আমার স্মৃতির পাতা থেকে দুঃসাহসী এক অভিযান ||পঞ্চম পর্ব||steemCreated with Sketch.

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো আমার বাংলা ব্লগের বন্ধুরা আসসালামু আলাইকুম/আদাব। সবাই ভালো আছেন এবং সুস্থ আছেন আশা করছি। আমিও ভালো আছি আলহামদুলিল্লাহ। সবাইকে শুভেচ্ছা জানিয়ে আমার ব্লগ লেখা শুরু করছি।

চতুর্থ পর্ব

customs-douane-5230450_1920.jpg

প্রথমবার ইন্ডিয়া গিয়েছিলাম তাও আবার চোরাই পথে। আমার জীবনের দুঃসাহসী ও অত্যন্ত রোমাঞ্চকর সে ঘটনাগুলি কয়েকটি পর্বে শেয়ার করছি। আমি সেবার ইন্ডিয়াতে গিয়ে ১২ দিন ছিলাম। আমি চোরা কারবারীদের সাথে ইন্ডিয়ার বর্ডার ক্রস করেছিলাম কোন এলাকা দিয়ে সেটা আর উল্লেখ করলাম না। সেবার ওদিকে পার হয়ে আসাম ও মেঘালয় এই দুটি রাজ্য ঘুরে বেড়িয়েছি। আমি যে আত্মীয়র বাসায় উঠেছিলাম তারা আসামের ধুবুরি জেলার মানকারচর থানায় থাকেন।

বেশ কয়েক বছর পর যখন আবার গিয়েছিলাম তখন দেখলাম মানকারচর থানা এখন জেলায় রূপান্তরিত হয়েছে। জেলা শহর হওয়াতে আগের থেকে অনেক পরিবর্তন লক্ষ্য করেছিলাম। এটা হওয়াই স্বাভাবিক জেলা শহর বলে কথা। যাইহোক আমি আসাম ও মেঘালয়ে কোন কোন জায়গায় ঘুরতে গিয়েছিলাম সেটা পরবর্তীতে শেয়ার করার চেষ্টা করব। ইন্ডিয়ার এদিকটায় ঘুরতে যাওয়া অনেক রিস্কি। আসামের স্বাধীনতাকামী জঙ্গি সংগঠন উলফা বাহিনী সব সময় কিছু তাণ্ডব চালায়। তারা বিভিন্ন সময়ে সম্ভ্রান্ত পরিবারে ডাকাতিসহ মুক্তিপণের বিনিময়ে লোকজনদের আটকে রাখে।

যাইহোক সেসব বাদ দিয়ে প্রথম দিন ঘুরতে যাওয়ার কিছু ঘটনা বলছি। স্থানীয় এমএলএ ও পঞ্চায়েতের নাম ঠিকানা নিয়ে আমরা ঘুরতে বেরিয়ে পড়লাম। বের হওয়ার আগে অবশ্য কোথায় থাকি, বাড়ি কোথায়? বাবার নাম কি? মহল্লার নাম কি? এসব মুখস্ত করে গিয়েছিলাম। যেহেতু আমাদের পাসপোর্ট ছিল না তাই ধরা পড়লে সম্ভাব্য পরিস্থিতির কথা চিন্তা করেই গা শিউরে উঠছিল। কিন্তু উঠতি বয়স এই সব বিপদের কথা মাথায় রেখে ঘরে বসে থাকার সময় এটা না।

আমরা যাওয়ার সময় বাপ্পীকে সঙ্গে করে নিয়ে গিয়েছিলাম। ও হ্যাঁ কামরুলের খালাতো ভাইয়ের নাম বাপ্পী আর খালাতো বোনের নাম মিনিকা। মিনিকা অবশ্য আমাদের সঙ্গে যেতে চেয়েছিল কিন্তু ওকে এড়িয়ে গেলাম। ওই যে আসার পর থেকেই লক্ষ্য করছি আমাকে বেশ খাতির যত্ন করছে তাই একটু ভাব দেখালাম হা হা হা। যাইহোক আমরা যেহেতু প্রথমেই কাছাকাছি একটি পাহাড়ে ঘুরতে যাব। আর যাওয়ার সময় পুলিশ স্টেশনের সামনে দিয়েই যেতে হবে। তাই একটু অতিরিক্ত সতর্কতা অবলম্বন করছিলাম। আর ঠিক সে কারণেই শুধু আমরা ছেলেরাই চলে গেলাম।

