DIY- এসো নিজে করি : রঙিন কাগজ ব্যবহার করে হাত পাখা তৈরি || 10% Beneficiary To @shy-fox 🦊

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)
আজ সোমবার • ২৬ শে বৈশাখ • ১৪২৯ বঙ্গাব্দ • ০৯ মে - ২০২২


মার বাংলা ব্লগের সকল বাংলাভাষী ব্লগার ভাই এবং বোনদের আমার সালাম এবং আদাপ। সবাই কেমন আছেন? আশা করি সবাই মহান সৃষ্টিকর্তার অশেষ রহমতে অনেক ভালো আছেন। আমিও আপনাদের দোয়ায় এবং মহান সৃষ্টিকর্তার রহমতে অনেক ভাল আছি।



PicsArt_05-09-10.01.17.jpg

রঙিন কাগজের হাতপাখা

আজ আবার আপনাদের মাঝে নতুন একটি পোস্ট নিয়ে হাজির হলাম। গৃষ্মকাল চলছে চারপাশে প্রচুর গরম আর ফল পাকার ধুম। এই সময়টা আমার খুবই প্রিয় কারণ এই সময় আমার প্রিয় সবগুলো ফল পাওয়া যায়। আপনারা ফল খাচ্ছেন তো? আশা করি সবাই ফল খাওয়ার মজায় মগ্ন রয়েছেন।

কয়েকদিন থেকে অসহ্যকর গরম পরছে। বাহিরে গেলে রোদের তেজ এর কারণে দাঁড়িয়ে থাকা যাচ্ছে না। আর বাসার ভিতরে থাকলে ফ্যান না ছেড়ে থাকা যায়না। মাঝে মাঝে লোডশেডিংয়ের কারণে অসহ্যকর একটা অবস্থা তৈরি হয়। লোডশেডিং এর সময় আমরা হাতের কাছে যাই পাই তা দিয়েই শরীরে বাতাস করি একটু স্বস্তির আশায়। ফ্যান ছাড়া কি অন্য কিছু দিয়ে সেই শান্তি পাওয়া যায়? অবশ্যই না।

আজ দুপুর বেলা রুমে বসে ছিলাম হঠাৎ সেই মুহূর্তে লোডশেডিং। আহ কি বলব সেই বিরক্তিকর মুহূর্তের কথা। গরমে যেন গা একদম জ্বলে যাচ্ছিল। মাথার ঘাম পায়ে পড়ছিল কি এক বিরক্তিকর অবস্থা। হাতের কাছে একটা শক্ত কাগজ পেলাম সেটা নিয়েই শরীরে বাতাস করলাম তখন মোটামুটি স্বস্তি অনুভব হচ্ছিলো। এখান থেকেই মাথায় চিন্তা আসে আজ একটা হাতপাখা তৈরি করা যাক।

এই গরমের মধ্যে যখন লোডশেডিং হয় অথবা আমরা যখন বাহিরে ফ্যান ছাড়া বসে থাকি তখন এরকম একটি হাত পাখা হলে মন্দ হয় না। আপনারা চাইলে এই হাতপাখাটি খুব সহজেই আমার পোস্ট টি অনুসরণ করে বানিয়ে ফেলতে পারেন। এই হাতপাখা টি দিয়ে শরীরে বাতাস করলে ভালোই বাতাস লাগে সাথে সাথে দেখতেও ভারী সুন্দর লাগে হাতপাখা টি। আপনাদের ভালো লাগলে অবশ্যই আমার পোস্টটি দেখে এটা বানিয়ে ফেলবেন, আমি খুব সহজেই আপনাদের মাঝে এই হাতপাখা টি তৈরি করার প্রক্রিয়া উপস্থাপন করব। তাহলে চলুন দেরী না করে শুরু করা যাক।



