রেসিপি ।। খাসির চর্বি দিয়ে কলাইয়ের ডাল এর খিচুড়ি

in আমার বাংলা ব্লগ2 years ago
আজ সোমবার

১লা আগস্ট ২০২২ ইং || ১৭ই শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ || ২রা মহররম ১৪৪৪ হিজরি ।

আসসালামু আলাইকুম

প্রাণ প্রিয় বন্ধুগণ, আশাকরি মহান আল্লাহতালার অশেষ রহমতে সবাই অনেক অনেক ভাল আছেন । আলহামদুলিল্লাহ আমিও ভাল আছি ।

বাড়িতে অথবা খামারে আমরা যে সব তৃণভোজী প্রাণীর মাংস খেয়ে থাকি এতে দিন দিন যেন চর্বির পরিমাণ বেড়েই চলেছে । এটা হচ্ছে এদের খাদ্য তালিকা পরিবর্তন এর কারণে । সাধারণত খড় গাছের পাতা এবং বিভিন্ন রকমের সবুজ ঘাস খাওয়া প্রাণীর দেহে চর্বির পরিমান কম থাকলেও এদের খাবারে কার্বো-হাইড্রেড তথা শর্করার পরিমাণ বৃদ্ধির কারণে চর্বির পরিমাণ বেশি । তবে এই অতিরিক্ত চর্বি মাংসের সাথে রান্না করলে প্রথমত পাত্রের উপরে ভাসতে থাকবে । এবং শেষেও দেখা যাবে তলানীতে রয়ে গেছে । বিভিন্ন রোগ বালাই ছাড়াও স্বাদের কারণে এটা খুব কম লোকই পছন্দ করে । কিন্তু এখন বাজারে চর্বি ছাড়া মাংস চিন্তাও করা যাবে না । তাহলে করণীয় কি ? আমি অবশ্য অন্যান্য খাব্রের সাথে এগুলো এমন ভাবে রান্না করার চেষ্টা করি যেন এটি স্বাদ বাড়াতে সহায়তা করে । আজ তেমনি একটা রান্না করেছি তা হলো চলুন বন্ধুরা দেখে আসা যাক আমার আজকের রেসিপি ।

IMG_২০২২০৮০১_২০১০১৮.jpg

উপকরনঃ
উপকরণের নাম পরিমাণ
চাউল তিন কাপ
কলায়ের ডাল এক কাপ
খাসির চর্বি ২৫০ গ্রাম
লবণ পরিমাণ মত
কাচা মরিচ পরিমাণ মত
হলুদ গুড়া ২ টেবিল চামচ
পেঁয়াজ ৫টি
রসুন ৬টি
তেজপাতা পাঁচটি
দার চিনি পরিমাণ মত
এলাচ দুটি
সয়াবিন তেল পরিমাণ মত
IMG_২০২২০৮০১_১৮০৮৫৩.jpgIMG_২০২২০৮০১_১৮০৯৪৩.jpg
ধাপঃ০১

খাসির চর্বি টুকু আমি আগে থেকেই অল্প একটু লবণ এবং হলুদ দিয়ে রান্না করে ফ্রিজে রেখে দিয়েছিলাম । এখন ফ্রিজ থেকে বের করে শক্ত থাকতে থাকতেই ছোট ছোট টুকরা করে কেটে নিলাম । সেই সাথে কাঁচামরিচ, পেঁয়াজ ও রসুন গুলাও কেটে নিয়েছি ।

IMG_২০২২০৮০১_১৮২৬৫৯.jpg

ধাপঃ০২

এখন আমি একটা পাত্র চুলার উপর বসিয়ে নিলাম । অল্প পরিমাণে তেল দিয়ে দেব । তেল গরম হয়ে এলেই তার মাঝে আগে থেকে ধুয়ে পানি ঝরিয়ে রাখা কলায়ের ডাউল গুলো দিয়ে দিলাম ।

IMG_২০২২০৮০১_১৮৩৫৩১.jpg

ধাপঃ০৩

ডাল অল্প সময়ে ভেজে নিয়ে এর মাঝে আগে থেকে ধুয়ে পানি ঝরিয়ে রাখা চাউল গুলা দিয়ে দেব । মাঝারি আঁচে ১০ মিনিট ভেজে নিলাম ।

IMG_২০২২০৮০১_১৮৩৭০৪.jpg

ধাপঃ০৪

এরপর আমি একে একে সব মসলা গুলো দিয়ে দেব । খেয়াল রাখবো যেন পাত্রের তলায় না লেগে যায় । সর্বশেষে হলুদ দিয়ে মেখে নেব।

IMG_২০২২০৮০১_১৮৪১৫৫.jpg

ধাপঃ০৫

মসলা দেওইয়ার পর বেশিক্ষণ ভাজা যাবেনা । তাই এর মাঝে আমি পরিমাণ মত পানি দিয়ে দিলাম ।

