শীতের ভাজা কুলি পিঠা রেসিপি|| 10% Beneficiary To @shy-fox

in আমার বাংলা ব্লগ3 years ago

হ্যালো..!!
আমার প্রিয় স্টিমিট বন্ধুরা,
আমি বাংলাদেশ থেকে @mdsamad
আজ শুক্রবার, নভেম্বর ২৬/ ২০২১


আসসালামু আলাইকুম। আমার বাংলা ব্লগ এর ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, আশা করি সবাই ভাল আছেন। আজ আমি আপনাদের মাঝে শীতের ভাজা কুলি পিঠা রেসিপি শেয়ার করব । চলুন শুরু করা যাক ।


ui.jpgvb.jpg

সর্বশেষ মূল ছবি


ধাপ - ০১


df.jpg

gh.jpgsd.jpg

পিঠার প্রয়োজনীয় উপকরণ


১/ গমের আটা
২/ রুটি বানানোর ফিড়ি ও বেলুন
৩/ তেল
৪/ চিনি
৫/ তেজপাতা
৭/ গরম মসলা
৮/ নারকেলের ঝুরি
৯/ এলাচি ফল
১০/ একটি কাঁটাচামচ ও একটি গ্লাস
১১/ পরিমান মতো পানি


ধাপ - ০২


awe.jpgaq.jpg

পিঠা তৈরীর জন্য প্রথমে আমাকে পিঠার ভিতরে দেওয়ার জন্য তার মসলা তৈরি করতে হবে। এর জন্য প্রথমে আমি নায়কেলর ঝুরি, চনি এবং তেজপাতা ও গরম মসলা সেগুলো কড়ার ভিতরে দিয়ে তার ভেতর সামান্য পরিমাণ পানি দিয়ে জ্বাল করতে থাকি। এবং তার সাথে একটা খুন্তি দিয়ে সেগুলো নাড়তে থাকি। যাতে করে সেগুলো সমস্ত মিশে গিয়ে ভালো রকমের মসলা তৈরি হয়ে যায়। এভাবে প্রায় ১৫ মিনিট ধরে জ্বাল ও নাড়াচাড়া করার পর আমার পিঠার মসলা তৈরি হয়ে যায়।

ধাপ - ০৩


we.jpggy.jpg

মসলা তৈরি হয়ে যাওয়ার পর এবার আমি আটা গুলো একটা পাএে নেয় এবং তার ভেতর সামান্য পরিমাণ পানি দিয়ে সেগুলো ছেনে একটা গোলাকার বৃত্ত তৈরি করি। গোলাকার বৃত্ত তৈরি হয়ে গেলে এবার আমি সেখান থেকে হালকা পরিমান ছেনা আটা নিয়ে সেগুলো ও ছোটকার বৃত্ত তৈরি এবং সেগুলো চ্যাপ্টা করতে থাকি যাতে করে সেগুলো দিয়ে রুটি বানানো যায়।

ধাপ - ০৪


345.jpgas.jpg

এবার আমি ছোট আকৃতির চ্যাপ্টা আটা গুলো নিয়ে বড় সাইজের পাতলা রুটি তৈরি করি। বড় সাইজের পাতলা রুটি তৈরি করা হয়ে গেলে এবার আমি একটা কাচের গ্লাস নিয়ে বড় পাতলা রুটির উপরে বসিয়ে গোল গোল আরো ছোট আকৃতির তৈরি করতে থাকি।

ধাপ - ০৫


mx.jpgvb.jpg

এবার আমি গোল ছোট রুটিগুলো নিয়ে তার ভেতরে পিঠার মসলা দিতে থাকি এবং তার সাথে আমি একটা কাটা চামচ নিয়ে গোল রুটি দুই মাথা এক সাথে লাগিয়ে কাটা চামচ দিয়ে হালকা চাপ দিয়ে সামান্য ডিজাইন তৈরি করে। এই প্রক্রিয়ায় আমি সমস্ত পিঠাগুলো তৈরি করে একটি পাত্রে রাখি ।

ধাপ - ০৬


45.jpgnm.jpg

পিঠা তৈরি হয়ে গেলে এবার পিঠা ভাজার জন্য আমি আকার উপরে কড়া বসায় এবং তার ভিতরে তেল ঢেলে দেয়। তেল যখন গরম হয়ে যায় তখন আমি পিঠাগুলো ভাজি করার জন্য কড়ার ভিতরে আগে থেকে তৈরি করা পিঠা গুলো দিয়ে দেয়। এবং তার সাথে একটা খুন্তি দিয়ে পিঠা গুলো এপিঠ-ওপিঠ নাড়তে থাকি। যাতে করে সেগুলো ভালোভাবে ভাজি হয়।

