সুস্বাদু মেতি শাক ভাজি

in আমার বাংলা ব্লগ7 months ago

আসসালামু আলাইকুম

প্রিয় আমার বাংলা ব্লগ পরিবারের ভাই ও বোনেরা, আসসালামু আলাইকুম। আশা করি মহান সৃষ্টিকর্তার কৃপায় সবাই বাড়ির সকল সদস্যকে নিয়ে ভালো ও সুস্থ আছেন। আমিও আলহামদুল্লিলাহ্ বেশ আছি। আজ আবারও আমি আমার বাংলা ব্লগ পরিবারের সকল ভাই বোনের জন্য আরও নতুন একটি ইউনিক রেসিপি নিয়ে আপনাদের সামনে হাজির হলাম।

আমরা শাকে ভাতে বাঙ্গালি। আর আমরা বাঙ্গালি হিসেবে শাক-সবজি আমাদের সকলের কাছে অনেক প্রিয়। আমাদের এই দেশে বিভিন্ন ধরনের অনেক ভালো ভালো সবুজ শাক পাওয়া যায়। তার মধ্যে আমরা অনেকে অনেক শাক চিনি, আবার অনেক শাক চিনিও না। তবে আজ কিন্তু আমি আপনাদের সবার জন্য একটি ইউনিক শাকের ইউনিক ভাজি নিয়ে আসছি। জানিনা আপনারা এই শাকটি কেউ চেনেন কিনা? আমার কিন্তু এই শাকটি বেশ পছন্দের। এই শাকটি শুধু শীতকালেই পাওয়া যায়। তাও আবার বেশী দিন থাকে না। আমি শীতকাল আসলেই এই শাকটির জন্য অপেক্ষা করি। কখন পাবো আর কখন ভাজি করে খাব। হুম এতক্ষনে হয়তো সবাই বুঝে গেছেন যে আজ আমি মজাদার শাক ভাজির রেসিপি নিয়ে এসেছি। আমার আজকের রেসিপিটি হলো-মেতি শাক ভাজি।আসলে এটি এমন একটি শাক এই শাকটাকে আমি মেতি শাক নামে জানি। আর আপনারা এই শাকটাকে কে কি নামে চেনেন তা আমাকে জানাবেন। এই শাক ভাজিটি খেতে কিন্তু অনেক দারুন লাগে। মেতিতে যেমন উপকার রয়েছে তেমনি করে এর শাকেরও রয়েছে অনেক পুষ্টিগুন। এই শাকে শরীরের ব্যাথা বেদনা দূর করে। আমি আশা করি আপনাদের সবার নিশ্চই আজকের শাক ভাজিটি আরও অনেক বেশী ভালো লাগবে। তাহলে চলুন চলে যাই মজাদার এই শাক ভাজি রেসিপিতে।

image.png

image.png

image.png

শীতের দুর্দান্ত মজাদার মেতি শাকের স্বাদের ভাজির রেসিপি।

প্রয়োজনীয় উপকরণ সমূহ

image.png

রেসিপির বিবরণ
মেতি শাকআধা কেজি
পেঁয়াজ কুচি২টি
রসুন কুচি১টি
শুকনা মরিচ১০-১২টি
কাঁচা মরিচ১০-১২টি
তেলপরিমান মত
লবনপরিমান মত

প্রস্তুত প্রণালী

ধাপ-১

image.png

image.png

প্রথমে মেতি শাক বেছে নিয়ে ধুয়ে কুটে নিতে হবে।

ধাপ-২

image.png

এবার চুলায় একটি প্যান বসিয়ে তাতে তেল দিতে হবে।

ধাপ-৩

image.png

এবার তেল একটু গরম হলে তার মধ্যে শুকনা মরিচগুলো একটু ভেজে নিতে হবে।

ধাপ-৪

image.png

এবার সেই শুকনা মরিচ এর মধ্যে পেঁয়াজ কুচি ও রসুন কুচিগুলো দিয়ে দিতে হবে।

ধাপ-৫

image.png

এবার সেই পেঁয়াজ রসুন কুচি ও শুকনা মরিচগুলো লাল লাল করে ভেজে নিতে হবে।

ধাপ-৬

image.png

image.png

এবার লাল হয়ে যাওয়া পেঁয়াজ রসুন কুচি ও মরিচের মধ্যে শাকগুলো দিয়ে একটু নেরে দিতে হবে।

ধাপ-৭

image.png

image.png

এবার তারমধ্যে লবন ও কাচাঁমরিচ দিয়ে আবারও পূনরায় নেড়ে দিতে হবে।

ধাপ-৮

image.png

image.png

এভাবে কিছুক্ষন পরপর শাকটাকে নেড়ে দিতে হবে।

ধাপ-৯

image.png

এবার শাকটা সিদ্ধ হওয়া এবং পানি টেনে যাওয়া অবদি অপেক্ষা করতে হবে।

শেষ ধাপ

image.png

এবার যখন বুঝতে পারবো যে শাকটা সম্পূর্ণ হয়ে গেছে এবং পানিটা শুকিয়ে একটু ভাজা হয়েছে তখন পরিবেশনের জন্য নামিয়ে ফেলতে হবে।

