DIY- কার্টুন এবং রঙ্গিন কাগজদিয়ে বানানো দোলনা || ১০% বেনিফিশিয়ারি shy-fox এর জন্য

"হ্যালো বন্ধুরা"

আসসালামুয়ালাইকুম ও আদাব , আশা করি মহান সৃষ্টিকর্তার কৃপায় সকলেই ভালো আছেন। আমিও আপনাদের দোয়ায় এবং আল্লাহর রহমতে ভালো এবং সুস্থ আছি।

IMG_20220213_025821__01__01.jpg

আজ আমি আপনাদের মাঝে খুব সুন্দর একটি দোলনা উপস্থাপন করতে যাচ্ছি যেটার জন্য আমার ছেলে অনেক বায়না ধরে আমার কাছে তৈরি করে নিয়েছে। এটা আমার ছেলের কাছে খেলনা হতে পারে কিন্তু এই দোলনা আমরা আমাদের ঘরের সৌন্দর্য বৃদ্ধির জন্য ব্যবহার করতে পারি। ঘরের সৌন্দর্য বৃদ্ধি করতে কে না চায় তাই কার্টুন এবং রঙিন কাগজ দিয়ে অনেক ধরনের খেলনা তৈরি করে আমরা ঘরকে সাজাতে পারি এবং ছোটদের মাঝে আনন্দ দিতে পারি।

TZjG7hXReeVoAvXt2X6pMxYAb3q65xMju8wryWxKrsghkPu9GeMSmoUEZhF7e8ybxjzW2V7SfHpdazuSFrfL8L5qXnYBPCExPv4ysKR4zPgv1LUiXYjQUwrRiFdCMrRbe6Qjhaj3H9A7rE.png

ক্রমিক নংউপকরণ
কার্টুন
রঙিন কাগজ
গ্লু গান
আঠা
স্কেল
এন্টি কাটার
কাঁচি
কলম

IMG_20220213_000449.jpgIMG_20220213_001725.jpg

২৩×১৩ সেন্টিমিটার কার্টুন এন্টিকাটার এর সাহায্যে কেটে নিতে হবে। তারপর উপরে দেয়া চিত্রের মতো করে রঙিন কাগজ আঠার সাহায্যে জুড়ে দিতে হবে।

IMG_20220213_001950.jpgIMG_20220213_005320.jpg

আবারও ৭×৬ সেন্টিমিটার কার্টুন এন্টিকাটার এর সাহায্যে কেটে নিতে হবে এবং উপরে দেয়া চিত্রের মত করে রঙিন কাগজ আঠার সাহায্যে জুড়ে দিতে হবে ।

IMG_20220213_003031.jpgIMG_20220213_004957.jpg

আবারো ৬×২ সেন্টিমিটার কার্টুন এন্টিকাটার এর সাহায্যে কেটে নিতে হবে এবং পুনরায় উপরে দেয়া চিত্রের মতো করে রঙিন কাগজ আঠার সাহায্যে জুড়ে দিতে হবে ।

IMG_20220213_010129.jpgIMG_20220213_010207.jpg

আবারো উপরে দেয়া চিত্রের মত করে ত্রিভূজ আকারের কার্টুন এন্টিকাটার এর সাহায্যে কেটে নিতে হবে, তবে ত্রিভুজের নিচের অংশটুকুর দৈর্ঘ্য ৬ সেন্টিমিটার এর হয় এবং রঙিন কাগজ আঠার সাহায্যে জুড়ে দিতে হবে।

IMG_20220213_021426.jpg

এবার বানিয়ে নেয়া ৭×৬ সেন্টিমিটার কার্টুন ও রঙ্গিন কাগজের সমন্বয় বানানো অংশটুকুর দুইপাশে বানিয়ে নেয়া ৬×২ সেন্টিমিটার কার্টুন ও রঙিন কাগজ এর সমন্বয়ে বানানো অংশ দুটি গ্লু গান এর সাহায্যে জুড়ে দিতে হবে । এবং বানিয়ে নেয়া ত্রিভুজটি উপরে দেয়া চিত্রের মত করে পিছনের দিকে গ্লু গান এর সাহায্যে জুড়ে দিতে হবে। যা দোলনার বসার আসন টির রূপ নেবে।