ছাত্র জীবন থেকে বরাবরই আমার হিন্দি মুভি দেখার একটু বেশি নেশা ছিল। এতদিনে মনে হয় সেই অভিজ্ঞতা কিছুটা কাজে লাগাতে পারলাম। টুকিটাকি হিন্দি বলতে পারতাম তাই বাপ্পির সঙ্গে মাঝে মাঝে হিন্দিতে কত চালিয়ে গিয়েছিলাম। বিশেষ করে যখন আশেপাশে লোকজন ছিল। আর কামরুল কে বলেছিলাম একদম চুপচাপ থাকতে। যদি কখনো পুলিশের সামনে পড়ে যাই তাহলে বলবো কামরুল কথা বলতে পারেনা। এই পরিকল্পনা করে বেরিয়েছি কারণ কামরুল একদম হিন্দি বলতে পারেনা।

আমাদের একটু তাড়াতাড়ি ঘুরে আসার ছিল কারণ বিকেলবেলা সবাই মিলে কামরুলের খালার বাসায় যাওয়ার প্ল্যান। পাহাড়ি এলাকাটা অত্যন্ত সুন্দর এত উঁচু পাহাড় আমার আগে কখনো দেখা হয়নি। যখন পাহাড়ের চূড়ায় উঠলাম আমার মনে হল সেখান থেকে বাংলাদেশে আমার বাড়ি দেখা যাচ্ছিল। পাহাড়ি অঞ্চলটা অবশ্য মেঘালয়ের মধ্যে পড়েছে। সেখানে কয়েকজন গারো উপজাতি লোকের সঙ্গে দেখা হল কিন্তু তাদের ভাষা কিছুই বুঝলাম না। এত উঁচু পাহাড়ে তারা পিঠের উপর রাখা ঝুড়ি মাথায় আটকে নিয়ে উঠছিল। দেখে আশ্চর্য হলাম অথচ এই কঠিন কাজটা তারা প্রতিনিয়ত করে থাকে।

এমন সময় আমার চিৎকারে সবাই থমকে দাঁড়ালো। আমার পায়ের মধ্যে রক্ত দেখে আমি চিৎকার করে উঠেছিলাম। কারণ পায়ে বিশাল আকৃতির একটি জোক লেগে আছে। পাহাড়ি এলাকার জোক সাইজে অনেক বড়। পরবর্তীতে এই বিপদ থেকে গারো উপজাতির দল থেকে একজন লোক এসে আমাকে উদ্ধার করেছিল। তার প্রতি আমি অনেক কৃতজ্ঞতা জ্ঞাপন করলাম। আমরা কিছুক্ষণ হাঁটতে হাঁটতে ছোট্ট একটি বাজারে পৌঁছে গেলাম। গারো বাজারে শুধু মেয়েরাই দোকানের দায়িত্ব পালন করছে। খুব কম সংখ্যক ছেলে কর্মচারী দেখতে পেয়েছি।

বাপ্পীকে জিজ্ঞাসা করে জানতে পেরেছিলাম গারোদের সমাজ নারী প্রধান। এখানে মহিলারা পুরুষদের বিয়ে করে বাড়িতে নিয়ে আসে। জীবিকা নির্বাহের সমস্ত দায়িত্ব মহিলাদের। তাইতো বাজারে লক্ষ্য করলাম সমস্ত ব্যবসার দায়িত্ব মহিলারাই সামলাচ্ছে। পাহাড়ি এলাকায় হাঁটতে অনেক তৃষ্ণা পেয়ে গিয়েছিল। এক গ্লাস পানি খাওয়ার জন্য ভেতরটা মরুভূমি হয়ে গিয়েছে। কিন্তু এখানকার বাজারের পরিস্থিতি দেখে পানি খেতে ইচ্ছা করছিল না। তাই দ্রুত বাড়িতে ফেরার চিন্তা করলাম। তাছাড়া বিকালে আমাদের অন্য কোথাও যাওয়ার পরিকল্পনা আছে। তাই দ্রুত ফিরতেই হত।

বন্ধুরা আজ আর লিখছিনা। অন্য কোনদিন অন্যকিছু অভিজ্ঞতা আপনাদের মাঝে শেয়ার করতে চলে আসবো। আজকের জন্য বিদায় নিচ্ছি। সবার জন্য শুভকামনা। আল্লাহ হাফেজ।

Logo-1.png

3DLAmCsuTe3bV13dhrdWmiiTzq9WMPZDTkYuSGyZVu3GHrVMeaaa5zs2PBqZqSpD3mqpsYSX3wFfZZ5QwCBBzTwH9RFzqAQeqnQ3KuAvy8Nj1ZK1uL8xwsKK6MgDT8xwdHqPK76Y63rPyW9N4QaubxdwM3GV2pD.gif

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 64105.03
ETH 2757.74
USDT 1.00
SBD 2.66