image.png

PicsArt_03-21-12.47.38.png

IMG_20220509_180644.jpg

উপকরণ
রঙ্গীন কাগজ
গ্লু গান
কাঁচি
পেপার কাটার
আঠা
কলম
স্কেল
কম্পাস

image.png

PicsArt_03-21-12.52.54.png

𒆜 ধাপ-১ 𒆜

IMG_20220509_180927.jpg

প্রথমে আমরা সাদা রং এর একটি A4 মাপের কাগজ নেব।

IMG_20220509_181154.jpg

এবার কাগজটিকে আমরা কম্পাসের সাহায্যে গোল করে কেটে নেব।

IMG_20220509_181754.jpg

এবার আমাদের ঠিক চিত্রের মত করে কয়েকটি কাগজ কেটে নিতে হবে।

IMG_20220509_182055.jpg

এবার কেটে নেয়া কমলা এবং সাদা রঙের কাগজ দুটিকে আঠার সাহায্যে একত্রে লাগিয়ে দেব।

IMG_20220509_182356.jpg

এবার বানিয়ে নেয়া কান দুটি কে কেটে নেয়া গোল বৃত্তের সাথে চিত্রের মত করে জুড়ে দেব।

IMG_20220509_182614.jpg

এবার আকাশী রংয়ের কাগজটিকে চিত্রের মত করে বৃত্তের সাথে আঠা দিয়ে জুড়ে দেব।

IMG_20220509_183158.jpg

এবার কলম দিয়ে চোখ এবং নাক একে দিলে কার্টুন টি তৈরি হয়ে যাবে।

image.png

𒆜 ধাপ-২ 𒆜

IMG_20220509_184105.jpg

এবার অন্য রং এর আরেকটি A4 মাপের কাগজ নেব।

IMG_20220509_184224.jpg

এবার কাগজটিকে ২০×২০ সেন্টিমিটার মাপে কেটে নেব

IMG_20220509_184254.jpg

এবার কাগজটিকে মাঝ বরাবর চিত্রের মত করে ভাঁজ করব।

IMG_20220509_184311.jpgIMG_20220509_184345.jpg

এবার কাগজটিকে পরপর দুবার মাঝ বরাবর ভাঁজ করব।

IMG_20220509_184446.jpg

এবার কাগজের উপর কম্পাসের সাহায্যে চিত্রের মত করে দাগ টেনে নেব।

IMG_20220509_184624.jpgIMG_20220509_184703.jpg

এবার দাগের উপর দিয়ে কাঁচির সাহায্যে কেটে নেব। কেটে নিলে চিত্রের মত আমরা একটি কাগজ পেয়ে যাব।

image.png

𒆜 ধাপ-৩ 𒆜

IMG_20220509_184920.jpgIMG_20220509_184951.jpg
IMG_20220509_185444.jpgIMG_20220509_185059.jpg

এবার কাগজটিকে ঢেউয়ের মতো করে বানিয়ে নেব।

IMG_20220509_190026.jpg

একইভাবে আমরা দুই রংয়ের কাগজকে ঢেউ বানিয়ে নেব।

image.png

𒆜 ধাপ-৪ 𒆜

IMG_20220509_190252.jpg

এবার দুই রঙের কাগজ দিয়ে ঢেউ বানিয়ে নেয়া অংশগুলোকে একত্রে আঠার সাহায্যে জুড়ে দেব।

IMG_20220509_190424.jpg

তারপর মাঝ দিয়ে একটি সুতা বেধে দেব।

IMG_20220509_190627.jpg

এবার যেকোনো একটি খোলা মাথাকে চিত্রের মত করে আটার সাহায্যে আটকে দেব।

image.png

𒆜 ধাপ-৫ 𒆜

IMG_20220509_190914.jpgIMG_20220509_191334.jpg

এবার একটি সবুজ কাগজকে কাঠের সাহায্যে চিত্রের মত করে গোল করে নিতে হবে। এবার কাগজের রোল টিকে হাত দিয়ে চেপে চ্যাপ্টা বানাতে হবে।

IMG_20220509_191504.jpg

এবার চ্যাপ্টা করা অংশটিকে ঠিক মাঝ বরাবর কেটে দুটি খণ্ডে ভাগ করতে হবে।

IMG_20220509_191844.jpg

এবার রোল দিয়ে বানিয়ে নেয়া খন্ড গুলোকে চিত্রের মত করে পাখার খোলা মাথার দিকে গ্লু গান এর সাহায্যে আটকে দেব।

