জামাই পিঠা তৈরির রেসিপি (আমার বাংলা ব্লগ কনটেস্ট-০৯)||10% beneficiary for shy-fox||

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামুয়ালাইকুম/আদাব-নমস্কার

হ্যালো স্টিমিট বন্ধুরা,

আপনারা সবাই কেমন আছেন? আশা করি সবাই ভাল আছেন। আমিও বেশ ভাল আছি। আমাদের সকলের প্রিয় কমিউনিটি "আমার বাংলা ব্লগ" থেকে প্রতিনিয়ত বিভিন্ন ধরনের কনটেস্টের আয়োজন করা হয়। সপ্তাহ ভিত্তিক এ আয়োজনের ধারাবাহিকতায় এবার শীতের পিঠার রেসিপি কনটেস্টের আয়োজন করা হয়েছে।আমার আজকের লেখা পোস্টটি আমার বাংলা ব্লগ কতৃক আয়োজিত কনটেস্ট এর উপর ভিত্তি করে।

বাংলাদেশে শীতকালের স্থায়িত্ব অনেক কম হলেও, শীতকাল অনেক উৎসবমুখর হয়। বাংলাদেশে শীতকাল উৎসবমুখর হওয়ার কিছু কারণ রয়েছে। তার মধ্যে অন্যতম একটি কারণ হলো পিঠা উৎসব। শীতকাল এলে ঘরে ঘরে পিঠা তৈরির ধুম পড়ে যায়। গ্রামীণ পরিবারগুলোতে শীতের সকালটা পিঠা তৈরীর জন্য বরাদ্দ থাকে।গ্রামের প্রতিটি পরিবারেই শীতকালে থাকে নানান ধরনের পিঠার আয়োজন। যদিওবা এখনো পুরোপুরি শীত নামেই নি। তবুও রেসিপি প্রতিযোগিতাকে কেন্দ্র করে আমার আজকের পিঠার রেসিপি তৈরি করা।

আজকে আমার তৈরি করা জামাই পিঠা রেসিপি নিয়ে আলোচনা করব:

আমার তৈরি করার রেসিপির ছবি

received_576948693389940.jpeg

প্রয়োজনীয় উপকরণ

received_405001417834106.jpeg

উপকরণ সমূহপরিমাণ
চালের আটা৫০০ গ্রাম
ডিম২ পিস
চিনিপরিমাণমতো
কালোজিরা৫০ গ্রাম
লবণপরিমান মত
পানিপরিমাণমতো

প্রথম ধাপ

received_1062106161277517.jpeg

আটা,চিনি,কালোজিরা এবং ডিম একটি বাটিতে নিয়ে ভালোভাবে মিশাই। এরপর পরিমাণমতো পানি মিশিয়ে আরো ভালোভাবে দ্রবন তরল করে নেই।

দ্বিতীয় ধাপ

received_203188578524577.jpeg

এ ধাপে একটি কড়াইয়ের মধ্যে তেল ঢেলে নিয়ে গরম করি।

তৃতীয় ধাপ

received_431667355008999.jpeg

এরপর তেলের মধ্যে শর্মা ডুবিয়ে শর্মাসহ গরম করি। তেলের পরিমাণ কম হলে শর্মার ছাঁচ পর্যন্ত তেল কড়াইতে ঢেলে দিয়ে গরম করি।

চতুর্থ ধাপ

received_429408728694992.jpeg

উপযুক্ত পরিমাণ গরম হলে শর্মাটি গুলিয়ে দেয়া আটার দ্রবনে ডুবিয়ে নেই।

পঞ্চম ধাপ

received_264640435473473.jpeg

এবার আটার দ্রবন থেকে শর্মাটি তুলে নিয়ে গরম তেলে ছেড়ে দেই।

ষষ্ঠ ধাপ

received_2083978758430705.jpeg

গরম তেলে শর্মাসহ আটার গোলা গরম তেলে রেখে কিছুক্ষণ পর শর্মাটি কিছুক্ষণ ঝাকালেই শর্মা থেকে আটার গোলা তেলের মধ্যে নামবে।

সপ্তম ধাপ

received_417755733229930.jpeg

এভাবে কিছুক্ষণ গরম করলেই জামাই পিঠা তৈরি হবে।

অষ্টম ধাপ

received_683665402610269.jpeg

received_176221024712664.jpeg

এরপর পিঠা তেল নিংড়িয়ে গরম তেল থেকে পিঠাটি বাটিতে নামাই।

উপরোক্ত ধাপগুলি অনুসরণ করে আমি আমার জামাই পিঠা তৈরির রেসিপি আপনাদের সামনে উপস্থাপন করলাম।

Sort:  

