সময়ের সাথে পরিবর্তন।steemCreated with Sketch.

in আমার বাংলা ব্লগlast year (edited)

আজ - ২৩ই, কার্তিক |১৪২৯ , বঙ্গাব্দ | হেমন্তকাল |


আসসালামু-আলাইকুম। আদাব - নমস্কার। মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি আমার বাংলা ব্লগ এর ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, আশা করি সবাই ভাল আছেন।




change-g5f8e0db56_1920.jpg
ছবি এখান হতে নেওয়া হয়েছে।

কেমন আছেন সবাই? আশা করছি ভালোই আছেন। যদিও পৃথিবীর অধিকাংশ লোককে যদি আপনি মুখে জিজ্ঞেস করেন কেমন আছেন? তার উত্তর হবে ভালো আছি। কিন্তু আসলে সবাই মুখে ভালো আছি বললেও সত্যিকার অর্থেই অনেকেই ভালো থাকে না। শুধুমাত্র অন্যের কাছে নিজেকে ভালোভাবে উপস্থাপন করার জন্যই বলে ভালো আছি। তাই আমিও বলব, বেশ ভালোই আছি। তবে এটা বলতে দ্বিধা করছি না যে, গত এক সপ্তাহ ধরে আমার নিজের মনের মধ্যে অশান্তির এক ঝড়ো হাওয়া বয়েছে । কেন জানি মাঝে মাঝে নিজেকে খুব অপরাধী মনে হয়। মনে হয় কিছুটা সময়ের জন্য যদি আমি আমার অতীত থেকে ঘুরে আসতে পারতাম। আমার অতীতটা কতই না সুন্দর ছিল, সবকিছু ছিল সাজানো গোছানো, হঠাৎ করে কেন জানি কোন এক অদৃশ্য শক্তি ছায়ায় সবকিছু তছনছ হয়ে গেল।

আসলে সময় এবং পরিস্থিতি মানুষকে অনেক কিছু করতে বাধ্য করে বা বলতে বাধ্য করে। মানুষ অনেক সময় নিজের থেকে অনেক কিছু করতে না চাইলেও মনের অজান্তে অনেক কিছুই সে করে ফেলে। তবে আমি নিজের মনে প্রানে এখনো বিশ্বাস করি যে, আমি ভুল কিছু করিনি। আরেকটি বিষয় আমি মনে প্রাণে বিশ্বাস করি যে, যেকোনো মানুষ যতদ্রুত উন্নতির শিখরে পৌঁছায়, তার অবনতিটাও ঠিক তত দ্রুতই হয়। কারণ সে উন্নিতর শিখরে উঠার পর নিজেকে নিয়ে সে এতটাই অহংকারী হয়ে উঠে যে সে তার শিকড়কেই ভুলে যাই।

আমার বাংলা ব্লগ কমিউনিটিতে আমার পথ চলা দীর্ঘ দেড় বছর পূর্ণ হতে চলল। কমিউনিটির একেবারে শুরুর দিকেই আমি জয়েন করি। যখন সর্বপ্রথম আমার বাংলা ব্লগ কমিউনিটির ডিস্কোর্ড সার্ভারে আমি জয়েন হয় তখন ডিস্কোর্ড সার্ভারের সদস্য সংখ্যা ছিল মাত্র ১৫ জন। আর আজকে সেই সদস্য সংখ্যা পৌছে হয়েছে ৭৮৪ জন। আমি যখন আমার বাংলা ব্লগ কমিউনিটিতে লেখালেখি শুরু করি। তখন লেখালেখি করতাম নিজের মন থেকে ভালোবেসে। কারণ ওই সময় আপভোটের এত রাজনীতি ছিল না কিংবা তখন কিউরেশন একাউন্ট ছিল শুধু মাত্র আমার বাংলা ব্লগ অ্যাকাউন্ট। ওটা থেকেই যা ভোট পরত তা নিয়ে শান্তিতেই ব্লগিং করতাম। এরপর একে একে আমাদের কমিউনিটিতে আসলো শাই-ফক্স, এবিবিস্কুল, হ্যাংরি-গ্রিফিন। সবাই নিজের চাহিদাটাকে একটু একটু করে বাড়াতে লাগলো। এবং শেষ পর্যায়ে এসে ভোটটাই ব্লগিং এর মুখ্য উদ্দেশ্য হয়ে দাঁড়ালো।


