লাইফ স্টাইল- ঈদ আনন্দ ভাগাভাগি করে নেওয়ার প্রয়াস || lifestyle by @maksudakawsar ||

in আমার বাংলা ব্লগ2 months ago

আসসালামু আলাইকুম

প্রিয় বন্ধুরা ভালো আছেন তো? অবশ্য প্রকৃতির এমন রাগান্বিত সময়ে ভালো না থাকার ই কথা। কিন্তু তারপরও যে আমাদের কে ভালো থাকতে হবে। আর ভালো রাখতে হবে চারদিকের মানুষ গুলো কে। যাতে করে নিজে এবং চারপাশের মানুষ গুলো একটু শান্তিতে দিন পার করতে পারি। যতই কঠিন সময় আসুক না কেন সকল পরিস্থিতিতে নিজেকে মানিয়ে নিয়ে চলাটাই কিন্তু বেশ বিচক্ষনতর পরিচয়। আর আমি মনে করি আমরা সবাই ততটুকু বিচক্ষন বটে।

তবে শুধুমাত্র নিজেরা ভালো থাকলে হবে না। সবাই কে নিয়েই কিন্তু ভালো থাকতে হবে। বাড়িয়ে দিতে হবে নিজেদের দুটো হাত সমাজের অসহায় মানুষ গুলোর দিকে। যাতে করে সে সমস্ত মানুষ গুলো কিছুটা স্বস্থিতে সময় কাটাতে পারে। তাই আমাদের যার যেমন সামর্থ আছে ততটুকু নিয়েই আমাদের এগিয়ে যেতে হবে সমাজের অসহায় মানুষ গুলোর দিকে। তাহলেই কিন্তু আমরা প্রকৃত মানুষ হয়ে উঠবো। আর আজ আমি আপনাদের মাঝে তেমনি একটি পোস্ট নিয়ে হাজির হলাম। না না আমি কোন প্রকৃত মানুষ নয়। তবে মনের মাঝে জেগে উঠা স্বপ্ন গুলোর কিছুটা পূরণ করা, এই আর কি।

পাওয়ার আপ প্রতিযোগিতা, সিজন-৪, ১০ স্টিম পাওয়ার আপ0 (6).png

image.png

image.png

ঈদ আনন্দ ভাগাভাগি করে নেওয়ার প্রয়াস

image.png

image.png

picture credit --@maksudakawsar
Camera-Vivo-Y22s

মা বাবা কে হারিয়েছি বেশ কয়েক বছর হলো। সাথে আবার হারিয়েছি প্রাণপ্রিয় বড় ভাই কে। আর এ কারনে আমাকেই পরিবারের অনেক সিদ্ধান্ত গ্রহণ করতে হয়। প্রতিবছরই মনে হয় নিজের সাধ্য মোতাবেক সমাজের দরিদ্র অসহায় মানুষ গুলোর পাশে যদি একটু দাঁড়াতে পারতাম। কিন্তু আমি তো অত বড়লোক নয়। আর আমার কোন ব্যাংক ব্যালেন্সও নেই। জীবনে যতটুকু ইনকাম সবটুকুই সবাই কে দিয়ে থুয়ে শেষ হয়ে যায়। তাই অনেক স্বপ্নই থেকে যায় স্বপ্নের মাঝে। কিন্তু মানুষ তো তাই স্বপ্ন গুলো বার বার মাথাচারা দিয়ে উঠে। আর তখনই মনে হয় কেন যে বড়লোক হলাম না।

image.png

image.png

image.png

picture credit --@maksudakawsar
Camera-Vivo-Y22s

কিন্তু এবার রমজানের প্রথমেই স্থির করলাম সামান্য কয়েকজন কে হলেও এবার ইফতার করাবো। একার পক্ষে তো আর সেটা সম্ভব নয়। তাই পরিবারের অন্যান্য ভাই বোনদের সাথে কিছুটা আলোচনা করলাম। সবার সিদ্ধান্তে একমত হলাম যে সবাই কিছুটা কন্ট্রিবিউশন করে এই কাজটি এবার করবো। আর যেহেতু এবার ছোট বোন @mahfuzanila এবার আমাদের কমিউনিটি থেকে কিছুটা ইনকাম করেছে তাই সেও একটু আগ্রহ দেখালো এই মহৎ কাজে কিছুটা সামিল হওয়ার। তাই সিদ্ধান্ত হলো সামান্য কয়েকজন কে ইফতার কিনে প্যাকেট করে দিয়ে দিবো। কিন্তু দিনের পর দিন গেল সেই কাজ আর করা হলো না। কারন আমরা সবাই ব্যাস্ত।

image.png

image.png

image.png

picture credit --@maksudakawsar
Camera-Vivo-Y22s

রমজান প্রায় শেষ। ঈদ ‍ছুইঁ ছুইঁ। কিন্তু আমার স্বপ্ন আর পূরণ হচ্ছে না। হঠাৎ একদিন আমাদের অফিসের একজন বড় অফিসার অফিসের সবার জন্য উপহার পাঠালো। যাতে ছিল ঈদের বাজারের অনেক কিছু। যেটা নিয়ে আমি আপনাদের সাথে আর একদিন পোস্ট শেয়ার করবো। কিন্তু এ ঘটনার পর সে দিন আমি বেশ চিন্তায় পড়ে গেলাম। আমি মনে মনে ভাবলাম যে আরে ইফতার করালে তো সেটা শেষ হয়ে যাবে। কিন্তু আমরা যদি কয়েকজন অসহায় মানুষকে ঈদের কিছু সামগ্রী কিনে দেই তাহলে তাদের ঈদও করা হবে। আর আমার স্বপ্নটার সুন্দর প্র্রতিফলন হবে। তাই ছোট ভাইকে নিয়ে আবার মিটিং করলাম। তারপর সিদ্ধান্ত নিলাম যে যতটুকু পারি ততটুকুই করবো। যেহেতু আমাদের অতটা সাধ্য নেই তাই অল্পতেই শেষ করে দিবো।