IMG_20220509_192023.jpg

এবার বানিয়ে নেয়া কার্টুন টিকে গ্লু গান এর সাহায্যে পাহাড়ের উপরে লাগিয়ে দিলেই তৈরি হয়ে যাবে রঙ্গিন কাগজের হাতপাখা।



image.png

রঙ্গিন কাগজ দিয়ে তৈরি করা হাতপাখা টি আপনাদের কেমন লেগেছে তা কমেন্ট সেকশনে অবশ্যই জানাবেন। সবাইকে অসংখ্য ধন্যবাদ আমার এই পোষ্টে আসার জন্য। আপনাদের সাথে আবার দেখা হবে আমার অন্য কোনো এক পোস্টে সেই অব্দি সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন শুভকামনা রইল সকলের জন্য।

image.png

কন্টেন্টDIY- এসো নিজে করি
ছবি তোলার মাধ্যমRedmi 9
প্রজেক্টরঙ্গিন কাগজের তৈরি হাত পাখা
কারিগরমাহির শাহরিয়ার ইভান (@mahir4221)
লোকেশনw3w location

image.png



PicsArt_03-22-02.27.17.png

আমি মাহির শাহরিয়ার ইভান। আমার বাসা বাংলাদেশের রংপুর বিভাগে । আমি একজন ব্লগার, ফটোগ্রাফার এবং বিশ্ববিদ্যালয়ের ছাত্র। নতুন কোন বিষয়ে লিখতে এবং সবাই কে অজানা বিষয়ে জানাতে আমার ভিষণ ভালো লাগে। ছবি তুলতে, জাঙ্ক ফুড খেতে এবং ঘুরতেও আমি ভিষণ পছন্দ করি । আর আমার সব থেকে বড় শখ ছবি তোলা।

FacebookTwitterYouTube

image.png

standard_Discord_Zip.gif

Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

JOIN WITH US ON DISCORD SERVER

Sort:  
 2 years ago 

রঙিন কাগজ দিয়ে যেকোনো জিনিস তৈরি দেখতে আমার অনেক ভালো লাগে। আপনি আজকে খুব সুন্দর করে হাতপাখা তৈরি করেছেন। যেটা চমৎকার হয়েছে এত সুন্দর একটি হাত পাখা তৈরি করে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাই এত সুন্দর মন্তব্যের জন্য। অনেক অনেক শুভকামনা রইল আপনার জন্য। ❤️

 2 years ago 

আপনার রঙিন কাগজের তৈরি হাত পাখা টি বেশ চমৎকার হয়েছে। ডিজাইন টি দেখতে বেশ ভালো লাগছে। আমার কাছে তো খুবই ভালো লেগেছে। এখন যে অসহ্যকর গরম পড়েছে তাতে লোডশেডিং হলে এ ধরনের হাত পাখার প্রয়োজন। এতে বেশ বাতাস লাগবে। ধন্যবাদ আপনাকে আমাদের সঙ্গে এত সুন্দর একটি পাখা শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

রঙ্গিন কাগজ দিয়ে আমার তৈরি করা হাতপাখা টি আপনার ভাল লেগেছে শুনে খুবই খুশি হলাম আপু। অনেক অনেক ধন্যবাদ আপনার মূল্যবান মতামত দেয়ার জন্য।

 2 years ago 

ওয়াও ভাইয়া রঙিন কাগজ ব্যবহার করে আপনি অনেক সুন্দর একটি হাত পাখা তৈরি করেছেন। এখন প্রচন্ড গরম চলছে। আপনার তৈরি হাত পাখা দেখে খুশি হলাম। আমার হাত-পাখা টি লাগতো এই গরমে হাত পাখা দিয়ে বাতাস করলে একটু আরাম দায়ক হবে। ধন্যবাদ আপনাকে এত সুন্দর হাতপাখা আমাদের মাঝে তুলে ধরার জন্য।

 2 years ago 

আমার বানানো পাখাটি এসে নিয়ে যাইয়েন হিহিহি 😁
ধন্যবাদ এত সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

