ছুটির দিনে ঘুরতে গিয়ে মজার কিছু অভিজ্ঞতা ও ফটোগ্রাফি ||10% beneficiary to @shy-fox.

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো আমার বাংলাব্লগের বন্ধুরা আসসালামু আলাইকুম/আদাব। সবাই ভালো আছেন এবং সুস্থ আছেন আশা করছি। আমিও ভালো আছি আলহামদুলিল্লাহ। সবাইকে শুভেচ্ছা জানিয়ে আমার ব্লগ লেখা শুরু করছি।

প্রতি শুক্রবার ছুটির দিন বিকেল বেলা আমি নিজের মনের মধ্যে একটু ফ্রেশনেস আনার জন্য নদীর পাড়ে ঘুরতে যাই। আমার বাড়ি থেকে ৫ কিলোমিটার এর মধ্যেই ধরলা নদী অবস্থিত। শহরের কাছে এই একটা জায়গাতেই ছুটির দিনে লোকজন ভিড় করে। আমি আজ বিকেলে নদীর পাড়ে পৌঁছাতেই অন্যদিনের চাইতে অনেক বেশি মানুষের আনাগোনা দেখতে পেলাম বলতে পারেন একপ্রকার জনসমুদ্র। আমি কৌতুহলবশত ব্রীজের উপর অপেক্ষা না করে সামনের দিকে হাঁটতে শুরু করলাম।

Picsart_22-03-25_22-57-57-957.jpg

প্রতিবছর ডিসেম্বরের শেষের দিকে অথবা জানুয়ারির প্রথম দিকেই ধরলা নদীর পাড়ে একটি বড় জায়গা জুড়ে তিনদিনব্যাপী ইজতেমার আয়োজন হয়ে থাকে। এবছর করোনাকালীন লকডাউনের জন্য ডিসেম্বরে না করে মার্চের শেষের দিকে আয়োজন করা হয়েছে। এটা আমার জানা ছিল না আর আজ ছিল আখেরি মোনাজাত সে কারণেই এত লোকের ভিড়। আমি সেখানে গিয়ে একপ্রকার হতবাক হয়ে গিয়েছি ইজতেমার পাশে বিশাল এলাকা জুড়ে মনে হচ্ছে মেলার চেয়েও বড় কিছু। আমার শহরে প্রতিবছর এই ইজতেমা আয়োজন হয় অথচ ইচ্ছা থাকা সত্ত্বেও আমি কখনো আসতে পারিনি। তাই আজকে এসে চারপাশের আয়োজন দেখে আমার মোটামুটি ভালই লাগলো সেই ভালোলাগা থেকে কিছু ফটোগ্রাফি করে নিয়েছি।

20220325_181211.jpg
20220325_181145.jpg
20220325_180912.jpg

ব্রিজের উপর উঠতেই আমি অনেক লোকজনের ভির দেখতে পেলাম। সেখান থেকেই নিচের দিকে তাকিয়ে ট্রলার গুলো দেখতে পেলাম সেই গুলোতে অনেক দূর থেকে লোকজন ইজতেমায় অংশগ্রহণ করার জন্য এসেছে। আজ একদম শেষ বিকালে নদীর দৃশ্যগুলো আমার দেখে খুব ভালো লাগলো।

20220325_181948.jpg
20220325_181930.jpg

যতো ইজতেমার কাছে যাচ্ছি ততই মনে হচ্ছে লোকের ভিড় বাড়ছে। দূরে তাকাতেই আমি পাশের বিশাল এলাকায় মেলার মতো কিছু লক্ষ্য করলাম। আসলে আজ আমি বিকেলে নদীর পাড়ে একটু গিয়েছিলাম ঘুরে ঘুরে আসার জন্য। কিন্তু সেখানে গিয়ে আখেরি মোনাজাত দেখে ভাবলাম মাগরিবের নামাজ পড়ে তারপর যাবো।

20220325_184703.jpg

20220325_184216.jpg

গেটের কাছে পৌঁছতেই আযান দিয়ে দিল আমি সেখানেই নামাজ আদায় করার জন্য ভিতরে যাওয়ার চেষ্টা করলাম। কিন্তু এত লোকের ভীড়ে আর ভিতরে যাওয়া সম্ভব হলনা এদিকে নামাজ শুরু হয়ে গেছে। তাই যে যেখানে দাঁড়িয়ে ছিল সেখানেই কাতার করে দাঁড়িয়ে পড়লো। আমিও এক হুজুরের বিছানো চাদরে দাড়িয়ে পড়লাম। কোনরকমে ফরয নামাজটা আদায় করে বেরিয়ে পড়লাম এত ভীড়ে আর থাকতে পারলাম না।

