ঈদ পরবর্তী পরিবার নিয়ে গ্রামে ভ্রমণের মজার কিছু অভিজ্ঞতা পর্ব -২ || 10 % beneficiary to @shy-fox.

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো আমার বাংলাব্লগের বন্ধুরা আসসালামু আলাইকুম/আদাব। সবাই ভালো আছেন এবং সুস্থ আছেন আশা করছি। আমিও ভালো আছি আলহামদুলিল্লাহ। সবাইকে শুভেচ্ছা জানিয়ে আমার ব্লগ লেখা শুরু করছি।

প্রথম পর্বের লিংক

Picsart_22-05-10_21-38-07-427.jpg

প্রথম পর্বে আমি বলেছিলাম আমার শেলিকর মাতৃত্বজনিত অসুস্থতার কারণে এবার ঈদে সে আসতে পারেনি। তাই ঈদের পরে যেহেতু কয়েকদিন ছুটি থাকে তাই পরিবার নিয়ে গ্রামে গিয়েছিলাম তাকে দেখতে। আমার অবশ্য ইচ্ছা করছিল শহর ছেড়ে দুই এক দিনের জন্য বাইরে থেকে ঘুরে আসতে। অনেকদিন পর গ্রামে গিয়ে আমার বেশ ভালই লাগলো। আগের পর্বে আমি শেয়ার করেছিলাম এখানে ঘুরতে এসে আমার মাছ ধরার অভিজ্ঞতা।

সেদিন আমি প্রথমে চেষ্টা করে বেশ কয়েকটি মাছ ধরতে পেরেছি। অন্য একজন লোককে মাজা ধরার জন্য ডাকা হয়েছিল সেই লোকটি আসতে দেরি করাতে আমি চেষ্টা করেছিলাম দেখি মাছ ধরতে পারি কিনা আমার চেষ্টা মোটামুটি সফল হয়েছে। পরে অনেকক্ষণ অপেক্ষা করার পর যখন লোকটি আসলো তখন সেও কিছুক্ষণ চেষ্টা করে বড় মাছ ধরতে না পারার কারণে আমরা মোটামুটি হতাশ হয়ে গেলাম। ডিসকর্ড এ ঐদিন মাছ ধরা ফটোগ্রাফি দেখে এক পর্যায়ে @rex-sumon ভাই মন্তব্য করেছিলেন বের জাল ছাড়া বড় মাছ উঠবেনা। তাই পরবর্তীতে সকাল বেলা মাঝি ডেকে জাল দিয়ে মাছ ধরার চেষ্টা করি কিন্তু পানির গভীরতা বেশি থাকার কারণে খুব বেশি বড় মাছ ওঠেনি।

20220510_210918.jpg
20220510_210807.jpg

অন্য আরেকজন যে লোকটিকে মাছ ধরার জন্য ডাকা হয়েছিল সে আসার আগে আমি মোটামুটি বেশ কয়েকপ্রকার মাছ ধরেছিলাম। আমার ধারণা ছিল লোকটি ভালো মাছ ধরতে পারবে। কিন্তু সে অনেকক্ষণ চেষ্টা করার পরেও আশানুরূপ কোন ফল পাওয়া গেলো না। মাছ যেহেতু ধরতেই হবে তাই বিকল্প কিছু খুঁজতে লাগলাম। মাছ ধরার আগ্রহটা আমারই বেশি ছিল কারণ শহরে আমরা একদম টাটকা মাছ পাইনা। আর পুকুর থেকে তুলে টাটকা এই মাছ খেতে কি যে স্বাদ লাগে সেটা যে খায়নি সে কখনো বুঝবেনা।

