||বেগুন ও মাছ দিয়ে মুলা চচ্চড়ি ||১০%@shy-fox এর জন্য

Screenshot_20220831_121048~2.jpg

আমার বাংলা ব্লগের সকলসদস্যবিন্দু আমার নতুন একটি ব্লগে আপনাদের সবাইকে স্বাগতম !
আমি @mdemaislam00 বাংলাদেশ থেকে।আজ
বুধবার, আগস্ট ৩১/২০২২

বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ? আশা করি আল্লাহর রহমতে অনেক ভালো আছেন। আমিও ভালো আছি। আশাকরি আমার বাংলা ব্লগের সকল সদস্যবৃন্দ আল্লাহর রহমতে ভালো আছে। আমার নাম ইমা অন্য দিনের মতো আজও আমি আপনাদের সাথে নতুন কিছু শেয়ার করতে এসেছি। অনেকদিন ধরেই তেমন পোস্ট করা হচ্ছে না ।তাই আজকে সকাল সকাল ভেবে নিয়েছি কিছু একটা রেসিপি পোস্ট করব ।ফ্রিজে দেখলাম মূলা মাছ ও বেগুন আছে তাই ভাবলাম আজকে মুলা বেগুন ও মাছ দিয়ে চচ্চড়ি করব। এমনিতেই বিভিন্ন ধরনের চচ্চড়ি ভালো লাগে কেননা চচ্চড়িগুলো বেশি সুস্বাদু হয়ে থাকে ।মুলা সাধারণত শীতকালে বেশি হয়ে থাকে কিন্তু এখন দেখছি গরমকালেও অনেক মুলা বাজারে বিক্রয় করছে। আমরা সাধারণত আলু দিয়ে চচ্চড়ি , বাগুন চচ্চড়ি, মাছ চচ্চড়ি খেয়ে থাকি তাই আমি ভাবলাম আজকে আমি মুলা চচ্চড়ি করব। মূলা চচ্চড়ি তেমন একটা সবাই খায় না তাও আমার মনে হলো আজকে আমি মুলা চচ্চড়ি করব ।তাই দেরি না করে প্রয়োজনে উপকরণগুলো গুছিয়ে নিয়ে খুব সহজেই মাছ ও বেগুন দিয়ে মুলা চচ্চড়ি করা শুরু করে দিলাম।

••••রেসিপি তে ব্যবহৃত প্রয়োজনীয় উপকরণ গুলো••••

ক্রমিক নম্বরউপাদানপরিমাণ
কাঁচা মরিচপরিমাণমতো
পেঁয়াজ কুচিপরিমাণমতো
জিরাপরিমাণমতো
লবনস্বাদঅনুযায়ী
হলুদের গুঁড়াপরিমাণমতো
সোয়াবিন তেলপরিমাণমতো
বেগুনএকটি
মুলাতিনটা
মাছএক পিছ
ধাপঃ১
IMG_20220831_102026.jpgIMG_20220831_101345.jpg

প্রথমে আমি ফ্রিজে রাখা একটা বেগুন ও তিনটি মুলা নিয়ে নিয়েছি ।নিয়ে বটির সাহায্যে ছোট ছোট করে মুলাগুলো কেটে নিয়েছি মুলার সাথে একটা বেগুন ও কেটে নিয়েছি । এবার পরিষ্কার পানি দিয়ে অনেকবার ধুয়ে নিব। মুলা তিনটে আগে কেটে নিব তারপরে বাগুনটা কেটে নিব তা না হলে আগে থেকে বাগুন কেটে রাখলে বাগুন কালো হয়ে যায়

ধাপঃ২

IMG_20220831_102345.jpg

এবার আমি পরিমাণমতো পেঁয়াজ কুচি, পরিমাণমতো কাঁচা মরিচ কুচি, পরিমাণমতো জিরা, পরিমাণমতো লবণ, পরিমাণমতো হলুদের গুড়া এক পিস মাছ একটা পাত্রে নিয়ে নিয়েছি।