image.png

picture credit --@maksudakawsar
Camera-Vivo-Y22s

আর এমন একটি উদ্যোগ কে বাস্তবায়িত করার জন্য পোলাউর চাল, ডাল, তেল, সেমাই আর চিনি দেওয়ার সিদ্ধান্ত নিলাম। তারপর সব গুলো জিনিস ক্রয় করে বাসায় এনে একদিন বিকেলে সবাই মিলে প্যাকিং করলাম। বিশ্বাস করেন সেদিন প্যাকিং করাতে যে আনন্দ পেয়েছিলাম তা আপনাদের বুঝিয়ে বলার মত নয়। আমি মনে মনে ভাবছিলাম যে আল্লাহ্ যদি এর চেয়ে বেশী কিছু করার সক্ষমতা আমায় দিতো। আর সেদিনের সেই আনন্দটুকু আপনাদের মাঝে শেয়ার না করে থাকতেও পারলাম না। কারন অবশেষে আমার স্বপ্ন পূরণ হলো। সমাজের অন্ততঃ কয়েকজন তো ঈদের কিছুটা আনন্দ পেল। আর আমার মনের ভিতর পুষে রাখা স্বপ্নও কিছুটা পূরন হলো।

শেষ কথা

জানিনা আপনাদের কাছে আমার আজকের পোস্ট টি কেমন লাগবে। তবে সেদিন আমি যে আনন্দ পেয়েছিলাম সেটা আমি আপনাদের কে বুঝিয়ে বলতে পারবো না। তাই সিদ্ধান্ত নিয়েছে এখন থেকে সামান্য হলেও কিছু করার চেষ্টা করবো।

নিজেকে নিয়ে কিছু কথা

আমি মাকসুদা আক্তার। স্টিমিট প্লাটফর্মে আমি @maksudakawsar হিসাবে পরিচিত। ঢাকা হতে আমি আমার বাংলা ব্লগের সাথে যুক্ত আছি। আমি একজন গৃহিনী এবং চাকরিজীবী। তারপরও আমি ভালোবাসি আমার মাতৃভাষা বাংলায় নিজের মনের কথা গুলো আমার বাংলা ব্লগের প্লাটফর্মে শেয়ার করতে। আমি ভালোবাসি গান শুনতে এবং গাইতে। আমি অবসর সময়ে ভ্রমন করতে এবং সেই সাথে সুন্দর কিছু ফটোগ্রাফি নিজের ক্যামেরায় বন্দী করতে ও ভালোবাসি। মাঝে মাঝে নিজের মনের আবেগ দিয়ে দু চার লাইন কবিতা লিখতে কিন্তু আমার বেশ ভালোই লাগে। সর্বোপরি আমি ভালোবাসি আমার প্রাণপ্রিয় মাকে।

image.png

Screenshot_1.png

Sort:  
 2 months ago 
 2 months ago 

হ্যাঁ আপু সেদিন আমারও একটি সপ্ন পূরণ হয়েছে। আমি বলেছি যে, আমি এখান থেকে আমার ইনকামের টাকা ‍উঠালে প্রথমে মা-বাবা আর ভাইয়ের জন্য একটা কিছু করবো। আল্লাহ্ আমার সেই ইচ্ছা পূরণ করেছে। যদিও মনে হচ্ছে কিছুই করতে পারিনি। আরও অনেক কিছু করার আছে। আসলে সপ্ন কখনও শেষ হয় না। হাজারও সপ্ন মনের মধ্যে সৃষ্টি হতে থাকে। আর সেই সপ্নগুলোকে পূরণ করতে হলে ইচ্ছে শক্তিই যথেষ্ঠ। আসলে একা অনেক কিছুই করা সম্ভব নয়। আজ তোমাদের জন্য আমার একটি সপ্ন পূরণ হয়েছে। আল্লাহর রহমতে আমাদের একটি নিয়তের উছিলায় কিছু পরিবারের মুখে ঈদের দিনে একটু হাসি ফুটাতে পেরেছি। আমাদের আশে পাশে এমন হাজারো মানুষ আছে যারা সামান্য কিছু পেলে তাদের মুখে ফোটে ওঠে লাক্ষ টাকার হাসি। আল্লাহর কাছে শুকরিয়া। আল্লাহ্ যেন আগামীতে আমাদের আরও কোটি টাকার হাসি দেখার তৌফিক দান করেন। আর তোমাকেও অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি। তোমাদের জন্য আজ আমার মনের একটি বড় ইচ্ছা পূর্ণ হলো।

 2 months ago 

ইনশাল্লাহ্ আবার করতে পারবো। ধন্যবাদ সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.029
BTC 58984.78
ETH 3102.33
USDT 1.00
SBD 2.40