20220510_210653.jpg
20220510_210419.jpg
20220510_210526.jpg

এখানে পাশাপাশি দুইটি পুকুর আগে একটি পুকুরে জাল ফেলা হলো। প্রথমে পুকুরের চারদিকে ঘুরিয়ে জাল ফেলে দিয়ে এক সাইড ধরে রেখে সম্পন্ন পুকুরে জাল টানা হলো। আমরা সবাই উৎসাহ নিয়ে দাঁড়িয়ে আছি মনে হয় বড় মাছ উঠবে। একপর্যায়ে বাড়ির ভেতর থেকে সবাই মাঝি ডাকা হয়েছে শুনে এক এক করে বেরিয়ে আসলো মাছ দেখার জন্য।

উৎসুক জনতা তাকিয়ে আছে তার দিকে দেখা যাক কি মাছ পাওয়া যায় যখন উপরে তোলা হলো মোটামুটি অনেকগুলো উঠেছিল। কিন্তু কাঙ্ক্ষিত সেই বড় মাছগুলো এবারও জালে উঠলো না। আসলে মাছগুলো মনে হয় আমার সঙ্গে একটু রসিকতা শুরু করেছে। আমি পুকুরে তাজা মাছ খাব আবার সঙ্গে করে নিয়েও যাব এটা বুঝি মাছগুলো জানতে পেরেছে তাই ধরা দিচ্ছেনা হাহাহা।

20220510_210326.jpg

আমার মেয়ের মনটা খুব খারাপ ও আশা করেছিল অনেক বড় মাছ দেখতে পাবে। কিন্তু মাঝির জাল ফেলার পরেও বড় মাছ না পাওয়াতে সে মোটামুটি হতাশ হয়েছে। তাই চাতক পাখির মতো চেয়ে অন্য পুকুরে জাল ফেলার দৃশ্য দেখছে। মনে মনে হয়তো একটু আশা করে আছে এবার কিছুটা হলেও বড় মাছ দেখতে পাবে। তাই সে পুকুরের পাড়ে বসে জাল টানা দৃশ্য পর্যবেক্ষণ করছে।

20220510_223529.jpg
20220510_223604.jpg
20220510_223632.jpg
20220510_210008.jpg

যতই জাল কাছে আসছিল মাছগুলো বেশি লাফালাফি শুরু করে দিল। এবার একটু লক্ষ্য করলাম কয়েকটি বড় মাছ লাফ দিয়ে জালের উপর দিয়ে চলে গেল। সবার মত আমিও আশা করতে লাগলাম হয়তো একটু বড় মাছ দেখতে পাবো। যখন জাল মোটামুটি গুটিয়ে নিয়ে আসা হলো বুঝতে পারছি এবার বেশ অনেক মাছ উঠেছে আর বেশ কয়েকটি বড় মাছ লক্ষ্য করলাম। কাতলা মাছের সাইজগুলো বেশ বড়ই ছিল কিন্তু এই মাছগুলো অনেক বড় করার জন্য রেখে দিয়েছে। তাই দু'একটা রেখে বাকিগুলো ছেড়ে দিয়েছি। এবার সবাই মোটামুটি অনেক খুশি হয়েছে বড় মাছ উঠাতে। সবচেয়ে আমি বেশি খুশি হয়েছি টাটকা মাছ খেতে পারবো বলে।

20220510_211017.jpg
20220510_211139.jpg

শেষ পর্যন্ত বেশ কিছু বড় মাছ তুলতে পেরে অনেক আনন্দ নিয়ে বাড়ির দিকে রওনা দিলাম। ভিতরে ঢুকতেই আম গাছ নজরে এলো একদম চোখের সামনে বড় বড় আম ঝুলছে। আমি কয়েকটা ফটোগ্রফি করলাম। অনেকদিন থেকে কাঁচা আম ভর্তা খাওয়া হয়না তাই আম ভর্তা খাওয়ার কথা মনে পড়তেই জিভে জল চলে এলো। আর তাই বেশ কয়েকটি নাম গাছ থেকে ছিড়ে নেয়া হলো ভর্তা খাওয়ার জন্য।