IMG_২০২২০৮০১_১৮৪২২০.jpg

ধাপঃ০৬

*** পানি ফুটে ওঠার আগেই কেটে রাখা ছাগলের চর্বি গুলো দিয়ে দিলাম । এখন ঢেকে রেখে ফুল ভলিউমে চুলাটি রেখে দিলাম ।***

IMG_২০২২০৮০১_১৮৫২৫৩.jpg

ধাপঃ০৭

আমি এর মাঝে ঢাকনা উঠিয়ে নেইনি । ২০ মিনিট পর ঢাকনা উঠিয়ে একটু নাড়াচাড়া করে দিলাম । অল্প পানির উপস্থিতি ছিল তাই অল্প আঁচে রেখে দিলাম ।

IMG_২০২২০৮০১_১৯২১০১.jpg

ধাপঃ০৮

৫ মিনিট পরে পাত্রটি চুলা থেকে নামিয়ে নিলাম । এবং একটি প্লেটে করে পরিবেশন করলাম , কাচা মরিচ, পেঁয়াজ এবং লেবুর সাথে ।

IMG_২০২২০৮০১_২০০৯৫৫.jpg

প্রিয় বন্ধুরা উপকরণ গুলো ভেজে নেওয়ার কারণে খিচুড়ির স্বাদ যেমন বৃদ্ধি পায় । তেমনি হয়ে যায় অনেকটা ঝরঝরে । তাই এভাবে রান্না করলাম আজকে । আশা করি রেসিপিটি আপনাদের ভাল লেগেছে । দেখা হবে আগামী কোন একদিন । ভাল থাকবেন সুস্থ থাকবেন এই কামনা করে আজকের মত এখানেই বিদায় নিচ্ছি ।

আল্লাহ্‌ হাফেজ
ধন্যবাদান্তে @maruffhh
ফটোগ্রাফি ডিভাইসঃ mobile
মোবাইল নেমঃ redmi 6a
ক্যামেরাঃ 8mp

আমার পরিচয়

IMG_20170303_142442.jpg

আমার নাম মারুফ হাসান । আমি বাংলাদেশী আমার প্রাণের আবেশ বাংলাদেশকে প্রাণের চেয়েও ভালবাসি । ভালবাসি বাংলা ভাষাকে । আমি পড়াশুনা করেছি তড়িৎ প্রোকৌশল বিদ্যায় । তবে বাংলা সাহিত্য পড়তে ভীষণ ভাল লাগে । আমার ভাললাগার মাঝে ভ্রমণ হলো অন্যতম । সময় সুযোগ পেলেই বেরিয়ে পড়ি ঘর ছেড়ে । দু চোখে খুজেফিরি প্রকৃতির সৌন্দর্য । আমি আমার সময় গুলো কাজে লাগায় বিভিন্ন সৃজনশীল কাজের মাঝে । নতুন নতুন অভিজ্ঞতা অর্জন করতে ভাল লাগে খুব । বিশ্ব জোড়া পাঠ শালা মোর সবার আমি ছাত্র ।

ধন্যবাদ সবাইকে

zr7XQBzuvvkjgjjPxunUtP5k84gxgWc4mR8PqdBj5rx8AtXSSugGPwSy7JKyM3rgX4k3arRVPC2wT66DqiAYg2UuYrHpE94NCJsYEnjKP7Erbg.png

Sort:  
 2 years ago 

কলাইয়ের ডাল দিয়ে খিচুড়ি খেয়েছি সেই ছোটবেলায়। আজকে আপনার খাসির চর্বি দিয়ে কলাইয়ের ডালের খিচুড়ি দেখে সেই কথা মনে পড়ে গেল। তবে আপনার রেসিপিটি দেখে কিন্তু আমার কাছে মনে হচ্ছে এটা খেতে খুব মজা হয়েছিল। এছাড়াও খিচুড়ি আমার খুবই পছন্দের খাবার।

 2 years ago 

এত দিনে আর কলাইয়ের খিচুড়ি না খাওয়ার কোন কারণ আছে নাকি ভাইয়া? এত স্বাদের একটা খাবার থেকে দূরে যে।

 2 years ago 

খাসির চর্বি দিয়ে আপনি খুবই সুন্দর ভাবে খিচুড়ি রান্না করেছেন দেখে মনে হচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছে আর ব্যক্তিগতভাবে খিচুড়ি আমার খুবই পছন্দের একটি খাবার। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

খিচুড়ি আমার ও বরাবর পছন্দের খাবার । শুধু যে কয় বছর মেসে ছিলাম তখন খিচুড়ি খেতে বিরক্ত হয়ে গেছিলাম । যেমন স্বাদ হীন তেমনি প্রতিদিন ।

 2 years ago 

আপনি খাসির চর্বি দিয়ে কলাইয়ের ডাল এর খিচুড়ি বানিয়েছেন। দেখে মন চাইতেছে আমার খেয়ে ফেলতে । খুব সুন্দর করে আমাদের মাঝে শেয়ার করেছেন আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

ধন্যবাদ আপু । আমার কাছে মনে হয় চর্বি রান্না করার এটায় হচ্ছে উত্তম পন্থা । তাই মাঝে মাঝে এভাবেই রান্না করে থাকি ।

