ঈদ পরবর্তী পরিবার নিয়ে গ্রামে ভ্রমণের মজার কিছু অভিজ্ঞতা পর্ব -১ || 10% beneficiary to @shy-fox.

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো আমার বাংলাব্লগের বন্ধুরা আসসালামু আলাইকুম/আদাব। সবাই ভালো আছেন এবং সুস্থ আছেন আশা করছি। আমিও ভালো আছি আলহামদুলিল্লাহ। সবাইকে শুভেচ্ছা জানিয়ে আমার ব্লগ লেখা শুরু করছি।

Picsart_22-05-07_22-01-19-008.jpg

দীর্ঘ এক মাস সিয়াম সাধনার পর আমাদের প্রত্যেকের মাঝে ঈদ-উল-ফিতর উপস্থিত হয়। ঈদ মানে খুশি ঈদ মানে আনন্দ আমাদের সবার ঘরে ঘরে খুশির বন্যা বয়ে যায়। আর ঈদের খুশি তখনি পরিপূর্ণতা পায় যখন আমরা ঈদের আনন্দকে সবার মাঝে ভাগ করে নিতে পারব। আত্মীয় স্বজন পরিবার এবং প্রতিবেশীদের মাঝে ঈদের আনন্দকে বিলিয়ে দিতে পারলে তবেই এর সার্থকতা। প্রতিবছর ঈদে আমি সবাইকে নিয়ে নিজ বাড়িতেই ঈদ করি ঈদের পরের দিন পরিবারের সকলকে নিয়ে শশুর বাড়িতে যাওয়ার চেষ্টা করি। এবারও তার ব্যতিক্রম হয়নি আর তাই ঈদের পরের দিন সবাইকে নিয়ে চলে আসি গ্রামের বাড়িতে।

এখানে আসার পর প্রতিবছর মোটামুটি ভালই আনন্দ উল্লাস হয় বিশেষ করে বাচ্চারা আনন্দে মেতে থাকে। এবার একটু তাদের আনন্দ বিপত্তি ঘটেছে। যেহেতু আমার ছেলে মেয়ের শুধু একটি মাত্রই খালা তাদের কোন মামা নেই। ওদের খালা মাতৃত্বজনিত অসুস্থতার কারণে এবার ঈদে আসতে পারে নাই তাই ওকে দেখার জন্য আমরা সবাই গ্রামে চলে আসি। আমার শেলিকার বিয়ে হয়েছে জেলা শহরের বাইরে উপজেলা শহর থেকে পাঁচ কিলোমিটার দূরে। ওদের বাড়িতে গ্রামের বাড়ির মত বেশ বড় বড় দুইটি পুকুর পুকুরের পাশে বিস্তীর্ণ ফসলের মাঠ। এখানে এসে দুইদিন থেকে বেশ মজার কিছু অভিজ্ঞতা হয়েছে সেগুলো পর্যাক্রমে শেয়ার করার চেষ্টা করবো।

20220507_214851.jpg
20220507_214923.jpg
20220507_215214.jpg

আমরা ওদের ওখানে আসবো সেটা জানিয়েছি কিন্তু আজকে যে আসবো সেটা নির্দিষ্ট করে বলা হয়নি। তাই আমাদেরকে দেখেই ওদের পুকুরে মাছ উঠানোর জন্য প্রস্তুতি নেওয়া হচ্ছে আমি বুঝতে পারলাম। পুকুরে জাল ফেলার আগে নির্দিষ্ট কিছু জায়গায় মাছের খাবার দেয়া হয়। যাকে জাল মারার জন্য ডাকা হয়েছিল সেই লোক কিছুক্ষণ আসতে দেরি হচ্ছে। সে কারণে আমি নিজেই জাল নিয়ে কিছুক্ষন চেষ্টা করে দেখতে লাগলাম।