print-template-gafd1562a4_1920.jpg
ছবি এখান হতে নেওয়া হয়েছে।

যাহোক এবার আসি মূল কথায়। সময়ের সাথে আসলে সব কিছুরই পরিবর্তন হবে এটাই স্বাভাবিক। পুরাতনদের ঝেড়ে ফেলে নতুনদের জায়গা করে দেওয়া এটাই জগতের নিয়ম। সুপ্রাচীনকাল থেকে এই নিয়মেই চলছে জগতের সব কিছু । পরিবর্তনই জগতের নিয়ম। আমার ক্ষেত্রেও তার ব্যতিক্রম হয়নি। নতুনদের সুযোগ করে দেওয়ার উদ্দেশ্যেই, আমার বাংলা ব্লগের এডমিন প্যানেলে বেশ কিছু রতবদল হয়েছে। আপনারা নিশ্চয়ই আমার বাংলা ব্লগের ডিস্কোর্ড চ্যানেলে rme দাদার অ্যানাউন্সমেন্টগুলো লক্ষ্য করেছেন । আমার বাংলা ব্লগের এডমিন প্যানেলে নতুন করে দুইজন সদস্য যুক্ত হয়েছেন। প্রথমেই তাদের অভিনন্দন জানাই।

যাহোক, এখন আসি আমার নতুন দায়িত্ব সম্বন্ধে কিছু কথা বলতে, বর্তমানে আমার বাংলা ব্লগে আমাকে যে দায়িত্বটি দেওয়া হয়েছে সেটা হচ্ছে উইটনেস এবং ডেভলপমেন্ট টিম এডমিন হিসাবে। এখন আমার মূল দায়িত্বটাই হচ্ছে - bangla.witness এর সকল বিষয়ের দেখাশুনা করা এবং steemit নিয়ে দাদার যে ভবিষ্যৎ ডেভেলপমেন্ট প্লান গুলো আছে সেগুলোর বাস্তবায়নে দাদার নির্দেশ মোতাবেক কাজ করা। এর বাহিরে আপাতত আমার বাংলা ব্লগে আমার কোন দায়িত্ব নেই।

আপনারা জানেন যে steem -dev নামে দাদার একটি নতুন কমিউনিটি আছে। যদিও সেখানে এখনো সেভাবে কাজ শুরু হয়নি। আমার বর্তমান কাজই হচ্ছে ওই কমিউনিটিকে নিয়ে। কারণ দাদার ভাষ্য অনুযায়ী, বর্তমানে স্টিটিমিটের যে অবস্থা তাতে করে, স্টিমেটের জন্য নতুন নতুন ডেভলপমেন্ট প্ল্যান না করলে স্টিমিট আসলেই এগোবে না। স্টিমটের ডেভেলপমেন্টের ক্ষেত্রে steem-dev কমিউনিটি টি সত্যিই অগ্রণী ভুমিকা পালন করবে বলে আমিও বিশ্বাস করি।