ধাপঃ৩
IMG_20220831_102441.jpgIMG_20220831_102521.jpg

এবার চুলাইয়ে রাখা কড়াইয়ে সোয়াবিন তেল দিয়ে সয়াবিন তেলটা একটু গরম করে নিব। গরম করে নেওয়ার পর সয়াবিন তেলের উপর রসুন কুচি ,পেঁয়াজকুচি ,কাঁচামরিচ কুচি ,হলুদের গুড়া পরিমাণমতো, লবণ একপিস মাছ ছোট ছোট করে কেটে নিব। কেটে নেওয়ার পর অনেকক্ষণ ধরে কষিয়ে নিব কষিয়ে নিলে রেসিপিটা বেশি সুস্বাদু হবে।

ধাপঃ৪
IMG_20220831_102638~2.jpgIMG_20220831_104144.jpg

এবার কষানো পেঁয়াজকুচি ,কাঁচামরিচ কুচি, লবণ ,হলুদের গুড়া, এক টুকরো কুচি করা মাছ কষানোর ভেতর বেগুন ও মূলা দিয়ে কিছুক্ষণ ধরে কষিয়ে নিব। কষিয়ে নেওয়ার পর পরিমাণমতো পানি দিয়ে অনেকক্ষণ ধরে সিদ্ধ করে নিব।

ধাপঃ৫
IMG_20220831_110002~2.jpgIMG_20220831_110320~2.jpg

অনেকক্ষণ ধরে সিদ্ধ করার পর যখন দেখব মুলা সিদ্ধ হয়ে গিয়েছে এবং পানির পরিমাণ কম হয়ে গিয়েছে তখন বুঝে নিব রেসিপিটা হয়ে গিয়েছে। তখন আমি রেসিপিটা চুলা থেকে নামিয়ে নিব ।দ্বিতীয় ছবিতে যেমন দেখতে পাচ্ছেন ঠিক রান্না করার পর রেসিপিটা দেখতে এমন হবে। আপনারা চাইলে খুব সহজেই আমার এই ধাপ গুলো অনুসরণ করলে রেসিপিটা রান্না করতে পারবেন। আসলেই রেসিপিটা খেতে অনেক সুস্বাদু ভালো লাগলে বাড়িতে তৈরি করে খেতে পারেন।

ধন্যবাদ সবাইকে এতখন আমার সাথে থাকার জন্য ।আশা করি বাগুন ও মাছ দিয়ে মুলা চচ্চড়ি রেসিপি আপনাদের ভালো লাগবে । আজকে এই পর্যন্ত শেষ করছি অন্য দিন নতুন কিছু নিয়ে আবার আপনাদের সামনে হাজির হব।

ফটোগ্রাফি@mdemaislam00
ফটোগ্রাফি ডিভাইসvivo12a
Sort:  
 2 years ago 

বেগুন ও মুলার খুব সুস্বাদু একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। রেসিপিটি দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। যদিও মুলা আমার তেমন একটা পছন্দ না। তবে আপনার রেসিপিটি দেখে ভালো লাগলো। রেসিপিটি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আসলেই মুলা সবাই তেমন একটা পছন্দ করে না।

 2 years ago 

বেগুন ও মুলা দিয়ে মাছের খুবই সুন্দর চচ্চড়ি রেসিপি তৈরি করেছেন দেখে মনে হচ্ছে এবং আপনি ধাপ গুলো খুবই সুন্দর ভাবে উপস্থাপনা করেছেন আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

জি আপু আমিও আপনার মত বেশিরভাগ সময় আলু দিয়ে চচ্চড়ি করি। কখনো মূলা দিয়ে চচ্চড়ি করা হয়নি, ঠিক বলেছেন আপু দেখতাম মুলা শীতকালে পাওয়া যেত এটা শীতকালীন সবজি কিন্তু এখন গরমকালেও এটি বেশ দেখা যাচ্ছে। আপনাকে ধন্যবাদ সুন্দর এই রেসিপি জন্য।

