||ছোলার ডাল দিয়ে ডিম রান্না রেসিপি ||১০%@shy-fox এর জন্য

Screenshot_20220808_152855~2.jpg

আমার বাংলা ব্লগের সকলসদস্যবিন্দু আমার নতুন একটি ব্লগে আপনাদের সবাইকে স্বাগতম !
আমি @mdemaislam00 বাংলাদেশ থেকে।আজ
মঙ্গলবার, আগস্ট০৯/২০২২

বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ? আশা করি আল্লাহর রহমতে অনেক ভালো আছেন। আমিও ভালো আছি। আশাকরি আমার বাংলা ব্লগের সকল সদস্যবৃন্দ আল্লাহর রহমতে ভালো আছে। আমার নাম ইমা অন্য দিনের মতো আজও আমি আপনাদের সাথে নতুন কিছু শেয়ার করতে এসেছি ।আজকে আমি আপনাদের সাথে ছোলার ডাল দিয়ে ডিম রান্না রেসিপি শেয়ার করব। আশা করি আপনাদের দেখে অনেক ভালো লাগবে। এমনিতেই আমরা হয়তো অনেকেই ডিম রান্না পছন্দ করি। ডিমে প্রচুর পরিমাণ পুষ্টি পাওয়া যায় যা আমাদের ক্ষয় পুরন বৃদ্ধিসাধন করতে সাহায্য করে ।ডিমের উপকারিতা অনেক ডিম দিয়ে বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করা যায়। ডিম সেদ্ধ দিয়ে ভর্তা করা যায়, ডিম ভাজি করা যায়, ডিম দিয়ে পিঠা বানানো যায়, কেউ কেউ আবার ডিম গড়ানো খেতে ভালোবাসে। ডিম আবার সবজি দিয়ে রান্না করলেও খেতে অনেক সুস্বাদু হয়ে থাকে ।চারদিকে খেয়াল করলে দেখা যাচ্ছে ডিমের প্রয়োজনীয়তা অনেক ।তাই আজকে আমি ছোলার ডাল দিয়ে ডিম রান্নার রেসিপি কিভাবে তৈরি করতে হয় তা দেখাতে এসেছি ।আপনারা হয়তো ছোলার ডাল দিয়ে ডিম রান্না রেসিপি কোন রেস্টুরেন্টে বা বিয়ে বাড়িতে খেয়েছেন কিন্তু আজকে কিভাবে বাড়িতে তৈরি করে খেতে হয় তা চলুন দেখে আসা যাক।

••রেসিপি তে ব্যবহৃত প্রয়োজনীয় উপকরণ গুলো••••

ক্রমিক নম্বরউপাদানপরিমাণ
কাঁচা মরিচপরিমাণমতো
পেঁয়াজ কুচিপরিমাণমতো
রসুন কুচিপরিমাণমতো
লবনস্বাদঅনুযায়ী
হলুদের গুঁড়াপরিমাণমতো
সোয়াবিন তেলপরিমাণমতো
এলাচপরিমাণমতো
দার চিনিপরিমাণমতো
জিরাপরিমাণমতো
১০ছোলার ডাউলপরিমাণমতো
১১সোয়াবিন তেলপরিমাণমতো
ধাপঃ১

IMG_20220808_070737_057.jpg

প্রথমে আমি ছোলার ডালগুলো ভালোভাবে পরিষ্কার করে পানি দিয়ে ধুয়ে নিব।
image.png

ধাপঃ২

IMG_20220808_071452_903.jpg

এবার আমি পেঁয়াজ কুচি ,রসুন কুচি, কাঁচামরিচ কুচি ,হলুদের গুঁড়া, এলাচ ,জিরা , দারচিনি পরিমাণমতো একটা পাত্রে নিয়ে নিয়েছি।
image.png

ধাপঃ৩

IMG_20220808_071720_360.jpg

এবার আমি ছোলার ডাউল ,পেঁয়াজকুচি ,রসুন কুচি, কাঁচামরিচ কুচি , লবণ, দারচিনি পরিমাণমতো পানি দিয়ে প্রেসার কুকারে সিদ্ধ করতে দিব। প্রেসার কুকারে সিদ্ধ করতে দিলে ডালগুলো অনেক সুন্দর ভাবে সিদ্ধ হয় ।আপনারা চাইলে করাতেও সিদ্ধ করে নিতে পারেন ।মনে রাখবেন সিদ্ধ করার সময় আপনারা যেন ছোলার ডালে হলুদের গুঁড়া দিবেন না হলুদের গুঁড়া দিলে ডালগুলো সিদ্ধ করতে অনেক সময় লাগে।
image.png

