হারিয়ে যাওয়া শৈশবের স্মৃতিচারণ🌋🔥

in আমার বাংলা ব্লগ2 years ago

২৩পৌষ , ১৪২৯ বঙ্গাব্দ

৭জানুয়ারী , ২০২২ খ্রিস্টাব্দ
১৩জমাদিউল সানি, , ১৪৪৪ হিজরী
শনিবার।
শীতকাল।


আসসালামু আলাইকুম,আমি মোঃআলী, আমার ইউজার নাম @litonali।আমি বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালো আছি। মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] এর সবাইকে শুভেচ্ছা ও অভিনন্দনজানিয়ে আমার আজকের পোস্ট শুরু করছি


1673078886621.jpg

আমার বাংলা ব্লগ পরিবারের সকলের সুস্বাস্থ্য এবং মঙ্গল কামনা করে শুরু করছি আমার আজকের পোস্ট। আমার আজকের পোস্টে আপনাদের সাথে শেয়ার করব হারিয়ে যাওয়া শৈশবের স্মৃতি নিয়ে কিছু কথা এবং আজকে ঘটে যাওয়া একটি কাহিনী। সবার জীবনে অতীত থাকে অতীত কাউকে হাসায় অথবা কাউকে কাঁদায় তারপরেও আমাদের সবার থেকে যায় শৈশবের অতীত। যে অতীত গুলা আসলে আমরা কখনোই ভুলতে পারিনা। শৈশবকাল কতটা মধুময় কতটা আনন্দের আর কতটা আবেগের এখন শুধু উপভোগ করতে পারি ছোট ছোট বাচ্চাদের বিভিন্ন খেলাধুলার মাধ্যমে। যদিও সবকিছু এখনও অতীত হয়ে গেছে তবুও সর্বক্ষণে মনে পড়ে শৈশবের স্মৃতিগুলো।। প্রচন্ড ঠান্ডা পড়ছে যার কারণে বাহিরে তেমন একটা বের হওয়া হয় না আজকেও বেলা ১১ টা বাজে বাহিরে বের হয়েছি সকালের খাবার খেয়ে। তখনই ছোট ছোট বাচ্চাদের কিছু কার্যকলাপ দেখে আমিও হারিয়ে গিয়েছিলাম আমার সেই হারিয়ে যাওয়া শৈশবে।


🌋🔥

IMG_20230107_135753.jpg

IMG_20230107_135827.jpg

সকালে ঘুম থেকে ওঠার পরেই দেখি বাগানে কারা যেন চিল্লাচিল্লি এবং অনেক কথাবার্তা বলছে। সকালের খাবার পরি আমি আমাদের বাগানের দিকে হেঁটে যাচ্ছিলাম। তখনই পিছন দিক থেকে ছোট ভাই হেসে আমার হাত ধরল। এর মানে সেও এখন আমার সাথেই যাবে আমি যেখানেই যাই না কেন। বাগানে গিয়ে দেখি ছোট ছোট পোলাপান চুলা বানিয়েছে মাটি গর্ত করে। আবার সেখানে তারা মাঝে মাঝে আগুনে জ্বালায়। গিয়ে দেখে ওরা সবাই মার্বেল খেলছে আমি কাছে দাঁড়িয়ে খেলা দেখছিলাম। তখনই আমার ছোট ভাই আমাকে হাত ধরে টেনে এই চলার কাছে নিয়ে এসে বলতেছে ভাইয়া আলু পুড়িয়ে খাবো।যা কথা বলেছে সে তো নাছোড়বান্দ। না খাওয়া পর্যন্ত কিছুতেই ছাড়বে না। আমিও বুঝতে পেরেছি তাই তো আমিও আলু এবং গ্যাস লাইট নিয়ে এসে চুলায় আগুন দিয়ে কার্যকলাপ শুরু করে দিলাম