20220325_184918.jpg20220325_184906.jpg
20220325_182702.jpg20220325_182634.jpg
20220325_182500.jpg20220325_182413.jpg
20220325_182307.jpg20220325_182222.jpg
20220325_185607.jpg20220325_184843.jpg
20220325_190010.jpg20220325_185100.jpg

নামাজ পড়ে সেখান থেকে বের হয়ে হাইওয়ে পাড় হয়ে মেলার অংশে চলে গেলাম। মেলাতে গিয়ে দেখি সেখানে আমি যা ধারণা করেছিলাম তারচেয়ে অনেক বেশি পরিমাণে স্টল বসেছে। এখানে খাবারের দোকান ছাড়াও নিত্যপ্রয়োজনীয় সব ধরনের আইটেমের দোকান আছে। বড় বড় শপিং মলের মত একেক জাগায় একেক ধরনের আইটেমের স্টল সাজানো।
কাপড়ে গলিতে ঢুকলে সেখানে শুধু কাপড় আর টুপি জায়নামাজ এবং তসবির গলি আলাদা। এরকম করে প্রত্যেকটা জিনিসের জন্য আলাদা আলাদা জায়গা নির্ধারণ করা আছে। ফেরার সময় একটি খাবারের দোকানে ভিড় দেখে আমি কৌতূহলী হয়ে সেদিকে যাই। গিয়ে দেখি সবাই অনেক মজা করে খাচ্ছে আমি জিজ্ঞেস করে জানতে পারলাম এগুলোর নাম ডিম কেক। আমি যতটুকু জানি এগুলো প্যানকেক যাইহোক আমিও একটা খেয়ে দেখলাম খেতে বেশ সুস্বাদু।

20220325_190846.jpg
20220325_191149.jpg
ডিভাইসস্যামসাং গ্যালাক্সি A10
ছবি@mayedul
লোকেশনlocation

অবশেষে সেখান থেকে প্যানকেক খেয়ে আমি বাড়ির দিকে রওনা দিলাম। মেলার পিছন দিকে মাঠ পাড় হয়ে আসতেই সে এক বিভ্রান্তিকর অবস্থা। পুরো রাস্তা জুড়ে এত লোক কিন্তু যাওয়ার জন্য কোন গাড়ি নেই। সবগুলো গাড়িতে লোক ভর্তি আর বাকি যে গাড়িগুলো আছে সব গুলো রিজার্ভ করা। তাই কোন উপায় না পেয়ে আমি দুই কিলোমিটারের মত হেঁটে এসে একটা রিক্সা নিয়ে বাড়ি চলে আসি। প্রথমবারের মতো ইজতেমার মাঠে গিয়ে মাহফিল সম্বন্ধে আমরা একটা ভালো অভিজ্ঞতা হলো। এখানে ইজতেমার পাশাপাশি এত বড় মেলা বসে এটা আমি কল্পনা করিনি। দিনশেষে এখান থেকে আমার একটা ভালো অভিজ্ঞতার পাশাপাশি বেশ আনন্দও হয়েছে।

বন্ধুরা আজ আর লিখছিনা। অন্য কোনদিন অন্যকিছু অভিজ্ঞতা আপনাদের মাঝে শেয়ার করতে চলে আসবো। আজকের জন্য বিদায় নিচ্ছি। সবার জন্য শুভকামনা। আল্লাহ হাফেজ।

Logo.png

3DLAmCsuTe3bV13dhrdWmiiTzq9WMPZDTkYuSGyZVu3GHrVMeaaa5zs2PBqZqSpD3mqpsYSX3wFfZZ5QwCBBzTwH9RFzqAQeqnQ3KuAvy8Nj1ZK1uL8xwsKK6MgDT8xwdHqPK76Y63rPyW9N4QaubxdwM3GV2pD.gif

Sort:  
 2 years ago 

ছুটির দিনে কাটানো কিছু সুন্দর মুহূর্ত আমাদের সাথে শেয়ার করেছেন যার ফটোগ্রাফি গুলো দেখলেই কিছুটা আন্দাজ করা যায়। প্রতিটা ছবি অনেক পরিষ্কার এবং সচ্ছ ছিল যার কারণে আরো বেশি ভালোভাবে উপভোগ করা যাচ্ছে। আপনার কাটানো সুন্দর মুহূর্ত গুলো আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