IMG_20220213_013029.jpgIMG_20220213_020352.jpg

এবার ১২×৬ সেন্টিমিটার লাল রঙের রঙ্গিন কাগজ কলমের সাহায্যে চিত্রের মত করে রোল করে নিতে হবে । এবং চিকন করে সবুজ রঙের রঙিন কাগজ বানিয়ে নেয়া লাল রঙের রঙিন কাগজের রোল এর উপর চিত্রের মত করে আঠার সাহায্যে পেচিয়ে জুড়ে দিতে হবে।

IMG_20220213_022010.jpgIMG_20220213_024807.jpg

এবার পূর্বের বানিয়ে নেয়া দোলনার বসার আসনটির দুই পাশে বানিয়ে নেয়া রঙ্গিন কাগজের রোলগুলো চিত্রের মত করে গ্লু গান এর সাহায্যে জুড়ে দিতে হবে এবং পাশের ছবিটির মত কলমের সাহায্যে ছোট করে দুটি রোল পূর্বের বানিয়ে নেয়া রোল এর উপর গ্লু গান সাহায্যে জুড়ে দিতে হবে।

IMG_20220213_022919.jpg

এবার প্রথমে বানিয়ে নেয়া কার্টুন ও রঙিন কাগজের সমন্বয় বানানো ২০×১৩ সেন্টিমিটার অংশটির উপর পূর্বে বানিয়ে নেয়া রঙ্গিন কাগজের রোল গুলো উপরে দেয়া চিত্রের মত করে গ্লু গান এর সাহায্যে জুড়ে দিতে হবে । যাহা দোলনার পিলারের রূপ নিবে।

IMG_20220213_025821__01__01.jpg

এবার বসার আসনটির ওপরে যে ছোট ছোট দুটি রিং এর মত রোল রয়েছে তার ভিতর দিয়ে লম্বা আকারের একটি রোল ঢুকিয়ে দিতে হবে। তারপর আসনের উপর লম্বা রোলটি পিলার দুটির উপর গ্লু গান এর সাহায্যে বসিয়ে দিতে হবে ,চিত্রের মত করে । বসিয়ে দেয়ার পর তৈরি হয়ে যাবে আমাদের কাঙ্ক্ষিত সেই দোলনা টি।

আমি মোঃ মাহবুবুল ইসলাম লিমন । আমার দেশ বাংলাদেশ । বাংলা ভাষা আমার মাতৃভাষা । বাংলায় লেখালেখি করতে আমার খুব ভালো লাগে। আমার জন্য দোয়া করবেন ও আমাকে সহযোগিতা করবেন আমি যেন আগামীতেও এরকম আরও সুন্দর সুন্দর পোস্ট আপনাদেরকে উপহার দিতে পারি। ধন্যবাদ সবাইকে ।



standard_Discord_Zip.gif

abbcommunity.png

Sort:  
 2 years ago 

রঙিন কাগজ দিয়ে বানানো প্রতিটি ক্রাফট অনেক ভালো লাগে দেখতে। আপনার বানানো এই দোলনা টি অনেক ভালো লেগেছে।আপনি অনেক সুন্দর ভাবে প্রত্যেকটি ধাপ আমাদের মাঝে উপস্থাপন করেছেন ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি ক্রাফট আমাদের মাঝে শেয়ার করার জন্য