💥💥

IMG_20230107_135947.jpg

IMG_20230107_135923.jpg

IMG_20230107_135901.jpg

যদিও বাগানে প্রচুর বাতাস ছিল সেই সাথে শীতের প্রকৃত খুব বেশি। আর ওর এরকম আবদার করা দেখে আমারও মনে হচ্ছিল আমিও ওর মত ফিরে যাই আমার সেই শৈশবে। ও একবার বলতেই আমিও কিছুটা আনন্দ উপভোগ করার জন্য শুরু করে দিয়েছিলাম আলু পোড়ানোর কাজ। যদিও কাজটা গোপনে গোপনে করতে হয়েছে কেননা আম্মু দেখলে অনেক বকাঝকা করবে সকাল সকাল। যদিও আগুন জ্বালানোটা সহজ কাজ ছিল না কেন চারিদিকে কুয়াশা পড়ে সবকিছু ভিজে গিয়েছিল। ফটোগ্রাফিতে লক্ষ্য করলে আপনারা দেখতে পাবেন আমার ছোট ভাই চলার পাশে টু মেরে বসে রয়েছে। মোট কথা বলতে ও এতটাই আনন্দ পাচ্ছিল যে অনেক হাসাহাসি করছিল আর চারিদিকে দৌড়াদৌড়ি করছিল। আগুন জ্বালানোর পরে আমারও একটু ভালো লাগছিল কেননা আগুনের তাপে শীতপালাচ্ছিল দূরে।


🔥🌋

IMG_20230107_140215.jpg

IMG_20230107_140200.jpg

IMG_20230107_140111.jpg

IMG_20230107_140049.jpg

IMG_20230107_140020.jpg

শৈশব যে কত মধুর শৈশব যে কত আবেগের আর শৈশব যে কত ভালো একটা সময় ছিল আজ এই সময় আমার ছোট ভাইয়ের আনন্দটা দেখে আমার খুব মনে পড়ছিল। আসলে আমাদের ফেলে আসা শৈশবের কথা আমরা কখনোই ভুলতে পারিনা। সেই নদীতে দু-তিনবার গোসল করা নদী সাঁতরানো নদীতে মাছ ধরা নদীতে নৌকা চালানো। মার্বেল খেলা শীতের সময় মাঠের মধ্যে হাবা জবা গুছিয়ে আগুন ধরিয়ে দেওয়া কতই না মধুময় সময় ছিল আমাদের শৈশব। আমিও যেন আমার ছোট ভাইয়ের হাসিমাখা মুখখানা দেখে হারিয়ে যাচ্ছিলাম বারবার আমার সেই হারিয়ে ফেলা শৈশবে। শুধু গল্পই করছি না কিন্তু আপনাদের সাথে কিন্তু আলু পোড়ানোর ধাপ গুলো ও দেখানোর চেষ্টা করেছি।


🌋🔥

IMG_20230107_140235.jpg

IMG_20230107_140318.jpg

IMG_20230107_140302.jpg

এরই মধ্যে দিয়ে কিন্তু আমাদের আলু পোড়ানোর কাজটি শেষ হয়ে গেছে।দুটি 🥔 পুড়িয়েছিলাম। এবার একটি কলাপাতা কেটে আলু দুটি চলার পর থেকে নিয়ে কলাপাতার উপরে ভেঙে নিলাম। আলু পুরানো ক্ষেত্রে খুবই ভালো লাগে ছোটবেলায় মাঝে মাঝে খেতাম বন্ধুদের সাথে তবে গুড়ের মধ্যে দিয়ে খোলায় বেশি পুড়ানো হয়েছে। আজ অবশ্য পূর্বের স্মৃতিগুলো আবার পুনরাবৃত্তি করতে পেরে খুবই ভালই লাগছিল কেননা অনেকদিন হলো এরকম ভাবে পুরনো দিনের মতো ছেলে মানুষই করা হয় না। দেখতেই পাচ্ছেন গরম গরম আলু থেকে ধোঁয়া বের হচ্ছে এখন খেতে হবে।