 2 years ago 

মুলি সবাই তেমন একটা খাই না তাই মুলা দিয়ে চচ্চড়ি তেমন একটা সবাই তৈরি করে না।

 2 years ago 

বেগুন ও মাছ দিয়ে মুলা চচ্চড়ি রেসিপিটি বেশ চমৎকার হয়েছে। কালার দেখে মনে হচ্ছে খেতে বেশ সুস্বাদু হবে। অনেক সুন্দরভাবে প্রতিটি ধাপের মাধ্যমে আপনার রেসিপিটি আমাদের মাঝে তুলে ধরেছেন।

 2 years ago 

শুভকামনা রইল আপু।

 2 years ago 

বেগুন ওগো মাছ দিয়ে মূলা চচ্চড়ি রেসিপিটি দারুন হয়েছে। বেগুন এবং মুলা দিয়ে একসাথে রান্না করে কখনো খাওয়া হয়নি। খেতে নিশ্চয়ই অনেক মজা হয়েছে ধন্যবাদ রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

আসলেই রেসিপিটা খেতে অনেক মজা হয়েছিল।

 2 years ago 

আলু বেগুন মুলা একসাথে চচ্চড়ি করলে বেশ ভালো লাগে আমার কাছে। এইটা ছোট মাছ দিয়ে করলে বেশি সুস্বাদু হয়। চচ্চড়ি রান্নার প্রসেস সমূহ প্রথম থেকে শেষ পর্যন্ত খুবই সহজভাবে দেখিয়েছেন যে কেউ চাইলে সহজেই তৈরি করতে পারবে। বিশেষ করে শীতকালে মুলা একটু বেশি ভালো লাগে।

 2 years ago 

ছোট মাছ দিয়ে চচ্চড়ি করলে রেসিপিটা খেতে আরো ভালো লাগে।

 2 years ago 

বেগুন মুলা এবং মাছের মিশ্রনের লোভনীয় একটি চচ্চড়ির রেসিপি প্রস্তুত করেছেন এ ধরনের রেসিপি আমার খুবই ফেভারিট।। আপনার প্রস্তুত করা খাবারটি দেখেই খুব লোভ হচ্ছে খেতেও নিশ্চয়ই খুব মজা হবে স্পেশাল নতুন মুলা বলে কথা।।

 2 years ago 

এত সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ।

 2 years ago 

আপনি খুব সুন্দর ভাবে বেগুন ও মাছ দিয়ে মুলা চচ্চড়ি রেসিপি বানিয়েছেন। খুব লোভনীয় পোস্ট। শুরু থেকে শেষ পর্যন্ত খুব সুন্দর করে সাজিয়ে আমাদের মাঝে। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

ধন্যবাদ আপু।

 2 years ago 

বেগুন ও মাছ দিয়ে মুলা চচ্চড়ি বাহ্ দারুন হয়েছে। আমি এভাবে কখনো খাইনি তবে আপনার রেসিপি দেখে তো খেতে ইচ্ছা করছে। আমিও শিখে নিলাম। ধন্যবাদ আপনাকে

 2 years ago 

রেসিপিটি তৈরি করে খেয়ে দেখবেন তেমন একটা খারাপ হয় না রেসিপিটা খেতে।

 2 years ago 

যেকোনো মাছের চচ্চড়ি আমার খুব পছন্দের। আপনি খুব সুন্দর করে বেগুন আর মুল্লা দিয়ে মাছের চচ্চড়ি তৈরি করেছেন। দেখে খেতে ইচ্ছে করতেছে‌। শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 2 years ago 

যে কোন রেসিপির ভেতর মাছ দিলে রেসিপিটা আসলেই জমে যায়।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59705.02
ETH 2619.44
USDT 1.00
SBD 2.39