যাহোক পরিশেষে এটাই বলব। আমি যতই অন্য কমিউনিটি কিংবা অন্য দায়িত্ব পালন করি না কেন, আমার বাংলা ব্লগ হচ্ছে আমার ভালোবাসার জায়গা। এখানে ইউজারদের থেকে আমি এত এত পরিমাণ ভালবাসা পেয়েছি যে, এটি ছেড়ে আমি থাকতেই পারব না। আমার শুভাকাঙ্ক্ষীদের উদ্দেশ্যে আমার একটাই বার্তা থাকবে আমি যতই অন্য দায়িত্বে থাকি না কেন কোন শুভাকাঙ্ক্ষী যদি মনে করেন যে, তাদের যেকোনো বিষয়ে আমি নূন্যতম কোন সাহায্য করতে পারব, নিঃসংকোচে আমাকে জানাবেন, ডিস্কোর্ডে টিকিটে বা ডি এম এ। আমি আমার সর্বোচ্চটা দিয়ে আপনাদের পাশে থাকার চেষ্টা করব।

সকলকে ধন্যবাদ অনুচ্ছেদ টি পড়ার জন্য।


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

Sort:  
 last year 

আপনি ঠিকই বলেছেন ভাইয়া এটাই বুঝি জগতের নিয়ম পুরাতনদেরকে ঝেড়ে ফেলে নতুনদেরকে আগমন করে নেওয়াটাও জগতের নিয়ম। ঠিক বলেছেন যে যতদ্রুত উন্নতি শিখরে উঠবে তার পতনও তাড়াতাড়ি হয়। আপনি আমাদের আরিফ ভাই বিপদে-আপদে সবসময় আমি আপনাকে পাশে পেয়েছি এবং সব সময়ই চাই। আপনি যেখানেই যান না কেন আমাদের আরিফ ভাইই থাকবেন। আর মানুষের জীবনে সব সময় কখনো কখনো ঝড় আসবেই ভাইয়া এ সময় নিজেকে শক্ত থাকতে হবে। আমরা আপনাকে ভালোবাসি ভালোবাসবো আজীবন। আপনারা যেখানেই যাবেন সেখানেই উন্নতি হবে এটা আমি আশা রাখছি। আমার বাংলা ব্লগ আপনাদের হাত ধরেই এতদূর এসেছে ভবিষ্যতেও আপনারাই থাকবেন এখানে এটাই আশা রাখছি।আপনার জন্য অনেক শুভকামনা রইলো।

 last year 

আপনার কথাগুলো শুনে সত্যিই ভাল লাগল, আপনাদের মত বড় বোন দের এই কমিউনিটিতে পেয়েছি বলেই, হইত অনেক কিছু আমার জন্য সহজ ছিল। যে কোন প্র‍য়োজনে পাশে পাবেন এটা হলফ করে বলতে পারি।

 last year 

ভাইয়া কাজের দায়িত্ব আপনি অন্য কমিউনিটিতে পেলেও আপনি আমাদের এই বাংলা ব্লগে কমিউনিটির একজন ছিলেন এবং আছেন এবং থাকবেন। আপনাদের হাত ধরে এই ব্লগ উন্নতির শিখরে পৌঁছেছে। আজ দায়িত্বের খাতিরে আপনাকে অন্য কমিউনিটির কাজ করতে হচ্ছে। কিন্তু আমরা আপনার পাশে ছিলাম, আছি এবং থাকবো। শুভকামনা রইল আপনার নতুন কাজের জন্য। আশা করি সেখানেও সফলতার স্বার্থে এগিয়ে যেতে পারবেন।
শুরুর কথাগুলো ঠিকই বলেছেন সফলতা যত ধীরে ধীরে আসে ততই মঙ্গল। দ্রুত সফলতা আসলে সেই সফলতা বেশি দিন টিকে থাকে না এটাও বাস্তবতা।

 last year 

বাস্তবত বড়ই কঠিন। বাস্তব কে মেনে নিয়েই সামনে এগুতে চাই, আপনাদের দোয়া থাকলে অবশ্যই ভাল কিছু করতে পারব বলেই বিশ্বাস রাখি।

