রেসিপি পোস্ট- অল্প দুধে মজাদার করাচি সেমাই রেসিপি || Prepare tasty recipe by @maksudakwasar||

in আমার বাংলা ব্লগ15 days ago

আসসালামু আলাইকুম

ঈদ মোবারক। চারদিকে চলছে ঈদের আনন্দ। তবে এই ঈদ কিন্তু একদিকে যেমন ত্যাগের, তেমনি করে আনন্দের। আবার এই ঈদ কিন্তু বেশ ব্যাস্ততায় ভরপুর। সেই যে গত এক সপ্তাহে ধরে চরকির মত করে ঘুরছি আর ঘুরছি। আর সেই ঘোরার জন্যই তো শরীর আর এখন আমার নেই। শরীর এখন ব্যাথার কাছে পরাজিত হয়ে তার সাথে বসবাস করা শুরু করেছে। আর আমি হয়েছি তার দাস। হি হি হি।

কেমন আছেন আপনারা? ভালো আছেন নিশ্চয়? ঈদের এই ব্যাস্ততার মাঝেও আমি কিন্তু বেশ ভালো আছি। আসলে একদিকে যেমন ব্যাস্ততা আর অন্য দিকে শরীর খারাপ। সব মিলিয়ে এবার আর তেমন রান্না ঘরে ঢুকতেই মনে চায়নি। তবুও ঢুকতে হলো। আর খুব সকাল সকাল রান্না ঘরে ঢুকেই তৈরি করে নিলাম কম দুধে মজাদার করাচি সেমাই। আৃশা করবো আপনাদের কাছেও ভালো লাগবে আমার আজকের রেসিপি। তাহলে চলুন দেখি আসি আমার আজকের রেসিপি।

image.png

image.png

image.png

অল্প দুধে মজাদার করাচি সেমাই রেসিপি

প্রয়োজনীয় উপকরণ সমূহ

image.png

★করাচি সেমাই
★লিকিউড দুধ
★পাউডার দুধ
★চিনি
★ ঘি
★ তেজপাতা
★ দারচিনি
★ এলাচ
★ কাঠ বাদাম
★ কাজু বাদাম
★ কিছমিছ

অল্প দুধে মজাদার করাচি সেমাই রেসিপি

image.png

প্রথমে রেসিপিটির জন্য মসলা প্রস্তুত করে নিতে হবে।

image.png

এবার কাঠ বাদাম এবং কাজু বাদাম কিছুক্ষণ ভিজিয়ে রেখে সেগুলো কে কেটে নিতে হবে।

image.png

image.png

এবার রেসিপিটির গুড়া দুধ এবং চিনি প্রস্তুত করে নিতে হবে।

image.png

এবার করাচি সেমাই গুলোকে ভেঙ্গে নিতে হবে।

image.png

এবার চুলায় একটি পাত্র বসিয়ে তাতে দেড় লিটার দুধ জ্বাল দিয়ে নিতে হবে।

image.png

দেড় লিটার দুধ যখন জ্বালে এসে এক লিটার হবে এবং দুধের মধ্যে যখন স্বর ভেসে উঠবে তখন দুধ চুলা থেকে নামিয়ে রাখতে হবে।

image.png

এবার চুলায় আরও একটি পাত্র বসিয়ে তাতে তিন চা চামচ ঘি দিয়ে একটু গরম করে নিতে হবে।

image.png

এবার গরম করা ঘি এর মধ্যে তেজপাতা, দারচিনি ও এলাচ দিয়ে একটু ভেজে নিতে হবে।

image.png

এবার ভেজে নেওয়া ঘি আর মসলার মধ্যে ভেঙ্গে রাখা করাচি সেমাই গুলো দিয়ে দিতে হবে এবং ভালো করে নাড়া দিয়ে ঘি এর মধ্যে ভেজে নিতে হবে।

image.png

এবার ভেজে নেওয়া সেই সেমাই এর মধ্যে কিছমিছ, কাঠ বাদাম এবং কাজু বাদাম দিয়ে আরও ভালো করে নেড়ে দিতে হবে।

image.png

এবার ভেজে নেওয়া সেই সেমাই এর মধ্যে পরিমান মত চিনি দিয়ে দিতে হবে এবং ভালো করে নেড়ে চিনিগুলো সেমাই এর সাথে মিশিয়ে দিতে হবে।

image.png

সেমাই গুলো যখন লাল লাল করে ভাজা হয়ে যাবে তাতে আগে থেকে জ্বাল দিয়ে রাখা দুধ গুলো দিয়ে একটু নেড়ে দিতে হবে।

image.png

সেমাই এর মধ্যে থাকা দুধ যখন একটু বলোগ আসবে তখন তাতে পাউডার দুধ গুলো দিয়ে ভালো করে নেড়ে দিতে হবে এবং সেমাই গুলো না হওয়া পর্যন্ত কমাগত নেড়ে দিতে হবে।

image.png

কিছুক্ষন পর দেখা যাবে যে চুলায় থাকা সেমাই হয়ে গেছে।

image.png

এবার আলাদা একটি পাত্রে নামিয়ে পরিবেশন করতে হবে।

❤️পরিবেশন❤️

image.png

ঈদ স্পেশাল এই রেসিপিটি যখন খাবারের জন্য পরিবেশন করেছিলাম তখন তো আপনাদের ভাইয়া খেয়ে নাকি মজাই পেয়েছিল। অবশ্য আমি যেহেতু মিষ্টি জাতীয় কিছু খাই না তাই সেমাইও আমার খাওয়া হয়নি।

