||ঝাল দিয়ে চালকুমড়ার বড়ি মাখানো||১০%@shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ7 months ago

IMG_20231221_101039.jpg

আমার বাংলা ব্লগের সকলসদস্যবিন্দু আমার নতুন একটি ব্লগে আপনাদের সবাইকে স্বাগতম !
আমি @mdemaislam00 বাংলাদেশ থেকে।আজ শুক্রবার, ডিসেম্বর ২২/২০২৩


হ্যালো বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ? আশা করি আল্লাহর রহমতে অনেক ভালো আছেন। আমিও ভালো আছি। আশাকরি আমার বাংলা ব্লগের সকল সদস্যবৃন্দ আল্লাহর রহমতে ভালো আছে। আমার নাম ইমা অন্য দিনের মতো আজও আমি আপনাদের সাথে নতুন কিছু শেয়ার করতে এসেছি । আজকে আমি আপনাদের মাঝে ঝাল দিয়ে চালকুমড়ার বড়ি মাখানো শেয়ার করব। আমরা সবাই জানি বুড়ি রান্না করে খাওয়া যায় ।অনেকে হয়তো জানে না ঝাল দিয়ে মাখিয়ে ভাতের সঙ্গে বড়ি খাওয়া যায়। আমিও জানতাম না বড়ি এভাবে ঝাল দিয়ে মাখিয়ে খাওয়া যায় ।আজকে সকালে আমার শাশুড়ি বড়ি তেল দিয়ে ভেজে ঝাল দিয়ে মাখিয়ে ভাতের সঙ্গে খাচ্ছিল। আমাকে খেতে বলল আমি বলছিলাম খাব না অনেক জোর করার পর খেয়ে দেখলাম। আসলেই অনেক মজাদার একটি খাবার। আমিও সকাল বেলায় রেসিপিটা তৈরি করলাম, করে ভাবলাম আপনাদের মাঝে শেয়ার করি ।আপনারা অনেকে হয়তো ভাবতে পারেন না রান্না করে কিভাবে কুমড়ার বড়ি খাওয়া যায়। আসলেই খেতে অনেক ভালো লাগে। আমার মতো করে যদি আপনারা রেসিপিটা তৈরি করতে চান তাহলে আমার ধাপগুলো অনুসরণ করলে খুব সহজেই রেসিপিটা তৈরি করতে পারবেন।

••••রেসিপি তে ব্যবহৃত প্রয়োজনীয় উপকরণগুলো••••

ক্রমিক নম্বরউপাদানপরিমাণ
চালকুমড়ার বড়িপরিমাণমতো
পেঁয়াজ কুচিপরিমাণমতো
লবণস্বাদমতো
সরিষার তেলপরিমাণমতো
কাঁচা মরিচপরিমাণমতো
সোয়াবিন তেলপরিমাণমতো
ধাপ-১

IMG_20231221_095321.jpg


প্রথমে আমি কুমড়ার বড়িগুলো ভেঙ্গে নিয়েছি যাতে ভালোভাবে ভাজা যায়।

ধাপ-২

IMG_20231221_095639.jpg


এবার আমি চুলাইয়ে রাখা কড়াইয়ে সোয়াবিন তেল দিয়ে তেলটা একটু গরম করে নিব ।গরম করা হয়ে গেলে সয়াবিন তেলে বুড়িগুলো অনেক সুন্দর ভাবে ভেজে নিব।

ধাপ-৩

IMG_20231221_100836.jpg


এবার আমি পরিমাণমতো কাঁচা মরিচ, সরিষারতেল পরিমাণমতো ,লবণ ,একটা পেঁয়াজ নিয়ে নিয়েছি।

ধাপ-৪

IMG_20231221_101003.jpg


বুড়িগুলো ভাজার পর আমি পাটার সাহায্যে বুড়িগুলো অনেক সুন্দর ভাবে বেটে নিয়েছি। যাতে খেতে সুবিধা হয়। তারপর পেয়াজটা ছোট ছোট করে কেটে নিব। ঝালটা পাটার সাহায্যে আবারো বেটে নিব। পরিমাণমতো লবণ নিয়ে নিব।