 last year 
সময় কারো জন্য থেমে থাকে না।আর সময়ের কাজই হল পরিবর্তন করা। আপনি সেই প্রথম দিক থেকে বাংলা ব্লগের সাথে সংযুক্ত। আর এর মধ্যে কত উথান পাথান পথ আপনি পাড়ি দিয়ে এসেছেন।এই পৃথিবীতে কোন কিছুই ক্ষণস্থায়ী নয় সবাইকেই সব জায়গা ছেড়ে দিতে হবে। আপনার বেলায় তার ব্যতিক্রম হয় নি।তবে দোয়া করি আপনি যে দায়িত্ব পেয়েছেন সেই দায়িত্ব গুলো যেন ভালোভাবে পালন করতে পারেন।সিংহ যেখানেই থাকুক সিংহের বেশেই থাকতে পছন্দ করে। শুভকামনা রইল ভাই আপনার জন্য।
 last year 

সত্যিই ভাল লাগল আপনার কথাগুলো। ধন্যবাদ ভাই।

 last year 

সময়ের সাথে সাথে অনেক কিছু বদলাবে এটাই স্বাভাবিক। আর পরিস্থিতি মানুষকে অনেক কিছুই করতে বাধ্য করে।কথায় আছে অহংকার পতনের মূল।আপনার প্রতিটি কথা বেশ বাস্তবাদী এবং সুন্দর। আপনি যেখানেই থাকেন না কেন,আপনি আমাদের সবার মনেই জায়গা করে নিয়েছেন। ধন্যবাদ

 last year 

আপনাদের ভালবাসাই থাকতে চাই চিরজীবন। যে কোন প্রয়োজনে পাশে পাবেন আমাকে এই কথা বলতে পারি।

 last year 

আরেকটি বিষয় আমি মনে প্রাণে বিশ্বাস করি যে, যেকোনো মানুষ যতদ্রুত উন্নতির শিখরে পৌঁছায়, তার অবনতিটাও ঠিক তত দ্রুতই হয়।

এপিজি আব্দুল কালাম আজাদ এর একটা কথা আছে। যে বস্তু জলদি মেলে সেটা বেশিদিন টিকে না। আর যেটা বেশিদিন টিকে সেটা কখনো জলদি মেলে না। আপনার কথাটার সঙ্গে একেবারে মিলে গেল।

পুরাতন কে সরিয়ে নতুন রা জায়গা করে নেবে এটাই পৃথিবীর নিয়ম। Steem-Dev সম্পর্কে দাদা দারুণ পরিকল্পনা করেছে। আশাকরি সেটা সঠিকভাবে এগিয়ে যাবে। আপনাদের জন্য শুভকামনা।

 last year 

কারণ ওই সময় আপভোটের এত রাজনীতি ছিল না কিংবা তখন কিউরেশন একাউন্ট ছিল শুধু মাত্র আমার বাংলা ব্লগ অ্যাকাউন্ট।

সত্যি ভাইয়া আপনার লেখাগুলো পড়ে কেন জানি মন খারাপ হয়ে গেল। আমার বাংলা ব্লগ কমিউনিটির শুরুর দিকের কথা গুলো মনে পড়ে গেল। আসলে তখন আমরা সবাই অল্পতেই সন্তুষ্ট ছিলাম। কিন্তু সময়ের সাথে সাথে আমাদের চাহিদা যেমন বেড়ে গেল তেমনি ভালোবাসার জায়গা থেকে এক সময় আমরাও সরে গেলাম। হয়তো কাজ করি কিন্তু আগের মতো সেই ভালোবাসা আছে কিনা বুঝতে পারি না। ভাইয়া আপনি হয়তো নতুন দায়িত্ব পেয়েছেন তাই নতুন ভাবে কাজ শুরু করছেন। কিন্তু আপনাকে পাশে নিয়েই আমরা এতদিন এগিয়ে এসেছি। আপনি আমাদের সাথে থাকবেন না এটা ভাবতেই খারাপ লাগছে 😭😭।

 last year (edited)