পাশাপাশি অনেক বড় বড় দুইটি পুকুর কিন্তু এখনো অনেক পানির গভীরতা। পনের থেকে বিশ ফুটের উপরে হবে তাই মাছ ধরা খুব কঠিন কাজ। দুইটি পুকুরে খাবার দেয়া হয়েছিল আমি একটি পুকুরে চেষ্টা করতে থাকলাম। পুকুরে মাছ মোটামুটি ভালই থাকার কারণে আমার জালে কিছুটা মাছ ধরা পড়লো। কিন্তু পানির গভীরতা বেশি থাকার জন্য বড় মাছ জালে ধরা পড়লো না।

20220507_230246.jpg
20220507_214804.jpg
20220507_214732.jpg

প্রথম চেষ্টাতেই জালে অনেকগুলো মাছ দেখে আমি তো বেজায় খুশি। এভাবে কয়েকবার চেষ্টা করার পর আমার জালে বেশ কয়েক প্রকার মাছ উঠেছিল। এই পুকুরে এর আগেও আমি একদিন মাছ ধরার চেষ্টা করেছিলাম। সেসময় ছোট ছোট কয়েকটা মাছ উঠেছিল আমার জালে। আজকে তার চেয়ে কয়েক গুণ বেশি ও বড় মাছ পেয়েছি। তৃতীয় বারের চেষ্টায় আমি মোটামুটি ১ কেজি ওজনের একটি রুই মাছ পেয়েছিলাম।

আমার জালে দেখতে অনেক সুন্দর একটি কাকড়া উঠেছিল। এই ধরনের কাঁকড়া আমি কত বছর দেখিনি সেটা হিসাব করে বলতে পারব না। ছোটবেলা যখন দাদা বাড়ি যেতাম সেখানকার নদীতে মাছ ধরার সময় জেলেদের জালে এই কাঁকড়া গুলো দেখতে পেতাম। আজকে এখানকার পুকুরে আমার জালে এই কাঁকড়া দেখে আমার খুব ভালো লাগলো। কেন জানিনা আজকে এই কাঁকড়া টি দেখতে আমার কাছে বেশি সুন্দর লাগছিল।

20220507_232136.jpg
20220507_232039.jpg
ডিভাইসস্যামসাং গ্যালাক্সি A-10
ফটো@mayedul
লোকেশনw3w location

জাল মারার জন্য যে লোকটিকে ডাকা হয়েছিল সেই লোকটি এখনো এসে পৌছতে পারেনি। যেহেতু আমি সখের বসে মুঠো জাল হাতে নিয়েছি তাই আর বেশীক্ষন টিকতে পারলাম না। আমি ক্লান্ত হয়ে গেলাম অগত্যা সেই লোকটির জন্য অপেক্ষা করছি। বসে থাকতেই পুকুরের ছোট মাছ খাওয়ার জন্য হাঁসের দল পানিতে নেমে পড়েছে। আর বিপরীত দিক থেকে সূর্যের রশ্মি পুকুরের পানিতে পড়ায় মুক্তোর দানার মত জ্বলজ্বল করছিল দেখে আমার কাছে খুব ভালো লাগলো।

পাশের অন্য পুকুরে আম গাছ সহ আরো বেশ কয়েকটি গাছ পুকুরের দিকে হেলে পড়েছে। প্রায় সবগুলো গাছে প্রচুর আম এসেছে আর পাশে কৃষ্ণচূড়ার পাতার মত সুন্দর দেখতে একটি গাছ প্রায় পুকুরের পানির স্পর্শ করছে। গাছটির মধ্যে হালকা সবুজ কালারের কিছুটা কাচা হলুদ মিক্সড কালারের ফুল ফুটেছে দেখতে খুব ভালো লাগলো। তাই আমি কয়েকটা ফটোগ্রাফি করে নিলাম। কিছুক্ষণ অপেক্ষা করতেই লোকটি চলে আসলো। এখন আমরা অন্য পুকুরে মাছ ধরার জন্য প্রস্তুতি নিচ্ছি। আজকের মতো এতোটুকুই বাকিটা পরবর্তী পর্বে শেয়ার করার চেষ্টা করবো।
চলবে।

