রেসিপি। দোকানের স্বাদে সুইস রোল বানানো। 10% beneficiary to @shy-foxsteemCreated with Sketch.

in আমার বাংলা ব্লগ2 years ago
আশা করি সবাই ভাল আছেন। আমিও ভাল আছি। আজ আমি আপনাদের সাথে একটি ডেজার্ট বা কেক জাতীয় খাবার বানানোর রেসিপি শেয়ার করব। খাবারের নাম হচ্ছে সুইস রোল। আমরা কেকের দোকান থেকে অনেক দাম দিয়ে কিনে খেয়ে থাকি। বাসায় বানিয়ে খেলে অনেক সাশ্রয় হয়। আজ আপনাদের সাথে বাসায় কিভাবে সুইস রোল বানানো যায় তার রেসিপি শেয়ার করছি ।


IMG_20230106_230914.jpg

উপকরণ


ময়দা১ কাপ
বেকিং পাউডার১/২ চা চামচ
নিউটেলাপরিমাণ মত
চকলেটপরিমাণ মত
সয়াবিন তেল২ চা চামচ
ডিম৪ টি
চিনি৩ টেবিল চামচ

GridArt_20230106_232111930.jpg

IMG_20230107_154013.jpg

রোল বানানোর প্রণালী


ধাপ ০১

প্রথমে আমি চারটি ডিম ভেঙ্গে একটি পাত্রে নিয়েছি। তারপর বিটার মেশিন দিয়ে ভাল করে বিট করে নিয়েছি। সুইস রুল এবং কেক জাতীয় খাবার বানাতে বিট করা খুব গুরুত্বপূর্ন একটি অংশ ।

IMG_20230106_224048.jpg

IMG_20230106_224137.jpg

ধাপ ০২


IMG_20230106_224303.jpg

IMG_20230106_224225.jpg

এই ধাপে আমি তেল এবং চিনি দিয়ে আবার বিট করে নিয়েছি। খুব ভাল করে বিট করতে হবে যেন তেল চিনি ইউনিফর্মলি মিশে ।

ধাপ ০৩


IMG_20230106_224425.jpg

এমনভাবে বিট করতে হবে যেন ফোমি একটা ভাব আসে এবং একটু স্টিকি ভাব আসে। চামচ দিয়ে তুলে ধরলে পড়তে সময় লাগবে এতেই স্টিকি ভাব বুঝা যাবে।

ধাপ ০৪


IMG_20230106_224516.jpg

IMG_20230106_225017.jpg

একটি চালনি দিয়ে ময়দা এবং বেকিং পাউডার ভাল করে চেলে মিক্সচার এ দিতে হবে যেন কোন দলা না বাঁধে ।

ধাপ ০৫


IMG_20230106_224922.jpg

এবার চামচ বা সফট ব্রাশ দিয়ে আলতো ভাবে নেড়ে ময়দা এবং বেকিং পাউডার মিশিয়ে দিয়েছি যেন ফোমী ভাব নষ্ট না হয়।

ধাপ ০৬


IMG_20230106_225445.jpg

IMG_20230106_225543.jpg

এবার একটি বড় ফ্রাই প্যান এর সারফেস এ টিস্যু দিয়ে তেল লাগিয়ে দিয়েছি এবং তাতে আমার ময়দা ডিমের মিক্সচার দিয়ে সফট ব্রাশ দিয়ে সমান করে দিয়েছি।

ধাপ ০৭


IMG20230103221135.jpg

IMG_20230107_151202.jpg

এই ধাপে আমি একটি ঢাকনি দিয়ে ঢেকে দিয়েছি। ১০-১২ মিনিট পর ঢাকনি তুলে দেখে নিয়েছি প্রায় হয়ে গিয়েছে। এটা চুলায় করলে আগুনের তাপের উপর সময় নির্ভর করবে।