পরিবেশন

image.png

এবার সবাই বলেন তো কেমন হলো আমার আজকের শীতের মজাদার মেতিশাকের অসাধান ভাজির রেসিপিটি? এভাবে আপনারা এই শাকটিকে ভাজি করে খেয়ে দেখবেন। আর পরে আপনারা সবাই আমাকে এই শাকটির একটি রিভিউ দিবেন। আপনাদের সবার কাছে আজ আমার এই রেসিপিটি কেমন লাগলো আমাকে জানাবেন। আজ এখানেই আমার রেসিপির ব্লগটির সমাপ্তি করছি । আগামীতে আবারও নতুন কোন ব্লগ নিয়ে আমি আপনাদের সামনে উপস্থিত হবো ইনশাআল্লাহ্। সকলের সুস্থতা কামনা করে আজকের মতো এখানেই বিদায় নিচ্ছি।সবাই ভালো থাকবেন।

❤️ধন্যবাদ সকলকে।❤

Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.


🎅🏾🌠☃❄🎄 This post was manually selected to be voted on by "Seven Network" Community. (Steem Seven Manual Healing). Also, your post was promoted on 🧵"X"🧵 by the account josluds🎄☃❄🌠🌠.

 7 months ago 

মেতিশাকের খুব সুন্দর রেসিপি।মেতি শাক আমাদের এলাকায় পাওয়া যায় না।তবে যেকোনো শাক খেতে খুব ভালো লাগে আমার।আপনার মেতি শাক গুলো দেখে খুব লোভ লেগে গেলো রান্না পদ্ধতির ধাপ গুলো চমৎকার উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপনাকে চমৎকার একটি শাকের রেসিপি শেয়ার করার জন্য।

 7 months ago 

যেকোনো ধরনে শাক আমাদের শরীরের জন্য খুবই উপকারী এবং খেতেও ভালো লাগে। মেতি শাক কখনো খাওয়া হয়নি। আমাদের এখানে মেতি শাক পাওয়া যায় না। তবে আপনার রেসিপি দেখে বোঝা যাচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছে। সুস্বাদু ও মজাদার একটি রেসিপি শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইল।

 7 months ago 

মেতিশাক দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে । আসলে আমাদের এদিকে মেতিশাক তেমন পাওয়া যায় না। তবে আপনার শাক গুলো দেখে খেতে ইচ্ছে করছে। প্রতিটি ধাপ অনেক সুন্দর করে দেখিয়েছেন আপনাকে ধন্যবাদ।

Your post has been rewarded by the Seven Team.

Support partner witnesses

@seven.wit
@cotina
@xpilar.witness

We are the hope!

 7 months ago 

অবশ্য আপনার ঠিকই বলেছেন এখন আমরা শাকে ভাতে বাঙালি হয়ে গিয়েছি।
বড়দের মুখে আগের গল্প শুনলে ইচ্ছে করে ফিরে যেতে সেই দিনগুলোতে। যখন আমাদেরকে বলা হতো মাছে ভাতে বাঙালি।
তবে মাছ যেমন আমার প্রিয় খাবার শাক আমার তেমনি।
বিশেষ করে এর পুষ্টিগুণের কথা বিবেচনা করলে মাছের থেকে কোন অংশে কম নয়।
আপনার প্রস্তুত করা রেসিপিটি দেখে বোঝা যাচ্ছে অনেক মজা হবে খেতে।

 7 months ago 

আমরাও মেতির শাক বলি আর এই শাক খেতে খুবই সুস্বাদু। অনেক দিন হয়েছে খাওয়া হয়না। আপনার শাক ভাজি দেখে খুব খেতে ইচ্ছে করছে। ধাপগুলো খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। ধন্যবাদ মজাদার রেসিপি শেয়ার করার জন্য।

 7 months ago 

এমন রেসিপি করলেন কবে? আর খাইলেন কবে? আমাকে ছাড়া তাহলে এত মজার মজার রেসিপি করে খাওয়া হয়। মা থাকলে তো আর এমন কাজ করতে পারতেন না। যাক খান খান । তবে রেসিপিটি কিন্তু দারুন ছিল। আমার কাছে বেশ ভালো লেগেছে। সব মিলিয়ে উপস্থাপনাও ছিল বেশ চোখে পড়ার মত। শুভ কামনা রইল আপনার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 57893.29
ETH 3130.56
USDT 1.00
SBD 2.44