Logo-1.png

3DLAmCsuTe3bV13dhrdWmiiTzq9WMPZDTkYuSGyZVu3GHrVMeaaa5zs2PBqZqSpD3mqpsYSX3wFfZZ5QwCBBzTwH9RFzqAQeqnQ3KuAvy8Nj1ZK1uL8xwsKK6MgDT8xwdHqPK76Y63rPyW9N4QaubxdwM3GV2pD.gif

Sort:  
 2 years ago 

পরিবার নিয়ে দেখেই বোঝা যাচ্ছে গ্রামে অনেক সুন্দর একটি মুহূর্ত অতিবাহিত করেছেন এবং আপনার সেই সুন্দর মুহূর্ত গুলো ক্যামেরাবন্দি করে আমাদের মাঝে শেয়ার করেছেন দেখে খুবই ভালো লাগলো। আমার কাছে মনে হয় শহরে চার দেয়ালের মাঝে বন্দী জীবনটা না রেখে কিছুটা সময় গ্রামে এসে খোলামেলা পরিবেশে থাকা অনেক ভালো। শেয়ার করার জন্য ধন্যবাদ

 2 years ago 

একদম সঠিক বলেছেন শহরের বন্দী জীবন থেকে মাঝে মাঝে গ্রামের খোলা মেলা পরিবেশে ঘুরে আসতে পারলে শরীর ও মন দুটোই চাঙ্গা হয়ে যায়।

 2 years ago 

ঈদ পরবর্তী পরিবার নিয়ে এবং আপনার মাছ ধরার বিষয় গুলো আমার খুব ভালো লেগেছে। আপনি খুব সুন্দর ভাবে আপনার কাটানো সময়গুলো মূল্যবান অনুভূতিগুলো এবং দারুন সব ফটোগ্রাফি আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আমার কাছে সব থেকে ভালো লেগেছে । জাল দিয়ে আপনার মাছ ধরার বিষয়টি। আমার ভীষণ ভালো লেগেছে। দেখে মনে হচ্ছে পুকুরে প্রচুর পরিমাণ মাছ আছে তা না হলে একবারে এত মাছ ধরার কথা নয়। যাইহোক আপনার ফটোগ্রাফি গুলো এত সুন্দর হয়েছে যা দেখে আমি মুগ্ধ হয়েছি। ঈদ উপলক্ষে এতো সুন্দর সুন্দর অনুভূতি ও ফটোগ্রাফি আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

ঠিক বলেছেন পুকুরে খুব বেশি মাছ না থাকলে কি আর আর জালে এত মাছ উঠে। ধন্যবাদ।

 2 years ago 

শালিকার বাড়িতে গিয়ে বেশ ভালো সময় পার করে আসছেন,মাছ ধরা দেখতে আমার খুব ভালো লাগে, যদিও নিজে জাল দিয়ে ধরতে পারি না দেখতে আনন্দ পাই।আপনার মাছ ধরা দেখে খুব ভালো লাগল ধন্যবাদ আমাদের মাঝে শেয়ার করার জন্য

 2 years ago 

মাছ ধরতে আসলেই বেশ মজার। আমিও নতুন শিখেছি এখন একটু পারি।

 2 years ago 

আসলেই শহর থেকে ঈদে বাড়িতে আসলে পারে মন চায় অনেক কিছু করে দেখায় পরিবারের লোকজনের কিন্তু সময় স্বল্পতার কারণে সবকিছু হয়ে ওঠে না। তবুও আপনি এর মধ্য থেকে যে মাছ ধরার দৃশ্য গুলো আমাদের মাঝে ফুটিয়ে তুলেছেন তা দেখে খুব ভালো লাগলো। আশা করি খুব ইনজয় করেছেন এই মাছ ধরার মুহূর্তটা।

 2 years ago 

আসলেই গ্রামে গেলে অনেক মজা হয়। আপনি ডাকলে একদিন আপনার পুকুরে মাছ ধরতে যাবো হা হা হা।