ধাপ ০৮


IMG_20230106_230204.jpg

IMG_20230106_230547.jpg

এই ধাপে আমি রুটি তুলে পূর্বে রাখা পলিথিনের উপর রেখেছি। রুটি গরম থাকা অবস্থায় নিউটেলা এবং চকলেট দিয়ে সারফেসে কোট করে দিয়েছি। আপনারা চাইলে নোসিলা দিয়েও করতে পারেন।

ধাপ ০৯


IMG_20230106_230713.jpg

এই ধাপে পলিথিন দিয়ে ভাল করে রেপ করে রেফ্রিজারেটরের কুলিং যোন এ ১০ মিনিট রেখে দিয়েছি।

ধাপ ১০


IMG_20230106_230813.jpg

এই ধাপে রেফ্রিজারেটর থেকে নামিয়ে ছুড়ি দিয়ে সমানভাবে পছন্দমত সাইজে কেটে নিয়েছি।

শেষ ধাপ


IMG_20230106_230914.jpg

IMG_20230106_231007.jpg

এই ধাপে আমি আমার বানানো সুইস রোল পরিবেশন করেছি।

খেয়ে দেখলাম এত সফট হয়েছে বলে বোঝানো যাবে না। আমার তখন মনে হল এক স্লাইস সুইস রোল আমরা কিনে খাই ৮০ টাকা করে আর বাসায় বানালে কত কম খরচে বানানো যায় এবং পর্যাপ্ত খাওয়া যায়।

ডিভাইসঅপ্পো এ ৫৪
বিষয়সুইস রোল বানানোর রেসিপি
ক্রেডিট@miratek
লোকেশনওয়ারী, ঢাকা

আশা করি আমার পোস্ট সবার ভাল লেগেছে। ধন্যবাদ সবাইকে।

Sort:  
 2 years ago 

খুবই চমৎকার ভাবে তৈরি করেছেন এটা। দেখে বুঝা যাচ্ছে অল্প উপকরণে বাসায় তৈরি করা যাবে এই খাবার। দেখে বুঝা যাচ্ছে সফট হয়েছে অনেক। মনে হচ্ছে খেতেও নিশ্চয়ই দারুন লাগবে। দোকানের জিনিস কিনে খাওয়ার থেকে ঘরোয়া পদ্ধতিতে বাসায় বানিয়ে খাওয়া অনেক ভালো স্বাস্থ্যসম্মত।

 2 years ago 

খেতে অনেক মজা লেগেছে ভাইয়া। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

বাহ! ৮০ টাকার এক স্লাইস সুইস রোল কিনে খাওয়ার চেয়ে স্বাস্থ্যকর উপায় এভাবে বাসায় তৈরি করাই ভালো। ইউনিক একটি রেসিপি আজকে শেয়ার করলেন ভাইয়া। দেখেই বোঝা যাচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। একদম পারফেক্ট ভাবে তৈরি করেছেন। আমার তো দেখেই লোভনীয় লাগছে। ধন্যবাদ ভাইয়া সুস্বাদু রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করে উৎসাহ দেয়ার জন্য।


This post was selected for Curación Manual (Manual Curation)

@tipu curate

 2 years ago 

দেখেই বোঝা যাচ্ছে আপনার এই রেসিপিটি খুবই সফট হয়েছে। মনে হচ্ছে খুবই সুস্বাদু এবং ইয়াম্মি হয়েছে। আমার মনে হয় রেস্টুরেন্ট থেকে কিনে না খেয়ে ঘরোয়া পদ্ধতিতে তৈরি করলেই ভালো হয়। আমার কাছে কিন্তু ভীষণ ভালো লেগেছে আপনার রেসিপি। আপনার রেসিপির ধাপগুলো দেখে যে কেউ খুবই সহজে এই রেসিপিটি তৈরি করতে পারবে। আমার তো ভীষণ খেতে ইচ্ছে করছে। অসংখ্য ধন্যবাদ শেয়ার করার জন্য।