 2 years ago 

খাসির চর্বি আর কলাইয়ের ডাল দিয়ে খিচুড়ি রান্না।করেছেন বাহ্ বাহ্ দারুন তো দেখতে তো অসাধারণ হয়েছে লোভ সামলাতে পারছিনা ।কারন খিচুড়ি আমার খুবই পছন্দের একটি খাবার আপনার খিচুড়ি রান্না করা দেখে তো খিদে পেয়ে গেলো। খুব সুন্দর করে আমাদের মাঝে উপস্থাপনা করেছেন আপনার জন্য শুভকামনা রইল ধন্যবাদ।

 2 years ago 

আমার ও খিচুড়ি খেতে অনেক্ল ভাল লাগে । কলাইয়ের ডালের খিচুড়ি যেখানে অনেক স্বাদের তার পরেও দিলাম একটু চর্বি । স্বাদটাও বেড়ে গেছিলো কয়েকগুণ ।

 2 years ago 

ঠিক বলেছেন উপকরণগুলো ভেজে নিলে খিচুড়ি রান্নার স্বাদ বৃদ্ধি পায় ।আপনার কিছু রান্নার রেসিপি দেখে বোঝা আছে অনেক সুস্বাদু হয়েছিল। শুভকামনা রইল আপনার জন্য

 2 years ago 

ভেজে নিলে সময় একটু বেশি লাগে । তবে এর স্বাদের টা এত বৃদ্ধি পায় যে । এমন তিন গুণ সময় ও যে কেউ ব্যয় করতে চাইবে ।

 2 years ago 

উপকরণ গুলো ভেজে নেওয়ার কারণে খিচুড়ির স্বাদ যেমন বৃদ্ধি পায় ।

এটা ঠিক কথা বলেছেন উপকরণগুলো যদি নেয়া যায় তাহলে খিচুড়ি অনেক ঝরঝরে এবং সুস্বাদু হয়ে যায়।

আজকে আপনি আমাদের মাঝে খুবই চমৎকার ভাবে কলা এর ডাল এর সাথে খাসির চর্বি দিয়ে খিচুড়ি রান্নার একটা চমৎকার পদ্ধতি শেয়ার করলেন। খিচুড়ি শব্দটি শুনলেই আমার জিভে জল চলে আসে তাই আপনার তৈরি করা এই খিচুড়িটি দেখে আমার অনেক লোক হচ্ছিল।

 2 years ago 

ভেজে রান্না করলে দুইটি উপকারিতা পাওয়া যায় একটি হলো বেশী স্বাদ । আরেকটি হলো একটির সাথে আরেকটি লেগে না থাকা ।

 2 years ago 

খাসির চর্বি দিয়ে খিচুড়ি আহাহাহা শুনেই জিভে জল চলে আসলো এমন খাবার আমারও খুব ফেভারেট দেখেই লোভ হচ্ছে খেতে নিশ্চয়ই খুব মজা হয়েছিল

 2 years ago 

জি ভাইয়া। খেতে খুব ভাল লাগছিল। বিশেষ করে গরম গরম স্বাদটা একটু বেশিই লাগে।

 2 years ago 

খাসির চর্বি দিয়ে কালাই ডাউলের খিচুড়ি রেসিপি খেতে খুবই সুস্বাদু লাগে ।এই রেসিপিটি দেখতে খুবই লোভনীয় লাগছে ।আশা করি খেতে অনেক সুস্বাদু হবে ।শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

জি ভাইয়া খুবই স্বাদের হয়েছিল। সুন্দর মতামত প্রদানের জন্য ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

খাসির চর্বি দিয়ে কিভাবে মজাদার খিচুড়ি তৈরি করা যায় সেটা আমাদের মাঝে তুলে ধরেছেন আর এই রেসিপিটা ঈদের পরে কয়েকবার খাওয়া হয়েছিল সেই লোভনীয় টেস্ট আপনার রেসিপি দেখে আবার মনে পড়ে গেল। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল ভাইয়া।

 2 years ago 

ঈদের পরে মাংস এবং অন্য আনুসাঙ্গিক খাবার গুলো একটু বেশিই খাওয়া হয়। আমি অবশ্য একটু দেরি করে শুরু করেছি।

 2 years ago 

বাহ ভাইয়া আপনার রান্না করা খিচুড়ি দেখে তো অনেক লোভ লাগছে। মনে হচ্ছে যে অনেক বেশি মজাদার হয়েছে। ধন্যবাদ আপনাকে এত মজাদার এবং লোভনীয় রেসিপি আমাদের সাথে শেয়ার। অবশ্য আমি কখনো কোনো চর্বি দিয়ে এ ধরনের খিচুড়ি খেয়ে দেখিনি। তবে দেখে মনে হচ্ছে এটিও বেশ মজাদার হবে। অনেক শুভকামনা রইলো আপনার জন্য।

 2 years ago 

কখনো না খেলে তো অনেক মজাদার একটা খাবার থেকে দুরেই রয়ে গেছেন। এবার খাওয়ার চেষ্টা করে দেখেন এত স্বাদ পাবেন যে পর পর কয়েক বার এমনিই খেতে মন চাইবে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59991.95
ETH 2664.96
USDT 1.00
SBD 2.45