🥔🥔

IMG_20230107_140506.jpg

IMG_20230107_140449.jpg

IMG_20230107_140430.jpg

IMG_20230107_140411.jpg

IMG_20230107_140353.jpg

IMG_20230107_140337.jpg

এখন আপনাদের সাথে শেয়ার করে নেব আলু খাওয়ার কিছু ফটোগ্রাফি। ছবিগুলো দেখেই হয়তো আপনারা বুঝতে পেরেছেন যে কি পরিমান আনন্দ পেলে ভরা পেটে এরকম আগুন দিয়ে পুড়িয়ে সিদ্ধ আলু খাওয়া যায়। যা হোক ও কিন্তু খুব আনন্দ পেয়েছি ওর আনন্দ দেখে আমিও অনেক হেসেছি। আসলে শৈশব যে কতটা মধুর সেটা কখনোই বলে বোঝানো যাবে না। ফেলে আসা দিনগুলো ক্ষণে ক্ষণে মনে পড়ে আবারো ফিরে যেতে মন চায় হারিয়ে যাওয়া সেই শৈশবে। আমিও মনে করি আমার মত সবার শৈশবে অনেক আনন্দের অনেক আবেগের এবং বারবার মনে পড়ার মতো। যাহোক ছোট ভাইকে ঘিরে আজ আমার শৈশবের একটি কাজ করতে পারলাম এবং অনেক মজাও করতে পারলাম। আসলে এতটাই মজা করেছি যে বলে বোঝাতে পারবো না এজন্যই কিছু কথা এবং ফটোগ্রাফি আপনাদের মাঝে তুলে ধরেছি আশা করছি আপনাদের কাছে ভালো লাগবে।


লোকেশন:

ডিভাইসঃ Redmi Note 5



standard_Discord_Zip.gif

>>>>>|| এখানে ক্লিক করেন ডিসকর্ড চ্যানেলে জয়েন করার জন্য ||<<<<<

VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

Witness Banner 2.png


সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন।

ধন্যবাদ

Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.


This post was selected for Curación Manual (Manual Curation)

@tipu curate

 2 years ago 

আসলে শৈশবের স্মৃতি কখনো ভুলবার নয়। এগুলো মনে পড়লে আবার শৈশবে ফিরে যেতে ইচ্ছে করে যা কখনোই সম্ভব নয়। যাই হোক ছোট ভাইকে নিয়ে আজ শৈশবে ফিরে যেতে পেরেছেন। আগুনে পুড়িয়ে আলু পোড়া খেয়েছেন। আপনার ভাইকে দেখে বোঝা যাচ্ছে সে অনেক খুশি হয়েছে। আপনার পড়া আলু গুলো দেখে আমারই খেতে ইচ্ছা করছে। ধন্যবাদ আপনাকে শৈশবের স্মৃতিচারণ আমাদের মাঝে তুলে ধরার জন্য।

 2 years ago 

ঠিকই বলেছেন আপনি শৈশব যে কত স্মৃতিময় আর শৈশব যে কত মধুর আসলে সেটা বলে বোঝানো যাবে না আর আমার ছোট ভাই তো অনেক অনেক অনেক মজা করেছে যা দেখে আমিও অনেক আনন্দ উপভোগ করেছি।

 2 years ago 

আপনার পোস্টের লিখাগুলো পড়ে আমি নিজেও শৈশবে চলে গিয়েছি।ছোট বেলায় সবাই মিলে আলু পুড়ে খাওয়ার মজাই আলাদা।গ্রামে গেলে যে পুকুরে কতবার গোসল করা হতো তার হিসেব ছিলো না।মাছ ধরা বড়শি দিয়ে সে এক অন্যরকম অনুভূতি।ভালোই লাগে।ভালো ছিলো।ধন্যবাদ

 2 years ago 

আপনি আমার লেখাগুলা পড়ে শৈশবের স্মৃতিগুলো স্মরণ করতে পারছেন জানতে পেরে খুবই ভালো লাগলো আর আমি তো গতকালকে নিজেই শৈশবে চলে গিয়েছিলাম হা হা।।

 2 years ago 

শৈশবের স্মৃতি কেউ ভুলতে পারবে না। আর কখনো ভোলাও যায় না। আমাদের বাসার পাশে পুকুর ছিল। আগে আমরাও দিনে কয়েকবার করে গোসল করতাম। বন্ধুদের সাথে মার্বেল খেলা আরো ও অনেক ধরনের খেলা খেলেছি। আপনার পোস্ট দেখে ছোটবেলার কথা মনে পড়ে গেল।