 2 years ago 

আসলেই খুব সফট ছিল রোল । আপনাকে অনেক ধন্যবাদ সুন্দর মন্তব্যের মাধ্যমে উৎসাহ দেয়ার জন্য।

 2 years ago 

অনেক ইউনিক একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করেছেন। এভাবে আগে কখনো বাসায় সুইস রোল তৈরি করে খাই নি। আপনি অনেক সুন্দর করে উপস্থাপন করেছেন। আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য। আমি অবশ্যই ভাবে বাসায় একদিন ট্রাই করে দেখব।

 2 years ago 

আপু আমার কাছে খেতে খুব ভাল লেগেছে। আপনি বাসায় বানিয়ে দেখতে পারেন। ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

আমি তো প্রথমে দেখে ভেবেছিলাম হয়তো এগুলো দোকান থেকে কিনে নিয়ে এসেছেন। আপনি তো দেখতেছি এখন নিত্যনতুন রেসিপি আমাদের মাঝে শেয়ার করেন। রেসিপিগুলো দেখলেই খেতে ইচ্ছে করে। আমিও ভাবতেছি আপনাদের মত কিছু কিছু রেসিপি করার চেষ্টা করব। বিদেশ থাকতে অনেক রান্না করেছি। কিন্তু এখন দেশে আসার পর থেকে অলস হয়ে গেছি। এখন অন্যরা রান্না করলে শুধু খেতে থাকি। ভাবতেছি আপনাদের মত আমিও এবার থেকে রান্না করা শুরু করব। আপনার রেসিপিটি আসলে অসাধারণ ছিল।

 2 years ago 

আমি চেষ্টা করেছি সুন্দরভাবে রোল বানিয়ে আপনাদের সামনে উপস্থাপন করার জন্য। ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

বেশ সুন্দর একটি রেসিপি শেয়ার করেছেন আমার জন্য অনেক ভালো হয়েছে।আমার বাচ্চারা প্রতিনিয়ত এ ধরনের খাবার খেয়ে থাকেন সত্যি বলতে গেলে বাইরের খাবার টা খেতে একদম দেওয়া হয় না কিন্তু বাধ্য হয়ে দিতে হয়।তৈরি করার ঝামেলার কারণে এসব খাবার বাজার থেকে আনা হয় বেশি।তবে আপনি খুব কম সময়ের মধ্যে একদম ঝামেলা ছাড়া চকলেট সুইস রোল তৈরি করেছেন বেশ ভালো লেগেছে। তৈরি করার ধাপ এবং পরিবেশনা বেশ ভালো ছিল।

 2 years ago 

আমার রেসিপি আপনার ভাল লেগেছে জেনে ভাল লাগল। ধন্যবাদ আপু গঠনমূলক মন্তব্য করার জন্য।

 2 years ago 

আপনি খুব চমৎকার একটি রেসিপি বানিয়েছেন। সুইস রোল এভাবে নিজে তৈরি করলে খেতেও ভালো লাগে এবং শরীরের জন্য অনেক উপকারী। বাহিরে ৮০ টাকা দাম হলো সেগুলো স্বাস্থ্য জন্য ভালো না। আমি তো যে কোন জিনিস বাসায় তৈরি করতে অনেক পছন্দ করি।সুইস রোল খেতে মনে হয় অনেক মজা হয়েছে। আমিও চেষ্টা করব এভাবে বাসায় বানিয়ে খেতে। ধন্যবাদ আপনাকে সুন্দর করে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

সুইস রোল খেতে সত্যিই অনেক সফট এবং মজাদার ছিল। ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

খুব সহজেই সুইস রোল বানিয়ে ফেললেন। দেখে খুবই লোভনীয় লাগছে। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য। শুভ কামনা রইল আপনার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.15
JST 0.029
BTC 62720.27
ETH 2447.07
USDT 1.00
SBD 2.64