ঈদের পরে গ্রামে ঘুরতে এসে অনেক আনন্দ ও মাছ ধরার অভিজ্ঞতা অর্জন করতে পেরেছি। আমার কাছে বেশ ভালই লেগেছে আর অনেকদিন পর গ্রামে আসতে পেরে পরিবারের লোকজনও খুশি। আসলে শহরে বন্ধ পরিবেশে থাকতে-থাকতে সবাই কেমন যেনো একঘেয়ে জীবন যাপন করছিল। তাই শরীর ও মনকে কিছুটা প্রশান্তি দেয়ার জন্য এমন একটা চেঞ্জ এর দরকার ছিল। গ্রামে এসে আমার মজার অভিজ্ঞতা গুলো আপনাদের কেমন লাগলো মূল্যবান মন্তব্যের মাধ্যমে জানাবেন আশা করছি।

বন্ধুরা আজ আর লিখছিনা। অন্য কোনদিন অন্যকিছু অভিজ্ঞতা আপনাদের মাঝে শেয়ার করতে চলে আসবো। আজকের জন্য বিদায় নিচ্ছি। সবার জন্য শুভকামনা। আল্লাহ হাফেজ।

ডিভাইসস্যামসাং গ্যালাক্সি A-10
ফটো@mayedul
লোকেশনw3w location

Logo.png

3DLAmCsuTe3bV13dhrdWmiiTzq9WMPZDTkYuSGyZVu3GHrVMeaaa5zs2PBqZqSpD3mqpsYSX3wFfZZ5QwCBBzTwH9RFzqAQeqnQ3KuAvy8Nj1ZK1uL8xwsKK6MgDT8xwdHqPK76Y63rPyW9N4QaubxdwM3GV2pD.gif

Sort:  
 2 years ago 

ঈদ পরবর্তী সময়ে খুব সুন্দর মুহূর্ত অতিবাহিত করেছেন। সত্যিই আপনার মুহূর্ত গুলো খুবই অসাধারণ ছিল। আপনার ফটোগ্রাফি গুলো বেশ দুর্দান্ত হয়েছে ‌‌। বিশেষ করে মাছ ধরার দৃশ্য খুবই ভালো লেগেছে আমার। এত অসাধারণ অভিজ্ঞতা আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই।

 2 years ago 

সুন্দর মন্তব্য করে আমাকে অনুপ্রাণিত করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

যাক অনেক প্রতিক্ষার পর সেই কাঙ্ক্ষিত বড় মাছ। পুকুরে মনে হয় বড় মাছের সংকট আছে। গ্রামের এই একটা সুবিধা আছে। সবারই প্রায় পারিবারিক পুকুর থাকে এবং সেখান থেকে মাছের চাহিদা পূরণ হয়। পুকুরে জাল টেনে মাছ ধরার দৃশ‍্যগুলো দারুণ ক‍্যামেরা বন্দী করেছেন। এবং শেষে আমের ছবিটি দারুণ লাগছিল কিন্তু।।

 2 years ago 

বড় মাছ অনেক আছে কিন্তু পানির গভীরতা অনেক বেশি থাকার কারণে জালে উঠছে না।

 2 years ago 

গ্রামের সুন্দর একটি মুহূর্ত কাটিয়েছেন ভাই দেখে বোঝা যাচ্ছে। সত্যি কথা বলতে মাছ ধরার প্রতি আমার ছোটবেলা থেকে অনেক নেশা। যদি কোথাও মাছধরা দেখি আসলে আমি ঠিক থাকতে পারিনা। আরে মাছ ধরার ছবিগুলো দেখতে অসম্ভব সুন্দর লাগতেছে ভাই। টানা জাল দিয়ে যখন মাছগুলো ধরেছেন বিশাল মাছ উঠেছে দেখি। সব মিলে দারুন একটা সময় পার করেছেন আপনি। ধন্যবাদ আপনাকে এরকম সুন্দর একটি মুহূর্ত আমাদের সাথে ভাগাভাগি করে নেওয়ার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

হঠাৎ একদিন মাছ ধরতে গিয়ে আমার যে কি ভালো লেগেছে বলে বোঝাতে পারবো না।
ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