 2 years ago 

আপনার তো সব দিক দিয়েই দক্ষতা মোটামুটি ভালই আছে। আপনার মাছ ধরার বিষয়টা আমার কাছে বেশ ভাল লেগেছে তাছাড়া গ্রাম অঞ্চলের কিছু সুন্দর দৃশ্য ও এই পোস্টে তুলে ধরেছেন সব মিলিয়ে অনেক সুন্দর একটি পোস্ট শেয়ার করেছেন। আপনার জন্য শুভকামনা রইল ভাইয়া।

 2 years ago 

মুঠো জালে মাছ ধরতে পেরে আমারও খুব ভালো লেগেছে। ধন্যবাদ আমার পোষ্টে আসার জন্য।

 2 years ago 

আপনার পোস্ট পড়ে ভালো লাগলো। আপনি যে এতো সুনভাবে জাল ফেলতে পারেন দেখে খুব ভালো লাগলো। আপনি অনেকগুলো মাছ এক সাথে ধরেছেন। আপনি ১ কেজি ওজনের রুই মাছ পেয়েছিলেন দেখে খুব ভালো লাগলো। আপনার জন্য শুভকামনা রইলো। আপনার অভিজ্ঞতা শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

না না আমি খুব ভালো জাল ফেলতে পারিনা কিন্তু পুকুরে মাছ বেশি থাকার কারণে জালে বেশ মাছ উঠেছিল।

 2 years ago 

রুই মাছের ছবি না দিয়ে ছোট ছোট মাছের ছবি দিয়েছেন কাজটা কি ভালো হলো। এই ঝাঁকি জালে মাছ ধরা আমারও অনেকদিনের শখ কিন্তু কিভাবে ব্যবহার করতে হয় তা শিখতে পারলাম মাত্র কয়েক দিন আগে। আপনার ছবিগুলো দেখে মনে হচ্ছে আপনার শালীকার বাড়ি থেকে এখনই বেরিয়ে আসি। পরিবার-পরিজন নিয়ে আনন্দে থাকুন এই প্রত্যাশা রইল।

 2 years ago 

প্রথম দিন মুঠো জালে আমিও একটা কি দুইটা মাছ পেয়েছিলাম আর এটা দ্বিতীয়বার। রুই মাছের ছবি পরের পোস্টে দিব। আপনাকে এর আগেও একদিন কুড়িগ্রামে আসার আমন্ত্রণ জানিয়েছিলাম আবারো জানাচ্ছি।

 2 years ago 

আপনাদের পরবর্তী সময়ে পরিবার নিয়ে গ্রামে খুব আনন্দ এবং খুশিতে সময় কাটিয়েছেন। আসলে সবারই উচিত যে গ্রামে গিয়ে সময় কাটানো। কারণ গ্রামের আবহাওয়া অনেক ফ্রেশ থাকে। এটা আমাদের শরীরের জন্য খুবই উপকারী। আপনার গ্রামের ফটোগ্রাফি গুলো খুব সুন্দর হয়েছে ।মাছ ধরার, পুকুরে হাঁসের সব মিলিয়ে খুব ভালো লেগেছে ভাইয়া। আপনাকে অনেক অনেক ধন্যবাদ ফটোগ্রাফি গুলো আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনার জন্য শুভেচ্ছা রইল।

 2 years ago 

আমার সবচেয়ে বেশি ভালো লেগেছে আমি মুঠো জাল দিয়ে মাছ ধরতে পেরেছি। ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

ঈদের ছুটিতে গ্রামে খুব সুন্দর মুহূর্ত পার করলেন ভাই। অনেক সুন্দর মুহূর্ত উপভোগ করার সাথে সাথে আমাদের সাথে শেয়ার করলেন। মাছ মারার দৃশ্যটি আমার কাছে অনেক ভালো লেগেছে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

আসলে শহর ছেড়ে ঈদের ছুটিতে গ্রামে ঘুরে আসতে খুব ভালোই লাগে।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.14
JST 0.030
BTC 60115.50
ETH 3192.77
USDT 1.00
SBD 2.45