আমার বাংলা ব্লগ:- আপনি কি জানেন আমাদের সমাজে ব্যর্থ মানুষ দুই প্রকার কি কি???

in আমার বাংলা ব্লগ3 years ago

কেমন আছেন সবাই আশা করি সবাই অনেক ভাল আছেন এবং আপনাদের দোয়ায় আমিও মোটামুটি ভাবে ভালো আছি। বরাবরের মতো আজকেও আপনাদের সাথে এমন কিছু কথা শেয়ার করতে চলেছি সেটা অবশ্যই আপনাদের ভালো লাগবে।।

আপনাদের মাঝে আজকে দুটি বিষয় নিয়ে আলোচনা করব যে বিষয়টি আসলে একটি মানুষের জীবনে ব্যর্থতা ও সফলতা কিভাবে অর্জন করতে পারে এবং কোন জিনিসটি আসলে বেশি করে তাকে ভোগান্তিতে ফেলে এবং কোন জিনিসটি তার করণীয় সেটাই।

failure-3096213_1920.jpg

আপনি কি জানেন আমাদের সমাজে আমরা অনেক সময় কিছু মানুষকে ব্যর্থ বলে আখ্যায়িত করি। তবে আপনি কি জানেন এই ব্যর্থ মানুষ দুই প্রকারের হয়ে থাকে যেটা আসলে আমরা চিনতে অনেক সময় ভুল করে থাকি।

  • প্রথমত এমন কিছু ব্যর্থ মানুষ আছে যারা কিছু করার চিন্তা করে কিন্তু বাস্তবে তারা সেটা করেন মানে বলতে গেলে বোঝায় আমি বলছি যে আমি কালকে একটা জমি নিয়ে নেব এবং সেখানে আমি ফসল আবাদ করব আমি আমার বন্ধু বান্ধবের সাথে এই কথাটা বলেছি কিন্তু বাস্তবে কালকে সকালবেলা আমার ঘুমই ভাঙ্গে নাই।

এখন আপনি ওই ব্যক্তিটি কে কি বলবে ওর রাত্রে বলল একরকম কথা আর দিনের বেলায় এসে সেটা ভুলে গেল মানে বলতে গেলে বোঝাই ঠিকই চিন্তা করেছিল যে ও কিছু করবে কিন্তু বাস্তবে সেটা কখনোই করা সম্ভব হয়নি তাহলে ওই ব্যক্তি একমাত্র ব্যর্থ মানুষ যে সব সময় চিন্তা করে কিন্তু কিছু করার চেষ্টা করে না।

  • দ্বিতীয়তঃ এমন কিছু মানুষ আছে যারা কাজ করে কিন্তু চিন্তা করে না মানে গাধার মত কেটে যায় কিন্তু ভবিষ্যতে এসে কি করবে এমন কোনো চিন্তা-ভাবনা তার ভেতরে নেই।

sword-4335918_1920.jpg

এমন একজনের কথা বলি এক ব্যক্তি খুবই পরিশ্রমি ছিল সে খুব সকালবেলা উঠে তার দৈনন্দিন কাজ করার জন্য বেরিয়ে পরতো বাড়ি থেকে এবং সারাদিন কত পরিশ্রম করতে কঠোর পরিশ্রম করার পরে যে অর্থ আয় করতে বাড়ি আসতে আসতে সেগুলো খরচ করে ফেলব এখন বাড়ি এসে আবার রাত্রে চিন্তা করত কালকে কাজে যাবো এবং কালকে কাজের টাকাটা ঠিক এমন ভাবে খরচ করব।

কিন্তু আসলে সে কখনো চিন্তা করত না তার ছেলে মেয়েদের কে নিয়ে যে সে এখন কাজ করতে পারছে বলে কাজ করছে কিন্তু যখন সে বয়স্ক হয়ে যাবেন বুড়ো হয়ে যাবে তখন তার উপায় হবে এমন কিছু ব্যর্থ মানুষ আছে যারা কঠোর পরিশ্রম করে কিন্তু ভবিষ্যতের জন্য চিন্তা করেনা ভবিষ্যতে জন্য ভাবে না তাদের পরবর্তী প্রজন্ম কিভাবে চলবে।