ধাপঃ৪

IMG_20220808_072111_370.jpg

এবার আমি মুরগির ডিম গুলো কড়াইয়ে একটু পানি দিয়ে সিদ্ধ করে নিব। সিদ্ধ করার সময় অল্প পরিমাণ লবণ ছিটিয়ে দিব তাহলে ডিমের খোসা গুলো উঠতে সুবিধা হবে।
image.png

ধাপঃ৫

IMG_20220808_072909_518.jpg

সিদ্ধ করা মুরগির ডিম গুলো খোসা ছাড়িয়ে আমি একটা পাত্রে রেখে দিয়েছি।
image.png

ধাপঃ৬

IMG_20220808_073244_758.jpg

এবার আমি চুলাইয়ে রাখা কড়াইয়ে সোয়াবিন তেল পরিমাণমতো দিয়ে মুরগির ডিম গুলো ভেজে নিব ।একটু তেলের ভেতর হলুদের গুঁড়া ছিটিয়ে দিব। তাহলে ডিমের কালারটা অনেক সুন্দর হবে।image.png

ধাপঃ৭

IMG_20220808_074532_843.jpg

প্রেসার কুকারে অনেকক্ষণ ধরে ছোলার ডালগুলো সিদ্ধ করার পর ছোলার ডালগুলো দেখতে এরকম হয়েছে।
image.png

ধাপঃ৮

IMG_20220808_074639_084.jpg

এবার আমি পাটার সাহায্যে জিরা ও এলাচ বেটে নিব ।বেটে নেওয়ার পর চুলাইয়ে রাখা কড়াইয়ে পরিমাণমতো তেল দিয়ে এলাচ ও জিরা বাটা তেলের উপর দিয়ে দিব। দিয়ে পরিমাণমতো লবণ ও হলুদের গুঁড়া দিযে চামুচের সাহায্যে নেরে নিব ।এবার সিদ্ধ করা ছোলার ডাল কড়াইয়ের উপর দিয়ে কিছুক্ষণ কষিয়ে নিব ।কষিয়ে নেওয়ার পর পরিমাণমতো একটু পানি দিবো দিয়ে একটু ফুটিয়ে নিব তাহলে দেখতে এরকম হবে।
image.png

ধাপঃ৯

IMG_20220808_074656_361~3.jpg

ছোলার ডাল কিছুক্ষণ ধরে সিদ্ধ করে নিব। সিদ্ধ করা ডালের পানির পরিমাণ কমিয়ে নিব। তাহলে ছোলার ডাল রান্না কিছুক্ষনের মধ্যেই হয়ে যাবে ।যখন দেখব পানির পরিমাণ কমে গিয়েছে দেখতে এরকম হবে তখন জানবো ছোলার ডাল রান্না হয়ে যাবে।
image.png

ধাপঃ১০

IMG_20220808_090056~2.jpg

এবার অল্প সময়ের মধ্যেই সেই ছোলার ডাল দিয়ে ডিম রান্না রেসিপি হয়ে গিয়েছে। দেখতে যেমন সুন্দর লাগে খেতেও তেমন সুস্বাদু হয়েছে আপনারা চাইলে বাড়িতে তৈরি করে খেতে পারেন।

  • ধন্যবাদ সবাইকে এতখন আমার সাথে থাকার জন্য ।আশা করি আমার এই ছোলার ডাল দিয়ে ডিম রান্নার রেসিপি আপনাদের কাছে ভালো লাগবে। আজকে এই পর্যন্ত শেষ করছি অন্য দিন নতুন কিছু নিয়ে আবার আপনাদের সামনে হাজির হব।
Sort:  
 2 years ago 

ওয়াও আপনি আজকে চমৎকারভাবে আমাদের মাঝে ছোলার ডাল দিয়ে ডিম রান্না তৈরি করে শেয়ার করেছেন। ছোলার ডাল দিয়ে যে কোন জিনিস রান্না করলে আসলে খেতে অনেক ভালো লাগে। কিছুদিন আগে আমিও রান্না করে খেয়েছিলাম খেতে অনেক সুস্বাদু ছিলো। ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া এত সুন্দর মতামতের জন্য।