ছুটির দিনে ঘুরার চেয়ে ঘুমাতে বেশি ভালো লাগে। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

ছুটির দিনে খুব সুন্দর মুহূর্ত অতিবাহিত করেছেন। আপনার পোস্টটি পড়ে খুবই ভালো লাগলো।ফটোগ্রাফি গুলো খুবই অসাধারণ হয়েছে। ফটোগ্রাফি গুলো দেখে বোঝা যায় আপনি অনেক কিছু উপভোগ করেছেন। ঘুরতে যাওয়া এত সুন্দর অভিজ্ঞতা আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই।

 2 years ago 

আমারো কিছু নতুন জিনিস দেখে অনেক ভালো লেগেছে। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 2 years ago 

ছুটির দিনে ঘুরাঘুরি করার মজাটাই অন্যরকম তবে একটু ভোগান্তি ও আছে। কারণ এই দিনে সবাই ঘুরতে বের হয় আর যা গেঞ্জাম হয় বলার মত না। আর সত্যি আপনার ফটোগ্রাফি গুলো সুন্দর ছিল।

 2 years ago 

পাশে থেকে সহযোগিতা করার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

এভাবে আমাদের মাঝে মাঝে ঘুরতে যাওয়া উচিত কেননা আমরা যেহেতু সব সময়ই বাসার ভিতর থাকি। তাই মাঝে ঘুরতে গেলে মন অনেক ভালো থাকে। আপনি কিছু সুন্দর সুন্দর ফটোগ্রাফি শেয়ার করেছেন খুবই ভালো লাগছে। অনেক ধন্যবাদ আপনাকে এই সুন্দর মুহূর্ত গুলো আমাদের মাঝে শেয়ার করার জন্য

 2 years ago 

একদম ঠিক বলেছেন মাঝে মাঝে এভাবে বাইরে গেলে মন চাঙ্গা হয়ে যায়।

 2 years ago 

ছুটির দিনে সবাই প্রায় একটু ঘোরাঘুরি করতে চাই। চাই নিজের কর্মব‍্যস্ত জীবন থেকে কিছুটা মুক্তি পেতে। অনেক সুন্দর ছিল আপনার ছুটির দিনে ঘোরাঘুরি এবং ফটোগ্রাফি গুলো। ব্রীজ এবং নদীর ফটোগ্রাফি গুলো আমার কাছে সবচেয়ে বেশি ভালো লেগেছে। ধন্যবাদ আমাদের সাথে শেয়ার করার জন্য।।

 2 years ago 

আপনার সুন্দর মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

ছুটির দিনে ঘুরতে খুবই ভালো লাগে। আপনার ঘুরার মুহূর্ত গুলো শুনে খুবই ভালো লাগলো। মেলার জিনিসপত্রগুলো দেখতে বেশ ভালো লাগলো। এমনকি প্যানকেক এর ফটোগ্রাফি টা ভালো লেগেছে। কারণ প্যানকেক গুলো খেতে আমার ভিন্ন ভালো লাগে। আমাদের মাঝে মুহূর্তটা শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

প্যানকেক আমারও খেতে অনেক ভালো লেগেছিল। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

ছুটির দিনে খুবই সুন্দর ফটোগ্রাফি করেছেন। ফটোগ্রাফি গুলো দেখে ভালো লাগলো। অনেক সুন্দর জায়গায় ভ্রমণ করেছেন। আসলে ভ্রমণ আমাদের অনেক আনন্দ দেয়। সুন্দর সুন্দর ফটোগ্রাফি আমাদের সাথে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

আপনার ভালো লেগেছে জেনে অনেক খুশি হলাম। সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ।

 2 years ago 

ভালো খুব সুন্দর মুহূর্ত কাটিয়েছেন ছুটির দিনে।আপনার একটা জিনিস ভালো লাগে।আপনি সব সময় নামায পড়ার চেষ্টা করেন।খুবই ভালো একটা গুন।আমি ও দেখেছি যখন ইজতেমা শুরু হয়, তখন গাড়ি রিজার্ভ করে যায়।অনেক মানুষ হয়।যাই হোক ভালো ছিলো ধন্যবাদ আপনাকে

 2 years ago 

ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.029
BTC 57645.95
ETH 2389.92
USDT 1.00
SBD 2.43