বন্ধুদের সাথে ঝাল মুড়ি পার্টিতে ফিরে পাওয়া আমার শৈশবের স্মৃতিগুলো।।

in আমার বাংলা ব্লগ2 years ago

১৭আশ্বিন , ১৪২৯ বঙ্গাব্দ

২অক্টোবর , ২০২২ খ্রিস্টাব্দ
৫রবিউল আউয়াল , ১৪৪৩ হিজরী
রবিবার।
শরৎকাল ।


আসসালামু আলাইকুম,আমি মোঃআলী, আমার ইউজার নাম @litonali।আমি বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালো আছি। মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] এর সবাইকে শুভেচ্ছা ও অভিনন্দনজানিয়ে আমার আজকের পোস্ট শুরু করছি


👨‍👨‍👦‍👦

1664696243535.jpg

আমার বাংলা ব্লকবাসি সবাইকে শরতের উষ্ণ হওয়া এবং কাশফুলের শুভেচ্ছা দিয়ে শুরু করছি আমার আজকের পোস্ট ।আশা করছি আপনারা সবাই ভাল আছেন সুস্থ আছেন পরিবার-পরিজন নিয়ে সুখে শান্তিতে দিন অতিবাহিত করছে না। সম্পর্কটা যখন বন্ধুত্বের তখন সবার মঙ্গল কামনা করাই উচিত সবাই ভালো থাকবে সুস্থ থাকবে আনন্দের জীবন অতিবাহিত করবে এটাই কামনা হওয়া উচিত।। আজ আপনাদের মাঝে শেয়ার করব একটি স্মরণীয় দিনের কথা।। এইতো কদিন আগে আমার কিছু বাল্যবন্ধু ঢাকাতে আমার কাছে ঘুরতে এসেছিল।। অনেকদিন পর তাদের সাথে দেখা।। কিন্তু ওরা যখন আমার বাসায় আসলো অনেকটা সময় সবাই মিলে আড্ডা দিলাম খাওয়া-দাওয়া করলাম যেন মনে হচ্ছিল না ওদের সাথে তিন চার বছর করে দেখা হয় না।। এই মনে হচ্ছে কদিন আগে প্রাইমারি স্কুল শেষ করে হাইস্কুলে উঠলাম সেটাও শেষ করে সবারই এখন লেখাপড়া শেষ।। আমরা কেউ কেউ চাকরি খুঁজছি কেউ কেউ চাকরি করছি আবার কেউবা কোন ব্যবসায়ীর সাথে জড়িয়ে গিয়েছে।। কদিনের মধ্যে কত কি হয়ে গেল ছোট থেকে বড় লেখাপড়া শেষ পরিবার-পরিজন সবাই যেন সবার মত আলাদা হয়ে গেছে।। তারপরেও যেন ভালোবাসা তে কোন কমতি নেই দুবছর তিন বছর পরেও দেখা হলে আগের মতো রয়েছি আমরা সবাই।। সবাই সবার বুকে জড়িয়ে নিচ্ছি সুখ-দুঃখের কথা নিয়ে আলোচনা করছি।। এটাই তো বন্ধুত্ব আর এটাই ভালোবাসা।।

উপকরণপরিমাণ

IMG_20221002_133212.jpg

ওরা তিনজন আমার বাল্যকালের বন্ধু। গ্রামে থাকতে সবাই মিলে আমরা একসাথে চলাফেরা করেছি সব সময়।। নদীতে নৌকা চালানো নদীতে গোসল করা নদীতে মাছ ধরা সাঁতার কাটা মাঠে খেলা করা রাত জেগে সবাই মিলে আড্ডা দেওয়া মোবাইলে গেমস খেলা সবই যেন এখন সবার কাছে স্মৃতি হয়ে ভাসছে।। অনেকদিন পরে যখন আমরা চারজন একসাথে হলাম ভাবতেছিলাম কি খাওয়া যায়। আমার এক বন্ধু বলে উঠলো দোস্ত অনেকদিন ঝালমুড়ি খাওয়া হয়না চল আজকে ঝালমুড়ি দিয়েই খাওয়াটা শুরু করে।। তো যে কথা সেই কাজ ঝালমুড়ি মাখানো শুরু হল।। আর এদিকে ফুড পান্ডায় অর্ডার করা হলো ফ্রাইড রাইস।।