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ আপনাকে, আপনার সুন্দর মন্তব্যের জন্য। আমি প্রত্যেক টি ধাপ সুন্দরভাবে উপস্থাপনার চেষ্টা করেছি মাত্র। আপনার কাছে ভালো লেগেছে জানতে পেরে খুবই ভালো লাগলো। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আসলেই ছোট বাচ্চারা এসব জিনিস পেলে খুবই খুশি হয় ।আমি যখন একটা জিনিস বানাই আমার বাচ্চাও পেয়ে খুব খুশি হয় ।আপনার বানানো দোলনাটি খুবই চমৎকার হয়েছে ।আমার কাছে মনে হচ্ছে দোলনায় গিয়ে একটু দোল খেয়ে আসি।আসলেই রঙিন কাগজ দিয়ে যে কত কিছু বানানো যায় দেখলেই ভালো লাগে।

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ আপু, আপনার এত সুন্দর মন্তব্যের জন্য। আমার বানানো দোলনা টি আপনার কাছে অনেক ভালো লেগেছে ,জানতে পেরে খুবই খুশি হলাম। তবে সত্যি বলেছেন আপু, এরকম বানানো খেলনা দিয়ে যখন সন্তানের মুখে হাসি ফোটাতে পারি। তখন বাবা হিসেবে আত্মতৃপ্তি লাভ করি । আপনার জন্য শুভকামনা রইল।

আপনার রঙিন কাগজ দিয়ে দোলনা দেখে আমার তো দোল খেতে ইচ্ছা করতেছে। খুব চমৎকার একটি দোলনা বানিয়েছেন আপনি রঙিন কাগজ দিয়ে। এত সুন্দর কিন্তু বাবা নিয়ে আমাদের সাথে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া, আমার বানানো দোলনাতে দোল খাওয়ার জন্য আপনাকে আমন্ত্রণ জানাচ্ছি। যদি কখনো সময় সুযোগ হয় তাহলে আমার বাসায় আসবেন দোলনায় বসে দোল খেয়ে যাবেন। ভাইয়া, আপনার মন্তব্য করার শেষের লাইনটি আমি বুঝতে পারিনি।

 2 years ago 

কার্টুন এবং রঙিন কাগজ ব্যবহার করে আপনি অনেক চমৎকার ভাবে একটি দোলনা তৈরি করে আমাদের সকলের মাঝে অনেক সুন্দরভাবে তুলে ধরেছেন দেখছি। আপনার তৈরীকৃত এই দোলনা টি দেখতে অসম্ভব সুন্দর দেখাচ্ছে। আমি রীতিমত মুগ্ধ আপনার এরকম রঙিন কাগজের দোলনা দেখে। ধন্যবাদ আপনাকে এরকম একটি দোলনা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

কার্টুন এবং রঙিন কাগজ ব্যবহার করে যে চমৎকার দোলনা টি তৈরি করতে পেরেছি তা আপনার কাছে ভালো ও সুন্দর লেগেছে জেনে নিজেকে ধন্য মনে করলাম। নিজের তৈরি করা জিনিস অন্যের কাছে যখন ভালো লাগে তখনই বুঝতে পারা যায় তার সার্থকতা। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল। ভালো ও সুস্থ থাকবেন।

 2 years ago 

বেশ সুন্দর একটি দোলনা বানিয়েছেন। দেখতে কিউট লাগছে। ছোট বাচ্চাদের জন্য পারফেক্ট খেলনা,ওরা দেখলে খুব খুশি হবে।কালার কম্বিনেশন টাও ভালো। সুন্দর করে ধাপে ধাপে দেখিয়েছেন। ধন্যবাদ

 2 years ago 

হ্যাঁ আপু, ছোট ছোট সোনামণিদের জন্য রঙিন কাগজ দিয়ে তৈরি খেলনা উপহারগুলো অত্যন্ত আনন্দ দিয়ে থাকে। আমার ছেলেও এই দোলনা টি দেখে ভীষণ খুশি হয়েছে। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