❤️খাবার টেষ্ট❤️

image.png

স্বাদে ভরপুর রেসিপিটি আপনারা চাইলে বাসায় একবার করে খেয়ে দেখতে পারেন। বিশ্বাস করেন ঠকবেন না। বরং খেয়ে আমাকে সবাই ডিএম করবেন। সত্যি কিন্তু বেশ স্বাদ হয়েছিল বলেই একজন মানুষ একাই সব খেয়ে নিয়েছিল।

শেষ কথা

জানিনা অল্প দুধে তৈরি করা আমার আজকের করাচি সেমাই এর রেসিপিটি আপনার কাছে কেমন লেগেছে। আশা করি মন্তব্য করে আমাকে ধন্য করবেন।

নিজেকে নিয়ে কিছু কথা

আমি মাকসুদা আক্তার। স্টিমিট প্লাটফর্মে আমি @maksudakawsar হিসাবে পরিচিত। ঢাকা হতে আমি আমার বাংলা ব্লগের সাথে যুক্ত আছি। আমি একজন গৃহিনী এবং চাকরিজীবী। তারপরও আমি ভালোবাসি আমার মাতৃভাষা বাংলায় নিজের মনের কথা গুলো আমার বাংলা ব্লগের প্লাটফর্মে শেয়ার করতে। আমি ভালোবাসি গান শুনতে এবং গাইতে। আমি অবসর সময়ে ভ্রমন করতে এবং সেই সাথে সুন্দর কিছু ফটোগ্রাফি নিজের ক্যামেরায় বন্দী করতে ও ভালোবাসি। মাঝে মাঝে নিজের মনের আবেগ দিয়ে দু চার লাইন কবিতা লিখতে কিন্তু আমার বেশ ভালোই লাগে। সর্বোপরি আমি ভালোবাসি আমার প্রাণপ্রিয় মাকে।

image.png

Screenshot_1.png

Sort:  

💯⚜2️⃣0️⃣2️⃣4️⃣ This is a manual curation from the @tipu Curation Project.

@tipu curate

 15 days ago 

করাচী সেমাই রেসিপি চমৎকার লোভনীয় হয়েছে আপু। আসলে ব্যাস্ততা ও অসুস্থতায় রান্না ঘরে ঢোকার কোন ইচ্ছে থাকে না।আপনি চমৎকার সুন্দর করে করাচি সেমাই রেসিপি করেছেন অল্প দুধ দিয়ে বেশ চমৎকার সুন্দর হয়েছে আপনার রেসিপিটি। ধাপে ধাপে রন্ধন প্রনালী চমৎকার সুন্দর ভাবে আমাদের সাথে ভাগ করে নেয়ার জন্য ধন্যবাদ আপনাকে।

 15 days ago 

ধন্যবাদ দিদি সুন্দর মন্তব্য করে উৎসাহত করার জন্য।

 15 days ago 

এটা ঠিক বলেছেন আপু, এই ঈদে সবাই ব্যস্ততায় ভরপুর। ঈদের সকালে সেমাই খাওয়ার মজাটাই আলাদা। ‌ আপনি করাচি সেমাই রান্নার রেসিপি শেয়ার করেছেন দেখে ভালো লাগলো। রেসিপিটা বেশ লোভনীয় লাগছে দেখতে। ঈদের দিন সকালে এ রকম মিষ্টি জাতীয় খাবার যেতে পারলে ভালো লাগে। ধন্যবাদ আপু লোভনীয় রেসিপি শেয়ার করার জন্য।

 15 days ago 

ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য।

 11 days ago 

আসলে এমন করে এখনও সেমাই রান্না করে খাওয়া হয়নি। তবে আজকে কিন্তু আপনার মাধ্যমে একটি নতুন রেসিপি দেখলাম। বেশ সুন্দর করে আপনি সেমাই রান্নার প্রতিটি ধাপ আমাদের মাঝে শেয়ার করেছেন। ধন্যবাদ সুন্দর করে সেমাই রান্নার প্রতিটি ধাপ আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 11 days ago 

ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.030
BTC 60104.15
ETH 3299.21
USDT 1.00
SBD 2.37