ধাপ-৫

IMG_20231221_101039.jpg


এবার আমি পরিমাণমতো সরিষার তেল নিয়ে নিব।

ধাপ-৬

IMG_20231221_101056.jpg


এবার আমি কাঁচা মরিচ বাটা, লবণ, সরিষার তেল, পেঁয়াজ একসঙ্গে মিশিয়ে নিব।

ধাপ-৭

IMG_20231221_101230.jpg


এবার আমি কাঁচামরিচ ,লবণ, পেঁয়াজকুচি, সরিষার তেল এর সঙ্গে ভাজা চাল কুমড়ার বড়ি হাত দিয়ে ভালোভাবে মিশিয়ে নিব ‌অবশেষে তৈরি হয়ে গেল ঝাল দিয়ে চাল কুমড়ার বড়ি মাখানো আসলেই খেতে অনেক মজাদার লাগে।

🌹 ধন্যবাদ সবাইকে🌹

আশা করি আমার চালকুমড়ার বড়ি আপনাদের ভালো লাগবে । আজকে এই পর্যন্ত শেষ করছি অন্য দিন নতুন কিছু নিয়ে আবার আপনাদের সামনে হাজির হব।

ফটোগ্রাফার@mdemaislam00
ফটোগ্রাফি ডিভাইসvivo12a
Sort:  
 7 months ago 

সাধারণত চাল কুমড়ার বড়ি ঝোল তরকারির সাথে বেশ ভালো লাগে তবে আপনি আজকে সেটা ভিন্নভাবে উপস্থাপন করেছেন। ঝাল দিয়ে চাল কুমড়ার বড়ি মাখানো রেসিপি আজকে প্রথম দেখলাম যাইহোক যেহেতু বিভিন্ন ভাবে উপস্থাপন করেছেন তাই টেস্ট সম্পর্কে কোন ধারনা নাই তবে খেতে হয়তো সুস্বাদু হবে।

Posted using SteemPro Mobile

 7 months ago 

আমি জানতাম না এভাবে কুমড় বড়ি মেখে খাওয়া যায়। যাই হোক আপনার শাশুড়ির জন্য আপনি নিজেও শিখতে পেরেছেন আমরাও জানতে পেরেছি। রেসিপিটি দেখে বোঝা যাচ্ছে এটি কতটা সুস্বাদু হবে আমিও এভাবেই তৈরি করে দেখব। একদম ইউনিক একটি রেসিপি ছিল।

 7 months ago 

চালকুমড়া বড়া তরকারিতে খেয়েছি কিন্তুু কোনদিন এভাবে মাখা খাইনি।তবে মালাগুলো খুব লোভনীয় লাগছে। ফটোগ্রাফি দেখে বোঝা যাচ্ছে খেতে খুব সুস্বাদু হয়েছে। মাখানোর পদ্ধতি খুব সুন্দর করে তুলে ধরে আমাদের সাথে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 7 months ago 

চাল কুমড়ার বড়ি কখনো খাওয়া হয়নি। তবে আপনার বড়ি মাখানো দেখে বোঝা যাচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছে। তৈরি করার ধাপ গুলো খুব সুন্দর ভাবে আমাদের মাঝে দেখিয়েছেন। মজাদার একটি রেসিপি শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 7 months ago 

সত্যিই রেসিপিটি আমার কাছে একদম ইউনিক এবং নতুন লেগেছে এরকম ঝাল দিয়ে চাল কুমড়ো বড়ি মাখানো এর আগে কখনোই খাওয়া হয়নি। যদিও আপনি আগে জানতেন না আপনার শাশুড়ির কাছ থেকে এটা জানার পরে নিজে তৈরি করেছেন জেনে ভালো লাগলো। আপনার মাধ্যমে নতুন একটা রেসিপি সঙ্গে পরিচিত হলাম। মজাদার এই ইউনিক রেসিপিটি শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 57849.42
ETH 3122.29
USDT 1.00
SBD 2.43