অত্যন্ত সুন্দর একটি রেসিপি তৈরি করেছেন। জামাই পিঠা নামটি শুনলেই কেমন জানি জামাই জামাই ভাব চলে এসেছে। এই পিঠা খাওয়ার অভিজ্ঞতা আছে। এপিটাফে খুব সুন্দর হয় হালকা মিষ্টি দেওয়া থাকে তার জন্য আরো বেশি সুস্বাদু মনে হয়। শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

আমি এই প্রথম এমন একটি পিঠার নাম শুনলাম শুনে অবাক হয়ে গেলাম। আরো অবাক হলাম পিঠার তৈরি দেখে। তাই আপনার পিঠা বানাতে আবারও নতুন একটা অভিজ্ঞতা অর্জন করলাম। আর যাই হোক সব মিলিয়ে আপনার পোস্টটি অনেক সুন্দর ছিল। তাই আপনাকে আমার পক্ষ থেকে অনেক অনেক শুভকামনা জানাই ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

পিঠার নাম শুনে শশুরবাড়ি জাইতে মন চাচ্ছে ভাই।শাশুড়ীআম্মারে জামাই পিঠার রেসিপি শিখাই দিয়া আসব জাতে জামাই আদরটা ভালভাবে করতে পারে।অনেক ভালভাবে ফুটিয়ে তুলেছেন।আশা করি সামনে শীতের আরো অদ্ভুত টাইপের পিঠার রেসিপি আমাদের সামনে নিয়ে আসবেন।

 3 years ago 

আমার পোস্টটি পড়ে মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই।

 3 years ago 

খুব সুন্দর ভাবে জামাই পিঠা তৈরীর রেসিপি আমাদের সামনে উপস্থাপন করেছেন। প্রতিটি ধাপের বর্ণনা খুব সুন্দর হয়েছে। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ ভাই।

 3 years ago 

অনেক লোভনীয় পিঠা, এই পিঠা আমাদের গ্রামে একটি লোক বিক্রি করতে আসেন আমি এই পিঠা খেয়েছি এগুলো খেতে অনেক সুস্বাদু। অনেক মজাদার পিঠা হয়েছে। শুভকামনা রইল আপনার জন্য

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই।

অনেকদিন পরে জামাই পিঠা দেখলাম। আগে আমাদের এখানে প্রায়ই নিয়ে আসত ফেরিওয়ালারা। এখন আর দেখা যায় না। অতি পুরনো এবং জনপ্রিয় একটি খাবারের রেসিপি করে দেখালেন ভাইয়া। পিঠা গুলা এবং আপনার পরিবেশন দুটোই খুবই সুন্দর হয়েছে। অনেক ধন্যবাদ ভাই আমাদের সাথে শেয়ার করার জন্য। শুভকামনা রইল।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই।

 3 years ago 

পিঠার নাম শুনে আমি অবাক হলাম। জামাই পিঠা , সম্পর্কে আমি এই প্রথম জানলাম। যাইহোক উপস্থাপন অনেক ভালো ছিল। পিঠা দেখতেও অনেক সুন্দর লাগছে। আশা করি খেতেও অনেক ভালো লাগবে। ধন্যবাদ শেয়ার করার জন্য!

 3 years ago 

জি ভাই। পিঠটা খেতেও অনেক সুস্বাদু। টেস্ট করবেন। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আমার কাছে একদম ইউনিক একটি রেসিপি। একদিন আমিও বাড়িতে চেষ্টা করবো। জামাই পিঠা নাম শুনেই খুব ভালো লাগছে। নিশ্চই খেতে সেই স্বাদ হয়েছিলো। শুভ কামনা রইলো ভাই

 3 years ago 

জি ভাই। এই পিঠা খেতে অনেক সুস্বাদু। একদিন বাসায় তৈরি করবেন।তৈরি করাও খুবই সহজ। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

ভাইয়া এই পিঠার নাম তো জীবনেও শুনিনি। নামটি আসলেই অনেক ইন্টারেস্টিং। যাইহোক আমার খুবই ভালো লেগেছে আপনার রেসিপিটি, শুভকামনা রইল।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

এইটা আমাদের এলাকায় খুব নামকরা এবং জনপ্রিয়। এগুলা পাচ টাকা পিস করে কিনতে পাওয়া যায়। আমি খেয়েছি খুব মজা লাগে। আপনিও সুন্দর ভাবে পিঠাগুলো তেলে ভেজে তৈরি করেছেন মনে হচ্ছে খুব মজা হয়েছে। মজার পিঠা রেসিপি শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 3 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ ভাই আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

এই জামাই পিঠা আমার কাছে সেই রকম মজা লাগে। এতো মচমচে হয়। আপনার রেসিপি টি খুব সুন্দর এবং মচমচে হয়েছে দেখেই লোভ লাগছে খুব। ধন্যবাদ এতো মজার রেসিপি শেয়ার করার জন্য।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

Coin Marketplace

STEEM 0.21
TRX 0.13
JST 0.030
BTC 66785.43
ETH 3494.10
USDT 1.00
SBD 2.83