ঠিকই বলেছেন ভাইয়া রঙিন কাগজ দিয়ে বিভিন্ন জিনিস বানিয়ে ছোটদেরকে দিলে ওরা খুবই খুশি হয়। আপনার আজকের কাগজের তৈরি দোলনাটি খুবই চমৎকার হয়েছে। দেখেই তো মনে হচ্ছে যে একটু বসে দোল খাই। আপনি খুবই নিখুঁতভাবে দোলনাটি তৈরি করেছেন যার কারণে দেখতে চমৎকার হয়েছে।

 2 years ago 

ধন্যবাদ আপু, আপনার কথার সাথে আমিও একমত কারণ এরকম খেলনা বানিয়ে দিলে ছোটরা অনেক বেশি খুশি হয়। আমার ছেলেতো দোলনাটি কাউকে ধরতেই দেয় না। এবং আপনার মতও আমার ছেলে দোলনাতে বসার জন্য মাঝেমধ্যে বায়না ধরে। অনেক অনেক ভালো থাকবেন আপু।

 2 years ago 

বাহ কার্টুন আর রঙিন কাগজ দিয়ে সুন্দর একটি দোলনা বানিয়েছেন তো আপনি। খুব সুন্দর লেগেছে আপনার এই কাজটি আমার। এধরনের কাজ গুলা সত্যিই প্রশংসনীয়। শুভেচ্ছা রইল আপনার জন্য ভাইয়া।

 2 years ago 

আমার কাজের প্রশংসা করার জন্য অনেক অনেক ধন্যবাদ ভাইয়া। আমি যেকোনো কাজই মনোযোগ দিয়ে করার চেষ্টা করি,যাতে করে আমার কাজটি মানুষের কাছে ভালো লাগে। আর তাই রঙিন কাগজ ও কার্টুন ব্যবহার করে যে দোলনাটি তৈরি করেছি তা আপনার কাছে ভালো ও সুন্দর লেগেছে। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

আপনি খুব সুন্দর করে রঙিন কাগজ দিয়ে দোলনা তৈরি করেছেন। দোলনা দেখে দুলতে খুব ইচ্ছে করতেছে। আপনি খুব সুন্দর ভাবে দক্ষতার সহকারে কাগজ দিয়ে দোলনা বানিয়েছেন। যা দেখতে বেশ ভালো লাগছে। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল। ধন্যবাদ ভালো থাকবেন।

 2 years ago 

রঙিন কাগজ ব্যবহার করে সত্যিকার অর্থে অনেক সুন্দর সুন্দর খেলনা ও উপহার তৈরি করা যায় যা দেখে অনেক সময় আমি নিজেই মুগ্ধ হয়ে যাই। আমার জন্য দোয়া করবেন আমি যেন রঙিন কাগজ ব্যবহার করে আরো অনেক সুন্দর পোষ্ট আপনাদের মাঝে উপস্থাপন করতে পারি। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

ওয়াও ভাইয়া অনেক সুন্দর হয়েছে। আপনি পরিত্যক্ত একটি জিনিস দিয়ে দেখার মত দোলনা তৈরি করেছেন। কার্টুনের তৈরি দোলনা দেখতে অসাধারণ লাগছে এবং এর কালার টা আমার কাছে অনেক ভালো লেগেছে। আপনি আপনার তৈরি পদ্ধতি সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ ভাইয়া, আমার দোলনাটি আপনি পছন্দ করেছেন বলে। পরিত্যক্ত কার্টুন ও রঙিন কাগজ ব্যবহার করে আরো অনেক সুন্দর সুন্দর জিনিস আমরা তৈরি করতে পারি যা আমাদের মনোরঞ্জন করতে সহায়তা করে। আমি দোলনা টি যেভাবে তৈরি করেছি ঠিক সেভাবেই আপনাদের সামনে উপস্থাপন করার চেষ্টা করেছি আপনার কাছে ভাল লাগার জন্য আবারো আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.15
TRX 0.12
JST 0.026
BTC 56125.76
ETH 2526.68
USDT 1.00
SBD 2.27