IMG_20221002_133242.jpg

ঝাল মুড়ি মাখানোর রেসিপি আমরা কম বেশি সবাই পারি।। তবে আমরা ছোটবেলায় ভিন্ন রকম ভাবে ঝালমুড়ি খেতাম তার মধ্যে লেবু এবং শসা থাকত স্পেশাল।। এমন অনেক বার ঝালমুড়ি মাখিয়ে খেয়েছি শসা এবং লেবু ছিল চুরি করা।। ঝালমুড়ি মাখানোর জন্য প্রথমে আমি পেঁয়াজ মরিচ কুচি করে কেটে নিয়েছি এবং তার মধ্যে পর্যাপ্ত পরিমাণ লবণ দিয়েছি এবং সরিষার তেল দিয়ে ভালো করে মাখিয়ে নিয়েছি।।

IMG_20221002_133356.jpg

IMG_20221002_133318.jpg

ঝাল মুড়ির মজার ঝালে এবং সরিষার তেলে। এর মানে ঝাল একটু বেশি করে এবং খাঁটি সরিষার তেল হলে ঝালমুড়ি খেতে সবসময়ই বেশি মজাদার হয়ে থাকে।। এই ধাপে এসে আপনাদেরকে দেখানোর চেষ্টা করেছি ভাজা পিয়াজ মরিচ লবণ তেল দিয়ে মাখানো ঝাল মুড়ির মসলা।।

IMG_20221002_133424.jpg

এবার আপনারা দেখতে পাচ্ছেন সরিষার তেলে মাখানো মসলা।। খুব সুন্দর সুগন্ধি বেড়েছিল সরিষার তেলে এরকমভাবে যে কতবার বন্ধুরা মিলে ঝালমুড়ি মাখিয়ে খেয়েছি তার কোন শেষ নেই।। যখন ঝালমুড়ি আমরা প্রস্তুত করছিলাম তখন সবাই সবার পুরনো স্মৃতিগুলো তুলে ধরেছিল গল্পে গল্পে।। সবাই যখন এক জায়গায় হয়ে এরকম একটি আয়োজন করছিলাম মনে হচ্ছিল আমরা যেন সেই শৈশবে ফেরত গিয়েছি শৈশবের আনন্দটাই উপভোগ করছি।। আসলে বন্ধুদের সাথে দেখা করা কথা বলা একসাথে বসে খাবার খাওয়া পুরনো স্মৃতি তুলে ধরে গল্প করা এ যে কতটা মধুময় সময় তা বলে বোঝানো যাবে না।।

IMG_20221002_133523.jpg

IMG_20221002_133455.jpg

এবার মাখানো মসলার মধ্যে পূর্বে প্রস্তুত করে রাখা মুড়িগুলো দিয়ে ভালো করে নেড়ে চেড়ে মাখিয়ে নিয়েছি।। এবং সবাই মিলে একসাথে খেতে শুরু করে দিলাম।। কত গল্প কত ইয়ার্কি কত আড্ডা কত আনন্দই না করলাম খানিকটা সময়।। এখন আমি একা রয়েছি বন্ধুরা আমার পাশে নেই তবুও মোবাইলে বন্দী করা স্মৃতিগুলো বারবার নাড়া দিচ্ছে নিজের বিবেক এবং বুদ্ধি কে।। বারবার মনে করে দিচ্ছি আমার শৈশবের স্মৃতিগুলো আমার শৈশবের বন্ধুদের।।