আমি আপনাদের পশে ছিলাম, আছি ভবিষ্যতেও থাকব তবে হইত আগের মত আমার হাতে আপনাদের কে দেওয়ার কিছুই থাকবে না ভালবাসা ব্যাতিত।

 last year 

সত্যি ভাই সময় মানুষকে কখনো কখনো পরিবর্তন হতে বাধ্য করে। ভাই আপনি যেখানেই থাকেন সব সময় আমাদের মনেই থাকবেন। আপনার কাছ থেকে অনেক কিছু শিখেছি অনেক কিছু জেনেছি। শুভকামনা রইলো ভাই আপনার নতুন দায়িত্বের জন্য। দোয়া করি যেনো সব দায়িত্ব সুন্দর ভাবে পালন করতে পারেন। শুভকামনা ভাই৷

 last year (edited)

এই কমিউনিটির কয়েকজন ইউজার কে আমি আমার ভাই , বন্ধু মনে করতাম, যার মধ্যে আপনি একজন। জানি না কতটুকু কি করতে পারলাম তবে এটা মনে রাখবেন আপনাদের জন্য আমার ডি এম সবসময় খোলা। প্রয়োজনে অবশ্যয় ক্নক করতে ভুলবেন না।

 last year 

ভাই যতটুকুই করেছেন তা অনেক। অনেক হেল্প পেয়েছি আপনার থেকে। যেকোনো সমস্যায় পরলে ইন শা আল্লাহ আপনাকেই নক দিবো ভাই।

 last year 

সবার জীবনেই এমন কিছু সময় আসে যখন সে একটি টাইম মেশিনের প্রয়োজনীয়তা অনুভব করে।কিন্তু এমন সময় শেষ হয়,ভাল সময় ও আসে যখন মনে হয় সময় আরেকটু আস্তে গেলে কি হত।আর ভাতৃত্ব কে কোন কিছু দিয়ে আলাদা করা যায়না।ভাই ছিলেন, ভাই আছেন,ভাই থাকবেন।শুভ কামনা রইল ভাইয়া।

 last year (edited)

আসলেই ভাইয়া সময়ের সাথে সাথে সবকিছু পরিবর্তনশীল যেটা আমার বাংলা ব্লগ কমিউনিটিতে কাজ করতে গিয়ে বুঝতে পেরেছি। যেখানে একটি পরিবারের মত ছিলাম বর্তমানে এখন অনেকেই দূরে চলে গিয়েছে। অনেকে কাজ বাদ দিয়ে দিয়েছে আবার আপনাদের মধ্যে অনেকে বিভিন্ন দায়িত্ব পাওয়ার মাধ্যমে দূরে চলে যাচ্ছেন। সত্যিই এটা কষ্টদায়ক আমার কাছে। যাইহোক, বাস্তবতাকে মেনে নিতেই হবে আসলে এক জায়গা কাজ করলে ভালোবাসা তৈরি হয়ে যায় যেটা ছেড়ে যেতে কোনভাবেই মেনে নেওয়া যায় না। তবুও বাস্তবতাকে মেনে নিতেই হবে নতুন দায়িত্বের পথ চলা শুভ হোক সেটাই কামনা করি।

 last year 

পরিবেশ পরিস্থিতি ও সময়ের সাথে অনেক কিছু বদলায়।নতুন কে জায়গা ছেড়ে দিতে হয়।নিজেকে নতুন জায়গায় খাপ খাইয়ে নিতে হয়।আপনি আমার বাললা ব্লগে অনেক গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন । তাই আমার বাংলা ব্লগ আপনাকে সবসময় মনে রাখবে।আপনার নতুন কাজে অংশগ্রহনের জন্য অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল ভাইয়া।আপনার দক্ষতা আপনাকে আরও উপরে নিয়ে যাবে এই কামনা করি।

Coin Marketplace

STEEM 0.29
TRX 0.12
JST 0.033
BTC 62937.86
ETH 3092.40
USDT 1.00
SBD 3.87