্ছে রান্না করতে পারবো। কি যে মজাদার লাগছে দেখতে বিরিয়ানিটা কি আর বলবো!মাশাল্লাহ মাশাল্লাহ।

 3 years ago 

পরের বার আসিয়েন। এবার ত শেষ। চেয়েছিলাম আরো বড় করে পুরো রান্নাটা ভালভাবে দিতে, কিন্তু লিখতে গিয়ে কিছুটা শর্টকার্ট এই দিয়ে দিলাম। রেসিপি লেখা অনেক ধৈর্য এর ব্যাপার।

 3 years ago 

তাহলে পরের বার এর জন্য অপেক্ষায় রইলাম ভাইয়া। 🥺🥺

প্রথমে বলি দম বিরিয়ানি আমার খুব প্রিয়।আপনার উপস্থাপনা খুবই সুন্দর ছিল। এবং আপনি পুরা বিরানি তৈরি করার প্রক্রিয়া অনেক সুন্দর করে ধাপে ধাপে দেখিয়ে দিয়েছেন। যে কেউ চাইলে বাসায় দম বিরিয়ানি তৈরি করতে পারবে আপনার জন্য শুভকামনা রইল এত সুন্দর একটা রেসিপি শেয়ার করার জন্য।

 3 years ago 

ভাইয়া,একা একাই খেলেন দম বিরিয়ানি😔?
মনে হচ্ছে বিরানি সুস্বাদু হয়েছে মুরগি মাংস দিয়ে দম বিরিয়ানী অনেক সুস্বাদু হয়,আমার খুব পছন্দের। ভাইয়া, দম বিরিয়ানি তৈরির পদ্ধতি প্রতিটি ধাপ আপনি খুব সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন।ভাইয়া, আপনার এই লেখাটি আমার খুব ভালো লেগেছে

"আমারতো বিরানি কথা শুনলেই
জিভে জল চলে আসে"

ভাইয়া,আমি তার ব্যতিক্রম নয় বিরানির নাম শুনলেই জিভে জল এসে যায়।
ধন্যবাদ ভাইয়া,এতো সুস্বাদু রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন।

বিরিয়ানি আমার সবচেয়ে প্রিয় একটি খাবার। দেখলেই খিদে পায় বলতে পারেন😋😋😋। খুবই সুন্দর গোছালোভাবে পুরো রান্নার প্রক্রিয়া টি দেখিয়েছেন। আপনার পরিবেশন টাও অনেক সুন্দর হয়েছে । আমার কাছে বেশ ভালো লেগেছে। এমন সুস্বাদু একটি খাবার আমাদের সাথে শেয়ার করার জন্য ধন্যবাদ ভাইয়া আপনাকে।

 3 years ago 

ভাইয়া আপনার দম বিরিয়ানি রেসিপি দেখে আমার তো পানি চলে এসেছে 😋😋।
দেখেই মনে হচ্ছে অনেক টেস্টি ও সুস্বাদু হয়েছে।
এই বিরিয়ানি রেসিপি টা একদম নতুন আমি আজকেই বাসায় তৈরি করবো।

অসংখ্য ধন্যবাদ ভাইয়া এতো সুস্বাদু রেসিপি শেয়ার করার জন্য।

আরিফ ভাই আপনার বিরিয়ানির রেসিপিটা জাস্ট অসাধারণ হয়েছে আর আমরা প্রায়ই সপ্তাহে একবার বিরিয়ানি খাই আর আমার বিশেষ করে সুলতান ডাইন ছবিটা অসাধারণ লাগে।

 3 years ago 

ভাইয়া কি শেয়ার করলেন এটা। ঘুম হারাম হয়ে যাচ্ছে এত লোভনীয় খাবার। এমনিতেই আমি অনেক খাদ্য প্রেমিক একজন মানুষ তার উপর এমন রেসিপি শেয়ার করছেন। দম বিরিয়ানি আমার অন্যতম পছন্দের একটি খাবার। এখন এতো সুস্বাদু একটি রেসিপি দেখে কিভাবে লোভ সামলাবো বুঝতে পারছিনা। ভাবছি আপনার দেওয়া ধাপগুলো অনুসরণ করে দম বিরিয়ানি বানিয়েই ফেলবো। ধন্যবাদ ভাইয়া এত সুন্দর রেসিপিটি শেয়ার করে আমার ঘুম হারাম করার জন্য। অনেক শুভেচ্ছা রইল আপনার জন্য।

অনেক ধন্যবাদ এত সুন্দর একটা রেসিপি উপহার দেওয়ার জন্য। আমিও বাসায় চেষ্টা করে দেখব বিরানী রান্না করার জন্য। এটা কি আমি ননস্টিক কড়াইয়ে রান্না করতে পারব

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 57621.01
ETH 3094.14
USDT 1.00
SBD 2.32