 2 years ago 

ছোলার ডাল দিয়ে ডিম সত্যি অনেক সুস্বাদু করে ৷আর আপনি তো বেশ চমৎকার করে রান্না করেছেন ৷তা ধাপ গুলো দেখে বুঝা যাচ্ছে ৷ভালো লাগলো আপনার নিজ হাতে তৈরি করা রেসিপি টা দেখে

 2 years ago 

আসলেই রেসিপিটা খেতে অনেক সুস্বাদু ছিল।

 2 years ago 

আমার কাছেও ডিম অনেক পছন্দ। তবে ছোলার ডাল দিয়ে কখনো ডিমের রেসিপি খাওয়া হয়নি।তবে ডিমের যে কোন রেসিপি বেশ মজার হয়।আপনাকে অনেক ধন্যবাদ

 2 years ago 

ডিম দিয়ে ডাল রান্না রেসিপি আসলেই অনেক ভালো লাগে খেতে। একদিন বাড়িতে তৈরি করে খেয়ে দেখবেন ধন্যবাদ আপনার জন্য।

 2 years ago 

ছোলার ডালের সাথে ডিমের কম্বিনেশনটা খেতে বেশ ভালই লাগে । আর পুষ্টি উপাদানের কথা তো বলতেই হয় । একদিকে প্রাণীজ আমিষ, অন্যদিকে উদ্ভিজ আমিষ । আমিষে ভরপুর একটা খাবার । তবে আমি সাধারণত এভাবে রান্না করলে ডিম গুলো একটু কম ভাজার চেষ্টা করি তাতে যেন স্বাদটা একটু বেশীই লাগে আমার কাছে ।

 2 years ago 

ধন্যবাদ এত সুন্দর কমেন্ট করার জন্য আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

ডিম রান্না আমার অনেক ভালো লাগে। বিশেষ করে আপনি ছোলার ডাল দিয়ে ডিম রান্না রেসিপি করেছেন। দেখেই খুবই খেতে মন চাচ্ছে। আপনার জন্য রইলো অনেক অনেক শুভকামনা।

 2 years ago 

এমন ধরনের রেসিপি খেতে ভালই লাগে ধন্যবাদ ভাইয়া

 2 years ago 

আপু আপনি খুব সুন্দর একটি রেসিপি শেয়ার করেছেন। ছোলার ডাল দিয়ে ডিম খেতে অনেক ভালো লাগে। আপনার রেসিপি টি দেখেই বোঝা যাচ্ছে খুব সুস্বাদু হয়েছে।ধন্যবাদ আপু।

 2 years ago 

আসলেই এই রেসিপিটা খেতে অনেক সুস্বাদু হয়েছিল আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

ছোলার ডালের সাথে ডিম রেসিপি খেতে বেশি ভালো লাগে আমার। এই রকম রেসিপি গুলো অনেক সুস্বাদু হয়ে থাকে। খুব সুন্দর উপস্থাপনা করেছেন আপনি। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া এত সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

ছোলার ডাল দিয়ে এভাবে ডিম রান্না করলে খেতে অনেক সুস্বাদু হয়। আমরাও বাসায় এভাবে কয়েকবার ছোলার ডাল দিয়ে ডিম রান্না করে খেয়েছি।

 2 years ago 

ধন্যবাদ আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আসলেই আপু ডিম দিয়ে আসলে অনেক রেসিপি করা যায়। আর ডিমের যেকোনো রেসিপি আমার কাছে খেতে খুব ভালো লাগে। আজকে আপনি ছোলার ডাল দিয়ে ডিম রান্নার রেসিপি শেয়ার করেছেন এভাবে কখনোই রেসিপি করে খাওয়া হয়নি। তবে আপনার রেসিপিটি দেখে খুবই লোভনীয় মনে হচ্ছে ধন্যবাদ আপনাকে এই রেসিপিটি শেয়ার করার জন্য।

 2 years ago 

ডিম দিয়ে যেকোনো রেসিপি আমারাও খেতে অনেক ভালো লাগে ভাইয়া ধন্যবাদ আপনার জন্য।

 2 years ago 

আপনি ঠিক বলেছেন ডিম আমাদের সবার পছন্দ। আপনি অসাধারণ ভাবে ছোলার ডাল দিয়ে ডিম রান্না রেসিপি করেছেন দেখে একবারে লোভ লেগে গেল। আপনার উপস্থাপনা অসাধারণ ছিল। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

রেসিপিটা ভালো লাগার জন্য ধন্যবাদ আপু।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.15
JST 0.030
BTC 65809.66
ETH 2680.91
USDT 1.00
SBD 2.95