লেভেল ওয়ান হতে আমার অর্জন by @milon.roy

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

সবাইকে অভিনন্দন

নমস্কার,

সবাই কেমন আছেন, আশা করি সবাই ভালো আছেন, আমি অনেক ভালো আছি। আমার বাংলা ব্লগের সকল সদস্য কে প্রথমে ধন্যবাদ জানিয়ে আজকে আমি @abb-school থেকে শিক্ষা নিয়ে লেবেল ওয়ানের ক্লাস করে আপনাদের মাঝে পোস্ট করতেছি। আমি @engrsayful@rupok ভাইয়ের লেবেল ওয়ান লার্নিং ক্লাস এ অংশ গ্রহন করি। প্রথম ক্লাসের কথা গুলো আমি মনোযোগ সহকারে আগে শুনি। এছাড়া মডরেটরগন যারা আছেন,তাদের ও কথা আমি মনোযোগ সহকারে শুনিছি। মডরেটরগনের কাছে আমাদের কোনো প্রশ্ন থাকলে।সেই প্রশ্ন গুলো আমাদের ভালো করে বুঝিয়ে তার পর উত্তর দিয়েছেন। আমি লেবেল ওয়ান ভেরিফিকেশন পোস্ট করতে চলেছি। ভুলত্রুটি হলে আমাকে ক্ষমার চোখে দেখবেন।


আমার পরিচয়

IMG_20211128_220625.jpg

আমার স্টিমিট আইডি নাম @milon.roy। আমার নাম মিলন রায়। আমার বয়স ২৩ বছর। আমি একজন ছাত্র। আমি বর্তমান ফুলবাড়ী সরকারি কলেজ থেকে বাংলা বিভাগের ৩য় বষে অনার্সে পড়তেছি।


আমার বর্তমান ঠিকানা

আমার জাতীয়তা বাংলাদেশী। আমার বর্তমান ঠিকানা বাংলাদেশের রংপুর বিভাগের, দিনাজপুর জেলার, পার্বতীপুর থানার, ৩ নং রামপুর ইউনিয়নের ৯ নং ওয়ার্ডের জমিরহাট এলাকায় একজন বাসিন্দা। আমার গ্রামের নাম জমিরহাট লক্ষণপুর গৌড়পাড়া। আর আমাকে সবাই একনামে মিলন বলে চেনে।


আমার পরিবারের তথ্য

আমার বাবার নাম জ্যোতিষ চন্দ্র রায়। আমার বাবার বয়স ৪০ বছর। পেশায় তিনি একজন কৃষক আর উনি আমাদের সারাদিন রোদে পুড়ে কাজ করে মুখে খাবার তুলে দেয়। আর এই হচ্ছে আমার বাবার তথ্য। আমার মায়ের নাম মায়া রানী। আমার মায়ের বয়স ৩৫ বছর । তিনি পেশায় একজন গৃহিনী। আর তিনি সারাদিন বাসার সমস্ত কাজ করে থাকেন। আর তারপরেও আমাদের যথাসময়ে যত্ন নিয়ে থাকেন। আর এটাই হচ্ছে আমার মায়ের তথ্য।মা বাবা ভাই বোন নিয়ে আমাদের ছোট একটি সুখের পরিবার। আমরা দুই বোন এক ভাই। পরিবারে আমি বড় ও আদরের একমাত্র ছেলে, তারপর আমার ছোট দুটি বোন। তারা সবাই পড়াশুনা করতেছে। আর একজন এইচএসসি তে পড়ে এবং অন্যজন ডিগ্রিতে পড়ে।