IMG_20221002_133558.jpg

জীবিকার তাগিদে এই শহরে এসে কত জনের সাথে বন্ধুত্ব হল আবার কতজনকেই ভুলে গেলাম গুটি কয়েক বাদে।। কিন্তু শৈশবের সেই বন্ধুগুলো যেন আজও রয়ে গেছে নতুনের মত।। জীবনের প্রতিটা পদক্ষেপে জীবনের প্রতিটা পদে পদে যেন তাদের কথা তাদের ভালোবাসা তাদের স্মৃতিগুলো মনে করে দেয় আমার শৈশবকে।। পথে বা রাস্তার ধারে যখন বাচ্চাদের খেলা করতে দেখি আমার মনেও দোলা দেয় সেই আমার শৈশবের স্মৃতিগুলো সেই বন্ধুদের সাথে কাটানো দিনগুলোর কথা।। হতে পারে সবাই মিলে কোন দামি রেস্টুরেন্টে না গিয়ে ঘরে বসে খেয়েছি সামান্য কিছু মুড়ি তারপরেও এগুলার মধ্যে ছিল আঘাত ভালোবাসা পারস্পরিক সম্পর্ক বন্ধুত্ব এবং ভ্রাতৃত্ব বন্ধন।। যখন বাল্যকাল ছিল তখন হয়তো বন্ধুর গুরুত্ব বন্ধুর অভাবটা বুঝতে পারেনি।। এখন প্রতিটা ধভাবে বন্ধুর অভাবটা বুঝতে পারি কতজনের সাথে তো বন্ধুত্ব হল কতজন আমাকে ঠকালো কত জনের সাথে সম্পর্কটা বিচ্ছিন্ন হয়ে গেল।। কিন্তু শৈশবের সেই বন্ধুগুলো আজও নতুনের মত রয়ে গেল কত মারামারি কত অভিমান কত কি করলাম তবুও যেন ভুলিনি আজও সেই বন্ধুদের।। স্মৃতির পাতায় থাকবে বন্ধুগুলো অমলিন জমবে না ধোলা থাকবে নতুনের মত আজীবন।।


লোকেশন:


ডিভাইসঃ Redmi Note 5



standard_Discord_Zip.gif

>>>>>|| এখানে ক্লিক করেন ডিসকর্ড চ্যানেলে জয়েন করার জন্য ||<<<<<
সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন।

ধন্যবাদ

Sort:  
 2 years ago 

বন্ধুদের সাথে ঝাল মুড়ি পার্টিতে ফিরে পাওয়া আপনার শৈশবের স্মৃতিগুলো পড়ে ভীষণ ভালো লাগলো। শৈশবের বন্ধুদের কে কোন ভাবেই ভোলা যায় না। আপনি ঠিকই বলেছেন কত না মারামারি কাটাকাটি তবুও যেনো শৈশবের বন্ধুদের কে ভালো লাগে। ধন্যবাদ আপনাকে ভাইয়া চমৎকার একটি পোস্ট শেয়ার করেছেন।

 2 years ago 

আসলে শৈশবের বন্ধুগুলোকে কখনোই ভোলা যায় না তারা যেন সবসময়ই ছায়ার মত মনের মধ্যে থেকে যায়।। কত কিছু করেছি তাদের সাথে কত স্মৃতি কত শত কষ্ট আর সুখের গল্প মিশে আছে বন্ধুদের সাথে।।

 2 years ago 

আমি যখন এই বিষয়গুলো চিন্তা করি তখন নিজের মধ্যে একটা অন্যরকম ফিলিংস হয়,স্কুল জীবন থেকে যাদের সাথে বেড়ে ওঠা তারা একসময় আমরা আলাদা হয়ে যাবো ব্যস্ত হয়ে যাব, এখনই অনেকে চাকরি করছে অনেকে বা দূরে চলে গেছে, আপনার স্মৃতিগুলো পড়ে আমার নিজের স্মৃতির কথা মনে পড়ে গেল।

 2 years ago 

আসলে কখনোই বন্ধুত্বের স্মৃতি গুলো মুছা যায় না বন্ধু তোরা ভোলা যায় না যত দূরেই থাকি না কেন সব সময় ওদের কথায় ঘুরে ফিরে মনে পড়ে কেননা শৈশব থেকে কৈশোর যুবক বয়স জীবনের বেশিরভাগ সময় এবং মজার সময়টা পার করা হয়েছে বন্ধুদের সাথে।।


This post was selected for Curación Manual (Manual Curation)

@tipu curate

 2 years ago 

আসলে শৈশবের বন্ধুদের সঙ্গে কাটানো মুহূর্তগুলো কখনোই ভোলা যায় না । দীর্ঘদিন পরে বন্ধুদের সঙ্গে দেখা হলেও সে পুরনো হাসি ঠাট্টা আনন্দ করে সময় কোথায় দিয়ে পার হয়ে যায় তা বোঝা যায় না ।আপনারা চার বন্ধু মিলে হাসি আনন্দ গল্প গুজব করে ঝালমুড়ি মাখিয়ে খেয়েছেন দেখে বেশ ভালো লাগলো । লেবু শশা দিলে ঝালমুড়ির স্বাদ এমনিতেই বহু গুনে বেড়ে যায় । আর আপনারা শৈশবে লেবু শসা অন্যের খেতে থেকে চুরি করে আনতেন বেশ মজা লাগলো । এভাবেই আপনাদের বন্ধুত্ব থেকে যাক সারা জীবন ।আপনাদের জন্য শুভকামনা রইল ।