 2 years ago 

ঠিকই বলেছেন ভাইয়া আপনি শৈশবের স্মৃতি কখনো ভুলা যায় না আর কেউ ইচ্ছা করলে এগুলো ভুলে থাকতে পারে না। কতশত আনন্দ উৎসবের মধ্য দিয়ে পার করেছি দিনগুলো এখন ছবি স্মৃতি।

 2 years ago 

ওয়াও!আপনি বেশ চমৎকার একটি ছোটবেলার স্মৃতির কথা শেয়ার করেছেন আমার বেশ ভাল লেগেছে।এই ধরনের আলু পুড়িয়ে আমরা অনেক খেয়েছি যা আপনার ভাইয়ের কার্যকলাপ দেখে খুব বেশি মিস করতেছি।সত্যি অনেক নামী দামী খাবার না হলেও ছোটকালে এই ধরনের খাবার খুব বেশি মজার ছিল।অনেক ভাল লেগেছে আপনার আজকের শেয়ার করা পোস্ট পড়ে।

 2 years ago (edited)

আসলে ছোটবেলার স্মৃতি মনে পড়তে এই মনটা কেমন যেন ব্যাকুলতায় ভরে ওঠে ইচ্ছে করে ফেরত চলে যাই আবার সেই শৈশবে। আমার গত দিনের পোস্ট আপনার ভালো লেগেছে জেনে খুবই খুশী হলাম ধন্যবাদ আপনাকে

 2 years ago 

কি বলবো ভাই? আসলে আপনার পোস্টটি দেখে খুবই আবেগ আপ্লুত হয়ে পড়লাম । সত্যি শৈশবে হারিয়ে গেলাম কিছুক্ষণের জন্য। আসলে বারবার শৈশবে ফিরে যেতে ইচ্ছে করে। সেই সব সোনারি দিনগুলো এখনো হৃদয়ের মাঝে জাগ্রত হয়। আপনি সবাইকে নিয়ে মজা করে আলু পুড়ে খেয়েছেন। দেখে সত্যি খুব ভালো লাগলো। এত সুন্দর পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ জানাই।

 2 years ago 

ঠিকই বলেছেন ভাইয়া বারবার ইচ্ছা করে সেই শৈশবে ফিরে যেতে আপনার মত আমারও।। তাইতো গতকাল ছোট ভাইকে সাথে নিয়ে একটু চেষ্টা করলাম শৈশবের কথাগুলো স্মরণ করার জন্য।।

 2 years ago 

শৈশব আসলেই ভোলার মত না। আপনার পোস্ট পড়ে আমারও পুরনো দিনের কথা মনে পড়ে গেল। আমিও ছোটবেলায় এরকম আলু পুড়ে অনেক খেয়েছি। এর আনন্দই ছিল অনেক। আশেপাশের বন্ধুদের নিয়ে বেশি খাওয়া হত। ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

আসলে শৈশবের কোন লেখা পড়লে অথবা শৈশবের কোন ফটো দেখলেই আমরা সবাই আমাদের ফেলে আসা শৈশবে আবার ফেরত যেতে শুরু করি। শৈশব আসলেই অনেক মধুময় ছিল।।

 2 years ago 

বেশ ভালোই শৈশবের সময়ে ফিরে গেলেন। আপনার আলু পোড়ানো দেখে তো আমার লোভ লেগে গেল। আমরাও আগে এরকম সময় বিভিন্ন রকম রান্না বান্না করতাম। শৈশব ফেলে এসেছি কিন্তু স্মৃতিগুলো রয়ে গিয়েছে। ভালো লাগলো আপনার আজকের ব্লগটি।

 2 years ago 

আসলে হারিয়ে গেছে শৈশবকাল কিন্তু হৃদয়ে গেঁথে আছে এখনো সেই হারানো দিনের ফেলে আসা স্মৃতিগুলো। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

এখনো আরেকবার ইচ্ছে করে সেই শৈশবে ফিরে যাই। মুহূর্তগুলো আবারো উপভোগ করে আসি।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.030
BTC 58067.54
ETH 2469.39
USDT 1.00
SBD 2.40