received_401673511634367.jpeg


আমার শিক্ষাজীবন শুরু

আমার শিক্ষাজীবন শুরু হয় ২০০৪ সালে। আমার বিদ্যালয়ের নাম ছিল রঘুনাথপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়। এই বিদ্যালয় থেকে আমার শিক্ষাজীবনের অগ্রগতি শুরু হয়। তারপর আমি এখান থেকে ২০০৯ সালে সমাপনী পরীক্ষায় পাস করি। এরপর আমি জমির হাট দ্বিমুখী উচ্চ বিদ্যালয়ে ষষ্ঠ শ্রেণীতে ভর্তি হই। তারপর এখান থেকে আমি ২০১৫ সালে মাধ্যমিক পাস করি। তারপর আমি উচ্চমাধ্যমিকে পড়ার জন্য খোলাহাটি ডিগ্রী কলেজে ভর্তি হয়। সেখান থেকে ২০১৭ সালে আমি উচ্চ মাধ্যমিক পাস করি। তারপর আমি ২০১৮ সালে ফুলবাড়ী সরকারি কলেজে বাংলা বিভাগ এ অনার্সে ভর্তি হই। বর্তমান আমি বাংলা বিভাগে অনার্সে পড়তেছি।


আমার শখ

আমি মনে করি যে প্রতিটি মানুষের জীবনে কোন না কোন একটা সখ থাকে। আবার সেই সখ কারো পূর্ণতা পায় আবার কারো অপূর্ণতাই রয়ে যায়। তেমন আমারও একটি সখ আছে আমি লেখাপড়া শেষ করে একটা ভালো চাকরি করে আমার পরিবারের পাশে দাঁড়াতে চাই এবং আমার পরিবারকে সাহায্য সহযোগিতা করতে চাই। আমি খেলাধুলা করতে বেশ মজা পাই আমার সবথেকে প্রিয় খেলা ফুটবল। আসলে শুধু এটা আমার প্রিয় খেলা না এটা অনেকেরই খুব পছন্দের একটি খেলা।

আমি লেভেল ওয়ান ক্লাস থেকে যা অর্জন করেছি তা আজকে আপনাদের মাঝে উপস্থাপন করতে যাচ্ছি।

বিষয় ০১: স্পামিং কি। কোন বিষয়কে স্পামিং বলে?

উত্তর: অপ্রাসঙ্গিক ও অবাঞ্ছিত বিষয়কে স্পামিং বলে গণ্য করা হয়। যা বার বার করা হয়ে থাকে। যেমন: ১) কোন একটা ঘটনাকে বারবার ঘুরিয়ে পেচিয়ে লেখাকেই স্পামিং বলে গণ্য করা হয়। ২) যেমন আপনি কোথায় ভ্রমণে গিয়েছিলেন সেখান থেকে কিছু ছবি কালেকশন করেছেন ওই ছবিকে বারবার ঘুরিয়ে পেচিয়ে লেখাকেই স্পামিং বলে গণ্য করা হয়। আমার বাংলা ব্লগ কমিউনিটি ও স্টিমিট এ স্পামিং একদম নিষিদ্ধ ।

বিষয় ০২: এবিউজ কি?

উত্তর: এবিউজ বলতে কোন কিছুর উপযুক্ত ব্যবহার না করে খারাপ কাজে বা বিধ্বংসী মূলক কাজে অথবা কারো চালাকি বুদ্ধি খাটিয়ে ভালো পথ থেকে খারাপ পথ বের করা সেই কাজে ব্যবহার করাকে বুঝায়। যেমন:১) অন্যের তৈরি করা জিনিসকে নিজের মতো সাজিয়ে নিজের নামে চালিয়ে দেয়া এটাও এক ধরনের এভিউজ।

বিষয় ০৩: প্লাগিয়ারিজম কি?

উত্তর: অন্যের লেখা যখন নিজের বলে চালিয়ে দেয়া এবং কিছুটা পরিবর্তন করে নিজের বলে চালিয়ে দেয়াকে প্লাগিয়ারিজম বলে।

বিষয় ০৪: ম্যাক্রো পোস্ট কি?

উত্তর: ম্যাক্রো মনে হচ্ছে ক্ষুদ্র। এই পোস্টটি ১০০ অক্ষরের মধ্যেই সীমাবদ্ধতা থাকতে হবে।

বিষয় ০৫: কপিরাইটের ফ্রী ৩টি ওয়েবসাইটের নাম কী?