ঠিক বলেছেন ভাইয়া এই গরমে বাইরে বের হলে তো অবস্থা খুবই খারাপ হয়ে যাচ্ছে। আর বাসায় একদমই ফ্যান ছাড়া থাকা যাচ্ছে না। গরম উপলক্ষে আপনি খুবই চমৎকার একটি হাত পাখা তৈরি করেছেন। এরকম হাতপাখা একটি ব্যাগে থাকলে রাস্তায় গরম থেকে রক্ষা পাওয়া যাবে। খুব ভালো লেগেছে আমার কাছে আপনার হাত পাখাটি।

 2 years ago 

একদম ঠিক বলেছেন আপু, আপনিও চাইলে আমার পোস্ট টি অনুসরণ করে এই হাত-পাখাটি বানিয়ে ফেলতে পারেন অনেক কাজে দেবে আশা করি। ধন্যবাদ।

 2 years ago 

রঙিন কাগজ ব্যবহার করে আপনি খুবই সুন্দর একটি হাত পাখা তৈরি করেছেন ভাইয়া। এসকল কিউট হাত পাখা দিয়ে ছোট পোলাপান খেলতে খুবই পছন্দ করে। আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া রঙিন কাগজ ব্যবহার করে এত সুন্দর হাত পাখা তৈরি করে আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 2 years ago 

বলেন কি ভাই এটা তো খেলনা হিসেবে বানাইনি 😁
আপনি চাইলে এটাকে আসল পাখা হিসেবে ব্যবহার করতে পারেন ভালই বাতাস লাগে , আমি তো এই পাখাটি আমার আম্মুকে দিয়েছি আম্মু এটা পেয়ে বেশ খুশি হয়েছিল।
ধন্যবাদ আপনার মতামতের জন্য।

Upvoted! Thank you for supporting witness @jswit.
Please check my new project, STEEM.NFT. Thank you!
default.jpg

 2 years ago 

ওয়াও ভাই অসাধারণ, বর্তমান সময়ে যে প্রচণ্ড তাপ ও গরম করছে তা আপনি সময় উপযোগী গরমকালের হাতপাখা বানিয়ে ফেললেন কাগজের মাধ্যমে, আপনার হাতপাখা দেখে আমার একটি গান মনে পরল, হাত পাখার বাতাসে প্রাণ জুড়িয়ে আসে,, অসংখ্য ধন্যবাদ ভাই আমার কাছে অনেক সুন্দর লেগেছে, শুভকামনা রইল ভাই আপনার জন্য।

 2 years ago 

হাত পাখার বাতাসে প্রাণ জুড়িয়ে আসে

ভাইয়া এরকম একটি পাখা ভাবিকে বানিয়ে দিয়েন ভাবি আপনাকে বাতাস করবে আর আপনি ভাবিকে এই গানটি শোনাবেন 😁

ধন্যবাদ ভাই এত সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

বাহ ভাইয়া.. আপনি দেখতেছি একদম রিয়াল পাকা তৈরি করেছেন, আমিও বাসায় তৈরি করবো ভাইয়া, কারণ আপনার পাখাটি আমার খুবই ভালো লেগেছে, অনেক সুন্দর করে ধাপ গুলো উপস্থাপনা করেছেন, শুভকামনা রইলো প্রিয় ভাইয়া।

 2 years ago 

ভাই এটা একদম রিয়েল পাখা, ভালোই বাতাস লাগে 😍
আপনি চাইলে এরকম একটি পাখা বানিয়ে নিতে পারেন।
ধন্যবাদ।

 2 years ago 

রঙিন কাগজ ব্যবহার করে খুবই সুন্দর হাত পাখা তৈরি করেছেন। সত্যি আপনার হাত পাখা তৈরি করে উপস্থাপন দেখে আমি শিখতে পারলাম, পরবর্তীতে তৈরি করব ইনশাল্লাহ।

 2 years ago 

আপনি আমার পোস্টটি দেখে পাখা বানানো শিখিয়ে গিয়েছেন শুনে খুবই খুশি ভাইয়া। ধন্যবাদ আপনার গঠনমূলক মতামতের জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.14
JST 0.030
BTC 60907.24
ETH 3249.66
USDT 1.00
SBD 2.45