একটি কথাই বলবো আপনি যদি ব্যর্থতা না চান আপনার জীবনে যদি আপনি সফলতা চান তাহলে আপনাকে চিন্তাও করতে হবে এবং কাজও করতে হবে আপনি চিন্তা করবেন যেটা এবং সেই কাজটা যদি আপনি করেন তাহলে অবশ্যই আপনি সফলতা অর্জন করতে পারবেন।

আশা করি এই ছোট্ট বিষয়টি আপনাদেরকে বুঝাতে পেরেছি এবং আমি মনে করি এটা থেকে আপনারা অবশ্যই কিছু শিখতে ও বুঝতে পারবে তাই আজ এই পর্যন্ত সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

Sort:  
 3 years ago 

প্রথম ধরনের ব্যাপারটিকে প্রক্রাস্টিনেশন বলা হয় এবং এটি আমি আপনার সাথে একমত যে এই সব ধরনের মানুষগুলো জীবনে ব্যর্থ। তবে দ্বিতীয় মানুষগুলোর ক্ষেত্রে একটা বিষয়ে সুনির্দিষ্ট করে মনে রাখা জরুরী সেটা হচ্ছে যদি ভবিষ্যতের পরিকল্পনার কথা আসে তাহলে ভবিষ্যৎ টা কত দিন। শেষ সীমানা নির্ধারণ করা জরুরি। যদি ভবিষ্যত আমরা বলি এক ঘন্টা পর তাহলে বিষয়টা একরকম যদি বলা হয় একদিন পর তাহলে একরকম আবার 10 বছর পর হলে আরেক রকম। তাই আমি ভবিষ্যত পরিকল্পনার ক্ষেত্রে অনেকাংশ বিশ্বাস করি না কারণ আমরা জানিনা আগামীকাল বেঁচে থাকবো কিনা। অনেকেই আমার সাথে একমত নাও হতে পারে তারপরও এটাই হচ্ছে আমার দর্শন। আপনার লেখাটি পড়ে ভাল লাগল গুরুত্বপূর্ণ দুটি বিষয় তুলে নিয়ে এসেছেন।

 3 years ago 

অবশ্যই আমি আমার আপনার কথাটির সাথে পুরোপুরি একমত আছে যে আসলে আমাদের ভবিষ্যৎ ঠিক কতদিন কেউ নির্ধারিত হবে বলতে পারবে না তবে অবশ্যই আমাদের ভবিষ্যতের জন্য কিছু তো করতে হবে যাই হোক আপনি এত সুন্দর একটি মতামত জানিয়েছেন আমি আপনাকে সাধুবাদ জানাই

 3 years ago 

ব‍্যর্থতা হলো সফলতার পূর্বশর্ত। তবে আপনি দুই ধরনের ব‍্যর্থ মানুষ সম্পর্কে খুব ভালো উপস্থাপন করেছেন।

 3 years ago 

ভালোই যুক্তি ছিলো লেখার মাঝে। শুভেচ্ছা রইলো আপনার জন্য।

 3 years ago 

দুই ধরনের ব্যর্থ মানুষের অনেক সুন্দর ভাবে উদাহরণ দিয়েছেন কিন্তু সফল তারাই হয় যারা নিজের স্বপ্ন দেখবে এবং সেই স্বপ্নে পৌঁছানোর জন্য আপনাকে ক একটি নির্দিষ্ট রুটিন অনুযায়ী কাজ করে যেতে হবে, ততক্ষণ পর্যন্ত সে কাজ করবে যতক্ষণ পর্যন্ত সে সফলতার মুখ না দেখতে পান। অসংখ্য ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি পোষ্ট করার জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.15
JST 0.029
BTC 62648.12
ETH 2562.87
USDT 1.00
SBD 2.74