আপনি অনেক আনন্দ করলেন মনে হচ্ছে। গ্রামের-প্রাকৃতিক-দৃশ্য গুলো সত্যিই অসাধারণ ভাবে উপস্থাপন করেছেন। আমার কাছে খুব ভালো লাগলো শুভ কামনা আপনার জন্য।

 2 years ago 

হ্যাঁ আনন্দের সঙ্গে সঙ্গে টাটকা মাছও খাওয়া হয়েছে।

 2 years ago 

পুকুর থেকে ঝাঁকি জাল দিয়ে মাছ ধরার মজাই আলাদা। আমিও আমাদের পুকুর থেকে ঝাকি জাল দিয়ে মাছ ধরি। আপনি খুবই সুন্দর কিছু মুহুর্ত শেয়ার করেছেন। গ্রাম বাংলার এইসব পরিবেশ খুব ভালো লাগে। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

দ্বিতীয়বারের প্রচেষ্টায় আমি অনেক মাছ ধরতে পেরেছিলাম।
সেই দিনটা আমার কাছে খুব আনন্দের ছিল।

 2 years ago 

ঘুরাঘুরির পাশা পাশি আপনি অনেক সুন্দর ফটোগ্রাফি করেছেন। আপনার প্রতিটি ফটোগ্রাফ আমার কাছে খুবই ভালো লেগেছে ভাই। আপনার ফটোগ্রাফি দিকে বেশ মনোযোগ আছে আপনার ফটোগ্রাফি দেখেই বুঝা যাচ্ছে।

 2 years ago 

ধন্যবাদ ভাই সুন্দর মন্তব্য করে উৎসাহ দেয়ার জন্য। অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

ঈদ পরবর্তী সময়ে পরিবার নিয়ে গ্রামে ভ্রমণের প্রথম পর্বটিও পড়ে ছিলাম আমি। গ্রামে আপনি আপনার পরিবার নিয়ে বেশ ভালই মজা করেছেন। আসলেই কিছু সময় বের করে পরিবার নিয়ে গ্রামে ঘুরতে খুব ভালো লাগে।
আজও আপনি আপনার গ্রামে ঘোরার অভিজ্ঞতা খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। আপনি কয়েক প্রকার মাছ ধরেছেন এটা শুনে বেশ খুশি হলাম। আপনার ফটোগ্রাফি গুলো ও অনেক ভালো হয়েছে। সবশেষে কাঁচা আমের ভর্তা কথা শুনে জিভে জল চলে এলো।

 2 years ago 

অনেক আনন্দের সাথে সাথে পুকুরের টাটকা মাছ ও গ্রামের টাটকা শাকসবজি খেয়ে ভালোই মজা পেয়েছিলাম।
আর কাঁচা আমের ভর্তা অসাধারণ ছিল।

 2 years ago 

আপনার পোস্ট দেখে বোঝা যাচ্ছে এক গ্রামে আপনি দারুন সময় কাটিয়েছেন। পুকুরে এভাবে মাছ ধরার মজাই আলাদা এবং টাটকা মাছ খেতে তো বেশ ভালো লাগে। ধন্যবাদ আপনাকে আমাদের মাঝে শেয়ার করার জন্য

 2 years ago 

আমার পোস্টে এসে সুন্দর মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ। অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

দেখেই বোঝা যাচ্ছে ঈদ পরবর্তীতে পরিবারের সাথে গ্রামে অনেক চমৎকার একটি মুহূর্ত অতিবাহিত করেছেন সত্যি বলতে আমি মনে করি যে শহরে চার দেয়ালের মাঝে বন্দী না থেকে মাঝে মাঝে গ্রামে এসে মুক্ত হাওয়া গ্রহণ করা খুবই প্রয়োজন। আর আপনিও সেটাই করেছেন। ধন্যবাদ আমাদের মধ্যে এত সুন্দর একটি মুহুর্ত শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.029
BTC 57028.16
ETH 2358.36
USDT 1.00
SBD 2.40