শৈশবের স্মৃতি |[benificiary ১০% @shy-fox]|২০-০৮-২০২১|

in আমার বাংলা ব্লগ3 years ago

হ্যালো..!!
আমার প্রিয় বন্ধুরা,
আমি@md-razu বাংলাদেশের নাগরিক।

আজ - ৫ ভাদ্র | ১৪২৮ বঙ্গাব্দ | শুক্রবার| শরৎকাল|



আমি রাজু আহমেদ।আমার ইউজার নাম @md-razu।আমি বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন।মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে অভিনন্দন।

আজ আমি আপনাদের মাঝে উপস্থাপনা করবো শৈশবের স্মৃতি।ছোটবেলার কথা মনে পরলে এক পরম অনুভূতির কথা মনে পরে যায়।কারন আমাদের জীবনের রঙিন সময় শৈশব।আমাদের সবারই ইচ্ছা করে শৈশবে ফিরে যেতে।শৈশবের ফেলে আসা দিনগুলি আমার খুব মনে পরে।শৈশবের কথা মনে পরলে আমার চোখের কোনায় পানি চলে আসে।আশাকরি আপনাদের ভালো লাগবে।

চলুন শুরু করি



1629448634839-01.jpeg

1629448688613-01.jpeg

device:canon 600d
What's 3 Word Location:
https://w3w.co/narrows.equated.parity


শৈশবের সময় যখন বৃষ্টি নামতো তখন আর আনন্দ ধরে রাখতে পারতাম না।বৃষ্টি নামলেই আমার বাড়ির পাশে একটা স্কুল আছে সেখানে চলে যেতাম।স্কুলের মাঠে দৌড়াদৌড়ি করতাম।পুকুরে ঝাপ দিতাম।কতো মজাই না পেতাম।যত সময় বৃষ্টি হতো ততো সময়ই আমরা সবাই দল বেঁধে মজা করতাম।যখন সবাই এক সাথে খেলা করতাম বাড়ি থেকে আম্মা ডাকলেও শুনতাম না।এর জন্য বাড়ি এসে কতো বকাই না খাইছি।মানুষের জীবনের সবচেয়ে মধুর স্মৃতি হলো শৈশব।শৈশবকালে আমরা যখন ছোট থাকি বড় হলে আমাদের জন্য কতো সুখই না অপেক্ষা করছে।আসলেই কি তাই?এখন বড় হয়েছি মনে হচ্ছে আবার যেনো ছোট হয়ে যাই।কিন্তু এটা সম্ভব না।



1629448842783-01.jpeg

1629448886801-01.jpeg

device:canon 600d
What's 3 Word Location:
https://w3w.co/narrows.equated.parity


শৈশবে কতো ফুটবল খেলেছি।আর যদি বৃষ্টি হতো আর কনো কথাই ছিলো না।বৃষ্টির মধ্যে ফুটবল খেলার মজাই আলাদা।বর্ষাকালে মাঠভরা কাদার মধ্যে দাপাদাপি করে ফুটবল খেলার আনন্দ ইহজীবনে ভুলবার নয়।নিজেদের খেলার নিয়ম নিজেরাই বানাতাম।আর যার নিজের ফুটবল থাকতো তার কথা সবারই শুনতে হতো।পৃথিবীর চিরাচরিত নিয়ম তখন আমাদের খেলায় খাটতো না।আমরা নিজেরা যে নিয়ম বানাতাম সেই নিয়মই তখন পারফেক্ট।



1629448751419-01.jpeg

1629448789053-01.jpeg

device:canon 600d
What's 3 Word Location:
https://w3w.co/refolding.astray.speedboats


এখন দেখি আজকালকার শিশুরা খেলার প্রতি অনাগ্রহী হয়ে পরেছে। তবে আমাদের ছেলেবেলায় বিকেলে স্কুল থেকে ফিরে অথবা সকালে স্কুল যাওয়ার আগে মাঠে যেয়ে কতো হৈ-হুল্লোড় না করতাম।আর মাঠে গিয়ে আমাদের কতো খেলাই না খেলতাম।কখনো গোল্লাছুট কখনো ফুটবল কখনো ঘাসের উপর সিলিপ কাটা।



1629449031792-01.jpeg

1629448996999-01.jpeg

device:redmi note 10
What's 3 Word Location:
https://w3w.co/homemaker.quicksand.solvable
https://w3w.co/homemaker.quicksand.solvable