ধাপ - ০৭


ui.jpg


এই প্রক্রিয়ায় সমস্ত পিঠাগুলো ভাজার পর সেগুলো আমি একটি পাত্রে রাখি এবং সর্বশেষ আমি, আমার তৈরি শীতের ভাজি কুলিপিঠার এই ছবিটি তুলি।
এই পোস্টটির ১০% রিওয়ার্ড @shy-fox কে উৎসর্গ করা হয়েছে। আশা করি সবার কাছে ভালো লাগবে আমার রেসিপির পোস্টটি। লেখায় কোন ভুল ত্রুটি হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

ভালোবাসা নিবেন

ইতি
মোঃ আব্দুস সামাদ



Sort:  
 3 years ago 

শীত মানেই পিঠা পুলির উৎসব বলা চলে। আপনার তৈরি পিঠা দেখে বোঝা যাচ্ছে খেতে বেশ মজা হয়েছিলো। দারুন টেস্ট হয়েছিলো আমার ধারণা। আপনি বলুন?

 3 years ago 

জ্বি ভাই আপনি ঠিকই বলেছেন এটি খেতে আসলে খুবই মজা লেগেছিল। এবং আপনার সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ।

 3 years ago 

আপনার শীতের দিনে কুলি পিঠা ভাজা রেসিপি দেখে খেতে খুব ইচ্ছা করছে। কারণ শীতের সময় এই পিঠাগুলো খেতে খুবই মজা লাগে। শীতের মধ্যে লেপের ভিতরে এই পিঠাগুলো যখন খাওয়া হয় তখন কতই মজা হয়। দেখে খুব খেতে ইচ্ছা করছে। আপনার জন্য শুভকামনা।

 3 years ago 

মন্তব্যের জন্য ধন্যবাদ

 3 years ago 

আপনার পুলি পিঠা রেসিপি টি আমার কাছে খুবই ভালো লেগেছে। সাধারণত নারকেল ও চিনির মিশ্রণ এর যেকোন পিঠে আমার কাছে খুবই ভালো লাগে ।আপনি দুটি জিনিসই ব্যবহার করেছেন। তাহলে অবশ্যই আপনার পিঠাটি খুবই সুস্বাদু হয়েছে। প্রতিটি ধাপ আপনি খুব সুন্দর করে তুলে ধরেছেন। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 3 years ago 

আপনার সুন্দর মতামতের জন্য ধন্যবাদ

 3 years ago 

এই কেকটি সুস্বাদু এবং তৈরি করা খুব সহজ।
আমাদের এলাকায় এমন একটি পিঠাও রয়েছে এবং এতে নারকেল কুচি করা থাকে বলে এটির স্বাদ ভালো।

 3 years ago 

জি ভাই এটি খেতে আসলেই অত্যন্ত সুস্বাদু হয়। আপনার মতামতের জন্য ধন্যবাদ।

 3 years ago 

শীতকাল আসলেই পিঠার ধুম পড়ে যায়। সকলে পিঠা খেতে ভালোবাসে আর শীতকালের সময় আসলেই মানুষের মনের ভিতর শুধু পিঠা পিঠা করে। আপনি শীতকালের কুলি পিঠা তৈরি করেছেন। প্রয়োজনীয় উপকরণ ও প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে আমাদের মাঝে তুলে ধরেছেন। আমার খুবই ভালো লেগেছে। আপনার জন্য শুভকামনা রইল

 3 years ago 

ধন্যবাদ ভাই

আমার কাছে পিঠার রাজা মানে পুলি পিঠা। শীতের সময় সন্ধ্যেবেলায় পুলি পিঠা খাবার মধ্যে অন্যরকম একটা মজা পাওয়া যায়। যা বলে বোঝানোর মত না, আপনার পিঠার রেসিপি দেখে মন প্রচুর খাইতে ইচ্ছা করতেছে। আপনার পিঠার ছবি গুলো আপনি অনেক সুন্দর ভাবে তুলেছেন। ধন্যবাদ আপনাকে এত সুন্দর পিঠা তৈরী করে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 years ago 

আপনার মতামত তুলে ধরার জন্য ধন্যবাদ

 3 years ago 

পুলি পিঠা আমার খুবই পছন্দে র। শীতকালে পুলি পিঠা খাওয়ার মজাই অন্যরকম। আপনি আপনার পিঠা-বানানোর প্রতিটি ধাপ খুব সুন্দরভাবে উপস্থাপন করেছেন। অনেক অনেক শুভকামনা রইল আপনার জন্য

 3 years ago 

আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59467.52
ETH 2609.98
USDT 1.00
SBD 2.38