 2 years ago 

ঠিকই বলেছেন আপনি বন্ধুত্বের স্মৃতিগুলো কখনো ভোলা যায়না অনেকদিন পরে দেখা হলে সেই পুরনো গল্পগুলাই ঘুরেফিরে চলে আমাদের মাঝে সেই সাথে পুরাতন কথাগুলো বলে হাসি তামাশা আর সেই পুরাতন সুরে খাবার গুলো খেতে খুবই ভালো লাগে ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করে সাথে থাকার জন্য।।

 2 years ago 

অনেকদিন পর বন্ধুদের সাথে একসাথে আড্ডা দেওয়ার মজায় খুব আলাদা। আপনি অনেক সুন্দর করে বন্ধুদের সাথে ঝাল মুড়ি পার্টিতে ফিরে পাওয়া অনুভূতি আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার বন্ধুত্বের আড্ডাতে আমারও স্কুল জীবনে অনেক কথা মনে পড়ে গেল। ধন্যবাদ আপনাকে সুন্দর করে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আসলে অনেকদিন পর বন্ধুদের সাথে আড্ডা দিয়ে খুবই সুন্দর এবং মধুময় একটি সময় পার করেছি।। মুড়ি পার্টিটা হওয়াতে সময়টা আরো বেশি মধুময় হয়েছিল।। আমার বন্ধুত্বের গল্প শুনে আপনার স্কুল জীবনের কথা মনে হয়েছে জানতে পেরে খুবই ভালো লাগলো আসলে হওয়াটাই স্বাভাবিক বন্ধু বলে কথা।।

 2 years ago 

পোস্ট দেখে মনে হচ্ছে বন্ধুদের সঙ্গে অনেক চমৎকার একটি মুহূর্ত অতিবাহিত করেছেন সত্যি বলতে ঝালমুড়ি অনেক বেশি সুস্বাদু লাগে আর সেটা যদি বন্ধুদের সাথে খাওয়া হয় তাহলে তো আর কোন কথাই নেই। আপনার এই ঝাল মুড়ি পার্টির মুহূর্ত দেখে পুরনো স্মৃতি মনে পড়ে গেল শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

ঠিকই বলেছেন আপনি বন্ধুদের সাথে খুবই সুন্দর মুহূর্ত পার করেছিলাম সাথে ছিল ঝাল মুড়ি এই জন্য মুহূর্তটা আরো ভালো কেটেছে আসলে বাল্যকালের বন্ধু বলে কথা তাদের সাথে যত কষ্টেই থাকি না কেন সময়টা ভালো স্বাভাবিক।।

 2 years ago 

ভাই বন্ধুদের সাথে ঝালমুড়ি পার্টিটা সবথেকে অনেক বেশি মজা হয়। কারণেই ঝালমুড়ি মাখাতে বিভিন্ন ধরনের বাজি ধরা হয়। যেমন কে বেশি ঝাল খেতে পারে। আর আপনার সেই বন্ধুদের সাথে ঝাল মুড়ি মাখা পার্টি দেখে আমার সেই পুরনো কথাগুলো মনে পড়ল। আমরাও কোন একদিন এইরকম আমাদের স্কুল মাঠে পার্টি করতাম সাথে কিছু বাজি ছিল। সুন্দর সময় কাটানো পাশাপাশি অনেক সুন্দর ভাবে ফটোগ্রাফি গুলো আমাদের সাথে শেয়ার করেছেন ভাইয়া।
আপনার জন্য শুভকামনা রইল

 2 years ago 

ঠিকই বলেছেন আমরাও মাঝে মাঝে এমন বাজি লাগাতাম যে কিছু মুড়ি আলাদা করে দিয়ে বলা হত এই পরিমাণ মরিতে কে কয়টা কাঁচা মরিচ চিবিয়ে খেতে পারবে যে বেশি পারবে তাকে একটা স্পেশাল পুরস্কার দেওয়া হবে।। যাহোক আপনি খুব সুন্দর একটি মন্তব্যের মাধ্যমে আমাকে অনুপ্রেরণা দিয়েছেন আপনাকে অসংখ্য ধন্যবাদ।।

Coin Marketplace

STEEM 0.27
TRX 0.12
JST 0.032
BTC 66903.90
ETH 3098.58
USDT 1.00
SBD 3.67