লেভেল ওয়ন হতে অর্জন। by @mdintiaz। ১০% প্রিয় লাজুক খ্যাঁক এর জন্য

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

IMG20220113201716_01.jpg

হ্যালো.....
আমার বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধুগণ,
আমি বাংলাদেশ থেকে @mdintiaz
আজ বৃহস্পতিবার, জানুয়ারি ১৩/২০২২

আসসলামু আলাইকুম, আমার বাংলা ব্লগ এর ভারতীয় ও বাংলাদেশি সদস্যগন আশা করি
লেভেল ১ এ যে বিষয়গুলো শেখানো হয় ।ইতিমধ্যে আমি আমার বাংলা ব্লগ কমিউনিটির পরিচয় পর্বের পোষ্টি সম্পূর্ণ করেছি। এরপরে আমি লেবেল ১ এর জন্য @abb-school ক্লাস করেছি।@abb-school এর শিক্ষকগণ অনেক সুন্দর ভাবে আমাদেরকে লেভেল ১ এর শিক্ষা প্রদান করেছেন। আজকে আমি তা আপনাদের মাঝে লেভেল ১ থেকে যে সকল বিষয়গুলো শিক্ষা গ্রহণ করেছে তা উপস্থাপন করছি।

আমি @abb-school থেকে যে বিষয় গুলোতে শিক্ষাগ্রহণ করলাম।

★আমার বাংলা ব্লগ কমিউনিটি তে কিভাবে পোস্ট করব?
★পোস্ট করার সময় কেন ট্যাগ ব্যবহার করতে হয় এবং তা কিসের ভিত্তিতে নির্বাচন করতে হয়?
★ফটোকপি রাইট সসম্পর্কে কি ধারণা অর্জন করে?
★ব্লকচেইন কি?
★স্পামিং কি?
★re-write আর্টিকেল কি?
★ম্যাক্রোপোষ্ট কি?
★ব্লকচেইন কি?
★বেনিফিশিয়ারি কি?
★এবিউজ কি?
★কোন কোন ওয়েবসাইট থেকে কপিরাইট ফ্রি ফটো সংগ্রহ করা হয়?
★২৪ ঘন্টায় একজন ব্লগার কয়টি পোষ্ট করতে পারে?
★প্লাগারিজম কি?
★যে সকল বিষয়গুলো আমার বাংলা ব্লগ কমিউনিটিতে নিষিদ্ধ?

আমার বাংলা ব্লগ কমিউনিটি তে কিভাবে পোস্ট করব ?

আমার বাংলা ব্লগ কমিউনিটি তে পোস্ট করার জন্য কি কি করতে হবে তা আপনাদের মাঝে স্ক্রিনশট এর মাধ্যমে বুঝিয়ে দেয়া হলো ।

১ম পর্যায়

IMG_20220113_203630.jpg

প্রথমে আপনাকে আমার বাংলা ব্লগ কমিউনিটি কে খুঁজে বের করতে হবে উপরের ছবিতে সবুজ রঙের বৃত্ত দিয়ে চিহ্নিত করে দিলাম এই স্থানটিতে ক্লিক করে কমিউনিটি তে প্রবেশ করতে হয়।

২য় পর্যায়

IMG_20220113_203659.jpg

কমিউনিটিতে প্রবেশের পরে উপরের ছবিতে নির্দিষ্ট স্থানটিতে সাবস্ক্রাইবে ক্লিক করতে হবে।

৩য় পর্যায়

IMG_20220113_203724.jpg

এরপর উপরের নির্দেশিত স্থানে ক্লিক করে পোস্ট লেখা শুরু করতে হবে।

পোস্ট করার সময় কেন ট্যাগ ব্যবহার করতে হয় এবং তা কিসের ভিত্তিতে নির্বাচন করতে হয়?

পোস্ট করার জন্য ট্যাগ ব্যবহার করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। সঠিক ট্যাগ ব্যবহার করলে খুব সহজে যেকোনো পোস্ট খুঁজে পাওয়া সম্ভব হয় ।
★ট্যাগ নির্বাচনের ক্ষেত্রে আমাদের অবশ্যই একটু সর্তকতা অবলম্বন করতে হয় কেননা প্রত্যেকটি প্রশ্নের জন্য নির্বাচন করা অত্যন্ত জরুরী আপনি যে বিষয়ে পোস্ট করবেন সেই পোষ্টের নির্বাচন করা অত্যন্ত জরুরি যদি আপনি সেই ক্ষেত্রে ভুলতে ব্যবহার করে থাকেন তাহলে আপনার পোস্টটি সঠিক জায়গায় পৌঁছাবে না তখন আপনার পোষ্টটি খুঁজে এডমিন এবং মডারেটরদের অনেক বেশি কষ্ট হবে যেমন আপনার পরিচয় পোস্ট করবেন তাহলে আপনাকে #abb-intro #introduce myself #introduceyourself এই ট্যাগ ব্যবহার করতে হবে।

★একটি পোষ্টের জন্য কমিউনিটির ট্যাগ ব্যতিত ৭ টি ট্যাগ ব্যবহার করতে পারবেন।

★ফটোকপি রাইট সম্পর্কে কি ধারণা অর্জন করি?