ছোটবেলায় শুক্রবার আসলেই খুব আনন্দ পেতাম।স্কুলে যাওয়া লাগবে না লেখাপড়া নেই।ইশ কি মজাই না ছিলো।আর এখন ব্যস্ত জীবন।ভালো লাগে না।কিন্তু করার কিছু নেই সবই পরিস্থতির শিকার। শুক্রবার আসলেই গোসল করে ভালো পোশাক পরিধান করে জুম্মার সালাত আদায় করতে যেতাম।নামাজ শেষ হলে বসে থাকতাম কখন সিন্নি দিবে।সিন্নি দিলেই সবাই দলবেঁধে সিন্নি খেতে খেতে বাড়ি আসতাম।কতো মজাই না পেতাম সেই সময়।



1629449211093-01.jpeg

1629449341538-01.jpeg

device:canon 600d
What's 3 Word Location:
https://w3w.co/tabs.crosses.possessors


আমার এখনো স্পষ্ট মনে আছে আমি তখন ক্লাস থ্রীতে পড়তাম।একদিন স্কুলে না যেয়ে মাটির খেলার পাতিল দিয়ে ভাত রান্না করা খেলছিলাম।তখন আম্মা এসে আমাকে অনেক মারধর করেছিলো।আমি অনেক কেঁদে ছিলাম।আর এখনকার ছেলেমেয়েরা টেলিভিশন নিয়ে ব্যস্ত।হয়তো বা তাদের এটাই ভালো লাগে।



1629449438979-01.jpeg

device:redmi note 10
What's 3 Word Location:
https://w3w.co/multilayer.welded.wired


শৈশবের সময় যখন মাঠ থেকে কারো বাড়ি মটরশুঁটি অথবা খেসারি আসতো তখন আমরা সবাি দলবেঁধে সেটা নিয়ে হুলাপোড়া খেতাম।সবার মুখে কালি পরে যেতো।
সবাই মটরশুঁটি খুঁজে খুঁজে খেতাম।আর মজা করতাম।খাওয়া শেষ হলে সবাই অন্যদের গায়ে কালি দিতাম।

আমার শৈশবের কিছু স্মৃতি তুলে ধরলাম।আসলে শৈশবের স্মৃতি লিখে শেষ করা যাবে না।

ধন্যবাদ সবাইকে

Sort:  
 3 years ago 

অসম্ভব সুন্দর ।দৃশ্য গুলি দেখে আবার ফিরে যেতে ইচ্ছা করে শৈশবে । অনেক ধন্যবাদ

শৈশবের সৃতি গুলো আমি ভীষন মিস করি এই পোস্ট এ আপনি শৈশব গুলো খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন আপনার জন‍্য শুভ কামনা রইল

 3 years ago 

ভাই ছোটবেলার কথা মনে করিয়ে দিলেন। অনেক সুন্দর একটি পোস্ট। এবং আপনার প্রতিটা ছবিই অসাধারণ।

You have been upvoted by @sm-shagor A Country Representative, we are voting with the Steemit Community Curator @steemcurator07 account to support the newcomers coming into steemit.


Follow @steemitblog for the latest update. You can also check out this link which provides the name of the existing community according to specialized subject

There are also various contest is going on in steemit, You just have to enter in this link and then you will find all the contest link, I hope you will also get some interest,

For general information about what is happening on Steem follow @steemitblog.

 3 years ago 

অনেক সুন্দর হয়েছে,দৃশ্য গুলি দেখে আবার ফিরে যেতে ইচ্ছা করে শৈশবে । অনেক ধন্যবাদ ভাইয়া

 3 years ago 

ধন্যবাদ।।ভাই

 3 years ago 

ছবিগুলো অনেক সুন্দর হয়েছে ভাই। আমারও সেই ছোটোবেলার ঘটনাগুলো মনে পড়ে গেল। কত সুন্দর শৈশব ছিল। ধন্যবাদ আপনাকে ভাই।

 3 years ago 

শৈশব মানেই আনন্দ, আর এখন শৈশব মানে স্মৃতি,আকাশের চাঁদ যেমন কখনোই আকাশ থেকে চলে যাবে না,ঠিক তেমনই শৈশব আমাদের স্মৃতির পাতা থেকে কখনোই নির্গমন হবে না।

আপনি শৈশব এর স্মৃতি খুবই সুন্দর ভাবে উপস্থাপন করেছেন, ফটোগ্রাফি খুলো খুবই সুন্দর,দেখেই বোঝা যাচ্ছে আপনার শৈশব খুবই ভালো কেটেছে,শুভকামনা আপনার জন্য

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.029
BTC 61830.18
ETH 2457.48
USDT 1.00
SBD 2.54