উত্তর: একটি মানুষ যখন তার মেধা দিয়ে কোন কিছু তৈরি করে সেই বিষয়টা দিয়ে যাতে অন্যরা ব্যবসা করতে না পারে সেজন্য এই কপিরাইট আইন সারা বিশ্বের অনেক দেশেই প্রযোজ্য। কপিরাইট ওয়েবসাইটগুলো হচ্ছে:

https://pixabay.com
https://www.pexels.com/
https://www.freeimages.com

বিষয় ০৬: ট্যাগ ও ট্যাগের ব্যবহার?

উত্তর: ট্যাগ হচ্ছে আপনি যে বিষয়ের উপর লেখা লিখেছেন সেই বিষয়ের কিছু কীওয়ার্ডস। যেমন ভ্রমণ বিষয়ে পোস্ট করতে গেলে travel travelling tour visit Bangladesh nature sea hill ইত্যাদি শব্দটি ট্যাগ হিসেবে ব্যবহার করতে পারবেন।

বিষয় ০৭: আমার বাংলা ব্লগ কমিউনিটি তে কি কি বিষয়ের উপরপোস্ট করা নিষিদ্ধ?

উত্তর: আমার বাংলা ব্লগ কমিউনিটি তে ধর্ম নিয়ে বাড়াবাড়ি, রাজনৈতিক, পর্নোগ্রাফি, এবং প্রাণী হত্যা এরকম পোস্টগুলো করা যাবে না
আর যেসব পোস্টগুলো করা যাবে তা হল: রেসিপি, ভ্রমণ, খেলাধুলা, এবং নিজের কোনো কিছু তৈরি করা ইত্যাদি পোস্ট করা যাবে।

বিষয় ০৮: আমার বাংলা ব্লগ কমিউনিটি তে একদিনে সর্বোচ্চ পোষ্ট সংখ্যা।?

উত্তর: আমার বাংলা ব্লগ কমিউনিটি তে একদিনে সর্বোচ্চ ৩ থেকে ৪ টি পোস্ট করা যাবে।

বিষয় ০৯: রি রাইট আর্টিকেল কাকে বলে?

উত্তর: আপনি যদি কোন একটি বিষয়ের উপর লেখালেখি শুরু করেন সেই বিষয়ের আনুষাঙ্গিক তথ্যগুলো কোন না কোন অথেন্টিক সোর্স থেকে নিতে হবে। তবে সেই ক্ষেত্রে আপনি যখন ওই লেখাটা কে নিজের মত করে সাজিয়ে লিখবেন সেটাকেই রি রাইট বলা হয়। তবে রি রাইট এর ক্ষেত্রে ৭৫ শতাংশ হতে হবে নিজের লেখা। আর বাকিটুকু আপনি নিতে পারেন অন্য সাইট থাকে তবে সোর্স উল্লেখ করে।

বিষয় ১০: কপিরাইট কি?

উত্তর: সারা বিশ্বে যত মানুষ আছে অনেকেই অনেক কিছু আবিষ্কার করে বা লেখালেখি করে থাকেন।তাদের অনুমতি না নিয়ে তাদের তৈরী জিনিস কে নিজের নামে চালিয়ে দেওয়ার মাধ্যম কে কপিরাইট বলে।

আশা করি আমার এই পোস্টটি আপনাদের অনেক ভালো লাগবে। এবং যদি কোন ভুল ত্রুটি হয়ে থাকে তাহলে আমাকে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন। সবারই সুস্থতা কামনা করি ভালো থাকবেন।

ধন্যবাদ জানাই "আমার বাংলা ব্লগ" সকল সদস্যদে

Sort:  
 3 years ago 

এই প্রিয় সম্প্রদায়ে যোগ দিতে স্বাগতম, আমার বন্ধু।

 3 years ago 

ধন্যবাদ আমার বন্ধু।

 3 years ago 

আপনি এই পোস্টটি ভালোভাবে পড়ুন ।তারপর পোস্ট এডিট করুন।
পোস্ট লিংক-https://steemit.com/hive-129948/@abb-school/or-or-level-01-exam

 3 years ago 

ধন্যবাদ ভাই আমার ভুলটা ধরিয়ে দেওয়ার জন্য আর সঙ্গে সঙ্গেই আমি পোস্টটা সংশোধন করলাম।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.030
BTC 68857.19
ETH 2715.71
USDT 1.00
SBD 2.72