অন্য কোন জায়গা থেকে যদি আমরা কোন ছবি আপলোড করি সেটি কপি রাইট হবে। যেমন : ফেসবুক বা কোন নিউজ থেকে যদি আমরা কোন ছবি নিয়ে থাকি এবং সেই ছবি যদি আমরা স্টিমিটে আপলোড করে থাকি তাহলে সেটি কপি রাইটের আওতায় পড়ে।

★ ব্লকচেইন কি?

ব্লকচেইন তথ্য সংগ্রহের সম্পূর্ণ নতুন পদ্ধতি। একটি ব্লক কোন বিষয়ের সামান্য কিছু তথ্য। একাধিক ব্লগ একটির সাথে অন্যটি সংযুক্ত হয়ে তৈরি হয় একটি ব্লকচেইন। প্রত্যেকটি আলাদা আলাদা ব্লগ নির্দিষ্ট সংখ্যায় তথ্য সংগ্রহ করতে পারে। প্রত্যেকটি ব্লক নির্দিষ্ট সংখ্যায় তথ্য একত্রিত হয়ে যাওয়ার পরে সেটি বন্ধ হয়ে যায়। বন্ধ হয়ে যাওয়া ব্লকের মধ্যে থেকে কোন তথ্য পরিবর্তন করার সুযোগ আর থাকেনা। এই ব্লকগুলো কঠিনকোডের মাধ্যমে সংরক্ষণ করা হয়

★ স্পামিং কি?

স্পামিং হচ্ছে একই জিনিস বারবার রিপিট করা ।কোনো একটি জিনিস যদি আমরা বারবার ব্যবহার করি তখন সেটি স্পাইন এর আওতায় পড়ে যায় ।আমরা বিভিন্ন ধরনের স্পামিং দেখে থাকি ।যেমন:ছবি কমেন্ট, কমেন্ট স্পামিং ও ট্যাগ স্পামিং ইত্যাদি ।

*যদি একই ছবি বারবার একই ধরনের পোস্টে ব্যবহার করা হয় তখন সেই ছবিটি স্পামিং হয়।

*একই ধরনের কমেন্ট বার বার করলে স্পামিং হয়।

*একই ধরনের ট্যাগ বার বার করলে স্পামিং হয় ।

★re-write আর্টিকেল কি?

re-write আর্টিকেল বলতে বুঝি কোন একটি লেখা হুবহু কপি করে নিজের আর্টিকেল লেখা প্রধান ব্যক্তি কে উল্লেখ না করে অথবা কোন ধরনের ব্যবহার না করে লেখা ।

*re-write আর্টিকেল এর সঠিক নিয়ম হল যখন আমরা কোনো মহাজগৎ বিষয় নিয়ে লিখি অথবা কোন একটি বিষয় নিয়ে লিখি তখন অবশ্যই উক্ত বিষয়ে সঠিক সোর্স দিতে হবে। না হলে সেটি re-write আর্টিকেল এর আওতায় পড়বে ।

ম্যাক্রো পোষ্ট কি?

কোন একটি পোষ্টে যদি একটি ছবি দেওয়া হয় এবং ১০০ শব্দের কম লেখালেখি করা হয় তখন সেই পোষ্টটি ম্যাক্রো পোস্ট হয় ।

বেনিফিশিয়ারি কি?

বেনিফিশিয়ারি হচ্ছে একজন ব্যক্তি পোষ্টের মাধ্যমে যে পরিমাণ উপার্জন করে তার কিছু অংশ অন্যজনকে দেওয়া । আমরা বাংলা ব্লগ কমিউনিটি তে নিয়ম অনুসারে সর্বনিম্ন ১০% থেকে বেনিফিশিয়ারি বাধ্যতামূলক করা হয়েছে। একজন ব্যক্তি ১০% এর উপরে যে কোন পরিমাণ বেনিফিশিয়ারি করতে পারে শাই-ফক্স কে ।

স্ক্রিনশট এর মাধ্যমে আমি আপনাদেরকে বুঝিয়ে দিচ্ছি কিভাবে বেনিফিশিয়ারি দিতে হয় ।

এবিউজ কি?

এবিউজ শব্দের নানা ধরণের ব্যবহারকরা যায়। কোন জিনিস সঠিকভাবে ব্যবহার না কর যদি সেই জিনিস খারাপ ভাবে ব্যবহার করাকে এবিউজ বলা যেতে পারে। আমরা যদি কোন টালাকি বুদ্ধি করে থাকি এবং সেই চালাকি বুদ্ধি ব্যবহার করে প্লাটফর্ম থেকে বেনিফিট অর্জন করার চেষ্টা করি, তাহলে সেটা এবিউজ এর আওতায় পড়ে।

কোন কোন ওয়েবসাইট থেকে কপিরাইট ফ্রি ফটো সংগ্রহ করা যায়?

https://pixabay.com
https://www.pexels.com
https://www.freeimages.com

২৪ ঘন্টায় একজন ব্লগার কয়টি পোষ্ট করতে পারে?

একজন ব্লগার প্রতি ৫ মিনিট পরপর একটি করে পোষ্টকরতে পারবে। এই হিসেবে একজন ব্লগার ২৪ ঘন্টায় ২৮৮ টি পোষ্ট করতে পারবে। কিন্তু আমার বাংলা ব্লগ কমিউনিটির নিয়ম অনুসারে ২৪ঘন্টায় একজন ব্লগার সর্বচ্চো ৩ টি পোষ্ট করতে পারবে।

প্লাগারিজম কি?

যদি কোন একজন ব্যাক্তি অন্যের আর্টিকেল নিজের বলে চালাই তখন সেটা প্লাগারিজমের আওতায় পড়ে। আবার যদি পুরো আর্টিকেলনা নিয় আর্টিকেলের কিছু আংশ লেখার চেষ্টা করা হয় সেটা প্লাগারিজমের আওতায় পড়ে। এক খথায় ৪্লাগারিজম অর্থ চুরি করা অন্যের কোন জিনিস চুরি করে চালানোর নাম হচ্ছে প্লাগারিজম।

যদি কেউ ইচ্ছে করে অন্যের আর্টিকেল থেকে কিছু অংশ ধারণা নিয়ে তার একটি রিভিউ তৈরি করে,তাতেঅবশ্যই নিজের ৭০% লিখতে হবে। বাকি ৩০% লেখার নিয়ম অনুসারে লিখলেই হবে।

যে সকল বিষয়গুলো আমার বাংলা ব্লগ কমিউনিটিতে নিষিদ্ধ?

আমার বাংলা ব্লগ কমিউনিটিতে আমাদের সকল বিষয়ে লেখার স্বাধীনতা রয়েছে। কিন্তু বিশেষ কিছু বিষয়ে লেখা সম্পূর্ণ নিষেধ। যেমন - শিশু শ্রম, কোন ধর্ম, মরাপশুপাখি, রাজনৈতিক বিষয়, গরু ওশুকুরের মাংস, শিশু পর্নোগ্রাফি এবং অসামাজিক যৌনতা ইত্যাদি।

উপরের বিষয়গুলো বাদে সকল বিষয়ে লেখা আমার বাংলা ব্লগ কমিউনিটিতে পোষ্ট করতে পারবো।

Sort:  
 3 years ago 

আপনি লেভেল-১ এর বিষয় গুলো ভালো ভাবে বুঝতে পেরেছেন। আশা করি শিগ্রই এই লেভেল পার হয়ে যাবেন। পরবর্তী লেভেল গুলোর জন্য শুভকামনা রইলো ভাইয়া।

 3 years ago 

লেভেল ওয়ানের' পরীক্ষা কিভাবে দিতে হবে এবং কোন কোন প্রশ্নের উত্তর দিতে হবে আপনি এই পোস্টটি না পড়েই পরীক্ষা দিয়েছেন লেভেল ওয়ানের' টেক্সট চ্যানেলে সেই পোষ্টের লিংক দেয়া আছে সেটি পড়ুন এবং পোস্টটি এডিট করুন।

লিংক- https://steemit.com/hive-129948/@abb-school/or-or-level-01-exam

 3 years ago 

ভাই আমি পোষ্টিটি পড়ে এডিট করে দিয়েছি।

Loading...

Coin Marketplace

STEEM 0.15
TRX 0.12
JST 0.025
BTC 56556.00
ETH 2492.21
USDT 1.00
SBD 2.22